টুকরো খবর
বচসার জেরে মারপিটে মৃত্যু
মহকুমা হাসপাতালের চত্বরে বচসার জেরে মারপিটের সূত্রাপাত। মারধরের জেরে মাটিতে লুটিয়ে পড়েন এক জন, তার পরেও তার বুকে পর পর লাথি চালানো হয় বলে অভিযোগ। আহতকে হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে মালবাজার মহকুমা হাসপাতালে। পুলিশ সূত্রে জানা যায়, মৃতের নাম বিমল ঘোষ (৪১)। তিনি অ্যাম্বুল্যান্সের চালক। মালবাজারের ক্ষুদিরামপল্লির বাসিন্দা বিমলকে খুনের অভিযোগে, শনিবার রাতেই সঞ্জয় সরকার নামে এক ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করেছে। দু’জনেই অ্যাম্বুল্যান্স চালক বলে পুলিশ জানিয়েছে। গত শনিবার রাতে ৯টা নাগাদ মহকুমা হাসপাতাল চত্বরে বিমলবাবুর সঙ্গে অভিযুক্তের বচসা শুরু হয় বলে পুলিশ জানতে পেরেছে। অভিযোগ, বিমলবাবুকে মাটিতে লুটিয়ে পড়তে দেখেই অভিযুক্ত পালিয়ে যায়। পুলিশ জানিয়েছে, অভিযুক্তকে এ দিন কোর্টে তোলা হলে তাকে ১৪ দিনের জেল হেফাজতে পাঠানোর জন্য নির্দেশ দেন বিচারক। মহকুমা হাসপাতালে এ রকম ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। রবিবার সকালে মৃতের পরিবার, প্রতিবেশীরা থানায় এসে বিক্ষোভ দেখান। মৃত বিমল ঘোষের স্ত্রী দুর্গার অভিযোগ, “হাসপাতালের ভিতরে যেখানে সব সময় লোক থাকে, সেখানে আমার স্বামীকে সকলের সামনে মেরে ফেলা হল এটা মেনে নেওয়া যায় না।” অন্য দিকে অভিযুক্তের পরিবারের তরফে সঞ্জয়বাবু খুনের সঙ্গে জড়িত নন বলেই দাবি করা হয়েছে। মহকুমা পুলিশ আধিকারিক অরিন্দম সরকার এই দিন বলেন, “তদন্ত শুরু হয়েছে।”

ডুয়ার্সে বন্ধ চা বাগানে বিমল গুরুঙ্গ
ডুয়ার্সের বন্ধ চা বাগানের সমস্যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে দেখা করবেন জিটিএ চিফ বিমল গুরুঙ্গ। রবিবার ডুয়ার্সের কালচিনি ব্লকে এক অনুষ্ঠানে তিনি বন্ধ বাগানের সমস্যা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, “তরাই ডুয়ার্সে চা বাগান ও পর্যটনকে কেন্দ্র করে বাসিন্দাদের রুজি রোজগার। বেশ কিছু বাগান বন্ধ রয়েছে। অনেক বাগান রুগন। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে দেখা করে চা বাগান গুলির সমস্যার কথা তুলে ধরে বিশেষ ব্যবস্থা নেওয়া জন্য বলব।” উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি শিলিগুড়ির উত্তরকন্যায় মন্ত্রিসভার বৈঠকের পর বন্ধ ৫টি বাগানে রেশন দোকান খুলে বাসিন্দাদের ২ টাকা কেজি দরে চাল, গম দেওয়ার কথা ঘোষণা করেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গুরুঙ্গ বলেন, “ডুয়ার্স আমার হৃদয়। ডুয়ার্সের উন্নয়নের জন্য সব সময় আমি তৈরি। অনেক সময় অনেকেই আমার নামে মিথ্যে অভিযোগ করে, আমি না কি ডুয়ার্সে হিংসা ছড়ানোর চেষ্টা করছি। এটা ঠিক নয়।” গত ১৪ ফেব্রুয়ারি থেকে কালচিনি থানা ময়দানে গোর্খা সংস্কৃতিক উৎসব শুরু হয়। এদিন উৎসবের শেষ দিন। শনিবার রাতেই বিমল গুরুঙ্গ কালচিনতে আসেন। এ দিন সকালে জয়গাঁর তোর্সা চা বাগানে যান। গত ১৫ জানুয়ারি থেকে বাগানটি বন্ধ রয়েছে। এ দিন বাগানে ২০ জন দুঃস্থ শ্রমিককে চাল, সর্ষের তেল, ডাল এবং নুন দেন গুরুঙ্গ। আগামী বুধবার বাকি ৭৫০ জন শ্রমিকের মধ্যে ত্রাণ বিলি করা হবে।

দুর্নীতি, নালিশ
শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ (এসজেডিএ) দুর্নীতি ঘটনার নিয়ে সরব হলেন প্রাক্তন মন্ত্রী এবং সিপিএন নেতা আনিসুর রহমান। রবিবার জলপাইগুড়ি জেলা বাম ফ্রন্টের ডাকে শহর সংলগ্ন গড়ালবাড়ি গ্রাম পঞ্চায়েতের কোনপাকুড়ি হাইস্কুলের মাঠে জনসভা অনুষ্ঠিত হয়। সভায় আনিসুর রহমান বলেন, “এসজেডিএ দুর্নীতি কান্ডে প্রকৃত অপরাধিদের আড়াল করা হয়েছে। এখনও তারা কেউ ধরাই পড়েনি। ওই নেতারা কোটি কোটি টাকা দুর্নীতির সঙ্গে জড়িত। সরকার নিজেদের দলের ওই নেতাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিচ্ছে না। পাশাপাশি, রাজ্য সরকারের কড়া সমালোচনা করে রাজ্যের এই প্রাক্তন মন্ত্রী। এই প্রসঙ্গে তৃণমূলের জলপাইগুড়ির জেলা সভাপতি চন্দন ভৌমিক বলেন, “দুর্নীতির ঘটনার নিয়ে মুখ্যমন্ত্রীর নির্দেশেই পুলিশে অভিযোগ দায়ের হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়কে দিয়েও তদন্ত করানো হয়েছে। কোথাও এভাবে তদন্তের কাজ হয়নি। বাম নেতারা অপ্রাসঙ্গিক কথাবার্তা বলতে অভ্যস্ত হয়ে গিয়েছেন।”

ফুলেশ্বরীতে সেতু
বাসিন্দাদের যাতাযাতের সুবিধার জন্য ফুলেশ্বরী নদীর উপর নতুন সেতু তৈরি করতে উদ্যোগী হল শিলিগুড়ি পুরসভা কর্তৃপক্ষ। ১৫ নম্বর ওয়ার্ডে গোষ্ঠপাল সরণির এক প্রান্তে ফুলেশ্বরী নদীর উপরে ওই সেতু তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। পুরসভার পূর্ত দফতরের মেয়র পারিষদ সুজয় ঘটক এ দিন জানিয়েছেন, সেতুটি তৈরি করা হলে ১৫,১৬ নম্বর ওয়ার্ড থেকে ও পারে ২১, ৩৮ নম্বর ওয়ার্ডের যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে। ওই পথে সুকান্ত নগর পর্যন্ত বাসিন্দারা যাতায়াত করতে পারবেন। পুরসভা সূত্রেই জানা গিয়েছে, ৬৫ লক্ষ টকা খরচে ওই সেতু তৈরি হচ্ছে। ১ বছরের মধ্যে সেতুর কাজ শেষ হবে বলে পুর কর্তৃপক্ষ জানিয়েছেন। পুরসভা সূত্রেই জানিয়েছেন, ওই এলাকায় নদীর উপর সেতু না থাকায় উভয় দিকের বাসিন্দাদের অনেকটা ঘুরে যাতায়াত করতে হয়। বাসিন্দাদের সমস্যার বিষয়টি মাথায় রেখে সম্প্রতি ওই সেতু তৈরির কাজ শুরু করা হয়েছে।

দল বদল করে যোগ তৃণমূলে
শিলিগুড়ির ফাঁসিদেওয়ার জালাস নিজামতারা অঞ্চলে মোট ১৮০ জন বিভিন্ন দল থেকে তৃণমূলে যোগ দিলেন। রবিবার ছোট পথুজোতে সিপিএমের জগদীশ রায়, ভদ্রু সিংহের নেতৃত্বে ১২০ জন এবং বড় পথুজোতে আরও ৬০ জন দলে যোগ দেন বলে জানিয়েছেন তৃণমূলের জেলা কার্যকরী সভাপতি অলক চক্রবর্তী। এ দিন সিপিএম ছাড়াও সিপিএমএল থেকেও কয়েক জন তাদের দলে যোগ দেন বলে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হয়। এ দিন অলকবাবু ছাড়াও দল বদল অনুষ্ঠানে শিলিগুড়ি মহকুমা পরিষদের সহ সভাপতি আইনুল হক, অমর সিংহ উপস্থিত ছিলেন। ফাঁসিদেওয়া সহ বিভিন্ন এলাকায় পঞ্চায়েত সমিতি হাতে এলেও নিচু তলায় সংগঠন বাড়ানোর দিকে এখন নজর দিয়েছে তৃণমূল। আগামী দিনে আরও কর্মী দলে যোগ দিতে যোগাযোগ করছেন বলে জানিয়েছেন অলকবাবু।

বার্ষিক ক্রীড়া
শিলিগুড়ি অ্যাথলেটিক্স ওয়েলফেয়ার অর্গানাইজেশনের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হল রবিবার। প্রতিযোগিতায় ছেলে ও মেয়েদের বিভাগে মোট ৮ জন চ্যাম্পিয়ন হয়েছেন। ছেলেদের মদ্যে বিভিন্ন বিভাগে তাপস রায়, পরিতোষ বর্মন, আবীর মিত্র ও মিঠুন পণ্ডিত চ্যাম্পিয়ন হয়েছেন। ময়েদের বিতাপস রায়, পরিতোষ বর্মন, আবীর মিত্র ও মিঠুন পণ্ডিত চ্যাম্পিয়ন হয়েছেন। ময়েদের বিভিন্ন বিভাগে চ্যাম্পিয়ন সোহিনী রায়, সাহিনা পারভিন, ফারহানা পারভিন এবং রাখি সিংহ। ক্রীড়া প্রতিযোগিতার সূচনা করেন অধ্যাপক মানস চক্রবর্তী। উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি রতন সিংহ বলে জানিয়েছেন সংগঠনের সম্পাদক বিবেকানন্দ সাহা। মোট ৫০ ইভেন্টে প্রতিযোগিতা হয়েছে।

উন্নয়নে পরিকল্পনা
শহরের রাস্তাঘাট, নিকাশি ব্যবস্থা, হেল্থ পোস্ট-সহ একগুচ্ছ উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে চলেছেন শিলিগুড়ি পুরসভা কর্তৃপক্ষ। গত ১৫ ফেব্রুয়ারি মেয়র পারিষদের একটি বৈঠকে এই বিষয়গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আজ, সোমবারও শিলিগুড়ি শহরের উন্নয়ন নিয়ে পুরসভার মেয়র পারিষদের আরেক দফা বৈঠক রয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, আগামী ২১ ফেব্রুয়ারি পুরসভার বোর্ড মিটিংয়ে এই প্রস্তাবগুলি পেশ হবে।

বিশ্ববিদ্যালয় টিটি
কলকাতার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে চলা সারা ভারত বিশ্ববিদ্যালয় টেবিল টেনিসে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের মেয়েরা প্রি কোয়ার্টার ফাইনালে উঠল। রবিবার দুটি ম্যাচ খেলে তাঁরা। প্রথম ম্যাচে ৩-০ গেমে পঞ্জাব বিশ্ববিদ্যালয় এবং পরের ম্যাচে একই ব্যবধানে রাজস্থান বিশ্ববিদ্যালয়কে হারিয়ে দেয়। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় দলে রয়েছেন সদ্য জুনিয়র জাতীয় চ্যাম্পিয়ন ঐশ্বর্য দেব-সহ সায়নী বসু, অঙ্কিতা ঘোষ এবং শর্মিলা ঠাকুর।

মার্চেই পথবাতি জ্বালাতে উদ্যোগ গ্রাম পঞ্চায়েতের
মার্চের প্রথম সপ্তাহ থেকে শামুকতলা পঞ্চায়েতের উদ্যোগে পথবাতি পাচ্ছেন বাসিন্দারা। পথবাতি লাগানোর জন্য জোর কদমে কাজ শুরু করেছে বিদ্যুৎ দফতর। আলিপুরদুয়ার ২ ব্লকে আদিবাসী অধ্যুষিত শামুকতলা গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দারা গত এক দশকের দীর্ঘ সময় ধরে পথবাতির দাবিতে সরব হন। পথ বাতি না থাকায় সন্ধ্যা নামতেই অন্ধকারে ডুবে থাকে গোটা এলাকা। ফলে চুরি ও অসামাজিক কাজও বাড়ছে বলে অভিযোগ। শামুকতলা থানা এলাকায় ১১টি চা বাগান ও ১৩টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। জনসংখ্যা দু’লক্ষেরও বেশি। রায়ডাক, জয়ন্তী, ফাঁসখোয়া, ছিপড়া, ভূটানঘাট, হাতিপোতার মত পর্যটন কেন্দ্র রয়েছে। কংগ্রেস পরিচালিত শামুকতলা গ্রাম পঞ্চায়েতের প্রধান গাব্রিয়েল হাঁসদা বলেন, “আমরা সদ্য ক্ষমতায় এসেছি। পথবাতি, জল নিকাশি, শৌচাগার এবং রাস্তাঘাটের সমস্যার সমাধানকে অগ্রাধিকার দিয়ে আমরা কাজ শুরু করেছি। পথবাতি লাগানোর প্রথম দফার কাজ শেষের দিকে। সব ঠিক থাকলে আগামী মার্চের প্রথম সপ্তাহ থেকে শামুকতলায় পথবাতি জ্বলবে।” শামুকতলা নাগরিক মঞ্চের প্রাণেশ দেবনাথ, সঞ্জয় ঝাঁ, অমরশঙ্কর সান্যাল বলেন, “পথবাতি না থাকায় প্রতিনিয়ত সমস্যায় পড়তে হচ্ছিল।” শামুকতলা থানার ওসি দীপঙ্কর সাহা বলেন, “শামুকতলার প্রধান রাস্তা এবং বাজার এলাকায় পথবাতি লাগানো হলে আমাদের কাজেও সুবিধে হবে।”

পৃথক পর্ষদ দাবি
তামাঙ্গ, লেপচার মতই এ বার ডুয়ার্সের লিম্বু জনজাতির বাসিন্দারা সভা করে পৃথক লিম্বু উন্নয়ন পর্ষদের দাবি তুললেন। রবিবার ডুয়ার্সে লুকসানে লিম্বু জনজাতির অধিবেশনের শেষ দিনে এ দাবি তোলা হয়। ভারতীয় লিম্বু মহাসঙ্ঘের দু’দিনের অধিবেশনে জেলাশাসক পৃথা সরকারকে সংবর্ধিত করা হয়। তাঁর কাছে লিম্বু পর্ষদ গঠনের জন্য একটি স্মারকলিপি দেওয়া হয়।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.