টুকরো খবর
গুচকে ছুঁলেন সঙ্গকারা

৭ ফেব্রুয়ারি
বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ট্রিপল সেঞ্চুরির পর এ বার দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি কুমার সঙ্গকারার। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক গ্রাহাম গুচ ছাড়া টেস্ট ক্রিকেটের ইতিহাসে যে নজির আর কারও নেই। গুচও একই টেস্টে ট্রিপল সেঞ্চুরি ও সেঞ্চুরি করেছিলেন। সেটা ছিল মহম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বাধীন ভারতের বিরুদ্ধে লর্ডস টেস্ট, ১৯৯০-এর জুলাইয়ে। একই টেস্টে সবচেয়ে বেশি ব্যক্তিগত রানের তালিকায় গ্রাহাম গুচ (৪৫৬) ও মার্ক টেলরের (৪২৬) পরেই জায়গা করে নিল সঙ্গকারার এই পারফরম্যান্স (৪২৪)।
গুচকে ছুঁয়ে সঙ্গকারা।
টেস্ট সেঞ্চুরির তালিকাতেও সুনীল গাওস্কর ও ব্রায়ান লারাকে পিছনে ফেলে দিলেন তিনি। শুক্রবারের সেঞ্চুরি তাঁর ৩৫ নম্বর টেস্ট শতরান। বাংলাদেশের বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করছেন সঙ্গকারা। মুশফিকুর রহিমের দলের বোলারদের বিরুদ্ধে নেমে শেষ আট ইনিংসে ৯৯৪ রান করেছেন তিনি। সব মিলিয়ে বাংলাদেশের বিরুদ্ধে তাঁর গড় ৯৫.৫৭। চট্টগ্রামে চলতি দ্বিতীয় টেস্টে বাংলাদেশের সামনে রবিবার শেষ দিনে কঠিন কাজ। হাতে দশ উইকেট থাকলেও ৪৫৫ তুলতে হবে তাদের। শ্রীলঙ্কার পক্ষে বরং সিরিজ ২-০ করা অপেক্ষাকৃত সহজ।

পুরনো খবর:
জিতল ব্যারেটোর ভবানীপুর
প্রায় এক মাস পর হোসে ব্যারেটো চোট সারিয়ে মাঠে নেমেছিলেন। খেললেন শেষ পনেরো মিনিট। কিন্তু সবুজ তোতা মাঠে নামার আগেই তাঁর দল ভবানীপুর ম্যাচ পকেটে পুরে ফেলেছে। ৪-০ গোলে এগিয়ে গেছে মহরাষ্ট্রের কেঁকড়ে এফ সি-র বিরুদ্ধে। আই লিগের দ্বিতীয় ডিভিশনের খেলা শুক্রবার থেকে শুরু হল। ধানবাদ ও গ্যাংটকে। গ্যাংটকের পালজোড় স্টেডিয়ামে ভবানীপুরের হয়ে গোল করলেন ড্যানিয়েল বিদেমি (২), জে প্রসাদ এবং দীপেন্দু দুয়াড়ি। ব্যারেটোদের ম্যাচ দেখতে এসেছিলেন ভাইচুং ভুটিয়া। দু’জনের মধ্যে দীর্ঘক্ষণ কথা হয়। ধানবাদে কালীঘাট এম এস পিছিয়ে পড়েও ম্যাচ ড্র করল কোলাবার পিআইএফএ এফ সি-র সঙ্গে। খেলার ফল ১-১।

ফোর্স ইন্ডিয়া এ বার জিপি২ সার্কিটেও
লুইস হ্যামিল্টন, নিকো রোজবার্গের মতো তারকারা যে সিরিজে হাত পাকিয়ে ফর্মুলা ওয়ানে আসেন, সেই জিপি২ সিরিজের সঙ্গে এ বার যুক্ত হল সহারা ফোর্স ইন্ডিয়া। ফর্মুলা ওয়ানে আরও প্রতিভা তুলে আনতে জার্মান রেসিং টিম হিলমার স্পোর্টসের সঙ্গে গাঁটছড়া বাঁধল ভারতীয় দল। সহারার রঙে সাজানো গাড়ি নিয়ে জিপি২ রেস লড়তে দেখা যাবে হিলমারের দুই চালককে। সহারার টিম প্রিন্সিপাল বিজয় মাল্য বলে দেন, “টিম হিসেবে প্রতিভা তুলে আনা আমাদের বরাবরের লক্ষ্য। জিপি২ টিমের সঙ্গে গাঁটছড়ার বাঁধা এই পরিকল্পনারই পরবর্তী পদক্ষেপ।”

ইংল্যান্ডে ‘অরুচি’ কার্স্টেনের
ইংল্যান্ডের কোচ হওয়ার কথা গ্যারি কার্স্টেন ভাবছেন না। বরং তাঁর অগ্রাধিকারের তালিকায় এখন আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসের কোচিং। বিশ্বকাপজয়ী প্রাক্তন ভারতীয় দলের কোচ বলেছেন, “ইংল্যান্ডের কোচ হওয়ার চ্যালেঞ্জটা নিতে হয়তো ভালই লাগত। কিন্তু আমি আইপিএলে যাচ্ছি। দিল্লি ডেয়ারডেভিলসকে কোচিং দিতে। ঈশ্বরকে ধন্যবাদ! এটা খুব অল্প দিনের কাজ। তবে এটাও চ্যালেঞ্জিং। যার জন্য আমি মুখিয়ে আছি। ইংল্যান্ডের দায়িত্ব নেওয়ার কথা ভাবছিই না।”

মেসি আবেগ ‘হারিয়েছেন’
লিও মেসি নাকি ফুটবলের প্রতি আবেগ হারিয়েছেন! এমনটাই দাবি বার্সেলোনার প্রাক্তন সহকারী কোচ অ্যাঞ্জেল কাপ্পা-র। ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে লা লিগা-য় বার্সার হারা ম্যাচে মেসির খেলা দেখে কাপ্পার এ রকম মনে হয়েছে। চার-পাঁচ বছর আগে বার্সার ম্যাচে দেখা মেসির ফুটবলের প্রতি পাগলামি, আবেগ কাপ্পা নাকি এখন খুঁজে পাচ্ছেন না এলএম টেন-এর খেলায়। “হয়তো ফুটবলের সঙ্গে বিয়ের পনেরো বছর পর মেসি আর সংসার করতে বিরক্তবোধ করছে!” বলেছেন কাপ্পা।

রেফারিকেই লাল কার্ড
রিয়াল মাদ্রিদ-অ্যাথলেটিক বিলবাও লা লিগা ম্যাচে তিনি রোনাল্ডোকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বার করে দিয়েছিলেন। যার জেরে সিআর সেভেন তিন ম্যাচ নির্বাসিতও। কিন্তু সেই রেফারি মিগুয়েল গামেজ-কেও ‘লাল কার্ড’ দেখাল স্প্যানিশ রেফারিং টেকনিক্যাল কমিটি। এক মাস তিনি কোনও ম্যাচ পরিচালনা করতে পারবেন না এবং রিয়াল মাদ্রিদের ম্যাচে বাঁশি মুখে নামতে পারবেন না। কারণ হিসাবে, ‘‘মিগুয়েলকে রেফারিং পারফরম্যান্সের উন্নতির সুযোগ দেওয়া হল’ বলা হলেও ফুটবলমহলে জল্পনা, রোনাল্ডোকে লাল কার্ড দেখানোটা সম্ভবত যথার্থ ছিল না এবং সে জন্য এই ‘শাস্তি’।

সোমদেবকে হারালেন য়ুকি
চেন্নাই চ্যালেঞ্জার সেমিফাইনালে য়ুকি ভামব্রি ৬-২, ৬-৪ সোমদেব দেববর্মনকে হারিয়ে হয়তো ভারতীয় টেনিসে নতুন নায়কের আবির্ভাবের ঘোষণা করলেন। দেশের এক নম্বর টেনিস তারকার চেয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৭১ ধাপ পিছনে য়ুকি (১৭৪)। অষ্টম বাছাই য়ুকি ফাইনালে খেলবেন অবাছাই রুশ কুদ্রিয়াভসেভের সঙ্গে। য়ুকির এটা তৃতীয় এটিপি চ্যালেঞ্জার ফাইনাল। একটিতে চ্যাম্পিয়ন।

ভিডিচ ছাড়ছেন মোয়েসের দল
ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের উপর ফের ধাক্কা। চলতি মরসুম শেষ হলেই ডেভিড মোয়েসের দল ছেড়ে দেবেন অধিনায়ক নেমানিয়া ভিডিচ। ম্যান ইউয়ের বহু পুরনো এই সার্বিয়ান তারকা ডিফেন্ডারের দল ছাড়ার খবরের সত্যতা স্বীকার করেছেন কোচ মোয়েস। বলেছেন, “গোটা ব্যাপারটা ক্লাব আর সংশ্লিষ্ট ফুটবলারের মধ্যে দ্বিপাক্ষিক বোঝাপড়ার ভিত্তিতে ঘটেছে। দলের কোচ হিসাবে আমি মনে করি, ক্লাব আর ওই প্লেয়ার, দু’পক্ষের জন্যই এটা সঠিক সিদ্ধান্ত।”

মাঠে মনোজ তিওয়ারি
ছবি: শঙ্কর নাগ দাস।
চোট সারিয়ে সাত মাস পর মাঠে নামলেন মনোজ তিওয়ারি। শুক্রবার সল্টলেক যাদবপুর বিশ্ববিদ্যালয় মাঠে কালীঘাটের হয়ে টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৭৮ বলে ৪৮ রান করলেন তিনি। ইনিংসে ছিল দু’টি ছয় ও চারটি বাউন্ডারি।

যৌন হেনস্থায় নির্বাসিত কোচ
এক টিনএজার মেয়ে কুস্তিগীরকে যৌন হেনস্থা করা অভযোগে হিসারের সাই কেন্দ্রের কোচ সতবীর পঙ্গল নির্বাসিত হলেন। হরিয়ানা পুলিশ অভিযুক্ত এই কোচের বিরুদ্ধে মামলাও রুজু করেছে।

ডোপ কেলেঙ্কারি
দিল্লি কমনওয়েলথ গেমসে সোনাজয়ী ভারতীয় ভারোত্তোলক রুপিন্দর সিংহ ডোপ পরীক্ষায় ধরা পড়লেন। ডিসেম্বরে নেওয়া তাঁর নমুনায় স্টেরয়েড পাওয়া গিয়েছে বলে জানিয়েছে জাতীয় ভারোত্তোলন সংস্থা।

অন্য খেলায়
বেহালা সবেদাবাগান ক্লাবের মিনি ম্যারাথন রবিবার। পুরুষ ও মহিলা মিলিয়ে প্রায় পাঁচশো প্রতিযোগী অংশ নেবেন।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.