টুকরো খবর
আক্রমণই কৌশল বামেদের
লোকসভা ভোটের আগে বিধানসভার শেষ অধিবেশন চলছে এখন। শাসক শিবিরকে বিব্রত করতে রাজ্য সরকারের বিরুদ্ধে আক্রমণাত্মক হওয়ারই সিদ্ধান্ত নিয়েছে বামেরা। মঙ্গলবার বাম পরিষদীয় দলের বৈঠক হয়। সেখানে সিদ্ধান্ত হয়, রাজ্যপাল এম কে নারায়ণনের ভাষণের উপর তিন দিনের আলোচনায় নারী নির্যাতন, শিক্ষক নিয়োগে দুর্নীতির মতো জ্বলন্ত সমস্যাগুলি তুলে ধরা হবে। বাম বিধায়কদের অভিযোগ, রাজ্যপালের এ বারের ভাষণ অত্যধিক মাত্রায় রাজ্য সরকারের স্তুতিতে ভরা। সাম্প্রতিক সমস্যাগুলির কোনও উল্লেখ নেই সেখানে। তাই রাজ্যপালের ভাষণের উপরে বিতর্কে এই বিষয়গুলি তুলে বাম বিধায়কেরা রাজ্য সরকারকে পাল্টা আক্রমণ করবেন। বাম সূত্রের খবর, এই বিষয়গুলির উপরে একাধিক মুলতবি প্রস্তাব আনারও চিন্তাভাবনা রয়েছে তাঁদের। প্রয়োজনে ওয়াক আউটও করতে পারেন তাঁরা। শোক প্রস্তাবের পরেই মুলতবি হয়ে যায় বিধানসভার অধিবেশন। আপাতত ঠিক রয়েছে, সোমবার বাজেট পেশের আগে রাজ্যপালের ভাষণের উপর মুখ্যমন্ত্রীর জবাবি বক্তৃতা হবে। বাজেটের দিন মুখ্যমন্ত্রীর জবাবি ভাষণের রেওয়াজ রাজ্য বিধানসভায় নেই। শেষ পর্যন্ত ওই দিনেই মুখ্যমন্ত্রী জবাবি ভাষণ দিলে, বামেরা তা বয়কটও করতে পারে। কাল, বৃহস্পতিবার সভার কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ওই জবাবি বক্তৃতার নির্ঘণ্টের কোনও রদবদল হয় কি না, তা দেখেই পরবর্তী পদক্ষেপ করবে বামেরা। বাম পরিষদীয় দলের এক সদস্যের কথায়, “বারবার প্রতিবাদ করা সত্ত্বেও বিধানসভার কোনও রীতিনীতি সরকার মানছে না। শেষ পর্যন্ত যদি তারা এই পথেই চলতে থাকে, তা হলে আমাদেরও কঠোর পথ বেছে নিতে হবে।”

তিনটি আগুন
গঙ্গার ঘাটে এক পরিত্যক্ত ঘরে রাখা কাঠ, প্লাইয়ে আগুন লেগে আতঙ্ক ছড়ায় মল্লিকঘাটে। মঙ্গলবার সন্ধ্যায় দমকলের পাঁচটি ইঞ্জিন এসে আগুন নেভায়। দমকলের অভিযোগ, ঘিঞ্জি এলাকায় তাদের ঢুকতে সমস্যা হয়। স্থানীয় এক বাসিন্দা অষ্টি সাউ বলেন, “ওই ঘরটিতে অনেকে কাঠ, প্লাই, ভাঙা কাঠ জমান। ঘরটির নীচে একটি সুড়ঙ্গ আছে।” দমকলের প্রাথমিক অনুমান, কাঠ থেকেই আগুন লাগে। এ দিনই ভোরে কামারহাটি চটকলে একটি ডিটারজেন্ট কারখানার গুদামে আগুন লাগে। দমকলের দশটি ইঞ্জিন প্রায় চার ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। প্রায় লক্ষাধিক টাকার জিনিসের ক্ষতি হয়েছে। দমকলের অভিযোগ, ওই চটকলে অসংখ্য গুদাম ভাড়া দেওয়া হলেও উপযুক্ত অগ্নি-নির্বাপণ ব্যবস্থা নেই। কর্তৃপক্ষ অবশ্য এ ব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি। এ দিনই বেহালার গোড়াগাছা রোডে একটি সমবায় সমিতির আবাসনে অ্যাসবেস্টসের ছাউনিতে আগুন লাগে। যদিও বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি। দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে অল্পক্ষণের মধ্যে আগুন নেভায়।

আলোচনাসভা
শ্রীশ্রী মা সারদার জীবনের নানা দিক নিয়ে এক আলোচনাসভার হল মঙ্গলবার। মেদিনীপুর কলেজের বিবেকানন্দ হলে আয়োজিত এই আলোচনাসভায় বক্তব্য রাখেন বাংলাদেশের ঢাকার ইসপাহানি গার্লস স্কুল ও কলেজের অধ্যক্ষা মারুফি খান।

জঙ্গলমহলে হচ্ছে কমিউনিটি সেন্টার
একই ছাদের নীচে অঙ্গনওয়াড়ি কেন্দ্র, সাংস্কৃতিক ও পারিবারিক অনুষ্ঠানের ব্যবস্থা। সেখানেই আবার মিড-ডে-মিলের রান্নাও হবে। জঙ্গলমহলের সীমানা-লাগোয়া গ্রামগুলিতে এর জন্য ‘কমিউনিটি সেন্টার’ গড়ে দেবে রাজ্য সরকার। প্রথম ধাপে পশ্চিম মেদিনীপুরের ২২টি গ্রাম পঞ্চায়েত এলাকায় একটি করে কমিউনিটি সেন্টার হবে। মুখ্যমন্ত্রী নির্দেশ, পরবর্তী পর্যায়ে পুরুলিয়া ও বাঁকুড়াতেও এই প্রকল্প গড়ে তোলা হবে। মূলত ঝাড়খণ্ড ও ওড়িশা- লাগোয়া গ্রাম পঞ্চায়েতগুলিকেই এই প্রকল্পের জন্য বেছে নেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রের খবর। হঠাত্‌ কেন কমিউনিটি সেন্টার গড়ার পরিকল্পনা? সরকারের বক্তব্য, মুখ্যমন্ত্রীর জঙ্গলমহল সফরের সময় গ্রামবাসীরাই এই ধরনের কমিউনিটি সেন্টার গড়ে তোলার জন্য তাঁর কাছে আর্জি জানিয়েছিলেন। সেই কারণেই এই সিদ্ধান্ত। রাজ্যের যুবকল্যাণ দফতরকে সেন্টার তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে। দফতরের এক কর্তা জানান, প্রতিটি সেন্টার গড়তে ১৮ লক্ষ টাকা করে খরচ হবে। নির্মাণ সংস্থা বাছাই করার জন্য এ মাসেই পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক দরপত্র আহ্বান করবেন। প্রায় এক হাজার বর্গফুট আয়তনের কমিউনিটি সেন্টারগুলি রক্ষণাবেক্ষণের দায়িত্ব সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েতগুলিকেই দেওয়া হবে।

পাড়ুই-কাণ্ডে গুলি সংগ্রহ ফরেন্সিক দলের
মঙ্গলবার বিকেলে সাগর ঘোষ হত্যা মামলায় বাঁধনবগ্রামের
বাড়িতে ফরেন্সিক দলের তদন্ত। ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী।
খুনের ৬ মাস ২০ দিন পরেও ঘটনাস্থলে পাওয়া একটি গুলি নিহতের পরিবারের কাছে ছিল। অভিযোগ, পুলিশ ও সিআইডি তা নিতে চায়নি। মঙ্গলবার বিকেলে সাগর ঘোষ হত্যা মামলার তদন্তে বীরভূমের পাড়ুইয়ের বাঁধনবগ্রামে এসে সেই গুলিটি সংগ্রহ করল ফরেন্সিক (ব্যালিস্টিক) দল। গুলিটি তারা সিআইডিকে দিয়েছে। ফরেন্সিক দলের অ্যাডিশনাল ডিরেক্টর শম্পা ধবল বলেন, “আমরা ঘটনাস্থল থেকে বেশ কিছু নমুনা সংগ্রহ করেছি। সেগুলি পরীক্ষার জন্য কলকাতা নিয়ে যাওয়া হবে।” নিহতের ছেলে হৃদয় ঘোষ জানান, সাগরবাবুর উপরে বেশ কয়েকটি গুলি চালানো হয়েছিল। তার মধ্যে দু’একটি লক্ষ্যভ্রষ্ট হয়। পরে বাড়ির উঠোনে তেমনই একটি গুলি মেলে। এ দিন ফরেন্সিক দল রান্নাঘরের মেঝে থেকে শুকিয়ে যাওয়া রক্তের নমুনাও সংগ্রহ করেছে।

স্বামী বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষ
ছবি: স্বাতী চক্রবর্তী।
স্বামী বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষ উপলক্ষে মঙ্গলবার নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয়ের প্রদর্শনী এবং লোকশিক্ষা পরিষদের উৎসবের উদ্বোধন করেন নোবেলজয়ী বিজ্ঞানী আর কে পচৌরি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞানী বিকাশ সিংহ। বিদ্যালয়ের প্রদর্শনী ঘুরে দেখেন তাঁরা। অনুষ্ঠানে ছিলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ-সম্পাদক স্বামী বলভদ্রানন্দ এবং নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সেক্রেটারি স্বামী সর্বগানন্দ। উদ্বোধনের পরে পচৌরি বলেন, “আমরা এখন ভোগবাদী বিষয়ের উপরেই বেশি জোর দিই। তাই পরিবেশের উপরে আমাদের মনোযোগ নেই। এখনই এ বিষয়ে সচেতন না হলে আগামী প্রজন্ম আমাদের ক্ষমা করবে না।”

অ্যাডমিট কার্ড
উচ্চ মাধ্যমিকের অ্যাডমিট কার্ড ২৫ ফেব্রুয়ারি থেকে বিলি হবে। অ্যাডমিট কার্ড মিলবে ৯৮টি কেন্দ্রে। পরীক্ষার্থীরা ২৬ ফেব্রুয়ারি থেকে নিজের নিজের স্কুলে পেয়ে যাবেন। পরীক্ষা শুরু হবে ১২ মার্চ। শেষ হবে ২৯ মার্চ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.