টুকরো খবর
জুনে পর্যটন হাবের কাজ শেষের নির্দেশ
গজলডোবার প্রস্তাবিত ‘পর্যটন হাবের’ নিকাশি পরিকাঠামো পরিদর্শন করে, আগামী জুন মাসের মধ্যে কাজ শেষ করার নির্দেশ দিলেন রাজ্যের সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। প্রস্তাবিত পর্যটন হাবের পরিকাঠামো তথা, গজলডোবার নিকাশি নালা, সেচ খাল, তিস্তার পাড় বাঁধাইয়ের কাজ সেচ দফতর করছে। বুধবার সকালে পরিকাঠামো নির্মাণের ওই কাজ সেচমন্ত্রী পরিদর্শন করেছেন। এ দিন সকালে গজলডোবায় সেচ দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠকও করেছেন মন্ত্রী। সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, প্রায় ১৬ কোটি টাকা বরাদ্দ করে গজলডোবার সেচ খাল বাধাই করা, পর্যটন কেন্দ্র তথা রিসর্ট বা হোটেল তৈরির জন্য প্রয়োজনীয় নিকাশি ব্যবস্থা করার কাজ শুরু হয়েছে। গত মঙ্গলবার উত্তরকন্যায় রাজ্য মন্ত্রিসভার বৈঠকে যোগ দিতে সেচমন্ত্রী শিলিগুড়িতে এসেছিলেন। বুধবার কলকাতায় ফিরে যাওয়ার আগে তিনি গজলডোবা পরিদর্শন করেছেন। মন্ত্রী রাজীববাবু বলেন, “গজলডোবার পর্যটন হাবের কাজ দ্রুত শেষ করতে চান মুখ্যমন্ত্রী। তাঁর নিদের্শেই গজলডোবার কাজ পরিদর্শন করেছি। সেচ দফতর থেকে পরিকাঠামো তৈরির কাজ চলছে। আশাকরি নির্দিষ্টি সময়ে সেই কাজ শেষ হয়ে যাবে।” আগামী চার মাসের মধ্যে কাজ শেষ করতে সেচমন্ত্রী দফতরের বাস্তুকারদের মধ্যে কাজ দেখভালের দায়িত্ব বিলি করে দিয়েছেন। প্রতি পর্যায়ের কাজ শেষ হওয়ার পরে রিপোর্ট পাঠানোর নির্দেশ দিয়েছেন তিনি।

হাসিস-সহ গ্রেফতার
বুধবার সকালে প্রায় ৯ কেজি হাসিস সহ এক ব্যক্তি ধরা পড়েছে এক যুবক। এ দিন সকাল সাড়ে দশটা নাগাদ নিউ জলপাইগুড়ি স্টেশনে তল্লাশির সময় নিউ জলপাইগুড়ি স্টেশনে ওভারব্রিজ থেকে হাসিস-সহ নেপালের বাসিন্দা বীর সিংহ ঘালেকে ধরে রেল সুরক্ষা বাহিনী (আরপিএফ)। আরপিএফ সূত্রে জানা গিয়েছে, একটি সুটকেসে ২০টি প্যাকেটে হাসিস ভরে ধৃত যুবক দিল্লি যাচ্ছিল। বাজেয়াপ্ত করা হাসিসের বাজারমূল্য প্রায় কোটি টাকার কাছাকাছি। চলমান সিড়ি দিয়ে ওভারব্রিজে ওঠার পরে স্ক্যানারে তার ব্যাগ ফেলতেই প্লাস্টিকের প্যাকেটে সন্দেহজনক কিছু দেখে তাকে আটক করা হয়। দীর্ঘক্ষণ আরপিএফ দফতরে বসিয়ে তাকে জেরা করা হয়। শুল্ক দফতরের অফিসাররা এসে হাসিস চিহ্নিত করলে তাকে গ্রেফতার করা হয়। আরপিএফ সূত্রে জানা গিয়েছে, ওই যুবকের মাদক চোরাচালান চক্রের সঙ্গে যোগ নিয়ে সন্দেহ না থাকলেও, তিনি কোথা থেকে হাসিস নিয়ে দিল্লি যাচ্ছিলেন তা এখনও পরিষ্কার নয়। আরপিএফের এনজেপি-র ইন্সপেক্টর এসএ খান বলেন, “হাসিস সমেত এক যুবককে ধরা হয়েছে। তাকে জেরা করে বেশ কিছু তথ্য মিলেছে। আরপিএফ ছাড়াও একাধিক এজেন্সির গোয়েন্দারা তাকে জেরা করবে।”

হুমকি দিয়ে টাকা আদায়ে গ্রেফতার তিন ধূপগুড়িতে
এক রেশন ডিলারের বাড়িতে চড়াও হয়ে তিন লক্ষ টাকা দাবি করে হুমকি দেওয়ার অভিযোগে তিন যুবককে ধরে পুলিশের হাতে তুলে দিয়েছেন বাসিন্দারা। মঙ্গলবার রাতে ধূপগুড়ির মাগুরমারি গ্রামে ঘটনাটি ঘটেছে। রাত সাড়ে আটটা নাগাদ ছয় জন যুবক গ্রামের বাসিন্দা বিমল রায় নামে এক রেশন ডিলারের বাড়িতে এসে ৩ লক্ষ টাকা দাবি করেন, টাকা না দিলে তাঁকে খুনেরও হুমকি দেওয়া হয়। ভয় পেয়ে বিমলবাবুর চিৎকারে আশপাশের লোক চলে এলে তিন যুবক পালিয়ে যায়। বাকি তিনজন ধরা পড়ে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম সুবল রায়, বিনয় রায়, বুধেশ্বর রায়। জলপাইগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার জেমস কুজুর বলেন, “ঘটনাটির তদন্ত চলছে।” গত সপ্তাহেই ধৃত তিন যুবক প্রতিবাদী মঞ্চ তৈরি করেছে বলে দাবি করে, রেশন দোকানের সামনে বিক্ষোভ দেখায়। হঠাৎই ওই বিক্ষোভে গ্রামবাসীরাও অবাক হয়ে গিয়েছিলেন বলে এ দিন জানিয়েছেন। বাসিন্দাদের একাংশের অভিযোগ, টাকা তোলার উদ্দেশ্যেই ওই তিন যুবক গত সপ্তাহে রেশন দোকানে বিক্ষোভ দেখিয়েছিল।

স্কুলে আরও নিরাপত্তা দাবি
ছাত্রী ধর্ষণের ঘটনার পর এ বার স্কুলে মহিলা নিরাপত্তারক্ষী নিয়োগ, গাড়িতে মহিলা কর্মীর ব্যবস্থা করা, ক্লোজড সার্কিট ক্যামেরা বসানোর মতো বিভিন্ন দাবি জানালেন অভিভাবকেরা। বুধবার বিকেলে স্কুলে অভিভাবক মঞ্চের প্রতিনিধি এবং অভিভাবকদের সঙ্গে শিলিগুড়ির মাটিগাড়ায় ওই কনভেন্ট স্কুল কর্তৃপক্ষ বৈঠক করেন। সেখানেই অভিভাবকদের তরফে মঞ্চের প্রতিনিধিরা সেই দাবিগুলি কর্তৃপক্ষের হাতে তুলে দেন। সেগুলি দ্রুত কার্যকর করার দাবি জানান। শিলিগুড়ির মাটিগাড়ার কনভেন্ট স্কুলে দ্বিতীয় শ্রেণির ছাত্রীকে ধর্ষণের ঘটনার পর সতর্কতা মূলক ব্যবস্থা নিতে এ দিন ১৪ দফা দাবি স্কুল কর্তৃপক্ষকে জানান অভিভাবকেরা। অভিভাবক মঞ্চের সম্পাদক সন্দীপন ভট্টাচার্য বলেন, “অভিভাবকেরা উদ্বিগ্ন। কর্তৃপক্ষের উচিত দ্রুত এই সমস্ত ব্যবস্থা করা যাতে ছাত্রীদের কোনও রকম সমস্যা না হয়।” স্কুলের পরিচালন কমিটিতে অভিভাবক প্রতিনিধি রাখার দাবি জানানো হয়েছে। স্কুল কর্তৃপক্ষ সমস্ত দাবির বিষয়গুলি নিয়ে ফের বৈঠক করবেন বলে এ দিন জানিয়ে দেন।

দলবদল
বুধবার আলিপুরদুয়ার পুরসভার এক কংগ্রেস কাউন্সিলর তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন। গত সেপ্টেম্বর মাসে পুরভোটে পুরসভার ২০ টি আসনের মধ্যে বামেরা ৮টি তৃণমূল কংগ্রেস ও কংগ্রেস ৬টি করে আসন পেয়েছিল। বামেরা পুরবোর্ড গঠন করে। মাস দুই আগে দুই কাউন্সিলর তৃণমূলে যোগ দেন। এ দিন মালবাজারে শহরের ১৭ নম্বর ওয়ার্ডের কংগ্রেস কাউন্সিলর মাম্পি সরকার তৃণমূলে যোগ দেন। এতে তৃণমূলের কাউন্সিলর সংখ্যা ৯ জন। তৃণমূল যুব কংগ্রেসের কার্যকরী সভাপতি সৌরভ চক্রবর্তী বলেন, “দ্রুত পুরবোর্ডের বিরুদ্ধে অনাস্থা আনব।” প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক বিশ্বরঞ্জন সরকার বলেন, “বিষয়টি শুনেছি। ব্যবস্থা নেব।”

ক্রেতা সুরক্ষা আদালত সরানোর দাবি, ক্ষোভ
শহরের এক প্রান্তে থাকা ক্রেতা সুরক্ষা আদালতকে শহরের প্রাণকেন্দ্র মহকুমা আদালত চত্বরে স্থানান্তরের দাবিও উঠেছে। সেই সঙ্গে আদালতের পরিকাঠামো নিয়েও নানা অভিযোগ উঠেছে। বর্তমানে সপ্তাহে এক দিন আদালত চলে। আদালতে কম্পিউটার নেই, গ্রন্থাগার পরিষেবা মেলে না বলে বলে অভিযোগ। আদালত সূত্রেই জানা যায়, চারটি পদ শূন্য। রাজ্যের ক্রেতা সুরক্ষা বিষয়ক মন্ত্রী সাধন পাণ্ডে বলেন, “আলিপুরদুয়ার ক্রেতা সুরক্ষা আদালতের বিষয়ে খোঁজ নিয়ে পদক্ষেপ করা হবে। আলিপুরদুয়ার মহকুমা পৃথক জেলা হলে পূর্ণ সময়ের জন্য ক্রেতা সুরক্ষা আদালত চালু করা হবে।” আলিপুরদুয়ার ক্রেতা সুরক্ষা আদালতের দুই সদস্য সমরেশকুমার মিত্র ও রুমা গঙ্গোপাধ্যায় মনে করেন এ নিয়ে প্রচার বা সচেতনতার অভাব আছে। জলপাইগুড়ি ক্রেতা সুরক্ষা পরিষদের সদস্য নীতীশ দাস বলেন, “২০০১ সেপ্টেম্বরে আদালত চালু হয়। সঠিক প্রচার ও পরিকাঠামো থাকলে সাধারণ মানুষ আরও উপকৃত হতেন।” আলিপুরদুয়ার ক্রেতা সুরক্ষা সমিতির সভাপতি সুধীর ঘোষ বলেন, “বহু বার সংশ্লিষ্ট মন্ত্রীকে জানিয়ে সুরাহা হয়নি।”

ধর্ষণের নালিশ
নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠল ভাড়াটিয়ার ছেলের বিরুদ্ধে। অভিযুক্তকে মারধর করে আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে ভর্তি করান বাসিন্দারাই। পরে পুলিশ তাকে গ্রেফতার করে। পুলিশ জানায়, বালিকার বাবা হাটে হাটে ব্যবসা করেন। অভিযুক্ত যুবক ওই বাড়িতে বাবা-মা’র সঙ্গে ভাড়া থাকেন। সোমবার সন্ধ্যায় ঘটনার সময় বাড়িতে কেউ ছিল না। সেই সুযোগে ঘরে ঢুকে ওই যুবক তৃতীয় শ্রেণির পড়ুয়া মেয়েটিকে ধর্ষণ করে বলে অভিযোগ। মঙ্গলবার থানায় লিখিত অভিযোগ জমা দেন নাবালিকার পরিবার। নাবালিকা হাসপাতালে ভর্তি।

অনশনের ডাক
অনুমোদনের দাবিতে অনির্দিষ্ট কাল অনশনের ডাক দিলেন অনুমোদনহীন মাদ্রাসা শিক্ষক সংগঠনের সদস্যরা। ১৭ ফেব্রুয়ারি কলকাতার বিকাশভবনে অনশন শুরু করবে ওই শিক্ষক সংগঠন।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.