টুকরো খবর
যন্ত্র উধাও
প্রায় লক্ষ টাকায় কেনা প্রোজেক্টার মেশিন উধাও হয়ে গিয়েছে মালদহ কলেজ থেকে। টেন্ডার ছাড়াই ছাত্রছাত্রীদের কাছ থেকে আদায় করা উন্নয়ন ফি বাবদ প্রায় ৪ লক্ষ টাকা ব্যয় করে পুকুর সংস্কার করা নিয়েও অনিয়মের অভিযোগ উঠেছে। অনিয়মের নিয়ে থানায় অভিযোগ জানাতে মালদহ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষকের কাছে দাবি জানিয়েছে কলেজের ছাত্র সংসদের সাধারন সম্পাদক সৌমেন অধিকারী। এ নিয়ে ১৮ ফেব্রুয়ারি কলেজের পরিচালন সমিতির জরুরি বৈঠক রয়েছে বলে জানা গিয়েছে। বৈঠকে ডাকা হয়েছে প্রাক্তন ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রভাস চৌধুরীকে। সৌমেনের অভিযোগ, কলেজে বাগান সংস্কারের জন্য বরাদ্দ ৪০ হাজার টাকাও নয়ছয় হয়েছে। তিনি বসেন, “অনিয়মে জড়িতদের বিরুদ্ধে থানায় অভিযোগ জানানো জন্য কলেজের অধ্যক্ষের কাছে দাবি জানিয়েছি। কতৃপর্ক্ষ রাজি না হলে আন্দোলন হবে।” প্রসঙ্গত সদ্য সমাপ্ত কলেজ নির্বাচনে ছাত্র সংসদ দখল করেছে তৃণমূল ছাত্র পরিষদ। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অসীম কুমার সরকার বলেন, “ছাত্র সংসদের সাধারণ সম্পাদক অভিযোগ জানানোর পরই কলেজ পরিচালন সমিতি জরুরি বৈঠক ডেকেছে। দামী প্রোজেক্টর মেশিন কেনার পর সেই সময় কর্তৃপক্ষ নথিভুক্ত করেনি।” প্রাক্তন ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রভাসবাবু বলেন, “আমার সময়ে প্রোজেক্টার মেশিনটি কেনা হয়নি। দায়িত্ব ছাড়ার সময় সব কিছুই বুঝিয়ে দিয়েছিলাম। বাকি যা হয়েছে পরিচালন সমিতিতে আলোচনা করেই হয়েছে।”

দু’কোটি পড়ে, তবু কাজ বন্ধ
প্রস্তাবিত চাঁচল স্টেডিয়ামের কাজ থমকে দীর্ঘ দিন ধরে। ছবি: বাপি মদুমদার।
তৈরি হওয়ার কথা ১২টি গ্যালারি। ৩ হাজার আসনের স্টেডিয়ামের সামনে তৈরি হওয়ার কথা একটি বাজার কমপ্লেক্স। এ ছাড়া ক্লাব হাউস, প্রেস কর্নার সহ তৈরি হওয়ার কথা মহকুমা ক্রীড়া সংস্থার অফিস ঘর। কিন্তু শিলান্যাসের ৬ বছর বাদে মালদহের চাঁচলে স্টেডিয়াম বলতে তৈরি হয়েছে একটি মাত্র গ্যালারি। স্টেডিয়াম তৈরির কাজ করছে জেলা পরিষদ। কবে স্টেডিয়াম তৈরির কাজ সম্পূর্ণ হয়ে তা চালু হবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। চাঁচলে প্রস্তাবিত স্টেডিয়াম ঘিরে ক্রীড়াপ্রেমী ও স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি ক্ষুব্ধ সাংসদ ও বিধায়ক। স্টেডিয়ামের জন্য সাংসদ তার উন্নয়ন তহবিল থেকে ১ কোটি ও বিধায়ক ৫০ লক্ষ টাকা দেন। সব মিলিয়ে প্রায় ২ কোটি টাকা পড়ে থাকলেও প্রশাসনিক গাফিলতিতেই স্টেডিয়াম তৈরির কাজ থমকে রয়েছে বলে অভিযোগ উঠেছে। উত্তর মালদহে সাংসদ মৌসম বেনজির নুর বলেন, “জেলা পরিষদ নয়, চাঁচলে স্টেডিয়াম তৈরি না হওয়ার জন্য প্রশাসনিক গাফিলতি দায়ী। প্রশাসনের গাফিলতির ফলে স্টেডিয়াম তৈরির কাজ এগোচ্ছে না।” চাঁচলের বিধায়ক আসিফ মেহবুব বলেছেন, “চাঁচলে স্টেডিয়াম তৈরি নিয়ে এত গড়িমসি কেন, সেটাই স্পষ্ট নয়।” মালদহের অতিরিক্ত জেলাশাসক তথা জেলা পরিষদের অতিরিক্ত নির্বাহী আধিকারিক অমলকান্তি রায় বলেন, “কিছু সমস্যা হওয়ায় স্টেডিয়াম তৈরি করার কাজ পিছিয়ে পড়েছে। দ্রুত যাতে স্টেডিয়াম কাজ শেষ হয় তা দেখা হচ্ছে।” ২০০৮-এ স্টেডিয়াম তৈরি করতে উদ্যোগী হন তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী প্রিয়রঞ্জন দাশমুন্সি। প্রস্তাবিত খরচ ধরা হয় ৩ কোটি টাকা।

পাকা রাস্তা উদ্বোধন
চিঙ্গিশপুরে আলিপুর থেকে হরিহরপুর পর্যন্ত নবনির্মিত ৩ কিলোমিটার পাকা পথ রবিবার চালু হল। উদ্বোধন করেন পূর্তমন্ত্রী শঙ্কর চক্রবর্তী। প্রধানমন্ত্রী সড়ক যোজনার অধীন রাস্তা তৈরিতে খরচ হয়েছে ১ কোটি ৭০ লক্ষ টাকা। এ রাস্তা তৈরি হওয়ার ফলে এলাকার ভবানীপুর, আলিপুর, কালিহা, জয়ন্তী গ্রাম-সহ ৮টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষের দীর্ঘদিনের দাবি পূরণ হল।

সচেতনতা শিবির শেষ
উত্তর দিনাজপুরের আইনি সচেতনতা সংস্থা কোর্ট অব কনসালটেন্সির উদ্যোগে সপ্তাহব্যাপী আইনি সচেতনতা শিবির শেষ হল রবিবার। বিনা খরচে কীভাবে আইনি পরিষেবা পাওয়া সম্ভব, সেই বিষয়ে ইটাহার ব্লকের বাসিন্দাদের সচেতন করতে এদিন সংস্থার উদ্যোগে ইটাহার আইনি সহায়তা সেবাকেন্দ্র এলাকায় শিবির হয়। বৃষ্টিকে উপেক্ষা করেই শিবিরে হাজির হয়েছিলেন ইটাহার ব্লকের ১২টি পঞ্চায়েতের কয়েকশো বাসিন্দা। কোর্ট অব কনসালটেন্সির উদ্যোগে গত ৯ ফেব্রুয়ারি থেকে জেলাজুড়ে শুরু হওয়া আইনি সচেতনতা শিবিরের এদিন শেষদিন ছিল। সংস্থার তরফে গত এক সপ্তাহে রায়গঞ্জ ব্লকের মোহিনীগঞ্জ হাট, করণদিঘি ব্লকে গয়েশপুর হাট, বিকোর হাট, কামারতোর হাট, গোয়ালপোখর ব্লকের সোলপাড়া বাসস্ট্যান্ড, সাহাপুর ও ইটাহার ব্লকের বিভিন্ন এলাকায় একাধিক শিবির করা হয়। শিবিরে বাসিন্দাদের আইনি পরিষেবা সম্পর্কে সচেতন করেন জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষ নিযুক্ত প্যারা লিগাল ভলেন্টিয়ার ও আইনজীবীরা।

রায়গঞ্জে সম্মেলন
চুক্তিভিত্তিক নার্সদের সংগঠন তৃণমূল কংগ্রেস প্রভাবিত ওয়েস্ট বেঙ্গল সেকেন্ড অক্সিলারি নার্সিং ও মিডওফারি কনট্রাকচুয়াল এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের উত্তর দিনাজপুর জেলা কমিটির প্রথম জেলা সম্মেলন অনুষ্ঠিত হল রবিবার। রবিবার দুপুরে রায়গঞ্জের ক্যারিটাস হলে ওই সম্মেলনের সূচনা করেন জেলা তৃণমূল সভাপতি তথা রাজ্যের পরিষদীয় সচিব অমল আচার্য। সম্মেলনে অ্যাসোসিয়েশনের তরফে স্থায়ীকরণ, স্থায়ী নার্সদের সমহারে বেতন, মহার্ঘভাতা, মাতৃকালীন ছুটি, বদলি সহ ১৩ দফা দাবি রাজ্য সরকারের কাছে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেলার নয়টি ব্লকের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে ২৫৪ জন চুক্তিভিত্তিক নার্স স্বাস্থ্য পরিষেবা দেওয়ার কাজের সঙ্গে যুক্ত।

শ্লীলতাহানি, নালিশ
এক কিশোরীকে রান্নাঘর থেকে টেনে নিয়ে গিয়ে শ্লীলতাহানি করার অভিযোগ উঠেছে প্রতিবেশী দুই যুবকের বিরুদ্ধে। গত শনিবার রাতে শামুকতলা থানার সাউথপাড়া গ্রামে ঘটনাটি ঘটেছে। রবিবার বিকালে কিশোরীর পরিবারের পক্ষ থেকে শামুকতলা থানায় অভিযুক্ত দুই যুবকের বিরুদ্ধে লিখিত অভিযোগ করা হয়েছে। ঘটনার পর অভিযক্ত দুই যুবক পলাতক বলে পুলিশের দাবি।

মহিলা পুলিশ ডেস্ক
দক্ষিণ দিনাজপুরের সব থানায় মহিলা পুলিশ ডেস্ক চালু হতে চলেছে। গত শনিবার বালুরঘাট নাট্যতীর্থ মঞ্চে মহিলা পুলিশদের নিয়ে এক প্রশিক্ষণ শিবির হয়। বালুরঘাট থানাতে আলাদা মহিলা ডেক্স থাকলেও বাকি ৭টি থানাতে তা ছিল না। এবারে ওই থানাগুলিতে ওই ব্যবস্থা চালু করা হবে। সেখানে একজন মহিলা পুলিশ কর্মী আলাদাব ডিউটিতে থাকবেন।

পথ-দুর্ঘটনায় মৃত্যু
ছোট গাড়ির ধাক্কায় দুই বাইক আরোহীর মৃত্যু হয়েছেয় রবিবার দুপুরে চোপড়া থানার দলুয়া এলাকাতে ঘটনাটি ঘটে। মৃতেরা হলেন হরেন সিংহ (৫৫)। তাঁর বাড়ি চোপড়া থানার ভক্তিডাঙি এলাকাতে। ও তারাচাঁদ সিংহ(৬০)। তাঁর বাড়ি বিহারের পুটিয়া এলাকায়।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.