টুকরো খবর
মণিপুর থেকে মায়ানমারে গিয়ে নিখোঁজ দুই ব্যবসায়ী। পুলিশ জানায়, উত্তরপ্রদেশের বিজনুরের বাসিন্দা সনবেন্দর সিংহ ও মুম্বইয়ের অম্রুত নাগার ব্যবসায়িক কাজে ১১ ফেব্রুয়ারি মণিপুর-মায়ানমার সীমান্তের মোরে শহরে যান। সেখান থেকে ২ নম্বর সীমান্ত পথ দিয়ে তাঁরা মায়ানমারের তামু শহরে গিয়েছিলেন। তাঁদের সঙ্গে আরও চার ব্যবসায়ী ছিলেন। ওই চারজন ফিরলেও, সনবেন্দ্র ও অম্রুত ফেরেননি। পরিবারের সঙ্গেও তাঁদের যোগাযোগ হয়নি। মণিপুর ও মায়ানমারের পুলিশ তাঁদের খোঁজ করছে।

উত্তর-পূর্বের সড়ক উন্নয়নে চুক্তি কেন্দ্রের
উত্তর-পূর্বে সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ‘এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক’-এর (এডিবি) সঙ্গে প্রায় ৭৫০ কোটি টাকার (১২৫.২ মিলিয়ন ডলার) চুক্তি করল ভারত সরকার। প্রশাসনিক সূত্রের খবর, ওই চুক্তির অধীনে উত্তর-পূর্বের আটটি রাজ্যে যোগাযোগ পরিকাঠামোর উন্নয়নের জন্য রাস্তা চওড়া করা, ফুটপাত নির্মাণ, বাঁধ তৈরির সঙ্গে বিভিন্ন প্রকল্প শুরু হবে। ভারতের তরফে চুক্তিতে স্বাক্ষর করেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের যুগ্ম সচিব নিলয় মিতাশ ও এডিবি-র দেশীয় অধিকর্তা টেরেসা খো। মিতাশ বলেন, “উত্তর-পূর্বে সড়ক যোগাযোগ আরও উন্নত হলে, সেখানকার বাসিন্দাদের জীবনে গতি আসবে। পাশাপাশি, বিনিয়োগ সম্ভাবনাও উজ্জ্বল হবে।” খো বলেন, “বিভিন্ন উপজাতির মধ্যে যোগাযোগ বৃদ্ধি পেলে সামগ্রিক আর্থ-সামাজিক ক্ষেত্রেই তার ইতিবাচক প্রভাব পড়বে।” প্রকল্পের অধীনে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে অসম, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরায় মোট ২৩৬ কিলোমিটার সড়ক নির্মাণ ও উন্নয়ন হবে।

রাষ্ট্রদূতকে দেশে ফেরাচ্ছে ইতালি
ইতালীয় রাষ্ট্রদূত ড্যানিয়েল মানচিনিকে দেশে ফেরার নির্দেশ দিল ইতালি। ভারতীয় মৎস্যজীবী হত্যায় অভিযুক্ত দুই ইতালীয় মেরিনের বিচারে অহেতুক দেরির কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে ইতালি সরকার। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, ইতালি সরকারের তরফে তাদের এই বিষয়ে কিছু জানানো হয়নি। সিদ্ধান্তের কথা ঘোষণা করার পর ইতালির বিদেশমন্ত্রী এমা বোনিনো জানান, আলোচনা করার জন্যই মানচিনিকে দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে ইতালি সরকার। অভিযুক্ত দুই ইতালীয় মেরিন মাসিমিলানো লাতোরে ও সালভাতোর গিরোনের মামলার শুনানি হওয়ার কথা ছিল মঙ্গলবার। কিন্তু সোমবার সুপ্রিম কোর্ট চলতি মাসের ২৪ তারিখ পর্যন্ত স্থগিত করে দেয় শুনানি। তার ২৪ ঘণ্টার মধ্যেই মানচিনিকে দেশে ফেরানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করে ইতালি।

রামগড়ে অপহৃত চার জন
সকলের সামনে থেকে চার জনকে অপহরণ করে নিয়ে গেল দুষ্কৃতীরা। গত কাল রাতে রামগড়ের পুণ্ডির এই ঘটনার সঙ্গে মাওবাদীরা জড়িত বলে পুলিশের সন্দেহ। পুলিশ অবশ্য এখনই তা স্বীকার করতে চায়নি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, জনা দশেক অপহরণকারীর প্রত্যেকেরই মুখ বাঁধা ছিল। তাদের কয়েকজনের পরনে ছিল জলপাই রঙের পোশাক। পুলিশ জানিয়েছে, গত কাল রাত সাড়ে বারোটা নাগাদ সেন্ট্রাল কোলফিল্ডের একটি কাঁটাঘরের বড়বাবু গণেশ ভুঁইয়া ও একটি বেসরকারি পরিবহণ সংস্থার কর্মী বি কে সিংহ, সুরেশ সিংহ এবং নন্দকিশোর গুপ্ত নামে চার ব্যক্তিকে অপহরণ করে নিয়ে যাওয়া হয়েছে। অপহরণকারীদের হাতে মার খেয়েছেন কাঁটাঘরের মজুর, মহাদেব মাজি। মহাদেব জানান, প্রত্যেকের হাতে আগ্নেয়াস্ত্র ছিল। জেলার এসপি বলেন, “অপহৃতদের সন্ধান চলছে।”

পদত্যাগ সেই মরিচ-সাংসদের
সাংসদ পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করলেন সংসদে পেপার-স্প্রে প্রয়োগ করে অভিযুক্ত সাংসদ লাগাড়াপতি রাজাগোপাল। রাজনীতি ছাড়বেন বলেও ঘোষণা করেছেন তিনি। মঙ্গলবার রাজাগোপাল জানিয়েছেন, তেলঙ্গানা বিলকে কেন্দ্র করে তেলুগুদের মধ্যে বিভেদ তৈরি হয়েছে, এতে অত্যন্ত দুঃখিত তিনি। ইতিমধ্যেই লোকসভার সচিবের কাছে তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন বলে জানিয়েছেন কংগ্রেস থেকে বহিষ্কৃত সাংসদ লাগাড়াপতি রাজাগোপাল। বুধবার লোকসভার স্পিকার মীরা কুমারকে পদত্যাগপত্র গ্রহণ করতে অনুরোধ করবেন তিনি।

আক্রাসু-র অবরোধ
পৃথক রাজ্য ও তফসিলি জাতিতে অর্ন্তভুক্তির দাবিতে সারা অসম কোচ রাজবংশী ছাত্র সংস্থা (আক্রাসু)-র বিশ্বজিৎ রায় গোষ্ঠীর ডাকা ৪৮ ঘন্টা জাতীয় সড়ক ‘অবরোধ’-র জেরে মঙ্গলবার ধুবুরি ও কোকরাঝাড় জেলার জনজীবন বিপর্যস্ত হয়। আজ, বুধবার সকাল ৫টা পর্যন্ত জাতীয় সড়ক অবরোধ থাকবে। এ দিন দুই জেলায় যান চলাচল বন্ধ ছিল। দুপুরে ধুবুরি জেলার অগমণি থানা এলাকায় ৩১ নম্বর জাতীয় সড়কে গাড়ির চাকা জ্বালিয়ে বিক্ষোভ দেখায় সমর্থনকারীরা। অসম-বাংলা সীমানার ছাগলিয়া এবং শ্রীরামপুরে পণ্যবাহী ট্রাক আটকে পড়েছে। ধুবুরি জেলার গোলকগঞ্জ থানা এলাকা থেকে ৬২ জন এবং আগমণি থানা এলাকা থেকে ৪৩ জনকে পুলিশ আটক করেছে।

অসমে রাহুল
দু’দিনের সফরে অসমে আসছেন কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গাঁধী। মুখ্যমন্ত্রী তরুণ গগৈ জানান, রাহুলের সফরসূচি এখনও চূড়ান্ত হয়নি। তবে, আপাতত ঠিক হয়েছে, ২৫ ও ২৬ ফেব্রুয়ারি তেজপুর থেকে নগাঁও পর্যন্ত বিভিন্ন জায়গায় পথসভা করবেন। যোরহাটে মহিলা কংগ্রেসের একটি সমাবেশেও ভাষণ দেবেন। ডিফুতে বিভিন্ন উপজাতি পরিষদের প্রতিনিধিদের সঙ্গে দেখা করবেন। খানাপাড়ায় রাহুলের জনসভায় ২ লক্ষ মানুষ আসবেন বলে কংগ্রেসের আশা।

নাগাল্যান্ডে ট্রাক খাদে, মৃত ৪
খাদে ট্রাক পড়ে চালক ও চার আরোহীর মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে নাগাল্যান্ডে। পুলিশ জানায়, অসমের যোরহাট থেকে পণ্যসামগ্রী নিয়ে মককচং যাচ্ছিল ট্রাকটি। গত রাতে ২টো নাগাদ নিয়ন্ত্রণ হারিয়ে চাংকি গ্রামের কাছে ট্রাকটি খাদে পড়ে। ট্রাকের চালক আলিমুদ্দিন, তিন মহিলা ও এক পুরুষ আরোহী ঘটনাস্থলেই মারা যান। জখম হয়ে হাসপাতালে ভর্তি ট্রাকটির খালাসি।

যাত্রীর মৃত্যু
চলন্ত বাস থেকে পড়ে মৃত্যু হল এক যাত্রীর। ঘটনাটি ঘটেছে পানবাজারে। পুলিশ জানায়, আজ সকালে পানিট্যাঙ্কি এলাকায় এক ব্যক্তি বাস থেকে পড়ে যান। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। মৃতের সহযাত্রীরা তদন্তকারীদের কাছে অভিযোগ করেছেন, ভাড়া নিয়ে ওই যাত্রী ও কন্ডাক্টরের ঝগড়া হয়েছিল। কন্ডাক্টর তাঁকে ধাক্কা মারে। টাল সামলাতে না-পেরে বাস থেকে পড়ে যান ওই যাত্রী।

আত্মঘাতী রক্ষী
সার্ভিস পিস্তল থেকে গুলি চালিয়ে আত্মঘাতী হলেন এক বিএসএফ জওয়ান। গতকাল পূর্ব ইম্ফলে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, বিএসএফ-এর লাইকোইচিং চৌকিতে কর্মরত ছিলেন এএসআই রজবীর সিংহ (৪৯)। নিজের বেরেটা ৯ মিলিমিটার পিস্তল থেকে গুলি চালান। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। রজবীরের বাড়ি হরিয়ানায়। আত্মহত্যার কারণ জানা যায়নি।

বহিষ্কৃত ২০০
দ্বাদশ শ্রেণির পরীক্ষায় নকল করার অভিযোগে দু’শোরও বেশি পরীক্ষার্থীকে বহিষ্কার করল বিহার বিদ্যালয় শিক্ষা পর্ষদ (বিএসইবি)। চেয়ারম্যান রাজমণি প্রসাদ জানিয়েছেন, নকল রুখতে কঠোর ব্যবস্থা নিতে আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছিল। পরীক্ষার্থীদের ‘সাহায্য’ করার অভিযোগে কিছু অভিভাবককেও গ্রেফতার করা হয়েছে।

নেতা ধৃত
লাতেহারে মাওবাদীদের আঞ্চলিক কমাণ্ডারকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম নারায়ণ যাদব ওরফে কৌশলজি। জেলার এসপি মাইকেল রাজ জানিয়েছেন, ওই মাওবাদী নেতাকে মোনিকা ব্লকের পনহাইয়া থেকে গ্রেফতার করা হয়। নারায়ণ পলামু এলাকার আঞ্চলিক কমাণ্ডার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.