টুকরো খবর
খাবারে ইঁদুর, বিক্ষোভ
স্কুলের মিড ডে মিলের খাবারে পড়ে রয়েছে মরা ইদুঁর। গ্রামবাসীদের এমনই অভিযোগে শুক্রবার থেকে রঘুনাথগঞ্জের বাণীপুর প্রাথমিক বিদ্যালয়ে বন্ধ করে দেওয়া হল মিড ডে মিলের রান্না। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার স্কুলের তৃতীয় শ্রেণির এক ছাত্রী মিড ডে মিল নিয়ে বাড়ি গিয়েছিল। কিন্তু ওই ছাত্রীর অভিযোগ, বাড়ি গিয়ে কৌটো খুলে দেখে খাবারে মরা ইঁদুর পড়ে রয়েছে। শুক্রবার স্কুল খুলতেই বিক্ষোভ দেখান গ্রামবাসী। বিক্ষোভ সামাল দিতে গ্রামবাসীর দাবিমতো বন্ধ রাখা হয় মিড ডে মিলের রান্না। স্কুলের প্রধান শিক্ষক শরৎকুমার মণ্ডল বলেন, ‘‘এই বিষয়ে আগামী সোমবার স্কুলে অভিভাবকদের সভা ডাকা হয়েছে। সেখানে আলোচনা করে সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত স্কুলে মিড ডে মিল রান্না বন্ধ থাকবে।”

সোমেনের সভা ঘিরে উদ্দীপনা
সদ্য তৃণমূল ছেড়ে কংগ্রেসে ফিরে আসা সোমেন মিত্রের সভা কংগ্রেসকে অক্সিজেন জোগাবে বলে আশা রানাঘাটের কংগ্রেস কর্মীদের। রাজ্যের সামগ্রিক নৈরাজ্যের প্রতিবাদে শনিবার দুপুরে রানাঘাটের নজরুল মঞ্চে যুব কংগ্রেসের রাজনৈতিক সম্মেলনে ভাষন দিতে আসছেন সোমেনবাবু, এআইসিসি’র সাধারণ সম্পাদক শাকিল আহমেদ খান। জেলা কংগ্রেসের সভাপতি শঙ্কর সিংহ ও প্রদেশ যুব কংগ্রেসের সভাপতি সৌমিক হোসেনও এই সভায় থাকবেন। কিন্তু এলাকার সাধারণকর্মীরাই বলছেন, সভার মূল আকর্ষণ সোমেনবাবু। প্রদেশ কংগ্রেসের সদস্য ও রানাঘাট পুরসভার প্রাক্তন কাউন্সিলার দুলাল পাত্র বলেন, “শনিবারের সভায় জনতার ঢল নামবে। সোমেনবাবু একজন দক্ষ সংগঠক। তাঁর বক্তব্য শোনার জন্য মানুষ মুখিয়ে রয়েছেন।” শাসকদল অবশ্য কংগ্রেসের এই সভাকে গুরুত্ব দিতে নারাজ। স্থানীয় বিধায়ক তথা রানাঘাটের পুরপ্রধান তৃণমূলের পার্থসারথী চট্টোপাধ্যায়, “ব্রিগেডে মানুষের ঢল নেমেছিল। এ রাজ্যে কংগ্রেসের কোনও ভবিষ্যৎ নেই। আমরা এই সভা নিয়ে মোটেই মাথা ঘামাচ্ছি না।

ক্রিকেট হিঙ্গলগঞ্জে
পাঁচ দিন ধরে ১৬ দলীয় নক আউট ক্রিকেট প্রতিযোগিতা অনুষ্ঠিত হল হিঙ্গলগঞ্জে। হিঙ্গলগঞ্জ ব্যবসায়ী সমিতির উদ্যোগে হাই স্কুল মাঠে এই অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন বিডিও বিশ্বজিৎ বসু-সহ বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। ফাইনালে মুখোমুখি হয় হিঙ্গলগঞ্জ ফ্রেন্ডস একাদশ এবং ঘোষ অ্যান্ড মণ্ডল একাদশ। ১০ ওভারের খেলায় প্রথমে ব্যাট করে ৬২ রান তোলে হিঙ্গলগঞ্জ ফ্রেন্ডস একাদশ। জবাবে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে নির্ধারিত রান তুলে নেয় ঘোষ অ্যান্ড মণ্ডল একাদশ। ফাইনাল খেলা দুটি দলকেই নগদ অর্থ এবং সুদৃশ্য ট্রফি দেওয়া হয়। উদ্যোক্তারা জানান, সন্ধ্যায় ছিল আতসবাজির প্রদর্শনী।

যাবজ্জীবন
বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে বন্ধুকে খুনের দায়ে নুর ইসলাম নামে এক ব্যক্তিকে শুক্রবার যাবজ্জীবন কারাদণ্ড দিলেন জঙ্গিপুরের দ্বিতীয় ফাস্ট ট্রাক আদালতের বিচারক সোমেশপ্রসাদ সিংহ। প্রায় ১৮ বছর আগে মতিউর শেখ নামে এক যুবককে বাড়ি থেকে ডেকে নিয়ে যায় তাঁরই দুই বন্ধু নুর ইসলাম ও নুরনবি শেখ। দিন তিনেক পরে বাড়ির অদূরে মতিউরের ক্ষতবিক্ষত দেহ মেলে। ওই ঘটনায় পুলিশ নুর ইসলাম ও নুরনবিকে পাকড়াও করে। বিচার চলাকালীন মৃত্যু হয় নুর নবির। এ দিন নুর ইসলামকে যাবজ্জীবন সাজা শোনালেন বিচারক।

দেহ উদ্ধার
এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকালে সালারের দত্তবুরুটিয়া গ্রামের এই ঘটনায় বাসিন্দা মৃতের নাম বোদন দাস (৩১)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সকালে খেতে কাজ করতে যাওয়ার নাম করে বাড়ি থেকে বেরিয়েছিলেন। বোদনবাবু। পরে বাড়ি থেকে এক কিলোমিটার দূরে একটি বাগানের গাছ থেকে গলায় দড়ির ফাঁস দেওয়া অবস্থায় তারঁ দেহ মেলে। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, গলায় ফাঁস দিয়ে ওই যুবক আত্ম্যহত্যা করেছে। দেহটি উদ্ধার করে পুলিশ ময়না-তদন্তের জন্য কান্দি মহকুমা হাসপাতালে পাঠিয়েছে।

কীটনাশক খেয়ে মৃত্যু
বিষক্রিয়ায় মৃত্যু হল এক যুবকের। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার মন্দিরবাজারের দয়রামপুর গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম কমল ময়রা (৩৫)। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, পারিবারিক অশান্তির জেরে আত্মঘাতী হয়েছেন তিনি। যদিও পুলিশকে মৃতের স্ত্রী টুম্পা মৌখিক ভাবে জানান, দিন পনেরো আগে এক প্রতিবেশীর ভ্যান চুরি গিয়েছিল। পাড়ার লোকের কাছে কমল স্বীকার করেন, ভ্যানটি তিনিই চুরি করেছেন। ভ্যানের দামও তিনি মিটিয়ে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু পেশায় দিনমজুর কমল ভ্যানের টাকা জোগাড় করে উঠতে পারছিলেন না। দিন দু’য়েক আগে তাঁকে ভ্যানের মালিক-সহ কিছু লোক মারধর করে। টুম্পার দাবি, বাড়ি ফিরে মানসিক ভাবে ভেঙে পড়েছিলেন স্বামী। কিন্তু রাগের মাথায় টুম্পা নিজেও স্বামীকে বকাঝকা করেন। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টা নাগাদ হঠাৎই অসুস্থ হয়ে পড়েন কমল। বাড়ির লোককে জানান, কীটনাশক খেয়েছেন তিনি। স্থানীয় নাইয়ারহাট ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসকেরা ওই যুবককে মৃত বলে ঘোষণা করেন। অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে দেহ ময়না-তদন্তে পাঠিয়েছে পুলিশ। জেলা পুলিশের এক কর্তা বলেন, “মারধরের ব্যাপারে লিখিত অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখা হবে।”

কান্দি-সালার রুটে চার দিনের বাস ধর্মঘট উঠল
টানা চার ধরে বাস ধর্মঘটের পর শুক্রবার ছন্দে ফিরল কান্দি-সালার রুটের বাস চলাচল। বৃহস্পতিবার সন্ধ্যায় মহকুমাশাসক প্রদীপ বিশ্বাসের হস্তক্ষেপে মোটর শ্রমিক সংগঠনের কর্তাদের সাথে বৈঠকের পর ধর্মঘট ওঠে। পুলিশ ও মোটর শ্রমিক সংগঠন সূত্রে জানা গিয়েছে, গত সোমবার সন্ধ্যায় কান্দি থেকে সালারগামী বাসের যাত্রীদের সঙ্গে হাতাহাতি হয়েছিল বাস কর্মীদের। ঘটনায় উভয় পক্ষের তিন জন জখম হয়েছিলেন। উভয় পক্ষই থানায় অভিযোগও দায়ের করেছিল। এরপরই অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে গত মঙ্গলবার থেকে বাস ধর্মঘট করেছিল মোটর শ্রমিক সংগঠন। এই ধর্মঘটের ফলে বিপাকে পড়তে হয়েছিল ওই রুটের নিত্যযাত্রীদের। বৃহস্পতিবার সন্ধ্যায় মহকুমাশাসকের অফিসের বৈঠকে অভিযুক্তদের গ্রেফতারের আশ্বাস ও ওই কান্দরা স্টপেজে পুলিশ পিকেট করার আশ্বাস দেওয়া হলে ধর্মঘট ওঠে। মুর্শিদাবাদ জেলা মোটর শ্রমিক সমন্বয় কমিটির সম্পাদক বিনয় সাহা বলেন, “দোষীদের গ্রেফতারের আশ্বাসে আমরা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছি। ধর্মঘটের কারণে মানুষের দুর্ভোগের জন্য আমরা দুঃখিত।”

নাবালিকা ছাত্রীকে বিয়ে, ধৃত
নাবালিকা ছাত্রীকে পালিয়ে নিয়ে গিয়ে বিয়ে করার অভিযোগে সঞ্জিত রায় নামে এক গৃহশিক্ষককে গ্রেফতার করল পুলিশ। ওই ছাত্রীকে ডোমকলের বাগডাঙা গ্রামে তারই মামার বাড়ি থেকে শুক্রবার সকালে উদ্ধার করা হয়েছে। সেখানেই ধরা পড়েন ওই শিক্ষক। শুক্রবার তাদের জঙ্গিপুর মহকুমা আদালতে হাজির করানো হলে বিচারক ওই গৃহশিক্ষককে জেল হেফাজতের রাখার নির্দেশ দেন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মাধ্যমিক পরীক্ষার্থী ওই ছাত্রীর গৃহশিক্ষক ছিলেন ওই ব্যক্তি। গত ২৬ ডিসেম্বর পড়তে যাওয়ার নাম করে বাড়ি থেকে বেরিয়ে ওই শিক্ষকের সঙ্গে পালিয়ে যায় ওই কিশোরী। এমনকী একটি মন্দিরে গিয়ে তারা বিয়ে করে বলেও জানা গিয়েছে। পরে তারা আশ্রয় নেয় ডোমকলে ওই কিশোরীর মামার বাড়িতে। ওই কিশোরীর বাবা রঘুনাথগঞ্জ থানায় অভিযোগ দায়ের করলে পুলিশ প্রায় এক মাস পর শুক্রবার সকালে আটক করে তাদের।

ধর্ষণের দায়ে কারাদণ্ড
ধর্ষণের দু’টি পৃথক মামলায় দু’জনকে কারাদণ্ড দিল জঙ্গিপুর মহকুমা আদালত। ২০১২ সালের ২১ ডিসেম্বর পশ্চিম জগতাই গ্রামে বিড়ি দিয়ে ঠিকাদারের বাড়ি ফেরতা এক মুক ও বধির তরুণীকে গ্রামেরই যুবক সাইদুল শেখ ধর্ষণ করে। ওই ঘটনায় বৃহস্পতিবার জঙ্গিপুরের দ্বিতীয় ফাস্ট ট্রাক আদালতের বিচারক সাইদুলকে সাত বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ দেন। অন্যদিকে এক মহিলাকে ধর্ষণের দায়ে জঙ্গিপুরের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক আশিসকুমার দাস হারু মাল নামে এক যুবককে শুক্রবার ১০ বছর সশ্রম কারাদণ্ড দেন। সরকারি আইনজীবী রামপ্রসাদ চক্রবর্তী বলেন, ‘‘ওই মহিলা রঘুনাথগঞ্জের কাঁকুড়িয়া গ্রামে মা-এর বাড়িতে বেড়াতে আসেন। ২০০৮ সালের ৮ জুলাই মা’কে ঘরবন্দি করে মহিলাকে গ্রামেরই হারু মাল ও মানিক রবিদাস তুলে নিয়ে গিয়ে পুকুরপাড়ে রাতভর ধর্ষণ করে।” পুলিশ মানিক রবিদাসকে গ্রেফতার করলে বছর তিনেক আগে তার সাজাও ঘোষণা করে আদালত। অপর অভিযুক্ত হারু মাল পলাতক ছিল। অবশেষে ২০১২ সালে পুলিশ তাকে গ্রেফতার করে। সেই থেকেই জেল হাজতে ছিল সে। এ দিন বিচারক হারুকে সাজা শোনান।

বোমায় মৃত্যু যুবকের
শুক্রবার দুপুরে রেজিনগরের ঝিঁকরা গ্রামে বাড়ির সামনেই বোমার আঘাতে মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম রবিউল শেখ (৩৮)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি ওই ব্যক্তি তৃণমূলে যোগ দিয়েছিল। তবে একাধিকবার জেল ফেরত ওই ব্যক্তির বিরুদ্ধে মাওবাদীদের সঙ্গে যোগসাজশের অভিযোগও ছিল। জেলা তৃণমূলের কার্যকরী সভাপতি হুমায়ুন কবীর বলেন,‘‘আমাদের দলের কর্মীকে কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীরা খুন করেছে।” এর উত্তরে বেলডাঙা-২ পূর্ব কংগ্রেস সভাপতি মিন্টু সিংহ বলেন,‘‘এটা কোনও রাজনৈতিক বিষয় নয় । দুুই সমাজবিরোধীর গোষ্ঠীর লড়াইয়ের ফল।” জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “মৃত ব্যক্তির বিরুদ্ধে একাধিক মামলা ছিল। কয়েক বার জেলও খেটেছে সে। পুলিশ জানিয়েছে, তবে এখনও পর্যন্ত এই ঘটনায় কেউ গ্রেফতার হয়নি।’’

ধৃত লগ্নি কর্তা
প্রতারণার অভিযোগে শুক্রবার এক লগ্নি সংস্থার কর্তাকে গ্রেফতার করল পুলিশ। ধৃত আব্দুর রাজ্জাক নদিয়ার মায়াপুরের বাসিন্দা। পুলিশ জানায়, লগ্নি সংস্থার কর্তা রাজ্জাক নানা প্রকল্পের গল্প ফেদে বিভিন্ন জেলার আমানতকারীদের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা তোলে। এ দিন জনাকয়েক আমানতকারী সংস্থার কৃষ্ণনগরের অফিসে টাকা নিতে আসেন। কিন্তু টাকা না মেলায় তারা অফিস তছনছের পাশাপাশি ঘিরে ধরে রাজ্জাককে।

প্রৌঢ় অজ্ঞানই
জ্ঞান ফেরেনি নিমতিতা স্টেশনে আহত প্রৌঢ়ের। ফলে শুক্রবার রাত পর্যন্ত তাঁর পরিচয় জানা গেল না। গত বুধবার রাতে মালদহগামী একটি প্যাসেঞ্জার ট্রেন থেকে পড়ে গিছিলেন মাঝবয়সী ওই ব্যক্তি। সেই সময়ে শাসক দলের জনসভায় যোগ দিতে ব্রিগেডে যাওয়ার জন্য নিমতিতা স্টেশনে এসেছিলেন স্থানীয় দুই যুবক দেবাশিস চক্রবর্তী ও সাকির খান। তাঁরাই রাতভর জেগে ওই প্রৌঢ়ের চিকিৎসার ব্যবস্থা করেন। আপাতত তিনি জঙ্গিপুর মহকুমা হাসপাতালের সারজিক্যাল ওয়ার্ডে ভর্তি। ওই হাসপাতাল সুপার শাশ্বত মণ্ডল বলেন, “জ্ঞান ফেরেনি, অবস্থাও ভাল নয় ওই প্রৌঢ়ের।”

লগ্নি-কর্তা ধৃত
প্রতারণার অভিযোগে শুক্রবার এক লগ্নি সংস্থার কর্তাকে পুলিশ গ্রেফতার করল। ধৃত আব্দুর রাজ্জাক নদিয়ার মায়াপুরের বাসিন্দা। পুলিশ জানায়, ‘সুমঙ্গল হাইট ইন্ডিয়া’ নামে সংস্থার কর্তা রাজ্জাক নানা প্রকল্পের গল্প ফেঁদে বিভিন্ন জেলার আমানতকারীদের কাছ থেকে বিপুল টাকা তোলে। এ দিন জনাকয়েক আমানতকারী সংস্থার কৃষ্ণনগরের অফিসে টাকা নিতে আসেন। টাকা না মেলায় তাঁরা অফিস তছনছ করে ঘেরাও করেন রাজ্জাককে। পরে পুলিশ এসে তাকে পাকড়াও করে।

আলোচনাচক্র
দিন কয়েক আগে হয়ে গেল একটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ও রানাঘাটের গ্যাস সার্ভিসের ব্যবস্থাপনায় স্থানীয় নজরুল মঞ্চে বিভিন্ন স্কুলের শ’খানেক মিড ডে মিলের রাঁধুনিদের গ্যাসের ব্যবহার সংক্রান্ত সচেতনতা শিবির। তেল সংস্থার ডেপুটি ম্যানেজার (গ্যাস) অলীককুমার দে ও স্থানীয় বিধায়ক পার্থ চট্টোপাধ্যায় ওই শিবিরে উপস্থিত ছিলেন।

মিলন মেলা
একটি স্বেচ্ছাসেবী সংস্থা পরিচালিত পাঁচ দিন ব্যাপী মিলন মেলা শুরু হল শুক্রবার। নদিয়ার গাংনাপুরের গৌরীসাইল হাই স্কুলের মাঠে মেলার সূচনা করেন রাজ্যের ভোকেশনাল এডুকেশনাল অ্যান্ড ট্রেনিং-এর সভাপতি সুস্মিত রঞ্জন হালদার। উপস্থিত ছিলেন এশিয়াডে সোনা জয়ী যোগামোহন সিংহ।

দুর্ঘটনায় মৃত্যু
লরির ধাক্কায় মৃত্যু হল আয়ুব শেখ (১৮) নামে এক মোটর বাইক আরোহীর। শুক্রবার মুর্শিদাবাদের নওদার ঘটনা।

কোথায় কী

নবদ্বীপ বইমেলা:
নবদ্বীপ পুরসভার উদ্যোগে এবং শ্রীচৈতন্য বইমেলা সমিতির পরিচালনায় নবদ্বীপে গত
১৭ জানুয়ারি-২৬ জানুয়ারি পর্যন্ত হয়ে গেল নবদ্বীপ বইমেলা। উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন রাজ্যের জনস্বাস্থ্য ও
কারিগরী দফতরের মন্ত্রী পুণ্ডরীকাক্ষ সাহা, পুরপ্রধান বিমানকৃষ্ণ সাহা, সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় প্রমুখ।

কুপিলা উৎসব: গত ২৫ জানুয়ারি শুরু হয়েছিল তিন দিনের কুপিলা সন্মিলনী উৎসব।
স্বাস্থ্য-সংস্কৃতি, ক্রীড়া ও প্রদর্শনীর আয়োজন ছিল সেখানে। ছিল শিক্ষকদের নিয়ে মাধ্যমিক
ও উচ্চ মাধ্যমিকের পড়ুয়াদের শেষ সময়ের প্রস্ততিও।

পুলিশ-মেলা: মানুষের সঙ্গে পুলিশের সম্পর্ক বাড়াতে আট দিনের চন্দ্রদীপ মেলা শুরু হল
হরিহরপাড়া থানা ময়দানে। গত সোমবার বিকেলে জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর
এই মেলার উদ্বোধন করেন। মেলায় সরকারি ও বেসরকারি মিলে ২৮ টি স্টল রয়েছে।
এছাড়াও নাটক, যাত্রা ছাড়াও পুষ্প, চিত্র প্রদর্শনীরও আয়োজন করা হবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.