টুকরো খবর
মণিপুরে মোদী-বয়কটের ডাক ঘিরে নিরাপত্তা তুঙ্গে

৩১ জানুয়ারি
রাজ্যের অশান্ত পরিস্থিতি ও মুসলিম সংগঠনগুলির নরেন্দ্র মোদীর সফর বয়কটের ডাককে মাথায় রেখে আগামী ৮ ফেব্রুয়ারি মোদীর নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজছে মণিপুর সরকার। ওইদিন সকালে বিশেষ বিমানে ইম্ফল আসবেন নরেন্দ্র মোদী। লাংজিং আচাউবা মাঠে তাঁর সভায় ১ লক্ষ মানুষ আসতে চলেছে বলে বিজেপি-র দাবি। জনসভা সেরে মোদী উড়ে যাবেন গুয়াহাটির উদ্দেশে। রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী গাইখংবাম জানান, মোদীর নিরাপত্তার জন্য ‘জেড’ শ্রেণির নিরাপত্তা তো থাকছেই। পাশাপাশি, তাঁর সফরে কোনও অবাঞ্ছিত ঘটনা যাতে না ঘটে সেই দিকে নজর রাখছে পুলিশ-প্রশাসন। পুলিশের চিন্তা বাড়িয়ে দিয়ে গত কাল রাজ্যের সব মুসলিম সংগঠন যৌথ ভাবে মোদীর মণিপুর সফর বয়কট করার ডাক দেয়। প্রদেশ বিজেপি নেতৃত্বের বক্তব্য, তুলিহাল বিমানবন্দর থেকে ২০০০ বাইকের কনভয় মোদীকে সমাবেশ স্থলে নিয়ে আসবে। পুলিশ যাত্রাপথ ও সমাবেশস্থলের আশপাশে দু’দিন আগে থেকেই ‘ফ্লাশ আউট’ অভিযান শুরু করতে চলেছে।

আচরণবিধি ভাঙার নোটিস দূরদর্শনকে

৩১ জানুয়ারি
সরকারি চ্যানেল দূরদর্শনের বিরুদ্ধে আদর্শ আচরণবিধি লঙ্ঘনের নোটিস জারি করল নির্বাচন কমিশন। অভিযোগ, দিল্লি বিধানসভা নির্বাচনের দিন ভোর বেলা থেকে বাজারে সব্জির দাম কমানো নিয়ে খবর প্রচার করা হয়েছে। কমিশনের মতে, ওই বিষয়টি আদর্শ আচরণবিধি লঙ্ঘনের সামিল। সাম্প্রতিক দিল্লি বিধানসভা ভোটে প্রচারের অন্যতম বিষয় ছিল সার্বিক মূল্যবৃদ্ধি। তৎকালীন দিল্লি সরকারের বিরুদ্ধে সব্জির আকাশ ছোঁয়া দাম নিয়ে নানা অভিযোগ তুলেছেন বিরোধীরা। কমিশনের বক্তব্য, ভোটের দিন সকালে এই সংবাদ প্রচারের মাধ্যমে মানুষের মনকে সরকারের পক্ষে প্রভাবিত করার চেষ্টা হয়েছে। নোটিসের একটি কপি পাঠানো হয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রককেও। অভিনব এই ঘটনাটির পর কংগ্রেসের বিরুদ্ধে সরকারি যন্ত্রকে ব্যবহারের প্রশ্ন উঠেছে। নির্বাচন কমিশনের নোটিসের পরিপ্রেক্ষিতে পদক্ষেপ করেছেন জহরবাবু। তিনি দূরদর্শনের ডিজি-র কাছে কারণ দর্শানোর চিঠি পাঠিয়েছেন। এই ঘটনার জন্য কে বা কারা দায়ী, তা খতিয়ে দেখতে নির্দেশ দেওয়া হয়েছে।

ধাক্কা খেল রাহুলের প্রার্থী বাছাই প্রক্রিয়া

৩১ জানুয়ারি
কংগ্রেসের প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়াতেও গণতন্ত্র কায়েম করতে চাইছেন রাহুল গাঁধী। কিন্তু সেই উদ্যোগ শুরুতেই ধাক্কা খেল। দিল্লির চাঁদনি চক এবং উত্তর-পশ্চিম দিল্লি লোকসভা কেন্দ্রটিতে মার্কিন প্রাইমারির ধাঁচে নিচুতলার কংগ্রেস কর্মীদের মত নিয়ে প্রার্থী বাছাই করা হবে বলে গোড়ায় সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু বাধ সাধলেন সেখানকার দুই বর্তমান সাংসদ ও মন্ত্রী। চাঁদনি চকের বর্তমানে কংগ্রেস সাংসদ কেন্দ্রীয় আইনমন্ত্রী কপিল সিব্বল এবং দিল্লির উত্তর-পশ্চিম আসনে সাংসদ কেন্দ্রীয় নারী কল্যাণ মন্ত্রী কৃষ্ণা তিরথ। দু’জনেরই দাবি, প্রাইমারির ধাঁচে সেখানে প্রার্থী বাছাই হলে দলের মধ্যে অন্তর্ঘাতের আশঙ্কা রয়েছে। তাই আসন দু’টিকে অব্যাহতি দেওয়া হোক।
আপাতত তাই সেখানে ভোটাভুটির মাধ্যমে প্রার্থী বাছাই না করারই সিদ্ধান্ত নিয়েছেন রাহুল। পরিবর্তে পরীক্ষামূলক ভাবে এই প্রক্রিয়ায় প্রার্থী বাছাইয়ের জন্য অন্য দুই কেন্দ্র বেছে নেওয়া হয়েছে। অন্তর্ঘাতের ভয়ে কপিল-কৃষ্ণা পিছিয়ে গেলেও দিল্লিতে অজয় মাকেন ও মহারাষ্ট্রের গুরুদাস কামাত ভোটাভুটি হলে জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী। রাহুলকে তাঁরা বলেছেন, তাঁদের বর্তমান লোকসভা কেন্দ্রে যেন ভোটাভুটির মাধ্যমে প্রার্থী বাছাই করা হয়।

ভিডিও শুনানি শুরু ত্রিপুরা আদালতে

৩১ জানুয়ারি
শুনানির সময়ে আদালতে হাজির করতে হবে না অভিযুক্তকে। জেল হেফাজতে থাকা ওই ব্যক্তি বা তার আইনজীবীর সঙ্গে ‘ভিডিও কনফারেন্সিং’-এর মাধ্যমে কথা বলতে পারবেন এজলাসে বসে থাকা বিচারক। কয়েকদিনের মধ্যে এমন ব্যবস্থাই চালু হবে ত্রিপুরাতেও। এ কথা জানিয়েছেন রাজ্যের আইন দফতরের সচিব দাতা মোহন জামাতিয়া। বিচার ব্যবস্থার বার্ষিক খরচ বহন করতে হয় রাজ্যগুলিকেই। ‘ভিডিও কনফারেন্সিং’ পদ্ধতিতে শুনানি শুরু হলে, খরচের পরিমাণ অনেকটাই কমবে বলে মনে করেন আগরতলা হাইকোর্টের বিচারপতি শুভাশিস তলাপাত্র।

ফাঁসি স্থগিত ভুল্লারের


৩১ জানুয়ারি
ইনস্টিটিউট অব হিউম্যান বিহেভিয়ার অ্যান্ড অ্যালায়েড সায়েন্স-এ মানসিক চিকিৎসা চলছে তার। তাই শুক্রবার ১৯৯৩-এর দিল্লি বিস্ফোরণ কাণ্ডে দোষী সাব্যস্ত খলিস্তানি জঙ্গি দেবেন্দ্রপাল ভুল্লারের মৃত্যুদণ্ড স্থগিত করল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে এক সপ্তাহের মধ্যে ওই ইনস্টিটিউটকে ভুল্লারের মানসিক অবস্থা নিয়ে রিপোর্ট দিতেও নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। সাম্প্রতিক একটি রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, মানসিক ভাবে অসুস্থ আসামিকে ফাঁসি দেওয়া যাবে না। শীর্ষ আদালতে পেশ করা আর্জিতে ভুল্লারের পরিবার জানিয়েছিল, তার মানসিক রোগ হয়েছে।

মেননকে কাশ্মীরের রাজ্যপাল চায় দিল্লি
জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেননকে জম্মু-কাশ্মীরের রাজ্যপাল করতে সক্রিয় হল কেন্দ্র। ফেব্রুয়ারিতে লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গেলে আচরণবিধির বেড়া ডিঙিয়ে এই ধরনের কোনও সিদ্ধান্ত নিতে পারবে না কেন্দ্রীয় সরকার। তাই যত দ্রুত সম্ভব প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ঘনিষ্ঠ এই আমলাকে পুনর্বাসনের ব্যবস্থা করে দিতে কেন্দ্র সক্রিয় হয়েছে বলে সরকারি সূত্রে দানা গিয়েছে। ইউপিএ সরকারের দু’টি ইনিংসেই অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে থেকেছেন মেনন। তবে জম্মু-কাশ্মীর সরকার যদি বিষয়টি নিয়ে আপত্তি জানিয়ে কেন্দ্রকে নোট পাঠায়, তা হলে এই সিদ্ধান্ত রূপায়ণ করা সমস্যা। তা ছাড়া, বর্তমান রাজ্যপাল এন এন ভোরার মেয়াদ গত বছর এপ্রিলেই বাড়ানো হয়েছে। সেই সিদ্ধান্ত খারিজ করাটাও সহজ কাজ নয়। তাই কাশ্মীরে না হলে মেননকে অন্য কোনও গুরুত্বপূর্ণ রাজ্যে পাঠানোর কথাও ভাবা হচ্ছে।

বাড়ল সারচার্জ
দিল্লি সরকার বিদ্যুতের দাম কমানোর সিদ্ধান্ত নিলেও, তা বাস্তবায়িত হওয়ার আগেই বিদ্যুতে সারচার্জ প্রায় ৮% বাড়ানোর সিদ্ধান্ত নিল দিল্লি বিদ্যুৎ নিয়ন্ত্রক কমিশন (ডিইআরসি)। ক্ষুব্ধ আপ সরকার। ক্ষমতায় এসেই বিদ্যুতের দাম অর্ধেক করার সিদ্ধান্ত নিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। ওই সব সংস্থার আয়-ব্যয় খতিয়ে দেখার জন্য সমীক্ষারও নির্দেশ দেন তিনি।

বিদেশির মৃত্যু
সাসারামে শুক্রবার এক অস্ট্রেলীয় নাগরিকের মৃত্যু হল পথ দুর্ঘটনায়। মৃতের নাম পি মরান জন অডরিয়া (৬৬)। এ দিন সকালে পটনা থেকে মরান মোটরসাইকেলে করে সাসারামে পৌঁছন। পুলিশের অনুমান, তাঁর বারাণসী যাওয়ার কথা ছিল।

প্রতিশ্রুতিতে রাশ
নির্বাচনী প্রক্রিয়ার পরিচ্ছন্নতা নষ্ট হতে পারে এমন কোনও প্রতিশ্রুতি না দিতে রাজনৈতিক দলগুলিকে নির্দেশ দিল নির্বাচন কমিশন। কমিশন জানিয়েছে, নির্বাচনী ইস্তাহারে দেওয়া প্রতিশ্রুতির যৌক্তিকতা ও সেগুলির জন্য কোন উৎস থেকে টাকা আসবে তা-ও দলগুলিকে জানাতে হবে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.