নিজের কাছে ফেরার দিন
কালে উঠে আজ নীরার মনটা বড় খারাপ। আর তার দুঃখ মানে সমস্ত কলকাতায় ট্র্যাফিক জ্যাম! নীললোহিত তো তাই বলে!
আজ যে নীরারই দিন। ভ্যালেনটাইন্স ডে। তাত্ত্বিকেরা বলে বছরের তিনশো পঁয়ষট্টি দিনই নাকি ভালবাসার দিন। কিন্তু তার মনে হয় ভালবাসার জন্য আলাদা একটা দিন যদি থাকে ভালই তো! তার প্রথম প্রেমিক সুনীলও এই কথাই বলত নানা জায়গায়। কিন্তু সে যে নীরাকে ছেড়ে চলে গিয়েছে। নাকি যায়নি? বুঝতে পারে না নীরা। আপার্থিব কোনও ভুবনডাঙার মেঘলা আকাশের নীচে দাঁড়িয়ে আজকের দিনে কি কবি সুনীলের মনে পড়ে নীরার কথা?
নীরা ঠিক করে আজকে ভুবনডাঙা পর্যন্ত চলে যাবে লং ড্রাইভে। কিংবা যাবে দিকশূন্যপুর। সেই যাত্রায় আর কোনও সঙ্গী না পেলে, একাই যাবে।
জীবনের কোনও না কোনও বাঁকে কোনও না কোনও নারী বা পুরুষ একা হয়ে যেতেই পারেন। কিন্তু ভালবাসার তথাকথিত মানুষ না থাকলেও যদি মন ফুরফুরে হয়, উড়ু উড়ু হয়, বেশ একটা এলোমেলো করে দেওয়া প্রেম-প্রেম হাওয়া বয়ে যায়, কী ভাবে কাটাবেন আজকের দিনটা? ধন্দে পড়েন অনেকেই।
তাঁরা কি প্রেমের উৎসবে মাতবেন না? না কি ভালবাসার মানুষটাকে মিস্ করেই দিনটা কাটিয়ে দেবেন? হাসলেন কবি সুনীলের স্ত্রী স্বাতী। বললেন, “আমরা শান্তিনিকেতনের বাড়িতে দোল দারুণ ভাবে সেলিব্রেট করতাম। ভ্যালেনটাইন্স ডে বসন্তেরই উৎসব। যাঁরা এমন দিনে একা তাঁদের উচিত কোনও না কোনও ভাবে ভালবাসায় মেতে যাওয়া। ভীষণ ভাবে বর্তমানে থাকা। এই আমি যেমন এখন মেতে আছি বা মেতে থাকার চেষ্টা করছি আমেরিকা থেকে আসা নাতিকে নিয়ে।”
সঙ্গে সঙ্গে স্বাতী এও জানান সুনীলের প্রচুর ছবি, বই তাঁর চার পাশে। তবু তা রক্তমাংসের সুনীলের বিকল্প নয়। তাই তিনি পুরনো স্মৃতি খুঁজতে ভুবনডাঙায় যাওয়ার সাহস পান না এই সব দিনে। “মানুষের পাশে মানুষই একমাত্র সত্যি। আমার বয়সে দাঁড়িয়ে আমার মতো করে যাঁরা ভালবাসার মানুষকে হারিয়েছেন, তাঁদের বলব শূন্যতাকে মানিয়ে নিয়ে নতুন প্রজন্মের দিকে মায়া-মমতার হাত বাড়িয়ে দিন। কেউ না কেউ থাকবেই। নাতি-নাতনি, পাশের বাড়ির কোনও আদরের শিশু বা এত দিন দেখা কোনও প্রিয়জন কেউ না কেউ বুঝবেই আপনাকে।” কিন্তু যাঁরা অল্পবয়েসি তাঁরাও তো মাঝে মাঝেই ‘ব্রেক আপ’য়ের জেরে একা হয়ে যান। ফেসবুকে সঙ্গে সঙ্গে স্টেটাস হয়ে যায় ‘সিঙ্গল’। তাঁরা কি এক্স বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ডকে ফোন করবেন? না নতুন কোনও ক্রাশ খুঁজবেন?
নিজের কাছে শেষমেশ নাকি তিনি একাই এমন দাবি নিয়েই পরিচালক সৃজিত মুখোপাধ্যায় বললেন, “মনে হয় এই রকম হলে কাউকে ফোনটোন না করাই ভাল। কেবল নিজেকে প্যাম্পার করাই হতে পারে আজকের দিনে ভালবাসার হাইয়েস্ট ফর্ম। আজ যদি ‘চতুষ্কোণ’-য়ের শু্যটিং না থাকত, সারা দিন বসে দেশবিদেশের প্রেমের ছবি দেখতাম। একটা হার্দিক ফিল্ম ফেস্টিভ্যাল করে ফেলতাম।” কিন্তু একা বাড়িতে বসে শুধুুই সিনেমা দেখতে যে সকলের ভাল লাগবে তাও তো নয়। “তা হলে বাইরে খেতে যেতে পারেন তাঁরা। হলে গিয়ে সিনেমা দেখতে পারেন। নিজের জন্য প্রচুর কেনাকাটা করতে পারেন। কোনও অপ্রত্যাশিত টেলিফোন আশা করবেন না যেন। কোনও ভুলে যাওয়া দুঃখের প্রেমে পড়বেন না। সম্পর্কের ভাঙাগড়া, প্রেমের প্রস্তাব দেওয়া থাক না বছরের বাকি দিনগুলোর জন্য,” হেসে বলছেন প্রেম-অপ্রেমের অনেক পথে হাঁটা সৃজিত।
শুধু নিজেকেই ভালবাসা! আর কেউ নেই সেখানে! এমন করে ক’জনেই বা ভাবতে পারেন? অবিবাহিতা গায়িকা শ্রাবণী সেন বছরের অন্য দিনগুলোয় গানের অনুষ্ঠান থেকে ফেরার সময় হয়তো কখনও বা ভাবেনতাঁর মিউজিশিয়ানদের কি সুন্দর, বৌ বা গার্লফ্রেন্ড ফোন করছে। জিজ্ঞেস করছে, ‘কখন ফিরবে?’ কিন্তু শ্রাবণীকে এমন ফোন করেন শুধু তাঁর মা। বড়জোর দিদি। তাই বলে ভ্যালেনটাইন্স ডে-টা সেলিব্রেশন থেকে বাদ দেওয়ার পক্ষপাতী নন। নিজের বোনঝি বা তাঁর বরের সঙ্গে সম্পর্কটা এমন যে ভ্যালেনটাইন্স ডে-র আনন্দটা তাঁদের সঙ্গে করাই যায়। বললেন, “বাড়ির লোকজনের সঙ্গে খাওয়া দাওয়া করে, আড্ডা দিয়ে সময় কাটানোও একটা ভালবাসাই। এমনকী তাঁদের ভ্যালেনটাইন্স ডে-র উপহারও দেওয়া যেতে পারে। ভালবাসা মানে সবাই। শুধু দু’জন নয়।’’
যাঁরা এমন দিনে একা
তাঁদের উচিত কোনও না
কোনও ভাবে ভালবাসায়
মেতে যাওয়া।
স্বাতী গঙ্গোপাধ্যায়
যে আরও কিছুর দোসর
হতে চেয়েছে, উষ্ণতা-আদর
তার সঙ্গে ‘শেয়ার’ করা
যেতেই পারে।
তসলিমা নাসরিন
কোনও অপ্রত্যাশিত টেলিফোন
আশা করবেন না। কোনও
ভুলে যাওয়া দুঃখের
প্রেমে পড়বেন না।
সৃজিত মুখোপাধ্যায়
ভ্যালেনটাইন্স ডে-র দিন
আরও বেশি করে কাজ করা।
কাজের চেয়ে বিশ্বস্ত প্রেমিক
খুব কম আছে।
শুভশ্রী
ভ্যালেনটাইনের আড্ডাটাকে আর একটু রঙিন দেখতে তসলিমা নাসরিনের ‘সাজেশন’, একা লোকের অভাব নেই দুনিয়ায়। যত ‘সিঙ্গল’ বন্ধুবান্ধব আছে সবাই মিলে আড্ডা, খাওয়াদাওয়া, গানবাজনা করা যেতে পারে। একটাই কথা, সেখানে কোনও কাপল বা দম্পতির জায়গা থাকবে না। হয় সিনেমা দেখা, নয় খাওয়া, তা না হলে আড্ডা। কিন্তু মন যদি কারও উষ্ণতার ছোঁয়া চায়? স্পর্শ চায়? যদি চায় আরও অন্য কিছু? “যদি তেমন কোনও পুরনো সঙ্গী থেকে থাকে যে আরও কিছুর দোসর হতে চেয়েছে কোনও সময়, উষ্ণতা-আদর তার সঙ্গে ‘শেয়ার’ করা যেতেই পারে। কিন্তু দেখতে হবে সেটা যেন আর কাউকে আঘাত না করে। একটা দিনের মিলন খুব নিভৃত হওয়াই ভাল। কিন্তু এটা ধরেই এগোতে হবে আজকের সম্পর্কটুকু শুধু আজকের জন্যই,’’ বলছেন সাহসী তসলিমা।
এই মুহূর্তে সঙ্গীত পরিচালক হিসেবে বাংলা ছবিতে যাঁর নাম মুখে মুখে ফিরছে সেই ইন্দ্রদীপ দাশগুপ্ত এখনও বিয়ে করেননি। বলছেন কোনও বান্ধবীও নাকি নেই। লেক গার্ডেন্সের বাড়িতে থাকে তাঁর সঙ্গীত। আর দুই পোষ্য সারমেয়লুচি আর পায়েস। আজ ১৪ ফেব্রুয়ারি পায়েসের জন্মদিন উপলক্ষে বাড়িতে বন্ধুবান্ধব ডেকে খাওয়াদাওয়া। তাঁর ভ্যালেনটাইন্স ডে এ ভাবে প্রতিবার কাটলেও বলছেন, “পুরনো প্রেমের হালহকিকত জানার সেরা দিন আজই। একা যাঁরা আছেন বিভিন্ন প্রেমিক-প্রেমিকা, এক্স হাজব্যান্ড, এক্স ওয়াইফকে ফোন করে পালস্টা বোঝার চেষ্টা করতে পারেন। যাকে ফোন করে কথা বলতে চাইছেন, তিনি আপনার নম্বর দেখলে যদি ফোন তুলবেন না এমন মনে হয়, তা হলে অন্যের নম্বর থেকে ফোন করে জাস্ট জিজ্ঞেস করতে পারেন, ‘কেমন আছো!’ তার পরেই টুকটাক কথা বলে ফোন নামিয়ে দিন। যদি কেউ কলব্যাক করেন সেটা হবে বোনাস।”
এমনটা কিন্তু ভাবতেই পারেন না নায়িকা শুভশ্রী। দেবের সঙ্গে চার বছর সম্পর্কে থাকার পর এখন একা। এবং কাউকে ফোন করার কোনও স্পৃহাই তাঁর নেই আজ। দুটো ছবির কাজে ব্যস্ত। বললেন, “যাঁরা একা, তাঁদের উচিত ভ্যালেনটাইন্স ডে-র দিন আরও বেশি করে কাজ করা। কাজের চেয়ে বিশ্বস্ত প্রেমিক খুব কম আছে। কাজ যদি করতে ইচ্ছে না করে বাড়িতে শুয়ে-বসে-ঘুমিয়ে কাটিয়ে দিতে পারেন। আমার আজ শু্যটিং নেই। ঘুমোব ঠিক করেছি।”
শুভশ্রীর ঘুমের সিদ্ধান্ত শুনে হেসে ফেলেন কবি সুবোধ সরকার। তাঁর স্ত্রী কবি মল্লিকা সেনগুপ্তর মৃত্যুর পর বাড়িতে সদস্য বলতে তিনি, ছেলে এবং এক কাজের মাসি। সুবোধ মনে করেন ভ্যালেনটাইন্স ডে-র দিন কারও ঘুমিয়ে থাকার প্রশ্নই ওঠে না। বরং প্রেমটাকে তিনি আরও বড় করে দেখতে চান আজ। তাঁর মতে খুব ভাল বন্ধুর সঙ্গে সময় কাটানোও প্রেমের দিনই সেলিব্রেট করা। “লোকে যে কেন বলে ভ্যালেনটাইন্স ডে-র দরকার নেই বুঝি না। আমার তো বেশ লাগে। মল্লিকা চলে গেলেও দিনটাকে অগ্রাহ্য করতে পারি না। আমার মনে যদি কোনও শূন্যতাও থাকে, কাউকে যদি মিস করি সেই অনুভূতিটা যে আমার হচ্ছে, সেটাই তো সেন্ট ভ্যালেনটাইন দেখতে চেয়েছিলেন,” বলেন সুবোধ।
কিন্তু ধরুন বিবাহ বিচ্ছিন্ন স্বামী বা স্ত্রী, তাঁরা কী করবেন যদি এমন হয় একজন পুনর্বিবাহ করেছেন আর অন্য জন একা? “তা হলেও একটা ফোন তো করাই যায়। যদি খুব তেতো না হয়ে গিয়ে থাকে সম্পর্কটা। যাঁর সঙ্গে বিবাহিত হয়ে কিছুটা জীবন কেটেছিল, তাঁকে ফোন করার একটা অলিখিত অধিকার থাকেই,” বলেন সুবোধ। তাঁর দৃষ্টিতে, প্রত্যেকের মনে ভালবাসার মানুষের একটা অবয়ব থাকে। আজ সারাদিনটা তার জন্যে অপেক্ষা করেই কাটিয়ে দেওয়া যায়। “নিজের এক চিলতে বারান্দায় দাঁড়িয়ে সারাটা দিন তার টেলিফোনের আশায় থাকাও প্রেমেরই উদযাপন। নাই বা এল সে। নাই বা এল তার টেলিফোন। বা এসএমএস। বা গোলাপের বোকে। প্রতীক্ষাটাই থাক। ভালবাসার এই নিজস্ব বারান্দাটা যেন হারিয়ে না যায়,” বলেন সুবোধ। সত্যিই তো তাই! প্রত্যেক মানুষেরই একটা নিজের বারান্দা থাকে। যে বারান্দায় দাঁড়ালে মনে হয় ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত। যে বারান্দায় দাঁড়ালে ফিরে আসা যায় নিজেকে ছাপিয়ে নিজের কাছেই।
মিলন-বিচ্ছেদ তখন সব যেন জীবনেরই অমৃত বিন্দু।
আজ তাই সমস্ত কলকাতায় ট্রাফিক জ্যাম মোটেই চায় না নীরা। বারান্দা থেকে সিঁড়িতে এসে দাঁড়ায়। সিঁড়িতে দাঁড়িয়ে হেসে উঠল নীরা। কোথাও যেন হেসে উঠল নীললোহিতও! তাদের বিচ্ছেদ নেই।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.