টুকরো খবর
কুপির আগুনে মৃত্যু বালিকার
কুপি থেকে আগুন লেগে তা গোটা বাড়িতে ছড়িয়ে পড়লে অগ্নিদগ্ধ হয়ে এক জন বালিকার মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে দক্ষিণ দিনাজপুরের তপন থানার বাপতোল এলাকার একটি ঘটনা। অগ্নিকাণ্ডে মৃত বালিকার দগ্ধ দিদি এবং বাবাকে গুরুতর জখম অবস্থায় উদ্ধার করে নিয়ে গিয়ে গঙ্গারামপুর মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানায়, মৃত বালিকার নাম কণিকা মার্ডি (৭)। দমকল যাওয়ার আগেই গোটা খড়ের বাড়ি ভস্মীভূত হয়। স্ত্রীর মৃত্যুর পর দিন মজুর কাদনা মুর্মু দুই মেয়ে, ৭ বছরের কনিকা ও ৯ বছরের সুম্পাকে নিয়ে থাকেন। স্থানীয় গ্রাম পঞ্চায়েত সদস্য ছোট্টু মুর্মু জানান, রাতে ঘুমোনোর সময় কনিকার চাদরের পিছনে কুপি থেকে আগুন লেগে যায়। তা দ্রুত পুরো ঘরে ছড়িয়ে যায়। হাসপাতালের বিছানায় শুয়ে কাদনা মুর্মু এ দিন বলেন, “বড় মেয়েটা ঘর থেকে বেরোতে পারলে ছোট মেয়েকে উদ্ধার করতে পারিনি। দাউদাউ করে মুহূর্তের খড়ের বাড়িটা পুড়ে যায়।”

ধর্ষণে ধৃত
ফুঁসলিয়ে বধুকে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার জয়গাঁ থানার গুয়াবাড়ি এলাকায় ঘঠনাটি ঘটেছে। ওই গৃহবধূ তিন মাসের গর্ভবতী বলে জানা গিয়েছে। জয়গাঁ থানার ওসি পঙ্কজ থাপা জানিয়েছেন, ধৃতের নাম রাজু সূত্রধর। ওই গৃহবধূর স্বামী কর্মসূত্রে বাইরে থাকেন। আড়াই বছরের এক সন্তান নিয়ে ওই বধূ শ্বশুর বাড়িতেই থাকতেন। তিনি ঠিকা শ্রমিকের কাজে ভুটানে যাওয়া আসা করেন। সেখানে পরিচয় হয় গুয়াবাড়ির বাসিন্দা রাজুর সঙ্গে। রাজু তাঁকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণ করে বলে অভিযোগ।

যুগল উদ্ধার
ভালবাসার দিনে প্রেমিকের হাত ধরে পালিয়ে ট্রেনে ওঠে একাদশ শ্রেণির ছাত্রী। কিন্তু স্কুলের পোশাক থাকায় স্টেশনের নিরাপত্তা ও নজরদারিতে থাকা জেলা গোয়েন্দা পুলিশের হাতে ধরা পড়ল যুগল। শুক্রবার সকালে বালুরঘাট রেল স্টেশনে ঘটনাটি ঘটে। আইসি বিপুল বন্দ্যোপাধ্যায় জানান, ছাত্রী বালিকা। শহর সংলগ্ন খিদিরপুর এলাকার বাসিন্দা। ছেলেটিও স্থানীয়। এই সম্পর্ক তাদের বাড়ির লোকজন মেনে না নেওয়ায় তারা পালিয়ে বিয়ে করবে বলে ঠিক করে।

তিন দিন উৎসব
শুক্রবার শুরু হল তিন দিন ব্যাপী গোর্খা সাংস্কৃতিক উৎসব। কালচিনি থানা মাঠে উৎসবের সূচনা করেন জিটিএ সদস্য আশা গুরুঙ্গ। উৎসব কমিটির সহ সম্পাদক বিশাল লামা জানান, নানা জনজাতির সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। আজ, জিটিএ চিফ বিমল গুরুঙ্গের যোগ দেওয়ার কথা।

দুর্ঘটনায় বৃদ্ধের মৃত্যু
পণ্যবাহী ছোট গাড়ির ধাক্কায় এক বৃদ্ধের মৃত্যু হল। শুক্রবার সকালে এই দুর্ঘটনা ঘটে ময়নাগুড়ির দোমহনি পুরাতন বাজার এলাকায়। মৃতের নাম বলরাম সরকার (৬০)।

মেলায় চেক বিলি
শ্রমিক মেলায় কোচবিহারে একাধিক প্রকল্পে ১৯০০-র বেশি উপভোক্তাকে ৬৫ লক্ষ টাকার চেক বিলি করবে শ্রম দফতর। শনিবার কোচবিহারের রাসমেলা ময়দানে তিনদিন ব্যাপী শ্রমিক মেলার উদ্বোধন করবেন রাজ্যের শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু। আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত মেলা চলবে।

পঞ্চানন বর্মার জন্মদিন পালন
যথাযোগ্য মর্যাদায় মনীষী পঞ্চানন বর্মার ১৪৯ তম জন্মজয়ন্তী পালিত হল কোচবিহারে। শুক্রবার সকালে জেলার খলিসামারিতে মনীষী পঞ্চানন বর্মার জন্মভিটেয় সরকারি ভাবে অনুষ্ঠান করে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়। রাজবংশী ভাষা অ্যাকাডেমি ও পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়েও তাঁর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অপর্ণ করে। বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে তাঁর জন্মজয়ন্তী পালন হয়। মাথাভাঙার পঞ্চানন মোড় ছাড়া কোচবিহারের কদমতলায় মনীষীর জন্মদিন উপলক্ষে অনুষ্ঠান হয়। মনীষীর প্রতি শ্রদ্ধা জানাতে কোচবিহার জেলার সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি বহু হাইস্কুলে এ দিন ছুটি দেওয়া হয়।

শিক্ষক, জায়গার অভাব শহিদ ক্ষুদিরাম কলেজে
ছাত্রছাত্রী সাড়ে চার হাজার। স্থায়ী শিক্ষক ১০ জন। ১৪ জন আংশিক সময়ের শিক্ষক ও সাত অতিথি শিক্ষক। ২৩টি ক্লাসঘর। কার্যত ঠাসাঠাসি করে বসতে হচ্ছে ছাত্রছাত্রীদের। শ্রেণিকক্ষ এবং শিক্ষক ঘাটতির জেরে কামাখ্যাগুড়ি শহিদ ক্ষুদিরাম কলেজে। ছাত্রছাত্রীরা জানান, সংস্কৃত, মনোবিজ্ঞান ও শারীরশিক্ষা বিভাগে শিক্ষক নেই। প্রয়োজন আরও চার জন ইংরাজি, তিন জন ইতিহাস ও দু’জন রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক। লাইব্রেরিয়ান, হিসাবরক্ষক ও বেশ কয়েকটি করণিক পদ খালি। এক জন করণিক কাজ সামলাচ্ছেন। কুমারগ্রাম ব্লকের ছাত্রছাত্রী ছাড়াও কোচবিহার জেলার বক্সিরহাটের কিছু অংশ ও আলিপুরদুয়ার ২ ব্লকের ছাত্রছাত্রীরা কলেজে আসেন। পরিচালন সমিতির চেয়ারপার্সন শুক্লা ঘোষ জানান, পরীক্ষার সময় বেশি সমস্যা হচ্ছে। শিক্ষক থেকে নানা পদে কর্মী নিয়োগ জরুরি। টিএমসিপি-র দখলে থাকা ছাত্র সংসদ সাধারণ সম্পাদক বিকাশ মল্লিক বলেন, “আমরা শীঘ্র শিক্ষামন্ত্রীর দ্বারস্থ হচ্ছি।” কলেজের অধ্যক্ষ আবদুল কাদের সাফেলি বলেছেন, “নানা সমস্যা তো রয়েইছে। তবে পঠনপাঠনে যাতে কোনও ঘাটতি না দেখা দেয় সে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হয়।” কলেজ সূত্রের খবর, গত বছর পর্যন্ত কলেজে ২১টি শ্রেণিকক্ষে ২৭০০ ছাত্রছাত্রীর বসবার ব্যবস্থা ছিল। এ শিক্ষাবর্ষে আরও দুটি ঘর করা হয়েছে। কিন্তু পড়ুয়া বেড়ে সাড়ে ৪ হাজার। পরীক্ষার সময় অস্থায়ী ছাউনিতে বসানো হয়।

গুঞ্জবাড়িতে দিঘি সংস্কার
মন্দির ঘেঁষে পুকুর। রাজ আমলের ডাঙ্গোরাই মন্দির আর পুকুরকে ঘিরে উৎসাহ কম নেই মানুষের। রথের মেলায় ভিড়ের পাশাপাশি মন্দির আর পুকুরের পাশে বসে থাকতে দেখা যায় স্থানীয়দের। কিন্তু সেগুলির জীর্ণ অবস্থায় ক্ষুব্ধ বাসিন্দারা। তাই কোচবিহারের গুঞ্জবাড়িতে মন্দির এবং পুকুর সংস্কারে উদ্যোগী কোচবিহার দেবোত্তর ট্রাস্ট বোর্ড। ফরওয়ার্ড ব্লক বিধায়ক অক্ষয় ঠাকুরের কোটার সাড়ে সাত লক্ষ টাকা দিয়ে রাজ আমলের ডাঙ্গোরাই মন্দির আর দিঘি সংস্কার হবে। দেবোত্তর ট্রাস্ট বোর্ডের সদস্য, মহকুমা শাসক বিকাশ সাহা জানান, পুকুরের চার পাশে বসার ব্যবস্থা এবং সৌরবাতির ব্যবস্থা করা হবে। মন্দিরের বেদখল হওয়া জায়গা দখলমুক্ত করে স্টল তৈরি করা হবে।

পথ দুর্ঘটনায় মৃত্যু
ছোট গাড়ির ধাক্কায় এক মোটর বাইক চালকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে চাকুলিয়া থানার ভবানিগছ এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃতের নাম ভোলানাথ সিংহ (৫০)। তার বাড়ি চাকুলিয়া থানার কইনাভিটা এলাকায়। রাতে ভবানীপুর এলাকা থেকে বাইকে করে বাড়ি ফেরার সময় ইসলামপুরগামী ছোট গাড়ির ধাক্কায় ঘটনাস্থলে তিনি মারা যান। গাড়ির যাত্রীদের নামিয়ে দিয়ে চালক গাড়ি নিয়ে পালিয়ে যায়। উত্তেজিত জনতা গাড়ির যাত্রীদের আটকে রাখে। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

হলদিবাড়ি টাউন ক্লাবের শতবর্ষ পূরণ
ছবি: রাজা বন্দ্যোপাধ্যায়।
শুক্রবার হলদিবাড়ি টাউন ক্লাব শতবর্ষ পূরণ করল। এ দিন সকালে এক বর্নাঢ্য শোভাযাত্রা হলদিবাড়ি শহর পরিক্রমা করে। ক্লাবের পতাকা উত্তোলন করে শতবর্ষের উৎসবের সূচনা করেন ক্লাবের সভাপতি তথা হলদিবাড়ি পুরসভার চেয়ারম্যান গৌরাঙ্গ নাগ। প্রয়াত সদস্যদের উদ্দেশ্যে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। গৌরাঙ্গবাবু বলেন, “হলদিবাড়ি টাউন ক্লাব বহু কৃতী খেলোয়াড়ের জন্ম দিয়েছে। এখনও সেই কাজ আমরা নিরবিচ্ছিন্নভাবে করে চলেছি।” আগামী এক বছর ধরে ক্রীড়াভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ক্লাবের শতবর্ষ পালন করা হবে। ১৯১৫ সালে হলদিবাড়ি টাউন ক্লাব গঠিত হওয়ার পর ১৯১৬ সালে তৎকালীন কোচবিহার রাজ এস্টেটের পক্ষ থেকে প্রিন্স ভিক্টর নিত্যেন্দ্রনারায়ন হলদিবাড়ি টাউন কমিটিকে ফুটবল খেলার জন্যে জায়গা দান করেন।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.