পুস্তক পরিচয় ৩...
বিপরীত বাঁকে
রেন বসুর (১৯১৬-১৯৮০) রঙরুট পড়ে রোমাঞ্চিত হয়েছিলেন কৃষণ চন্দর। সৈনিক-সাহিত্যিক হিসেবে হেমিংওয়ে, রেমার্ক, ভেরকর-এর সঙ্গে তুলনীয় এই মানুষটির লেখা রঙরুট, প্রাক্তন, লড়াই থেকে ফেরা-র মতো উপন্যাস, কিছু ছোটগল্প, নতুন ফৌজ, ছাউনি-র মতো নাটক ইত্যাদির সংকলন বরেন বসুর রচনাবলী, ১-২ (সম্পা: জ্যোতিপ্রসাদ রায়। দরগা রোড, ৫০০.০০ ও ৪০০.০০)।
নন্দিনী (সায়ন্তনী পূততুন্ড, আনন্দ, ২০০.০০) কোনও বিশেষ নারীর কাহিনি নয়, সাধারণ ভাবে নারীরই কথা। তাদের ভূমিকা বদলায়, কিন্তু ‘অদৃষ্ট’ বদলায় কি? একই লেখিকার ছায়াগ্রহ (সপ্তর্ষি, ২০০.০০) প্রেম আর রিরংসার গল্প। যৌনতার উপস্থাপনে লেখিকা অনেক বেশি সাহসী, প্রচলিত অপভাষার প্রয়োগেও।
আনন্দ নভেলা সিরিজে প্রকাশিত প্রচেত গুপ্তের রানিপুরের কাপুরুষ (১৫০.০০) গৌরবের কথা, যে দশ বছর পরে জেল থেকে ছাড়া পেয়ে ফিরে এসেছে রানিপুরে। টানটান গল্প বলা আর মুহূর্ত তৈরিতে প্রচেত দক্ষতার পরিচয় দিয়েছেন। এই সিরিজেই প্রকাশিত সঙ্গীতা বন্দ্যোপাধ্যায়ের কড়িখেলা, বিপুল দাসের লালমানুষ নীলপরি (দুটিই ১০০.০০), অমৃত সাহার কিন্তু কেন যাব, অমিতাভ সমাজপতির পিলসুজ (দুটিই ১৫০.০০) সুখপাঠ্য ভঙ্গিতে জীবনেরই গল্প বলে। মাইকেল মধুসূদনের জীবন আর দেশভাগকে উপন্যাসের কাঠামোয় মিলিয়েছেন অমর মিত্র, তাঁর দশমী দিবসে (এনবিটি, ২৮০.০০) উপন্যাসে।
অণুগল্প নয়, ক্ষুদ্রগল্প। নরেন্দ্রনাথ মিত্র নিজের লেখা কয়েকটি ছোট ছোট গল্পকে এ নামে ডাকতে ভালবাসতেন। তেমনই কিছু প্রকাশিত গল্পের সঙ্গে বেশ কয়েকটি অপ্রকাশিত-অগ্রন্থিত গল্প মিলিয়ে বিন্দু বিন্দু ক্ষুদ্রগল্প সংকলন (সম্পা. অভিজিৎ মিত্র, কৃতি, ২০০.০০)। কানাই কুণ্ডুর অমৃত মন্থন (আনন্দ, ২০০.০০) নানা প্রদেশের কিছু ব্যতিক্রমী মানুষকে নিয়ে ছোটগল্পের সংকলন।
সাদাত হাসান মান্টো-র অন্য এক পরিচয় পাওয়া যায় তাঁর চিঠিপত্রে। তাতে ‘তীক্ষ্ণ পর্যবেক্ষণ-ক্ষমতা, প্রখর রাজনৈতিক বোধ আর প্রজ্ঞার প্রকাশ’ সম্পর্কে জানিয়েছেন সোমেশ্বর ভৌমিক। তাঁরই ভাষান্তর, ভাষ্য ও প্রাসঙ্গিক তথ্য সংবলিত মান্টো-র খোলা চিঠি/ সাহিত্যিকের কলমে রাজনীতির ভাষ্য (থীমা, ১৩০.০০)।
শাঁখার চাহিদা আছে, শাঁখারিদের কর্মব্যস্ততাও আছে, তবু স্বচ্ছলতা নেই। সেই যাপন ও জীবনবোধের মর্মস্পর্শী কাহিনি সৈকত রক্ষিতের উপন্যাস স্তিমিত রণতূর্য (গল্পসরণি, ১৫০.০০)। আলামোহন দাশের জীবন নিয়ে ১৮৯৭-১৯৭১-এর সময়কাল এবং হাওড়া শিল্পাঞ্চলের ওঠাপড়া নলিনী বেরার উপন্যাস এপার গঙ্গা ওপার গঙ্গা-র (দে’জ, ১২৫.০০) প্রথম পর্ব গুলঞ্চ-এ।
রাঘব বন্দ্যোপাধ্যায়ের আখ্যান কমুনিস আর স্মৃতিলেখ জার্নাল সত্তর একত্রে প্রকাশ করল চর্চাপদ— ১৯৭০ (৩৭৫.০০)। তাঁর আর এক অসামান্য আখ্যান শৈশব-এরও (১৯৮০) চর্চাপদ সংস্করণ (১৫০.০০) বেরল, বহুচর্চিত চালু জনপ্রিয় কাহিনিপাঠের বিপরীত বাঁকে পাঠককে দাঁড় করিয়ে দেয় রাঘবের এ-উপন্যাস। অগ্নি রায় তাঁর নতুন কাব্যগ্রন্থ সূর্যাস্তের সঙ্গদোষ-এ (ভাষাবন্ধন, ৭৫.০০) লিখেছেন,
প্রতিটি খেলাই হাহাকারের
প্রতি পদেই ভয়
ভিতর থেকে পাহারা দেয়
কড়ি ও বর্গায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.