টুকরো খবর
মুকুলের সভা স্থগিত
সমাবেশের সমর্থনে জেলা জুড়ে প্রচার শুরু করেছিল তৃণমূল। তবে আচমকাই আগামী সোমবার মেদিনীপুরে মুকুল রায়ের সমাবেশ স্থগিত হয়ে গেল। জেলা তৃণমূলের সভাপতি দীনেন রায় বলেন, “সোমবার সমাবেশ হচ্ছে না। পরে হবে। ঠিক কবে হবে, তা আলোচনার পরে ঘোষণা করা হবে।” কেন সমাবেশ স্থগিত হল? তৃণমূল সূত্রে খবর, ওই সময় মেদিনীপুরে উরস উত্‌সব চলবে। রাজ্যের বিভিন্ন জেলা ছাড়াও বাংলাদেশ থেকে অনেকে উরসে আসেন। তাই সোমবার সমাবেশ পিছিয়ে দেওয়ার জন্য বিভিন্ন মহল থেকে আর্জি আসছিল। সব দিক খতিয়ে দেখে সেই আর্জিতে সাড়া দেন তৃণমূল নেতৃত্ব। গত ২ ফেব্রুয়ারি মেদিনীপুরে সমাবেশ করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। প্রথমে তৃণমূল নেতৃত্ব ঠিক করেছিলেন, বুদ্ধবাবুর সভার আগেই তারা সমাবেশ হবে। ১৮ জানুয়ারি ওই সভা হওয়ার কথা ছিল। পরে ঠিক হয়, সিপিএমের সভার পরই সভা হবে। সেই মতো আগামী ১৭ ফেব্রুয়ারি অর্থাত্‌, সোমবার সভা হবে বলে চূড়ান্ত হয়। এ বার তাও স্থগিত হল। দলীয় সূত্রে খবর, আগামী সোমবারের সভা ২১ ফেব্রুয়ারি করা যায় কি না, তা নিয়েও দলের মধ্যে আলোচনা হয়েছে। কারণ, জেলা নেতৃত্বকে মুকুলবাবু জানিয়েছিলেন, ২১ ফেব্রুয়ারি তিনি মেদিনীপুরে আসতে পারেন। তবে ২৪ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলায় ওই দিনও শহরে সমাবেশ করার ঝুঁকি নিতে চাননি তৃণমূলের জেলা নেতৃত্ব। যদি সাউণ্ড বক্সের ব্যবহার নিয়ে কোনও অভিযোগ ওঠে! তৃণমূলের ‘জবাবি’ সভা কবে হয়, সেটাই দেখার।

আলোচনাচক্র
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের উদ্যোগে এক আলোচনাচক্র হল বৃহস্পতিবার। এসেছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষক কে এন গাঁধী। রাধাকৃষ্ণণ হলে টানা আড়াই ঘন্টার বক্তৃতা মুগ্ধ হয়ে শোনেন শিক্ষক, ছাত্রছাত্রী ও গবেষকরা। তাঁর বক্তব্যের মূল বিষয় ছিল, ট্যাক্সোনমি অ্যান্ড লজিক। অর্থাত্‌ কী ভাবে উদ্ভিদের নামকরণ হয়ে চলেছে এবং তার পিছনে কী যুক্তি রয়েছে। যিনি এই অনুষ্ঠানেক উদ্যোক্তা উদ্ভিদবিদ্যা বিভাগের সেই শিক্ষক অমল মণ্ডলের কথায়, “এমন ব্যক্তিত্ব আগে এখানে আসেননি। ছাত্রছাত্রী-সহ সকলেই এতে সমৃদ্ধ হলেন।”

খালে মৃতদেহ
নিখোঁজ লঞ্চ কর্মীর মৃতদেহ উদ্ধার হল খাল থেকে। বৃহস্পতিবার কাঁথি দেশপ্রাণ ব্লকের আঁউরাই খালে একটি মৃতদেহ ভাসতে দেখে এলাকাবাসী কাঁথি থানায় খবর দেন। পুলিশ এসে মৃতদেহ উদ্ধার করে ও ময়না তদন্তের জন্য মর্গে পাঠায়। খোঁজ নিয়ে জানা যায়, মৃত ব্যাক্তির নাম দীপক জানা। বাড়ি কাঁথি থানার পাইকবাড় গ্রামে। পেশায় লঞ্চ কর্মী দীপক গত রবিবার সন্ধ্যায় পেটুয়াঘাট মত্‌স্যবন্দরে লঞ্চ থেকে পড়ে গিয়েছিলেন।

নির্বাচন বৈঠক
আসছে লোকসভা নির্বাচন। তার আগে সব দিক থেকে তৈরি থাকতে চাইছে জেলা প্রশাসন। সেই লক্ষ্যেই বৃহস্পতিবার বৈঠক ডাকা হল জেলা পরিকল্পনা ভবনে। বিডিও, মহকুমাশাসক থেকে শুরু করে থানার ওসি, আইসিরা উপস্থিত ছিলেন। ছিলেন জেলাশাসক গুলাম আলি আনসারি, জেলা পুলিশ সুপার ভারতী ঘোষ-সহ পদস্থ আধিকারিকেরা।

হলদিয়ায় নিকাশি নালা সংস্কার
সদর ব্লকের চুয়াডাঙ্গা হাইস্কুলের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণ হল বৃহস্পতিবার। সঙ্গে নবীনবরণ অনুষ্ঠান। ছাত্রছাত্রী ও নতুন শিক্ষকদের বরণ করা হয়। উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি গনি ইসমাইল মল্লিক, উপপ্রধান আকবর খান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিখিলরঞ্জন মান্না প্রমুখ।
ছবি: আরিফ ইকবাল খান।
হলদিয়ায় নিকাশি সমস্যা দীর্ঘ দিনের। পুরসভার ভোটেও মূল প্রতিশ্রুতির মধ্যে বরাবরই থাকে নিকাশি ব্যবস্থার সংস্কার। শেষ পুরভোটে সংখ্যাগরিষ্ঠ ভোট না পেলেও পরে হলদিয়া পুরসভার ক্ষমতা দখল করেছে তৃণমূল। এরপরেই টাউনশিপের নিকাশি নালাগুলি সংস্কারে উদ্যোগী হয়েছে তারা। ওয়ার্ডে-ওয়ার্ডে এখন জোরকদমে কাজ চলছে নিকাশির।

ট্রেন থেকে পড়ে মৃত ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রী
ট্রেন থেকে পড়ে মারা গেলেন ইঞ্জিনিয়ারিংয়ের এক ছাত্রী। বৃহস্পতিবার সন্ধ্যায় পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া ও ক্ষীরাই স্টেশনের মাঝে কাঁসাই রেলসেতুর কাছে জয়িতা নায়েক নামে ওই ছাত্রীর দেহ পড়ে থাকতে দেখা যায়। তবে কী করে ট্রেন থেকে পড়ে গেলেন বছর কুড়ির ওই ছাত্রী তা নিয়ে ধন্দ কাটেনি। উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরের একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের তৃতীয় বর্ষের ওই ছাত্রী এ দিন বিকেলে কলেজ সেরে তমলুকের শালগাছিয়ায় তাঁর বাড়ি ফিরছিলেন। ট্রেন ছাড়ার কিছুক্ষণ পরেই জয়িতা অবশ্য তাঁর এক বান্ধবীকে ফোন করে জানিয়েছিলেন, কামরায় থাকা জনা কয়েক যুবক তাঁকে ক্রমাগত উত্ত্যক্ত করছে। বাবা কালীপদবাবুর ফোনেও চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু তাঁকে না পেয়ে শেষ পর্যন্ত খড়্গপুরের বাসিন্দা ওই বান্ধবীকে ফোনে ঘটনাটি জানান তিনি। তাহলে কি ওই যুবকদের হাত থেকে বাঁচতেই ট্রেন থেকে ঝাঁপ দিয়েছিলেন তিনি? কালীপদবাবু এ দিন রাতে বলেন, “ওই ছেলেগুলির হাত থেকে বাঁচতেই সে ঝাঁপ দিল নাকি ওই ছেলেগুলিই ওকে ট্রেন থেকে ঠেলে ফেলে দিল তা স্পষ্ট নয়।”

জামিন মঞ্জুর
নন্দীগ্রামে জমিরক্ষা আন্দোলন পর্বে দায়ের হওয়া মামলায় অভিযুক্ত তৃণমূল নেতা-কর্মীরা আদালতে আত্মসমর্পণ শুরু করলেন। ২০০৮ সালের একটি মামলায় বৃহস্পতিবার হলদিয়া আদালতে আত্মসমর্পণ করেন নন্দীগ্রাম ১ পঞ্চায়েত সমিতির সভাপতি আবু তাহের, বন ও ভূমি কর্মাধ্যক্ষ সোয়েম কাজী, নন্দীগ্রাম পঞ্চায়েতের প্রধান সুদীপ খাঁড়া-সহ ২২ জন তৃণমূল নেতা-কর্মী। প্রত্যেকেই জামিন পেয়ে যান। রাজ্যে তৃণমূল ক্ষমতায় আসার পরে জমিরক্ষা আন্দোলন পর্বে ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির নেতা-সমর্থকদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিল। সেই আশায় অভিযুক্ত অনেকেই সমন থাকা সত্ত্বেও নিয়মিত হাজির হননি আদালতে। সম্প্রতি প্রায় ১৮০০ জন তৃণমূল নেতা-কর্মীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। নন্দীগ্রাম ১ ব্লক তৃণমূল সভাপতি মেঘানাদ পাল জানান, দলের কর্মীরা ধাপে-ধাপে আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন জানাবেন। রাজ্য সরকারও মামলাগুলি প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করেছে বলে সূত্রের খবর।

আবাসিকার মৃত্যু
শারীরিক ও মানসিক প্রতিবন্ধী এক হোম আবাসিকার মৃত্যু হল পূর্ব মেদিনীপুর জেলা হাসপাতালে। মণিমালা নামে বছর ছয়েকের ওই নাবালিকাকে দিঘা থেকে উদ্ধার করে গত ২১ জানুয়ারি তমলুকের নিমতৌড়িতে স্বেচ্ছাসেবী সংস্থা পরিচালিত একটি হোমে রাখা হয়। স্বেচ্ছাসেবী সংস্থার সম্পাদক যোগেশ সামন্ত বলেন, “তমলুক জেলা হাসপাতালে আগেই চিকিৎসা করানো হয়েছিল ওই বালিকার। বৃহস্পতিবার সকালে ফের অসুস্থ হয়ে পড়লে তমলুক জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই মারা যায় সে।” নাবালিকার মৃতদেহটি ময়নাতদন্তের জন্য মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

আবাসিকার মৃত্যু
শারীরিক ও মানসিক প্রতিবন্ধী এক হোম আবাসিকার মৃত্যু হল পূর্ব মেদিনীপুর জেলা হাসপাতালে। মণিমালা নামে বছর ছয়েকের ওই নাবালিকাকে দিঘা থেকে উদ্ধার করে গত ২১ জানুয়ারি তমলুকের নিমতৌড়িতে স্বেচ্ছাসেবী সংস্থা পরিচালিত একটি হোমে রাখা হয়। স্বেচ্ছাসেবী সংস্থার সম্পাদক যোগেশ সামন্ত বলেন, “তমলুক জেলা হাসপাতালে আগেই চিকিৎসা করানো হয়েছিল ওই বালিকার। বৃহস্পতিবার সকালে ফের অসুস্থ হয়ে পড়লে তমলুক জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই মারা যায় সে।” নাবালিকার মৃতদেহটি ময়নাতদন্তের জন্য মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

অর্ধেক ছাড়
আজ, শুক্রবার থেকে দিঘায় শুরু হচ্ছে সমুদ্র উৎসব। উৎসবের তিন দিন হোটেল ভাড়ায় মিলবে ৫০% ছাড়। দিঘার হোটেল মালিকদের দু’টি সংগঠনই এই সিদ্ধান্তে সহমত। উৎসবের আকর্ষণ শিল্পী সুদর্শন পট্টনায়েকের বালু ভাস্কর্যও শেষ হওয়ার মুখে। ট্রাকে করে আলাদা বালি এসেছে এর জন্য।

কোথায় কী

সাংস্কৃতিক উত্‌সব
খড়্গপুরের ঘোলঘোরিয়ায় অযোধ্যাগড় গ্রামীণ সাংস্কৃতিক উত্‌সব।
এলাকার শান্তি বাহিনী সঙ্ঘের পরিচালনায় বিকেল ৩টেয় উত্‌সবের উদ্বোধন।
প্রতিদিনই থাকছে রক্তদান শিবির, খেলাধুলা-সহ নানা কর্মসূচি।
মেলাও বসেছে। উত্‌সব ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।


পুরস্কার বিতরণ

মেদিনীপুরের মোহনানন্দ বিদ্যামন্দিরের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ। বেলা ১টায় স্কুল প্রাঙ্গণে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.