টুকরো খবর
পুর-প্রশাসন চাপানউতোর
গাড়ি রাখার অস্থায়ী স্ট্যান্ড চালু নিয়ে পুরসভা-প্রশাসনে চাপান উতোর শুরু হয়েছে। সোমবার সকাল থেকে পুর এলাকার ১৮ নম্বর ওয়ার্ডে জলাশয়ের পাশে সংরক্ষিত এলাকাটি পিকআপ ভ্যান সংগঠন গাড়ি স্ট্যান্ড হিসাবে ব্যবহার করছে। প্রশাসনের অনুমতি নিয়ে তা শুরু হয়েছে বলে অভিযোগ। মহকুমাশাসক নিখিল নির্মল বলেন, “ওই জায়গায় পুরসভা গাড়ি রাখার স্ট্যান্ডের জন্য অনুমতি দিয়েছে বলে শুনেছি। পুরসভা উচিত ছিল মহকুমা প্রসাসনের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলার। এলাকাটি ফাঁকা করার নির্দেশ দেওয়া হবে।” অস্থায়ীভাবে গাড়ির স্ট্যান্ড করার জন্য মহকুমা প্রশাসনের অনুমতি প্রয়োজন নেই বলে জানান পুর চেয়ারম্যান সিপিমের চেয়ারম্যান অনিন্দ্য ভৌমিক বলেন, “পুর এলাকায় যানজট সমস্যা এড়াতে অস্থায়ীভাবে ভ্যান রাখার অনুমতি দিয়েছি। শীঘ্রই স্ট্যান্ড স্থায়ী জায়গায় স্থানান্তরিত করা হবে। এটা শহরের স্বার্থে করা হয়েছে। ওই এলাকায় একটি স্থায়ী জায়গা দেখা হয়েছিল, মহকুমা প্রশাসনের আপত্তি থাকায় অন্য জায়গা দেখা হচ্ছে।” ২০০২ সালে ১৮ নম্বর ওয়ার্ডের ওই জলাভূমি ভরাট করে বেশ খানিকটা জায়গা দখল করে স্থানীয় বাসিন্দারা। প্রশাসনের তরফে অবৈধ নির্মান ভেঙে জায়গাটি দখল মুক্ত করা হয়। এত দিন তা সংরক্ষিত হিসেবে ফাঁকা পড়েছিল। সেখানেই গাড়ি রাখা শুরু হয়েছে। পিকআপ ভ্যান সংগঠনের সভাপতি কংগ্রেস নেতা বিবেক বসু বলেন, “পিকআপ ভ্যান দাড়ানোয় যানজট হচ্ছিল। পুরসভার তরফে ওই এলাকায় অস্থায়ী ভাবে গাড়ি রাখতে বলেছে। স্থায়ী জায়গা পেলে চলে যাব।”

শীঘ্রই শুরু হবে উন্নয়ন কাজ: গুরুঙ্গ
কেন্দ্রীয় বরাদ্দের প্রায় ২০০ কোটি টাকার উন্নয়ন পরিকল্পনা চলতি মাসের মধ্যেই চূড়ান্ত করবে জিটিএ। সোমবার দার্জিলিঙে কৃষি ভবনের শিলান্যাস করে এ কথা জানিয়েছেন জিটিএ চিফ বিমল গুরুঙ্গ। চলতি বছরে কেন্দ্রের থেকে ওই টাকা বরাদ্দ হয়েছে বলে গুরুঙ্গ জানিয়েছেন। তাঁর কথায়, “চলতি মাসের শেষের দিকেই হয়ত লোকসভা ভোটের বিধিনিষেধ জারি হয়ে যাবে। সে কারণে আগামী সপ্তাহের মধ্যেই কেন্দ্রীয় বরাদ্দের অর্থে উন্নয়নের পরিকল্পনা চূড়ান্ত করে, কাজ শুরু করে দেওয়া হবে।” গুরুঙ্গ বলেন, “দার্জিলিঙের উন্নয়নের জন্য রাজ্য সরকারের থেকেও বরাদ্দ মিলেছে। দার্জিলিং লাগোয়া এলাকায় আরও নতুন পর্যটন কেন্দ্র তৈরি করা হবে।” জিটিএ সূত্রে জানা গিয়েছে, প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে কৃষি ভবন তৈরি হবে। রাজ্য সরকার ইতিমধ্যেই ওই খাতে বরাদ্দ মঞ্জুর করেছে বলে জানা গিয়েছে। ২০১১ সালের ভূমিকম্পে দার্জিলিঙের পুরোনো কৃষি ভবনটি ক্ষতিগ্রস্ত হয়। পুরোনো ভবনটি ভেঙে ওই জায়গাতেই নতুন তিনতলা ভবন তৈরি হবে। নয়া ভবনে সভা ঘর, মাটি পরীক্ষার গবেষণাগার-সহ দফতরের সব বিভাগ থাকবে।

নয়া ভবন শিলান্যাস
রাজবংশী সম্প্রদায়ের আদর্শ ঠাকুর পঞ্চানন বর্মার নামে এরকটি ভবনের শিলান্যাস করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। সোমবার শিলিগুড়ি ঠিকনিকাটায় এই ভবনটির শিলান্যাস হল। শিলান্যাস ও ফলক উন্মোচন করে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী বলেন, “রাজবংশী সমাজের বহু লোক ও শিলিগুড়িতে চিকিৎসা বা পরীক্ষার জন্য আসে। তাঁদের থাকার জন্য এই ভবন সাহায্য করবে। সরকারি ভাবেও এই উদ্যোগকে সাহায্য করা হবে।” চারতল এই ভবনে থাকছে, গ্রন্থাগার, সবাকক্ষ, বিশ্রামাগার ও মোট ১০ টি থাকবার ঘর। নীচের তলটি গ্যারেজ হিসেবে ব্যবহার করা হবে। তিন কাঠা জমি কেনা হয়েছে মোট ৭ লক্ষ টাকা দিয়ে। এই টাকা দিয়েছেন ঠাকুর পঞ্চানন স্মারক সমিতির সদস্যরা। সংগঠনের সম্পাদক চিত্তরঞ্জন বর্মন। তিনি বলেন, “৮০ লক্ষ টাকার এই প্রোজেক্টের বাকি টাকাও সদস্যদের থেকেই চাঁদা তুলে করা হবে বলে আপাতত স্থির হয়েছে। তবে সরকারি সাহায্য পেলে কাজ ভাল হবে।”

বাবাকে খুন শামুকতলায়
নেশা করার টাকা না দেওয়ায় বৃদ্ধ বাবা’কে দা দিয়ে কুপিয়ে খুন করার অভিযোগে গ্রেফতার হল ছেলে। রবিবার রাতে কুমারগ্রাম চা বাগানের শ্রমিক মহল্লার রোজার লাইনে। নিহতের নাম কিসুন লামা (৬২)। তিনি বাগানের চৌকিদার পদ থেকে দুই বছ আগে অবসর নেন। ধৃতের নাম দীপক লামা। পুলিশ জানিয়েছে, দীপকও বাগানের চা শ্রমিক। তার স্ত্রী ও দুই সন্তানও রয়েছে। তবে তিনি দিনের বেশিরভাগ সময়ই নেশা করে কাটাতেন বলে অভিযোগ। নিহতের পেনশনের টাকায় সংসার চলত। নেশা করে দীপক বাড়ির লোকজনকে মারধর করতেন বলে অভিযোগ। অভিযোগ, ওই দিন সন্ধ্যায় ধৃত যুবক বাবার কাছে নেশার টাকা চান। কিসুন তা দিতে অস্বীকার করলে অভিযুক্ত বাবা’কে কাঠের বাটাম দিয়ে মারধর করে ধারাল অস্ত্র দিয়ে কোপায় বলে অভিযোগ। শিলিগুড়ি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে রবিবার রাতে কিসুনবাবুর মৃত্যু হয়। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “বৃদ্ধ বাবাকে কুপিয়ে খুনের অভিযোগে ছেলেকে গ্রেফতার করা হয়। তদন্ত চলছে।”

আরএসপি ছেড়ে সদলবল তৃণমূলে
এ বার আরএসপিতে ভাঙন ধরল মালবাজারে। সোমবার মালবাজারের আরএসপি লোকাল কমিটির সম্পাদক তথা ময়নাগুড়ি-মালবাজার জোনাল কমিটির সদস্য আশিস মিত্র তৃণমূলে যোগ দেন। সন্ধ্যায় মালবাজার টাউন তৃণমূল কার্যালয়ে জেলা সভাপতি চন্দন ভৌমিকের থেকে দলীয় পতাকা নেন আশিস বাবু। তাঁর সঙ্গে মালবাজারে তেশিমিলা, কুমলাইয়ের থেকে ৩০০ সমর্থক এ দিন দলবদল করেন। আশিসবাবু বলেছেন, “স্বাধীন ভাবে আরএসপিকে সিপিএম কাজ করতে দিচ্ছে না। তাই উন্নয়ন কাজ করার লক্ষ্যেই আমি দল ছেড়েছি।” আশিস মিত্র আসায় মালবাজার ব্লকে তৃণমূলের শক্তি আরও বৃদ্ধি পাবে বলে জানান তৃণমূলের জলপাইগুড়ি জেলা সভাপতি চন্দন ভৌমিক।

এজেন্টদের অভিযোগ
রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা নিযুক্ত স্বেচ্ছাসেবী সংস্থার বিরুদ্ধে দুঃস্থ আমানতকারীদের বিমার প্রিমিয়ামের টাকা জমা না করে আত্মসাতের অভিযোগ তুলে সোমবার বিক্ষোভ দেখান শতাধিক এজেন্ট। জলপাইগুড়ি বিভাগীয় জীবন বিমা দফতরের সামনে মালদহ এবং দক্ষিণ দিনাজপুর জেলার এজেন্টরা এদিন সকাল থেকে বিক্ষোভ দেখান। পরে জীবন বিমার জলপাইগুড়ি বিভাগীয় ম্যানেজারকে স্মারকলিপিও দেন বিক্ষোভকারীরা। তাঁদের অভিযোগ, “২০০৭ সালে ‘জীবন মধুর’ নামে একটি বিমা প্রকল্প চালু করে সংস্থা। আমানতকারীদের কাছ থেকে সংগ্রহ করা বিমার টাকা একটি স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে জমা দিতে বলা হয়। সম্প্রতি জানা যায়, বেশিরভাগ টাকা জমা পড়েনি। স্বেচ্ছাসেবী সংস্থাটিও অফিস গুটিয়ে পালিয়েছে।” জলপাইগুড়ি বিভাগীয় বিমা দফতরের ম্যানেজার অতনু সেনগুপ্ত বলেন, “তদন্ত শুরু হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

দু’দিনের কর্মশালা
বাংলায় অর্থনীতিতে গবেষণার বিষয়ে দু’দিনের কর্মশালা, সেমিনার করতে উদ্যোগী ময়নাগুড়ি কলেজ কর্তৃপক্ষ। আজ, সকালে কলেজ অডিটরিয়ামে ‘বাংলা ভাষায় অর্থনীতিতে গবেষণা’ শীর্ষক ওই কর্মশালা ও সেমিনারের উদ্বোধন করবেন অর্থনীতিবিদ সুগত মারজিত। কর্মশালা চলবে বুধবার পর্যন্ত। কলেজের অধ্যক্ষ দেবকুমার মুখোপাধ্যায় জানান, এমন সেমিনার ও কর্মশালার আয়োজন রাজ্যে প্রথম। উত্তরবঙ্গের নানা কলেজের অর্থনীতির শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কর্মশালায় উপস্থিত থাকবেন।

ফের চুরি শহরে
সোমবার আলিপুরদুয়ার শহরের সূর্যনগরে একটি কালী মন্দিরে তালা ভেঙে চুরি হয়। দুষ্কৃতীরা কালী প্রতিমার সোনার অলঙ্কার সহ প্রণামি বাক্সের তালা ভেঙে টাকা নিয়ে পালিয়েছে। এক বাসিন্দা মন্দিরে গিয়ে বিষয়টি দেখেন।

স্মারকলিপি পেশ
কালচিনি স্টেশনে দূরপাল্লার চারটি ট্রেনের স্টপের দাবিতে আদিবাসী বিকাশ পরিষদ রেল কর্তৃপক্ষকে স্মারকলিপি দিল। সোমবার দুপুরে উত্তর পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনে। ব্লক সম্পাদক রাজেশ বার্লা জানান, দিল্লীগামী মহানন্দা ও ক্যাপিটল এক্সপ্রেস, ডাউন কাঞ্চনকন্যা, রাঁচি এক্সপ্রেসের স্টপের দাবি জানানো হয়েছে।

সমাধান মেলেনি
১৫ জানুয়ারি থেকে বন্ধ তোর্সা চা বাগান নিয়ে সমাধান হল না ত্রিপাক্ষিক বৈঠকে। সোমবার আলিপুরদুয়ারে শ্রম আধিকারিকের দফতরে বৈঠক হয়। সহকারী শ্রম আধিকারিক বিশ্বজিৎ মুখোপাধ্যায় জানান, দ্রুত ফের বৈঠক ডাকা হচ্ছে।

ব্যাগে বোমাতঙ্ক
পরিত্যক্ত ব্যাগে বোমাতঙ্ক ছড়াল শিলিগুড়িতে। হরেন মুখোপাধ্যায় রোডে ঘটনাটি ঘটেছে সোমবার দুপুরে। খবর দেওয়া হয় বম্ব স্কোয়াডকেও। স্থানীয় এক যুবক ব্যাগ খুলে তা থেকে কিছু কাগজ, কয়েকটি সিডি বের করলে আতঙ্ক কাটে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.