টুকরো খবর
দিল্লির রাস্তায় ফের আক্রান্ত মণিপুরী ছাত্র

১১ ফেব্রুয়ারি
এ বার রাজধানীতে দুষ্কৃতীদের ছুরিতে জখম হলেন উত্তর-পূর্বের এক ছাত্র। আজ ভোরে মেহরৌলি এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশের দাবি, জাতিবিদ্বেষ নয়, লুটে বাধা দিতে গিয়েই আক্রান্ত হন তরুণ। আজই কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধীর সঙ্গে দেখা করে ছেলের মৃত্যুর জন্য দোষীদের কঠোর শাস্তির আর্জি জানান নিদো টানিয়ার মা-বাবা। তুঘলক রোডে রাহুলের বাসভবন থেকে বেরিয়ে নিহত পড়ুয়ার বাবা নিদো পবিত্রা বলেছেন, “আমাদের মনে কী চলছে তা ওঁকে জানিয়েছি। দুষ্কৃতীরা তো বটেই, ঘটনায় দিল্লি পুলিশের কয়েকজন কর্মীর গাফিলতিও রয়েছে। সবার শাস্তি চেয়েছি।” ২৯ জানুয়ারি লাজপত নগরে এক দোকানদার ও তার বন্ধুদের বেধড়ক মারধরে মৃত্যু হয়েছিল নিদোর। ওই ঘটনার পর দিল্লিতে বসবাসকারী উত্তর-পূর্বের তরুণ-তরুণীদের উপর হামলার একের পর এক ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, আজ ভোরে অফিস থেকে বাড়ি ফিরছিলেন সুপসিকরেন নামে মণিপুরের এক যুবক। মাঝরাস্তায় সশস্ত্র দুষ্কৃতীরা তাঁকে ঘিরে ধরে। বছর বাইশের ছেলেটির কাছ থেকে মোবাইল ফোন ছিনিয়ে নিতে যায় তারা। বাধা দিলে তাঁর পেটে ছুরি মেরে পালায় হামলাকারীরা। ছাত্রটিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রাজকে নোটিস

১১ ফেব্রুয়ারি
মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) ‘রাস্তা রোকো’ কর্মসূচির জেরে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে কোনও মতেই বিঘ্নিত না হয় তার জন্য রাজ ঠাকরেকে মঙ্গলবার নোটিস পাঠাল মুম্বই পুলিশ। টোল আদায়ের প্রতিবাদে বুধবার রাজ্য জুড়ে অবরোধের ডাক দেওয়া হয়েছে এমএনএসের তরফে।

জারোয়া তদন্ত

১১ ফেব্রুয়ারি
জারোয়া মহিলাদের যৌন হেনস্থার খবর নিয়ে পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিল আন্দামান ও নিকোবর সরকার। মদ ও মারিজুয়ানার জন্য চোরাশিকারিরা জারোয়া মহিলাদের যৌন হেনস্থা করছে, সম্প্রতি এই তথ্য উঠে এসেছে সংবাদমাধ্যমে। এ নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন বলে জানান আন্দামানের উপরাজ্যপাল।

ভারত-চিন বৈঠক

১১ ফেব্রুয়ারি
লোকসভা নির্বাচন পর্যন্ত যাতে ভারত-চিন সীমান্তে শান্তি বজায় থাকে, তা নিশ্চিত করা আপাতত লক্ষ্য সরকারের। সোম ও মঙ্গলবার সীমান্ত সমস্যা নিয়ে তা-ই দিল্লিতে আলোচনা করলেন দু’দেশের বিশেষ প্রতিনিধি শিবশঙ্কর মেনন ও ইয়াং জিয়াচি। সেই সঙ্গে ২০১৪ সালে ভারত-চিন কৌশলগত সম্পর্কের একটি রূপরেখাও তৈরি করা হয়েছে।

বিতর্কিত বই সরিয়ে নেবেন প্রকাশকরাই
ভারতবিদ ওয়েন্ডি ডোনিগারের বিতর্কিত বই ‘দ্য হিন্দুজ: অ্যান অলটারনেটিভ হিস্ট্রি’ বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল প্রকাশক সংস্থা পেঙ্গুইন। সংবাদমাধ্যমের সঙ্গে পেঙ্গুইন কর্তৃপক্ষ এ নিয়ে কথা না বললেও সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে প্রকাশকদের এই সিদ্ধান্তের কথা সোশ্যাল মিডিয়ায় প্রচারিত হয়েছে বলে খবর। সেখানে তাঁরা বলেছেন, “দ্রুত বইটির সমস্ত কপি তুলে নেওয়া হবে, বইটি বাজার থেকে প্রত্যাহার করা হবে। বইটি পরেও প্রকাশ করা বা বাজারে আনা হবে না।” প্রকাশকরা নিজেরাই নিজেদের খরচে বইটির ‘প্রত্যাহৃত, অবিক্রীত, অপসারিত’ সমস্ত কপি নষ্ট করে ফেলবেন বলেও কথা দিয়েছেন। মার্কিন গবেষক ডোনিগারের লেখা ৮০০ পাতার এই বইটি প্রকাশিত হয়েছিল ২০০৯ সালে। ২০১১-য় ‘শিক্ষা বাঁচাও আন্দোলন কমিটি’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা বইটির বিরুদ্ধে মামলা করে। এ ছাড়াও আরও গোটা দুই মিলিয়ে এই বই নিয়ে মোট তিনটি মামলা হয়। আবেদনকারীদের অভিযোগ ছিল, এই বইয়ে হিন্দু ধর্মের বিভিন্ন দিক নিয়ে ‘নানা ভ্রান্তি ও পক্ষপাতমূলক’ মতামত রয়েছে। যৌন ইঙ্গিতবাহী মন্তব্যেরও ছড়াছড়ি। সংবাদসংস্থার খবর, আদালতের সম্মতিতেই গত ৪ ফেব্রুয়ারি ‘শিক্ষা বাঁচাও আন্দোলন কমিটি’র সঙ্গে সমঝোতায় এসেছে পেঙ্গুইন। সেখানেই স্থির হয়েছে, সর্বোচ্চ সময়সীমা ছ’মাসের মধ্যে বইটি তুলে নেওয়া হবে। এই সিদ্ধান্ত নিয়ে অবশ্য নানা মহলে প্রতিক্রিয়াও হয়েছে। সমাজবিজ্ঞানী রামচন্দ্র গুহ টুইট করেছেন, “হতাশাজনক ঘটনা। উচ্চ আদালতে যাওয়া উচিত ছিল পেঙ্গুইনের।” মন্ত্রী জয়রাম রমেশ বলেছেন, “জঘন্য সিদ্ধান্ত। বইটা কোনও দিক থেকেই ধর্মদ্রোহী নয়।” ‘তালিবানি-প্রবণতা’ মেনে না নিয়ে পেঙ্গুইন তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে বলে আশা তাঁর। এ খবর পিটিআইয়ের।

পৃথক বড়ো রাজ্যের দাবি
আলাদা বরো রাজ্যে গঠনের দাবিতে ‘নিখিল বরো ছাত্র সংস্থা’ (আবসু) ৬ ঘণ্টা ‘রেলপথ অবরোধ’ করে বিক্ষোভ দেখাল। মঙ্গলবার সকাল ৬ টা থেকে অবরোধ চলে। হাতে প্ল্যাকার্ড নিয়ে আন্দোলনকারীরা চিরাং জেলার বাসুগাঁও রেল স্টেশনের লাইনে বসে পড়েন। স্লোগান দেন। আবসু-র সভাপতি প্রমোদ বরো বলেন, “দাবি পূরণে যে কোনও ত্যাগ স্বীকার করতে প্রস্তুত। সংবিধানের দ্বিতীয় এবং তৃতীয় অনুচ্ছেদ অনুযায়ী আলাদা রাজ্যের দাবি মঞ্জুর করতেই হবে। রাজ্য ও কেন্দ্র সরকার দাবি পূরণ না করা পর্যন্ত আন্দোলন চলবেই।” অবরোধে ডাউন গুয়াহাটি-দিল্লী রাজধানী এক্সপ্রেসকে বঙ্গাইগাঁও, আপ কামাখ্য-আলিপুরদুয়ার এক্সপ্রেসকে ফকিরাগ্রাম, ডাউন সরাইঘাট এক্সপ্রেসকে কোকরাঝাড় এবং ডাউন গুয়াহাটি-ব্যঙ্গালোর এক্সপ্রেসকে রঙ্গিয়া, ডাউন কামরূপ এক্সপ্রেসকে গুয়াহাটি ষ্টেশনে দাঁড় করিয়ে রাখা হয়।

ক্ষতিগ্রস্ত রেল
লৌহ আকরিক পরিবহণের মূল্যে নিয়ম না মেনে ছাড় দেওয়ায় রেলের ২ হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে দাবি করল কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)। ২০০৮ থেকে ২০১২ সালের মধ্যে এই ক্ষতি হয়েছে বলে সিএজি রিপোর্টে প্রকাশ। রেলের দ্বৈত মূল্য নীতির (ডুয়াল প্রাইসিং) অপব্যবহার হচ্ছে বলেও মন্তব্য করেছে তারা। দ্বৈত মূল্য নীতি অনুযায়ী, আকরিক লৌহ পরিবহণের ক্ষেত্রে দু’ধরনের মূল্য প্রচলিত। রফতানির জন্য পরিবহণের মূল্য দেশে ব্যবহারের জন্য পরিবহণের মূল্যের প্রায় তিন গুণ। সিএজি জানিয়েছে, ২০০৮ থেকে ২০১২ সালের মধ্যে উপযুক্ত নথিপত্র ছাড়াই দেশে পরিবহণের মূল্যে লৌহ আকরিক নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে ৩৫৮টি সংস্থাকে।

কমিটিতে মানস
লোকসভা ভোটে কংগ্রেসের সর্বভারতীয় প্রচার কমিটিতে ঠাঁই পেলেন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি মানস ভুঁইয়া। আজ এআইসিসি-র তরফে সভানেত্রী সনিয়া গাঁধীর নেতৃত্বে ৫০ সদস্যের প্রচার কমিটি গঠন করার কথা ঘোষণা করা হয়েছে। কমিটিতে আছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, কংগ্রেস সহ সভাপতি রাহুল গাঁধী, স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে, অর্থমন্ত্রী পি চিদম্বরম, প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি।

হাতাহাতি
নয়া প্রশাসনিক এলাকা তৈরিতে বৈষম্য নিয়ে গোলমালের জেরে আহত হলেন জম্মু-কাশ্মীরের এক বিধায়ক। মঙ্গলবার অধিবেশন শুরু হতেই চেয়ারের উপরে দাঁড়িয়ে প্রতিবাদ জানাতে শুরু করেন বিরোধী পিডিপি বিধায়করা। নয়া প্রশাসনিক এলাকা তৈরির ক্ষেত্রে রাজ্যের বেশ কিছু অনুন্নত অঞ্চলকে বাদ দেওয়া হচ্ছে বলে দাবি করেন তাঁরা। তাঁদের সঙ্গে যোগ দেন অন্য বিরোধীরাও। মার্শালদের ডেকে পাঠান স্পিকার মুবারক গুল। শুরু হয় ধস্তাধস্তি।

মিলল ক্ষতিপূরণ
পথ দুর্ঘটনায় দৃষ্টি হারানোয় ক্ষতিপূরণ বাবদ ৪০ লক্ষ টাকা পেলেন বছর ছাব্বিশের যুবক বীনেশ কুমার। বছর তিনেক আগের ঘটনা। অফিস থেকে বাড়ি ফেরার পথে নয়াদিল্লির দ্বারকা সেক্টরের কাছে একটি মিনি বাস ধাক্কা মারে বাইকআরোহী বীনেশকে। হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসকেরা জানান, মস্তিষ্কে গুরুতর চোটের ফলে দৃষ্টি শক্তি চলে গিয়েছে তাঁর।

দেরিতে পেনশন
স্বামীর মৃত্যুর প্রায় ৩৭ বছর পর পেনশন পেলেন স্ত্রী। মঙ্গলবার তামিলনাড়ুর সেলমের বাসিন্দা ফতিমা বিবিকে ৬.৯০ লাখ টাকার চেক তুলে দেন সেলম পুরসভার মেয়র এস সৌন্দাপ্পান। মেয়র জানান, ফতিমা বিবির স্বামী ১৯৭৬ সালের ২৫ মার্চ মারা যান। ১৯৭৯ সালের ১ এপ্রিল থেকে গত বছরের ৩১ অক্টোবর পর্যন্ত অঙ্কের হিসেব করে ৬.৯০ লাখ টাকার চেক দেওয়া হয় ৮৫ বছর বয়সী ওই মহিলাকে।

নেতা ধৃত
পরিচারিকাকে ধর্ষণ করে খুনের অভিযোগে গ্রেফতার হলেন কেরলের মালাপ্পুরাম জেলার স্থানীয় দুই কংগ্রেস নেতা। ধৃতদের নাম বিজু নাইয়ার এবং কে শামসুদিন। এর মধ্যে নাইয়ার কংগ্রেসের এক মন্ত্রীর ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করেন।

শিবিরে মৃত্যু
মুজফফরনগরের শরণার্থী শিবিরে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৩টি শিশুর। স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী আরপিএন সিংহ মঙ্গলবার লোকসভায় এ কথা জানালেন। তিনি আরও বলেন, দুর্বলতার সুযোগ নিয়ে গোষ্ঠী সংঘর্ষে ঘরছাড়াদের উস্কানি দিচ্ছে বিভিন্ন জঙ্গি সংগঠন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.