টুকরো খবর
শর্ট স্ট্রিট-কাণ্ডে চার্জশিট পেশ
শর্ট স্ট্রিট-কাণ্ডে ডাকাতির একটি মামলায় বুধবার চার্জশিট পেশ করল কলকাতার গোয়েন্দা পুলিশ। ব্যাঙ্কশাল আদালতে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে সাত অভিযুক্তের বিরুদ্ধে ডাকাতি ও অস্ত্র আইনের মামলায় চার্জশিট পেশ হয়েছে। সরকারি আইনজীবী কৃষ্ণচন্দ্র দাস জানান, ২০১৩ সালের ১৫ সেপ্টেম্বর ৯এ শর্ট স্ট্রিটের বাড়িতে চড়াও হয়ে একটি রিভলভার, বেশ কয়েক হাজার টাকা এবং মোবাইল ফোন লুঠ করা হয়েছিল। রিভলভারটি ছিল ওই বাড়ির অন্যতম বাসিন্দা রতনলাল নাহাটা নামে এক ব্যক্তির। সেই ঘটনায় পরাগ মজুমদার, পিনাকেশ দত্ত, সামির রিয়াজ, মহম্মদ রফিক, মহম্মদ ওসমান-সহ সাত জনের বিরুদ্ধে ডাকাতি ও বেআইনি অস্ত্র আইনে মামলা দায়ের হয়েছে। জিসান খান নামে অন্য এক অভিযুক্ত এখনও পলাতক। রতনলাল নাহাটা নামে শর্ট স্ট্রিটের ওই বাড়ির এক বাসিন্দার রিভলভারটি কামারহাটিতে মহম্মদ ওসমানের বাড়ি থেকে কিছু দিন আগে উদ্ধার করেন গোয়েন্দারা।গোয়েন্দারা জানান, শেক্সপিয়র সরণি থানার তৎকালীন তদন্তকারী অফিসার নূর আলি (বর্তমানে শর্ট স্ট্রিট কাণ্ডে গ্রেফতার হয়ে জেল হেফাজতে রয়েছেন) সেই সময়ে ওই ঘটনায় চুরির অভিযোগে মামলা দায়ের করেন। গত বছরের ১১ নভেম্বর শর্ট স্ট্রিটে গুলি চালানোর ঘটনার তদন্ত করতে গিয়ে গোয়েন্দারা জানতে পারেন, ১৫ সেপ্টেম্বর ৯এ শর্ট স্ট্রিটে চুরি হয়নি। ডাকাতি-ই হয়েছিল।

যাদবপুরে উপাচার্যের খোঁজে মারজিৎ
উপাচার্য বাছাইয়ের সার্চ বা সন্ধান কমিটিতে রাজ্য উচ্চশিক্ষা সংসদের প্রাক্তন চেয়ারম্যান সুগত মারজিৎকে মনোনীত করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। বুধবার বিশ্ববিদ্যালয়ের কোর্টের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। শিবপুরের বেঙ্গল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটি (বেসু)-র শিক্ষক অভিজিৎ চক্রবর্তী অস্থায়ী ভাবে যাদবপুরের উপাচার্যের দায়িত্ব সামলাচ্ছেন। তাঁর মেয়াদ শেষ হচ্ছে এপ্রিলে। তার আগে বিশ্ববিদ্যালয়ের জন্য স্থায়ী উপাচার্য বাছাইয়ের জন্য সন্ধান কমিটি গড়ছে রাজ্য সরকার। অভিজিৎবাবু বুধবার বলেন, “বিশ্ববিদ্যালয়ে কোর্টের বৈঠকের আলোচ্য ঠিক হয়ে যাওয়ার পরে সরকার চিঠি দিয়ে সার্চ কমিটির সদস্যের নাম মনোনীত করে পাঠাতে বলেছে। দ্রুত এই কাজ করতে হবে। তাই অতিরিক্ত বিষয় হিসেবে এই নিয়ে বৈঠকে আলোচনা হয় এবং সুগতবাবুকে বিশ্ববিদ্যালয়ের মনোনীত প্রার্থী করা হয়েছে।”

কুড়িয়ে পাওয়া টাকা ফেরালেন প্রবাসী দম্পতি
রাস্তায় টাকা কুড়িয়ে পেয়ে থানায় জমা দিলেন এক প্রবাসী দম্পতি। বুধবার বিকেলে বৌবাজার এলাকার ঘটনা। পুলিশ জানায়, এ দিন বিকেল তিনটে নাগাদ গণেশচন্দ্র অ্যাভিনিউয়ে বিজয় কপূর ও এনাক্ষী সেনগুপ্ত নামে ওই দু’জন একটি প্যাকেটে মোড়া ৫৫ হাজার টাকা কুড়িয়ে পান। রাত পর্যন্ত ওই টাকার কোনও দাবিদার মেলেনি। আদতে মালয়েশিয়ার বাসিন্দা ওই দম্পতি সম্প্রতি কলকাতায় এসেছেন। গাড়ি ভাড়া করে কলকাতা বেড়াচ্ছিলেন তাঁরা। এনাক্ষীদেবী জানান, গণেশচন্দ্র অ্যাভিনিউ দিয়ে যাওয়ার সময়ে সামনের একটি গাড়ি থেকে বোরখা পড়া এক মহিলা নেমে পাশের গলিতে ঢুকে যান। হঠাৎ তাঁরা দেখেন, প্ল্যাস্টিকে মোড়া একটি প্যাকেট রাস্তায় পড়ে। মহিলার গাড়িটিও তত ক্ষণে চলে গিয়েছে। ওই দম্পতির গাড়িচালক কাশী যাদব প্যাকেটটি কুড়িয়ে আনলে তাঁরা দেখেন ভিতরে টাকা রয়েছে। এনাক্ষীদেবী বলেন, “কিছু ক্ষণ দাঁড়াই। টাকার খোঁজে কেউ না আসায়, লালবাজারে যাই।” পুলিশ জানিয়েছে, লালবাজারে নিরাপত্তার দায়িত্বে থাকা এক অফিসারকে সব জানালে তিনিই তাঁদের বৌবাজার থানায় পাঠান।

অপহরণের চেষ্টা, নালিশ
এক মহিলাকে অপহরণ করার চেষ্টার অভিযোগ উঠল এক গাড়িচালকের বিরুদ্ধে। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে কসবা থানা এলাকায়। পুলিশ জানায়, ওই মহিলা রুবি নামবেন বলে প্রগতি ময়দান থেকে একটি গাড়িতে ওঠেন। কিন্তু চালক তাঁকে রুবিতে না নামিয়ে গাড়ি নিয়ে এগিয়ে যান বলে মহিলা পুলিশকে জানিয়েছেন। প্রিন্স আনোয়ার শাহ কানেক্টরের কাছে পুলিশ দেখতে পেয়ে তিনি সাহায্য চেয়ে চিৎকার করেন। পুলিশ গাড়িটির পিছু নিলে চালক একটি গলিতে মহিলাকে নামিয়ে গাড়ি নিয়ে পালিয়ে যান। এর পরে মহিলা থানায় গিয়ে চালকের বিরুদ্ধে অপহরণ, শ্লীলতাহানি ও জোর করে আটকে রাখার অভিযোগ দায়ের করেন। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত ওই চালকের খোঁজ চলছে। ওই গাড়ির মালিকের সঙ্গেও যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে।

শহরে তিনটি দেহ উদ্ধার
এক ব্যক্তির ঝুলন্ত দেহ মিলল। বুধবার, তপসিয়া থানার এম আর লেনের একটি বাড়িতে। মৃতের নাম মিহির রায় (৬৪)। পুলিশ জানায়, অবিবাহিত মিহিরবাবু আঁকা শেখাতেন। সকালে পরিজনেরা তাঁকে নিজের ঘরে ঝুলন্ত অবস্থায় দেখেন। পুলিশ জানিয়েছে, মিহিরবাবু দীর্ঘ দিন অবসাদে ভুগছিলেন। সুইসাইড নোটে তিনি কাউকে দায়ী করেননি বলে জানায় পুলিশ। এ দিনই দুপুরে বালিগঞ্জ সার্কুলার রোড এলাকার একটি বাড়ির শৌচাগার থেকে দ্বাদশ শ্রেণির এক ছাত্রীর ঝুলন্ত দেহ মিলল। পুলিশ জানায়, মৃতা অঙ্গনা গুপ্ত দক্ষিণ কলকাতার এক স্কুলের ছাত্রী। ন্যাশনালে তাকে মৃত ঘোষণা করা হয়। অন্য দিকে, বুধবার কালীঘাট মন্দির সংলগ্ন দুধপুকুরে স্নান করতে নেমে তলিয়ে যান রুমা পাল নামে এক মহিলা। পুলিশ দেহ উদ্ধার করে। পুলিশ জানায়, মৃতার বাড়ি কালীঘাট থানার টালিগঞ্জ রোডে। পড়শিরা জানান, রুমা রোজই সেখানে স্নান করতেন।

প্রতারণা, ধৃত
গ্যাস সংস্থায় ভুয়ো বিল জমা দিয়ে লক্ষাধিক টাকা তোলার অভিযোগে গ্রেফতার হলেন এক ব্যক্তি। ধৃতের নাম নিলয় মাইতি। মঙ্গলবার তাঁকে মেদিনীপুর থেকে গ্রেফতার করে শেক্সপিয়র সরণি থানার পুলিশ। ধৃতকে বুধবার আলিপুর আদালতে তোলা হলে বিচারক ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত পুলিশি হেফাজত দেন। পুলিশ জানায়, অভিযুক্ত নিলয় গ্যাসের সার্ভিস সেন্টার চালান। সার্ভিসিং-এর ভুয়ো নথি গ্যাস সংস্থায় জমা গিয়ে তিনি লক্ষাধিক টাকা তোলেন বলে থানায় গত বছর সেপ্টেম্বরে শেক্সপিয়র সরণি থানায় অভিযোগ দায়ের হয়। সেই অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার রাতে তাঁকে গ্রেফতার করে পুলিশ।

দোকানে আগুন
একটি দোকানে আগুন লাগল। মঙ্গলবার রাতে, আমহার্স্ট স্ট্রিট থানা এলাকার কেশব চন্দ্র স্ট্রিটে। দমকলের ৪টি ইঞ্জিন আধ ঘণ্টায় আগুন নেভায়। পুলিশ জানায়, দোকান লাগোয়া একটি গুদামও ছিল। রাত আড়াইটে নাগাদ সেখান থেকেই ধোঁয়া বেরোতে দেখে স্থানীয়রাই পুলিশ ও দমকলে খবর দেন। দমকলের অনুমান, শর্ট সার্কিটের কারণেই আগুন।

আগ্নেয়াস্ত্র-সহ ধৃত
ট্যাংরা রোডের কাছে একটি গলি থেকে মঙ্গলবার রাতে আগ্নেয়াস্ত্র-সহ গ্রেফতার হল চার যুবক। পুলিশ জানায়, ধৃতদের নাম সন্তোষ সিংহ, বাবলা মণ্ডল, অমিত সর্দার এবং রতিন মণ্ডল। তাদের কাছে একটি আগ্নেয়াস্ত্র, দু’টি কার্তুজ ও একটি ভোজালি মিলেছে। আরও দুই অভিযুক্ত পলাতক। তাদের খোঁজ চলছে। বুধবার ধৃতদের আদালতে তোলা হয়।

বইপড়া প্রতিযোগিতা
অ্যাপল অ্যাপ স্টোর (আই ফোন) অথবা ওপল প্লে স্টোর
(অ্যান্ড্রয়েড) থেকে ABP AR Appটি ডাউনলোড করে
এই ছবিটি স্ক্যান করুন। আর দেখে নিন এই সংক্রান্ত ভিডিও।
‘সোনার কেল্লা’ থেকে পড়ছেন আবির চট্টোপাধ্যায়। আনন্দবাজার পত্রিকার ‘বাংলা আমার ভালভাষা’ শীর্ষক বইপড়া প্রতিযোগিতায় যোধপুর পার্ক বয়েজ ও বিদ্যাভারতী গার্লস স্কুলে গিয়েছিলেন তিনি। ছবিটি তুলেছেন প্রদীপ আদক।

শ্লীলতাহানি
গার্ডেনরিচের কাচি সড়কে স্কুলছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম আব্দুল মান্নান। বুধবার সকালে মেয়েটি স্কুল থেকে ফিরছিল। তখনই আব্দুল তার শ্লীলতাহানি করে বলে অভিযোগ। মেয়েটির চিৎকারে লোকজন ছুটে গিয়ে যুবকটিকে ধরে ফেলেন। পুলিশ তাকে গ্রেফতার করে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.