টুকরো খবর
পূর্বেও প্রাথমিক শিক্ষা সংসদে জয় তৃণমূলের
পশ্চিমের পরে এ বার পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতির সদস্য প্রতিনিধি নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করল তৃণমূল। সোমবার জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের জেলা পরিষদের তিন জন প্রতিনিধি ও পঞ্চায়েত সমিতির চার জন প্রতিনিধি নির্বাচনের জন্য মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল। জেলা পরিষদের সদস্য প্রতিনিধি নির্বাচনের জন্য তৃণমূলের তরফে জেলা শিক্ষা কর্মাধ্যক্ষ মামুদ হোসেন, কোলাঘাট থেকে নির্বাচিত সদস্য গৌরমোহন দাসঠাকুর, হলদিয়া থেকে নির্বাচিত ভক্তি মাইতি মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। পঞ্চায়েত সমিতির সদস্যদের মধ্যে চার জন প্রতিনিধি নির্বাচনে মনোনয়ন দেন নন্দীগ্রাম ১ পঞ্চায়েত সমিতির সভাপতি আবু তাহের, তমলুক পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি শেখ জালালুদ্দিন, পটাশপুর ১ পঞ্চায়েত সমিতির সদস্য তাপস মাজী, কাঁথি ১ পঞ্চায়েত সমিতির সদস্য মৃন্ময় পণ্ডা। সকলেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন। জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) দীনবন্ধু নন্দীগ্রামী এ দিন বলেন, “একজনও বিরোধী প্রার্থী না থাকায় ওই প্রার্থীদের নির্বাচিত ঘোষণা করা হয়েছে।”

কর্মবিরতি চলছেই
দাবি পূরণ না-হওয়া পর্যন্ত লাগাতার কর্মবিরতি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিলেন ঝাড়গ্রাম মহকুমা আদালতের আইনজীবী ও মুহুরিরা। সোমবার আদালতের আইনজীবীদের দু’টি এবং মুহুরিদের একটি সংগঠনের সমন্বয়ে গঠিত আন্দোলনকারী ‘জয়েন্ট অ্যাকশন কমিটি’র বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। অতিরিক্ত আরও তিন জন বিচারক ও প্রয়োজনীয় সংখ্যক আদালত-কর্মী নিয়োগের দাবিতে গত ৬ জানুয়ারি থেকে লাগাতার কর্মবিরতি চালিয়ে যাচ্ছে এই কমিটি। ফলে এক মাস ধরে পুলিশ ফাইল ছাড়া কোনও মামলার শুনানি হচ্ছে না। জঙ্গলমহলের বিচারপ্রার্থীরা চরম হয়রান হচ্ছেন বলে অভিযোগ। বিভিন্ন এজলাসের উপযুক্ত ভবন রয়েছে। কিন্তু উপযুক্ত সংখ্যক বিচারক ও কর্মীর অভাবে দ্রুত বিচার সম্পন্নের পরিকাঠামো নেই ঝাড়গ্রাম আদালতে। সমস্যা সমাধানে গত ৯ জানুয়ারি মেদিনীপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সুজিত ঝা আদালতে এসে আন্দোলনকারী জয়েন্ট অ্যাকশন কমিটির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন। এরপর গত ১৭ জানুয়ারি আদালতে আসেন পশ্চিম মেদিনীপুরের জেলা বিচারক রাই চট্টোপাধ্যায়। তিনিও আন্দোলনকারীদের সঙ্গে আলোচনার পরে উচ্চ আদালতকে অবহিত করার আশ্বাস দেন। তা-ও কর্মবিরতি প্রত্যাহার করা হয়নি। সোমবার আন্দোলনকারী জয়েন্ট অ্যাকশন কমিটির বৈঠকের পর কমিটির সভাপতি সতীন্দ্রনাথপতি চৌধুরী জানান, দাবি পূরণ না হওয়া পর্যন্ত লাগাতার কর্মবিরতি চলবে।

আত্মঘাতী স্বামী
স্ত্রীকে খুনের অভিযুক্ত স্বামী বিষ খেয়ে আত্মহত্যা করলেন। সোমবার নয়াগ্রাম থানার নিচু কমলাপুর গ্রামের ঘটনা। মৃতের নাম বিমল দণ্ডপাট (৪৭)। এ দিনই সুবর্ণরেখা নদীর লাগোয়া কাশবন থেকে বিমলবাবুর স্ত্রী নন্দিনী দণ্ডপাটের (৩৭) মৃতদেহ উদ্ধার করে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, অভাবের সংসারে প্রায়ই ওই দম্পতির মধ্যে ঝগড়াঝাঁটি হতো। রবিবার জ্বালানি কাঠ কুড়োতে সুবর্ণরেখার চরে কাশবনে গিয়েছিলেন দণ্ডপাট-দম্পতি। কিন্তু নন্দিনীদেবী রাতে বাড়ি ফেরেন নি। নন্দিনীদেবীর ভাইয়ের অভিযোগ পেয়ে সোমবার সকালে সুবর্ণরেখা নদীর চর থেকে এক মহিলার মৃতদেহ উদ্ধার করে পুলিশ। দেহটি নন্দিনীদেবীর বলে শনাক্ত করেন তাঁর ভাই মঙ্গল দাস। পারিবারিক অশান্তির কারণে বিমলবাবু নন্দিনীদেবীকে শ্বাসরোধ করে খুন করেছেন বলে এ দিন নয়াগ্রাম থানায় অভিযোগ করেন মৃতার ভাই মঙ্গলবাবু। পুলিশ বিমলবাবুকে গ্রেফতার করতে এলে দেখা যায়, নিচু কমলাপুর গ্রামের বাড়িতে পড়ে রয়েছে তাঁর নিথর দেহ। পাশে পড়ে ছিল একটি কীটনাশকের শিশি।

দিঘায় ধৃত তিন পর্যটক
মহিলাদের কটূক্তি করার অভিযোগে দিঘায় তিন পর্যটককে গ্রেফতার করল পুলিশ। রবিবার সকালে দিঘা থানার পুলিশ সুরজ যাদব, বিষ্ণু সিংহ, দীপক সর্দার নামে ওই তিন পর্যটককে ধরে। সুরজ ও বিষ্ণুর বাড়ি হাওড়ার দাশনগরে। দীপক হাওড়ার ডোমজুড়ের বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সমুদ্র উৎসব উপলক্ষে তাঁরা তিন বন্ধু মিলে দিঘায় বেড়াতে আসে। এ দিন মদ্যপ অবস্থায় ওই তিন পর্যটক নিউ দিঘার ক্ষণিকা ঘাটে সমুদ্রে স্নান করতে নামে। সেখানে স্নানরত মহিলা পযর্টকদের প্রতি তাঁরা কটূক্তি করে বলে অভিযোগ। গোটা ঘটনাটি সমুদ্র সৈকতে টহলরত পুলিশের নজরে এলে তাঁদের গ্রেফতার করা হয়। সোমবার ধৃতদের কাঁথি এসিজেএম আদালেত তোলা হলে তাঁরা জামিনে মুক্তি পেয়ে যায়।

আগুনে পুড়ে ছাই পাঁচটি দোকান
আগুনে পুড়ে ছাই হয়ে গেল পাঁচটি দোকান। রবিবার রাতে দাসপুরের গোপীগঞ্জ বাজারের ঘটনা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাজারের শেষ প্রান্তে ইলেকট্রিক, পাথর, আসবাবপত্রে দোকান-সহ পরপর পাঁচটি দোকান রয়েছে। প্রতিদিনের মতো রাতে দোকান বন্ধ করে চলে গিয়েছিলেন মালিকরা। রবিবার রাতে আচমকাই দোকানগুলি থেকে আগুন বেরোতে দেখা যায়। বাজার সংলগ্ন বাসস্ট্যান্ডে থাকা বাসের কর্মীরাই প্রথমে আগুন দেখতে পান। তাঁরাই খবর দেন দোকানের মালিকদের। কিন্তু তাঁরা আসার আগেই সব কিছু পুড়ে ছাই হয়ে যায়। এমনকী দমকলে খবর দেওয়ার সময়টুকুও পাওয়া যায়নি। তবে ঘটনাস্থলে গিয়েছিল দাসপুর থানার পুলিশ। ইলেকট্রিক দোকানের মালিক সানোয়ার মল্লিক বলেন, “দোকানে কী ভাবে আগুন লাগল তাই বুঝতে পারছি না।”

কটূক্তি, দিঘায় ধৃত ৩ পর্যটক
মহিলাদের কটূক্তি করার অভিযোগে দিঘায় তিন পর্যটককে গ্রেফতার করল পুলিশ। রবিবার সকালে দিঘা থানার পুলিশ সুরজ যাদব, বিষ্ণু সিংহ, দীপক সর্দার নামে ওই তিন পর্যটককে ধরে। সুরজ ও বিষ্ণুর বাড়ি হাওড়ার দাশনগরে। দীপক হাওড়ার ডোমজুড়ের বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সমুদ্র উৎসব উপলক্ষে তাঁরা তিন বন্ধু মিলে দিঘায় বেড়াতে আসে। এ দিন মদ্যপ অবস্থায় ওই তিন পর্যটক নিউ দিঘার ক্ষণিকা ঘাটে সমুদ্রে স্নান করতে নামে। সেখানে স্নানরত মহিলাদের উদ্দেশে তাঁরা কটূক্তি করে বলে অভিযোগ। সৈকতে টহলরত পুলিশ তাঁদের গ্রেফতার করে।

পাট্টা বিলি
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী জমির পাট্টা বিলি করা হল কাঁথি মহকুমায়। রবিবার মহকুমার আটটি ব্লকে জমির পাট্টা বিলি করা হয়। ‘জাতীয় পরিবার সহায়তা প্রকল্পে’ ২৩জনের হাতে ৪০ হাজার টাকা করে মোট ৮ লক্ষ ১৬ হাজার টাকার চেক তুলে দেন কাঁথির সাংসদ শিশির অধিকারী। রামনগর ২ ব্লকেও তিনি জমির পাট্টা বিলি করেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.