টুকরো খবর
সেতুর সংযোগকারী রাস্তা চালু কেশিয়াড়িতে
কেশিয়াড়ি-নয়াগ্রাম ফেয়ার ওয়েদার সেতুর সংযোগকারী রাস্তার উদ্বোধন হল সোমবার বিকেলে। কেশিয়াড়ির ভসরাঘাটে আনুষ্ঠানিকভাবে ওই রাস্তার সূচনা হয়। উদ্বোধন করেন বিডিও অসীমকুমার নিয়োগী। উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি সোমা দণ্ডপাট, সহ-সভাপতি অশোক রাউত, ব্লক তৃণমূল সভাপতি জগদীশ দাস প্রমুখ। ১৬ লক্ষ টাকা ব্যয়ে বালি-বোল্ডার-মোরামের রাস্তাটি তৈরি হয়েছে একশো দিনের কাজের প্রকল্পে। ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কেশিয়াড়ি ও নয়াগ্রাম সরাসরি সড়কপথে জুড়তে নয়াগ্রাম-ভসরাঘাট একটি কংক্রিটের নতুন সেতু তৈরি করা হচ্ছে। এই পথে ভাল আবহাওয়ায় চলাচল করতে কাঠের ‘ফেয়ার ওয়েদার’ সেতু প্রতিবছরই গড়া হয়। এ বছরও তা তৈরি হয়েছে। তবে নতুন কংক্রিটের সেতুর জন্য ৪৬টি স্তম্ভ গড়ার কথা। তার মধ্যে ৪৩টির কাজ শুরু হয়েছে। নয়াগ্রামের দিকেও একটি স্তম্ভের কাজ শুরু হবে। তবে কাঠের ফেয়ার ওয়েদার সেতুর সঙ্গে সংযোগকারী রাস্তার না থাকায় বাকি স্তম্ভের কাজ করা যাচ্ছিল না। সেই কারণেই কাঠের সেতু পর্যন্ত সংযোগকারী রাস্তাটি ঘুরিয়ে নতুন করে তৈরি করতে হল। এ দিন বিডিও বলেন, “নতুন কংক্রিটের সেতু হওয়া আবশ্যিক। সেই নির্মাণকাজ যাতে কোনওভাবে বাধা না পায়, সেই কারণেই এই রাস্তা গড়া হয়েছে।”

প্রাথমিক স্কুলে প্রদর্শনী
সেবা সঙ্ঘ প্রাথমিক শিক্ষা নিকেতনে প্রদর্শনী।
উচ্চমাধ্যমিক স্কুলে বিষয়ভিত্তিক প্রদর্শনী নতুন নয়। তবে জেলার প্রাথমিক স্কুলগুলিতে এর তেমন চল নেই। প্রাথমিকের পড়ুয়াদের পাঠ্যপুস্তকের বিষয়সূচির প্রতি আগ্রহ বাড়াতে তাই বিষয়ভিত্তিক প্রদর্শনীর আয়োজন করা হল খড়্গপুরের ভগবানপুরে সেবা সঙ্ঘ প্রাথমিক শিক্ষা নিকেতনে দু’দিন ব্যাপী প্রদর্শনীর সূচনা হয় সোমবার। উদ্বোধন করেন জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান স্বপন মুর্মু। উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক বিদ্যালয় পরিদর্শক কবিতা মাইতি, খড়্গপুর পশ্চিম চক্রের স্কুল পরিদর্শক গৌতম সামন্ত। প্রদর্শনীতে বিভিন্ন বিষয়ের ৬০টি মডেল ঠাঁই পেয়েছে। বনসৃজন থেকে জল উপচে পড়ার অ্যালার্ম, ‘হাট’ কবিতা থেকে চুম্বকীয় ক্রেন সবই ফুটিয়ে তোলা হয়েছে নানা মডেলে। প্রাক্তন ও বর্তমান পড়ুয়ারা মডেলগুলি বানিয়েছে। প্রদর্শনী দেখতে ভিড় হয়েছিল। অন্য স্কুলের পড়ুয়া এবং শিক্ষকরা এই উদ্যোগের প্রশংসা করেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা অনামিকা চক্রবর্তী বলেন, “পড়ুয়াদের আগ্রহ বাড়াতে হাইস্কুলে এই ধরনের প্রদর্শনী হয়। সেই থেকেই আমাদের পড়ুয়াদের জন্য এই ভাবনী। অভিভাবকেরাও সাহায্য করেছেন।” আগ্রহ দেখে প্রদর্শনী আরও কিছু দিন রাখার কথা ভাবছেন স্কুল কর্তৃপক্ষ।

শিল্পমেলার মাঠে হঠাৎই জেলাশাসক
মেদিনীপুরে চলছে জঙ্গলমহল মাইক্রো অ্যান্ড স্মল স্কেল ইন্ডাস্ট্রিয়াল ফেয়ার ২০১৪। সোমবার সন্ধ্যায় হঠাৎই মেলার মাঠে আসেন পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক গুলাম আলি আনসারি। প্রায় আধ ঘন্টা ছিলেন তিনি। এই সময়ের মধ্যে মেলার উদ্যোক্তাদের সঙ্গে কথা বলেন। তাঁদের সঙ্গে বিভিন্ন স্টল ঘুরে দেখেন। জেলাশাসককে পেয়ে নিজেদের উচ্ছ্বাস চেপে রাখতে পারেননি উদ্যোক্তারাও। বছর দশেক আগে মেদিনীপুর শহর সংলগ্ন খাসজঙ্গল এলাকায় গড়ে ওঠে ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ সেন্টার। এখানে বেশ কিছু খাস জমি পড়েছিল। তারমধ্যে কিছু জমি শিল্প স্থাপনের উপযোগী করে গড়ে তোলা হয়। রাস্তা, সীমানা প্রাচীর তৈরি হয়। পরে সেই জমি বিভিন্ন সংস্থাকে লিজে দেওয়া হয়। এখন এখানে বেশ কিছু ছোট ও মাঝারি কারখানা রয়েছে। যেমন মশারি তৈরির কারখানা, আটা তৈরির কারখানা, ফাইবারের দরজা সহ অনান্য সরঞ্জাম তৈরির কারখানা প্রভৃতি। এ ছাড়া আইসক্রিম, চকোলেট, পাইপ, পেরেক, সাইকেলের বিয়ারিং প্রভৃতি তৈরির কারখানাও রয়েছে। খাসজঙ্গলে যাঁদের কারখানা রয়েছে, শুরুতে তাঁরাই নিজেদের মধ্যে আলোচনা করে ‘ইণ্ডাস্ট্রিয়াল এস্টেট এন্টারপ্রেনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন খাসজঙ্গল’ নামে এক সংগঠন গড়ে তোলে। ওই সংগঠনের উদ্যোগেই মেলার আয়োজন। এ বার মেলার দ্বিতীয় বর্ষ। উদ্যোক্তাদের লক্ষ্য, ক্ষুদ্র শিল্পে আরও অনেকের উৎসাহ বাড়ানো এবং বিপণনের সুযোগ তৈরি করা।

শ্রমিকের ঝুলন্ত দেহ
বাড়িতেই ঝুলন্ত অবস্থায় উদ্ধার হল এক শ্রমিকের দেহ। সোমবার সকালে খড়্গপুরের ইন্দা মালিবাগানে মৃতের নাম সমীর দাস (২৮)। রূপনারায়ণপুরে একটি যন্ত্রাংশ নির্মাণ কারখানায় ঠিকাকর্মী ছিলেন সমীর। স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, সম্প্রতি সমীরবাবুর ভাগ্নের জন্মদিন ছিল। সেই দিন বাড়ির কয়েকজনের সঙ্গে তাঁর অশান্তি হয়। সেই থেকে মানসিকভাবে ভেঙে পড়েছিলেন সমীর। রবিবার রাতে বাড়ি ফিরে খাওয়াদাওয়া সেরে নিজের ঘরে ঘুমোতে যান তিনি। এ দিন সকালে দরজা না খোলায় বাড়ির লোকজন ডাকাডাকি করেন। পরে জানালা দিয়ে দেখা যায় বিছানার চাদরে ফাঁস লাগানো দেহ সিলিং ফ্যানে ঝুলছে। খড়্গপুর টাউন থানার পুলিশ এসে দেহটি উদ্ধার করে।

মাদ্রাসার প্রথম দিন নির্বিঘ্নেই
খড়্গপুরের পাঁচবেড়িয়া লোহানিয়া হাইমাদ্রাসায় সোমবার চলছে পরীক্ষা। ছবি: রামপ্রসাদ সাউ।
নির্বিঘ্নেই শুরু হল মাদ্রাসা পরীক্ষা। এ বার পশ্চিম মেদিনীপুরে চারটি পরীক্ষা কেন্দ্র রয়েছে। খড়্গপুর শহরের পাঁচবেড়িয়া লোহানিয়া হাইমাদ্রাসা, কেশপুরের দোগাছিয়া সিনিয়র মাদ্রাসা চন্দ্রকোনা ইসলামিয়া হাইমাদ্রাসা ও ঘাটালের বলরামগড় হাইমাদ্রাসা। সোমবার সর্বত্র সুষ্ঠু ভাবে পরীক্ষা হয়েছে। পরীক্ষার্থীর সংখ্যা ৯৩৩ জন। ছাত্র ৩৭৭ ও ছাত্রী ৫৫৬ জন। মাদ্রাসা শিক্ষক-শিক্ষাকর্মী সমিতির জেলা সম্পাদক মির্জা আজিবুর রহমান বলেন, “প্রথম দিন নির্বিঘ্নে পরীক্ষা হয়েছে। আশা করি, বাকি পরীক্ষাও নির্বিঘ্নে হবে।” হাইমাদ্রাসা, আলিম, ফাজিল, এ দিন তিনটি পরীক্ষাই শুরু হয়েছে। চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

থানাতেই অসুস্থ, মৃত্যু এসআইয়ের
কর্তব্যরত অবস্থায় অসুস্থ হয়ে মারা গেলেন গড়বেতা থানার এসআই কিরীটিভূষণ লায়েক (৫৭)। তাঁর বাড়ি বাঁকুড়ার গঙ্গাজলঘাটিতে। তবে কর্মসূত্রে গড়বেতাতেই থাকতেন তিনি। সোমবার বিকেল ৫টা নাগাদ থানাতেই অসুস্থ হয়ে পড়েন কিরীটীবাবু। সহকর্মীরা তাঁকে গড়বেতা গ্রামীণ হাসপাতালে নিয়ে যান। সেখানেই মৃত্যু হয় ওই পুলিশকর্মীর। অনুমান, হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.