টুকরো খবর
মারধর ‘ডাইনি’ দম্পতিকে
ডাইনি অপবাদে বৃদ্ধ দম্পতিকে মারধর করে মল খাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। গত শনিবার ঘটনাটি ঘটেছে। মঙ্গলবার ওই দম্পতির ছেলে বরুণ দেবশর্মা কালিয়াগঞ্জ থানাতে ব্রজেন দেববর্মা-সহ বাকিদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন। বুধবার ওই ঘটনায় অভিযুক্ত এক ব্যক্তিকে ধরেছে পুলিশ। তিনি ওই দম্পতির আত্মীয়। এ দিন উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ থানার ভান্ডার গ্রাম পঞ্চায়েতের শেরগ্রাম এলাকায় বাড়ি থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, ধৃতের নাম ব্রজেন দেবশর্মা। তিনি পেশায় চাষি। ব্রজেনের ভাইপো ১০ বছর বয়সী পঞ্চম শ্রেণির ছাত্র বিশ্বজিৎ দেবশর্মা দীর্ঘদিন ধরে অসুস্থ। শনিবার রায়গঞ্জ জেলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বিশ্বজিতের মৃত্যু হয়। এই ঘটনার পর ধৃত ব্রজেন-সহ এলাকার বেশ কিছু বাসিন্দা প্রতিবেশী বৃদ্ধ হেবেন দেবশর্মা এবং তাঁর স্ত্রী বাসো দেবশর্মাকে ডাইনি বলে অপবাদ দেয় বলে অভিযোগ। তদন্তে পুলিশ জানতে পেরেছে, তাদের দাবি, হেবেনবাবু ও বাসোদেবীর কুপ্রভাবেই বিশ্বজিতের মৃত্যু হয়। এই অভিযোগে শনিবার ব্রজেনের নেতৃত্বে বাসিন্দাদের একাংশ হেবেনবাবু এবং বাসোদেবীকে ডাইনি অপবাদ দিয়ে বেধড়ক মারধর করে। তাঁদের মল খাইয়ে দেওয়া হয় বলে অভিযোগ। পুলিশে অভিযোগ জানানো হলে অভিযুক্তরা দম্পতিকে খুনের হুমকি দেয়। কালিয়াগঞ্জ থানার আইসি শ্রীমন্ত বন্দ্যোপাধ্যায় বলেন, “ধৃতের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করা হয়েছে। এই ঘটনায় বাকিদের খোঁজে তল্লাশি চলছে।”

কৃষি-ঋণ মকুবের দাবি চাষির
ধসায় ক্ষতিগ্রস্ত আলু চাষিদের ঋণ মকুবের দাবিতে আন্দোলনের ডাক দিয়েছে জেলা আলু, পাট, ধান চাষি সংগ্রাম সমিতি। আজ, বৃহস্পতিবার কোচবিহার জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখাবেন তারা। পাশাপাশি জেলা কৃষি অধিকর্তাকে স্মারকলিপিও দেওয়া হবে। সংগঠনের তরফে দাবি করা হয়, আলু চাষ করতে গিয়ে জেলায় ২৫ হাজারের বেশি চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। এদের মধ্যে বেশির ভাগ চাষি কৃষি ঋণ নিয়েছেন। আবার অনেকে মহাজনের কাছ থেকে ঋণ নিয়েছেন। চাষিদের কৃষিঋণ মুকুব ও বিমার অর্থ দ্রুত ফেরতের ব্যবস্থা করা হলে তাঁদের সমস্যা অনেকটা কমবে। সংগঠনের জেলা সম্পাদক নৃপেন কার্জি বলেন, “ধসায় আলু চাষিদের খুব খারাপ অবস্থা। দাবি মানা না হলে আন্দোলন চলবে।” ৬ হাজার হেক্টর জমিতে ধসায় ২২ হাজার চাষি ক্ষতিগ্রস্ত।

লুঠের নালিশ
এক সোনার ব্যবসায়ীর দোকান ভাঙচুর করে পাঁচ লাক্ষাধিক টাকার গয়না লুঠ করা অভিযোগ উঠেছে বাড়িওয়ালার বিরুদ্ধে। মঙ্গলবার রাতে কালিয়াচক থানার চৌরঙ্গী মোড়ের কাছে ঘটনাটি ঘটেছে। থানায় অভিয়োগ জানানোর পরেও পুলিশ অভিযুক্তদের গ্রেফতার না করায় ক্ষুব্ধ মালদহ মার্চেন্ট চেম্বার অব কমার্সের সম্পাদক উজ্জল সাহা। তিনি বলেন, “ভাড়াটিয়ার দোকান লুঠপাঠ করে উচ্ছেদ করা যায় না। অন্যায় ভাবে লুঠপাঠ করে দোকান ভাঙচুর করে উচ্ছেদ করা হয়েছে। পুলিশ ব্যবস্থা নিচ্ছে না। জেলা পুলিশ সুপারের কাছে অভিযুক্তদের ধরার দাবি জানানো হয়েছে।” ওই ব্যবসায়ী গোপেন্দ্র লালা জানান, ৬৫ বছর আগে বাবা দোকান ঘর ভাড়া নিয়ে সোনার দোকান শুরু করেছিলেন। বাবা মারা যাওয়ার পর আমরা তিন ভাই ওই দোকান চালাচ্ছি। দোকান ঘরের মালিকের সঙ্গে বেশ কিছু দিন ধরে ভাড়া নিয়ে গোলমাল চলছিল। ওই রাত কিছু দুষ্কৃতীদের নিয়ে এসে তিনি দোকান ভাঙচুর করে, লুঠপাট চালান। অভিযুক্তের মোবাইল বন্ধ থাকায় যোগাযোগ করা যায়নি।

পুর-ভূমিকায় প্রশ্ন
অগভীর নলকূপের জলে রাসায়নিক মিশেছে কিনা খতিয়ে দেখতে জলের নমুনা পাঠানো হয় জনস্বাস্থ্য কারিগরি দফতরে। গত সোমবার হলদিবাড়ি পুরসভার ৫ নম্বর ওয়ার্ডের ক্ষুদিরাম পল্লি এলাকায় দুটি বাড়ির অগভীর নলকূপের জলে কটূ গন্ধ পাওয়া যায়। জলের রংও ছিল ঘোলা। প্রশাসন থেকে জলের নমুনা পরীক্ষা করতে পাঠানো হয়। পুরসভার চেয়ারম্যান গৌরাঙ্গ নাগ বলেন, “আপাতত পুর কর্মীরা গিয়ে বিভিন্ন এলাকার অগভীর নলকূপ এবং কুয়োর জলের নমুনা সংগ্রহ করবেন। সেই নমুনা পরীক্ষা করে দেখা হবে।” যদিও, ওই ঘটনায় তৃণমূলের তরফে পুরসভার ভূমিকা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। তৃণমূলের দাবি, পুরসভার যথাযথ জল সরবারহ ব্যবস্থা না থাকায় বাসিন্দাদের এখনও নলকূপের জলে নির্ভর করে থাকতে হয়। বুধবার হলদিবাড়ির ব্লক তৃণমূল সভাপতি গোপাল রায় বলেন, জল সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত হওয়ায় লোকে বাধ্য হয়ে অগভীর নলকূপ এবং কুয়োর জল পান করছেন।”

শব-শকট উদ্বোধন
রায়গঞ্জ পুরসভার জনস্বাস্থ্য দফতরের উদ্যোগে এক শববাহী গাড়ির উদ্বোধন হল। বুধবার বিকালে পুরসভা চত্বরে গাড়ির উদ্বোধন করেন চেয়ারম্যান মোহিত সেনগুপ্ত। পুরসভা সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে বিকল হয়ে থাকা পুরনো শববাহী গাড়িকে ১ লক্ষ ৪০ হাজার টাকা খরচ করে মেরামত করেন কর্তৃপক্ষ। সেটিকে সাজিয়ে রাস্তায় নামানো হয়।

পথ দুর্ঘটনায় মৃত দুই
সরস্বতী পুজোর রাতে বাইক দুর্ঘটনায় মৃত্যু হল দুই বন্ধুর। মঙ্গলবার রাত ১১ টা নাগাদ ইংরেজাবাজার থানার সাহাপুর সেতুর উপর এই ঘটনাটি ঘটেছে। পুলিশ সূতেরো জানা গিয়েছে, মৃতদের নাম তরুণ রায় (১৮), মৃন্ময়শঙ্কর সরকার (১৮)। জেলা পুলিশ সূত্রে জানানো হয়েছে, মঙ্গলবার বন্ধু মৃন্ময় সরকারকে সঙ্গে নিয়ে তরুণ রায় সাহাপুরে ঘুরতে গিয়েছিল। দুর্ঘটনার পরে কয়েক জন প্রত্যক্ষদর্শী পুলিশকে জানান, সাহাপুর সেতুর উপরে নিয়ন্ত্রণ হারিয়ে সেতুর রেলিংয়ে ধাক্কা মারলে দুই বন্ধু বাইক থেকে ছিটকে পড়ে। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তাঁদের দু’জনের মৃত্যু হয়েছে।

অস্ত্র সমেত ধৃত
নাইন এমএম পিস্তল, ১২ রাউন্ড গুলি এবং দুটি ম্যাগাজিন সহ এক ব্যক্তিকে পুলিশ ধরেছে। মঙ্গলবার রাতে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ থানার সমজিয়া অঞ্চলের পশ্চিম কাটলা থেকে। ধৃতের নাম দেবেন কর্মকার। কুমারগঞ্জের ওসি গণেশ শর্মা বলেন, “তাকে বালুরঘাটের আদালত থেকে পুলিশ হেফাজতে নেওয়া হয়।

আইনি শিবির
বাসিন্দাদের আইনি পরিষেবা সম্পর্কে সচেতন করতে উত্তর দিনাজপুরের রায়গঞ্জ, করণদিঘি ও গোয়ালপোখরে শিবির করবে জেলার আইনি সচেতনতা সংস্থা ‘কোর্ট অফ কনসালটেন্সি’। বুধবার বিকালে রায়গঞ্জে এ কথা জানান সংস্থার মুখ্য উপদেষ্টা তথা আইনজীবী মোফাক্কেরুল ইসলাম। ৯ থেকে ১৬ ফেব্রুয়ারি রায়গঞ্জ ব্লকের মোহিনীগঞ্জ হাট, করণদিঘি ব্লকের গয়েশপুর হাট, বিকোর হাট, কামারতোর হাট, গোয়ালপোখরে সোলপাড়া বাসস্ট্যান্ড সাহাপুর এলাকায় আইনি সচেতনতা শিবির আয়োজন করা হবে। বিনে খরচে আইনি পরামর্শ ও পরিষেবা পাওয়া কী ভাবে সম্ভব সেই ব্যাপারে বাসিন্দাদের সচেতন করা হবে। বিনে খরচে আদালতে নতুন মামলা নথিভুক্তির সুযোগ মিলবে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.