টুকরো খবর
দশরথ বরণ
রাজ্যসভার ভোটে তৃণমূলের পক্ষে রায় দিয়ে কুমারগ্রামে ফিরতেই বিধায়ক দশরথ তিরকেকে নিয়ে মেতে ওঠেন তৃণমূল কংগ্রেসের কর্মী-সমর্থকরা। মঙ্গলবার তাঁকে বেশ কয়েকটি জায়গায় সংবর্ধনা জানানো হয়। এ দিন সকালে বিধায়কের কুমারগ্রামে আসার খবর ছড়িয়ে পড়তেই তৃণমূলের কর্মী-সমর্থকদের তাঁকে ঘিরে মেতে উঠতে দেখা যায়। তাঁকে নিয়ে মিছিল ও পথসভা হয়। দশরথ তিরকে বলেন, “কুমারগ্রামের উন্নয়নের স্বার্থে দল ছেড়েছি। বামফ্রন্টে থেকে উন্নয়নের কাজ করা যাচ্ছিল না। এখন এলাকার উন্নয়নে আরও বেশি কাজ করতে পারব।” আরএসপি’র টিকিটে জিতেছিলেন বিধায়ক দশরথ তিরকে। রাজ্যসভার ভোটে তৃণমূল কংগ্রেসের পক্ষে ভোট দেওয়ার ঘটনার পর থেকে ডুয়ার্সের আলিপুরপুরদুয়ার থেকে কুমারগ্রাম, হাসিমারা সর্বত্র দলীয় কর্মী-সমর্থকরা বিক্ষোভে সামিল হন। আলিপুরদুয়ার, খোয়ারডাঙ্গা ও কুমারগ্রামে দশরথ তিরকের কুশপুতুল পোড়ানো হয়। আরএসপি কুমারগ্রাম, খোয়ারডাঙ্গা ও কামাখ্যাগুড়িতে কর্মিসভায় দশরথ তিরকির বিরুদ্ধে ধিক্কার জানানো হয়। তাঁকে বিশ্বাসঘাতক বলেও মন্তব্য করেন নেতৃত্বরা। আরএসপি’র কুমারগ্রাম জোনাল কমিটির সম্পাদক দীপক দাস বলেন, “আরএসপি ব্যাক্তি নির্ভর দল নয়। তাই এতে দলের ক্ষতি হবে না। কয়েক দিন আগে তৃণমূলের লোকরা গালিগালাজ করতেন। এখন তারাই ওঁকে নিয়ে মেতেছে। মানুষ দেখছেন, শুনছেন। বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে তিনি আবার ভোটে জিতে আসুন।”

স্থায়ী ভবন তৈরি হয়নি
জুন মাস থেকে দ্বিতীয় শিক্ষাবর্ষ শুরু। ওই সময়ের মধ্যে কলেজের স্থায়ী ভবন তৈরির কাজ শেষ হওয়া সম্ভব নয়। সে ক্ষেত্রে অস্থায়ী ভবনে পড়ুয়ার স্থান সঙ্কুলান নিয়ে চরম উদ্বেগে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইন্দ্রজিৎ রায় বলেন, “আপাতত যে পরিকাঠামো রয়েছে তাতে দ্বিতীয় শিক্ষাবর্ষে আর কয়েকটি ক্লাস ঘর না পেলে অসুবিধায় পড়তে হবে। তবে আমরা আশা করছি স্থায়ী ভবনে কিছু ক্লাস ঘরের ব্যবস্থা করা যাবে।” পূর্ত দফতরের পরিষদীয় সচিব রবীন্দ্রনাথ ঘোষ এই প্রসঙ্গে বলেছেন, “বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় শিক্ষাবর্ষে যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য পদক্ষেপ করা হবে।” ২০১৩-র ১৭ অগস্ট কোচবিহারে পুন্ডিবাড়িতে কৃষি বিশ্ববিদ্যালয়ের এক ভবনে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় চালু হয়। আটটি ক্লাস ঘর ছাড়া সেখানে উপাচার্য, পরীক্ষা নিয়ামক, রেজিস্ট্রারের ঘর, অফিস রয়েছে। একটি লাইব্রেরিও রয়েছে। ওই ভবনের যা পরিকাঠামো তাতে ঘর মিলবে না বলে কর্তৃপক্ষ জানান। জেলা কৃষি ফার্মে ১৯ একর জমিতে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ভবনের কাজ শুরু হয়েছে। ২০১৩-র ৬ ডিসেম্বর উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব ওই কাজের সূচনা করেন। এক বছরের মধ্যে ওই কাজ শেষ করার কথা। স্থায়ী ভবন নির্মাণের কাজ করা সংস্থার বাস্তুকার অসীম দাস বলেন, “ঢালাই ও রডের কাজ হচ্ছে। ৫০ জন শ্রমিক কাজ করছেন। মার্চে চারটি ঘর তৈরি করা যাবে বলে আশা করছি।”

তালা ভেঙে লুঠ
তালা ভেঙে স্কুলের আলমারি থেকে ১৫ হাজার টাকা চুরি হল। সোমবার রাতে ইসলামপুর থানার গোমাদিঘি হাইস্কুলে। বুধবার সকালে স্কুলের তালা ভাঙা থাকায় কর্তৃপক্ষ পুলিশকে খবর দেয়। ঘরের তালা ভেঙেছে দুষ্কৃতীরা। স্কুলের আলমারি ভেঙ্গে নগদ ১৫ হাজার টাকা, মিড ডে মিলের চাল, স্কুলের ল্যাবরেটরির যন্ত্র, ফাইল একাধিক আসবাব পত্র নিয়ে পালায় তারা। প্রধান শিক্ষক স্বরূপলাল সিংহ বলেন, “স্কুল পরিচালন সমিতির সদস্যদের থেকে চুরির ঘটনা জানতে পেরেছিলাম। স্কুলে এসে দেখতে পাই অনেক কিছুই চুরি গিয়েছে।” ৬ মাস আগেই ওই স্কুলে চুরি হয়েছিল।

আইনি সচেতনতা শিবির
বিনা খরচে কীভাবে আইনি পরিষেবা পাওয়া সম্ভব, তা নিয়ে বাসিন্দাদের সচেতন করতে একটি আইনি সচেতনতা শিবির করল উত্তর দিনাজপুরের আইনি সচেতনতা সংস্থা কোর্ট অব কনসালটেন্সি। সংস্থার উদ্যোগে মঙ্গলবার দিনভর রায়গঞ্জ ব্লকের মোহিনীগঞ্জ হাটে ওই শিবিরের আয়োজন করা হয়। শিবিরে এক হাজারেরও বেশি বাসিন্দাকে আইনি পরিষেবা সম্পর্কে সচেতন করা হয়। কোর্ট অব কনসালটেন্সির মুখ্য উপদেষ্টা তথা আইনজীবী মোফাক্কেরুল ইসলাম বলেন, “জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের মাধ্যমে যে বিনে পয়সায় বিভিন্ন আইনি পরিষেবা পাওয়া সম্ভব তা অনেক বাসিন্দাই জানেন না। তাঁরা আদালতে গিয়ে দালাল চক্রের খপ্পরে পড়েন। তা নিয়েই বাসিন্দাদের সচেতন করা হয়েছে।” এ দিন সংস্থার তরফে শিবিরে অংশগ্রহণকারী বাসিন্দাদের মধ্যে আইনি পরিষেবার বিভিন্ন বই ও লিফলেট বিলি করা হয়েছে।

ধর্ষণের সাজা
বাড়িতে ডেকে দ্বিতীয় বর্ষের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে সাত বছরের কারাদণ্ডের আদেশ দিল আদালত। মঙ্গলবার কোচবিহারের অতিরিক্ত জেলা দায়রা জজ অতনু রায় ওই নির্দেশ দেন। সাজাপ্রাপ্তের নাম জহিরুদ্দিন শেখ। তার বাড়ি তুফানগঞ্জের নাককাটিগাছ এলাকায়। সঙ্গে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও দুই মাসের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। ২০১০ সালের ৪ নভেম্বর জহিরুদ্দিন বিশেষ কোচিংয়ের নামে তুফানগঞ্জ কলেজের দ্বিতীয়বর্ষের এক ছাত্রীকে তার বাড়িতে ডেকে নিয়ে যান। সেই সময় বাড়িতে কেউ না থাকার সুযোগ নিয়ে তাঁকে ধর্ষণ করেন বলে অভিযোগ উঠেছিল। ঘটনা অভিভাবকদের জানায় ওই ছাত্রী। সালিশিতে সমস্যার সমাধান না হলে থানায় অভিযোগ করে ওই ছাত্রী।

নিখোঁজ ছাত্রী
পরীক্ষা দিয়ে হাই মাদ্রাসার এক ছাত্রী বাড়ি না ফেরায় চাঞ্চল্য ছড়িয়েছে। সোমবার ঘটনাটি ঘটে মাথাভাঙায়। পুলিশ সূত্রের খবর, ওই ছাত্রীর নাম আঞ্জুনারা বেগম। তার বাড়ি পচাগড় এলাকায়। মাথাভাঙা হাই মাদ্রাসার মাধ্যমিকের ছাত্রী। ওই দিন তার পরীক্ষার আসন পড়ে শহরের একটি হিন্দি হাইস্কুলে। পরীক্ষা দিয়ে বেরনোর পর থেকে তার কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

স্কুলে ভাঙচুর
স্কুল চলাকালীন বহিরাগত কিছু যুবক ঢুকে একাদশ শ্রেণির এক ছাত্রকে মারধর করেছে, এই অভিযোগে মালদহের মানিকচক হাইস্কুলে ভাঙচুর চালাল ছাত্ররা। মঙ্গলবার দুপুরে একাদশ শ্রেণির এক ছাত্রের সঙ্গে সহপাঠীর বচসা হয় বলে অভিযোগ। তার জেরে এক ছাত্র বহিরাগত কিছু যুবককে স্কুলে অন্য জনকে মারে বলে অভিযোগ। এতে এক ছাত্রের মাথা ফাটে। তাকে বাঁচাতে গিয়ে আরও কয়েকজন মার খায়। ক্ষুব্ধ ছাত্ররা স্কুলে ভাঙচুর চালায়।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাক্টর থেকে পড়ে এক যুবকের মৃত্যু হয়েছে। সোমবার সন্ধ্যায় ইসলামপুর থানার অলিগঞ্জ সংলগ্ন এলাকায় ঘটনাটি ঘটেছে। মৃত আখতার আলম (২০) শ্রমিকের কাজ করতেন। বাড়ি বিহারের কিসানগঞ্জের চাকলায়। এদিন সন্ধ্যায় ইটবোঝাই ট্রাক্টরে করে ইসলামপুর যাচ্ছিলেন। অলিগঞ্জ এলাকায় ট্রাক্টর থেকে পড়ে যান। ইসলামপুর হাসপাতালে মৃত বলে ঘোষণা করেন।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.