টুকরো খবর
আশ্রমের জমি দখল, অভিযোগ
আশ্রমের এক সদস্যের জমি দখল করে নেওয়ার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার শিলিগুড়ির বাসিন্দা আশ্রমের কর্মকর্তা মনোমোহন সরকার এবং অন্যরা এই অভিযোগ করেন। অভিযোগ, ফুলবাড়ি চতুরাগছ জোতে সারা ভারত অখণ্ড সঙ্ঘ নামে ওই আশ্রম রয়েছে। আশ্রমের কাছে মনোমোহনবাবুর ১ একর জমি রয়েছে। পাট্টার জমি হলেও সেখানে তিনি আশ্রমের তরফে স্কুল এবং বৃদ্ধাশ্রম করতে চান। জমিটি ১৯৭৬ সালে তিনি পাট্টা পান বলে দাবি করেন মনোমোহনবাবু। পাট্টার জমিটিতে একটি স্কুল এবং বৃদ্ধাশ্রম করতে চান আশ্রম কর্তৃপক্ষ। অথচ সেই কাজের তোড়জোড় শুরু করতেই গত ২০১১ সালের শেষের দিকে দুই ব্যক্তি তাঁদের জমি বলে শিলিগুড়ির এক শিল্পোদ্যোগীর কাছে বিক্রি করে দেন বলে অভিযোগ। এর পর থেকে তারা পুলিশ, প্রশাসন, ভূমির রাজস্ব দফতর, নেতামন্ত্রী সকলের কাছেই অভিযোগ জানিয়েছেন। তাতে ফল না-মেলায় মামলাও করেন। সেই মামলা চলছেও শিল্পোদ্যোগী রতন বিহানী তাদের কাজ করে চলেছেন বলে অভিযোগ। আশ্রমের সহকারি সাধারণ সম্পাদক নির্মল ওঝা বলেন, “আমরা বহু জায়গায় অভিযোগ জানিয়েছি। পুলিশ প্রশাসনের কাছেও জানানো হয়েছে। আদালতে মামলা চলছে। তার মধ্যে কেন শিল্পোদ্যোগীরা কাজ চালিয়ে যাচ্ছেন বুঝতে পারছি না।”

বাড়ি থেকে বোমা উদ্ধার
শিলিগুড়ির একটি বাড়ি থেকে উদ্ধার হল দুটি তাজা বোমা। বৃহস্পতিবার শিলিগুড়ির খড়িবাড়ির পিডব্লুডি মোড়ের একটি বাড়ি থেকে বোমা দুটি উদ্ধার করে খড়িবাড়ি থানার পুলিশ। বাড়ির মালিক বিধান দাস পলাতক। ভারতীয় সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগের কাছ থেকে খবর পেয়ে পুলিশ এ দিন হানা দেয় ওই এলাকায়। বাড়ির পিছন দিকে একটি বস্তায় বোমাগুলি মুড়ে মাটির নীচে পুঁতে রাখা ছিল। দার্জিলিঙের পুলিশ সুপার অখিলেশ চতুর্বেদী বলেন, “দুটি বোমা উদ্ধার হয়েছে। তবে এখনও কাউকে গ্রেফতার করা হয়নি। আমরা বিস্তারিত তদন্ত করছি।” ঘটনার খবর পাওয়ার পর বোমা নিষ্ক্রিয় করতে ডেকে আনা হয় সিআইডির বোমা নিষ্ক্রিয়করণ বিভাগকে। তবে সন্ধ্যা হয়ে যাওয়ায় তাঁরা কাজ শুরু করেননি। এলাকা দড়ি দিয়ে ঘিরে নিরাপত্তা বলয় তৈরি করা হয়। বম্ব স্কোয়াডের সদস্যরা এদিন ফিরে যায়। রাতে পুলিশি পাহারা রাখা হচ্ছে এলাকায়। পুলিশ সূত্রের খবর শুক্রবার ফের বোমা নিস্ক্রিয় করতে আসবেন তাঁরা। তবে এই বোমা উদ্ধারের সঙ্গে সাম্প্রতিক কালের বিস্ফোরণ কাণ্ড বা জঙ্গি কার্যকলাপের কোনও সম্পর্ক নেই বলে প্রাথমিকভাবে মনে করছে পুলিশ। অভিযুক্ত বিধান পেশায় অটোচালক। গত কয়েকদিন ধরেই বিধানের বাড়িতে তল্লাশি চালায় পুলিশ। তবে কিছুই পাওয়া যায়নি। এদিন দুপুরে ফের তল্লাশি চালানোর সময় এই বোমা পাওয়া যায়।

এসজেডিএ-কাণ্ড, মিছিল করবে বামেরা
এসজেডিএ’র দুর্নীতি কাণ্ডে সিবিআই তদন্তের দাবিতে আগামী ৭ ফেব্রুয়ারি বিক্ষোভ মিছিল করবে দার্জিলিং জেলা বামফ্রন্ট। বৃহস্পতিবার দলীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানিয়েছেন প্রাক্তন পুরমন্ত্রী তথা জেলা বামফ্রন্টের আহ্বায়ক অশোক ভট্টাচার্য। বেলা ১ টা নাগাদ মহানন্দা সেতু লাগোয়া মোড় থেকে মিছিল বার হবে। সেখান থেকে হিলকার্ট রোড হয়ে ওই মিছিল শিলিগুড়ি আদালত চত্বরে মহকুমাশাসকের দফতরে যাবে। সেখানে মহকুমাশাসকের দফতরের মাধ্যমে জেলাশাসককে এসজেডিএ কাণ্ডে সিবিআই তদন্তের দাবিতে স্মারকলিপি দেওয়া হবে। পথে পুলিশ মিছিল আটকালে সেখানেই তারা বসে পড়ে বিক্ষোভ দেখাবেন বলেও জানিয়েছেন অশোকবাবু, সিপিএমের কার্যনির্বাহী জেলা সম্পাদক জীবেশ সরকাররা। অশোকবাবু বলেন, “৮ ফেব্রুয়ারি রাজ্যপালের কাছে আমরা দেখা করে একই দাবি জানাব।” বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রও থাকবেন। ৭ ফেব্রুয়ারি মিছিলে এসজেডিএ কাণ্ডের পাশাপাশি সারদা কেলেঙ্কারি, প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে টেট কেলেঙ্কারি, নারী নির্যাতন, ধর্ষণ, মূল্য বৃদ্ধির বিরুদ্ধেও তারা প্রতিবাদ জানানো হবে বলে জানান। ‘হিমূল’ বাঁচাতেও আন্দোলনে নামার কথাও এ দিন জানিয়েছেন।

কার্শিয়াঙে টয় ট্রেন লাইনচ্যুত
স্টেশন ছেড়েই বেলাইন হল টয় ট্রেন। বৃহস্পতিবার বিকেলে কার্শিয়াং স্টেশন ছাড়তেই বেলাইন হয় টয় ট্রেনের চাকা। এ দিন বিকেল তিনটে নাগাদ ডিজেল ইঞ্জিন টানা দুই কামরার টয় ট্রেনটি স্টেশন ছেড়ে চলতে শুরু করার পরেই, ট্রেনের প্রথম কামরার সামনের চাকা লাইনচ্যুত হয়ে যায়। যদিও এই ঘটনায় কোনও যাত্রীর চোট আঘাত লাগেনি। দার্জিলিং হিমালয় রেলওয়ের অধিকর্তা এম ডি ভুটিয়া বলেন, “ঘটনাটি বেশি বড় নয়। যেহেতু টয় ট্রেনের গতি অনেকটাই কম থাকে, তাই লাইনচ্যুত হলেও, কারও আঘাত বা ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকে না।” এ দিন ট্রেনে ছ’জন যাত্রী ছিলেন। মিনিট পনেরো পরে কামরার চাকা ফের লাইনে তোলা হয়।

প্রৌঢ়ের দেহ
শিলিগুড়ির কাছে ফুলবাড়ি থেকে উদ্ধার হল এক অজ্ঞাত পরিচয় প্রৌঢ়ের মৃতদেহ। বৃহস্পতিবার সকালে ফুলবাড়ি ক্যানেলের কাছে দেহটি পড়ে থাকতে দেখা যায়। মৃতের বয়স ৬৫ বছর বলে পুলিশের অনুমান। স্থানীয় বাসিন্দারাই নিউ জলপাইগুড়ি ফাঁড়ির পুলিশকে খবর দিলে তাঁরা দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। শ্বাসরোধ হয়েই তাঁর মৃত্যু হয়েছে বলে প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান।

সাহায্য করবে সংস্থা
রাজবংশী সম্প্রদায়ের পাশে দাঁড়াতে এগিয়ে এল দিল্লির চিলা রায় ওয়েলফেয়ার ফাউন্ডেশন। বৃহস্পতিবার শিলিগুড়িতে এক সাংবাদিক বৈঠক করে এই ঘোষণা করেন সংস্থার চেয়ারম্যান আর পি সিংহ। রাজবংশী সম্প্রদায়ের মানুষের উন্নয়নের জন্য এই ফাউন্ডেশন কলেজ, চিকিৎসালয়, স্কুল তৈরি করার পরিকল্পনা নিয়েছে। খুব শীঘ্রই কাজ শুরু হবে বলে জানানো হয়।

রোশনের দাবি
জিটিএ-এর জন্য পৃথক স্কুল সার্ভিস কমিশন গঠন-সহ দার্জিলিঙের ৩১টি স্কুলকে নিয়মিতকরণ করার দাবি নিয়ে বৃহস্পতিবার রাজ্যের শিক্ষা সচিবের সঙ্গে দেখা করেন জিটিএ-এর শিক্ষা সেলের দায়িত্বপ্রাপ্ত তথা বিধায়ক রোশন গিরি। এ দিন বিকেলে টেলিফোনে রোশন গিরি বলেন, “শিক্ষা সচিবের সঙ্গে দেখা করে দাবি জানিয়েছি। ওই দাবিগুলি নিয়ে এর আগে মুখ্যমন্ত্রীর সঙ্গেও আলোচনা হয়েছে।”

মোম হাতে মিছিল
মেটেলিতে পিকআপ ভ্যান চালকের বেপরোয়া গাড়ি চালানোর প্রতিবাদ করে খুন হন রূপম গুহরায়। প্রতিবাদে থানা ঘেরাও করেন বাসিন্দারা। গত মঙ্গলবার অঘোষিত বনধেও পালন করেন স্থানীয় বাসিন্দারা। বৃহস্পতিবার সন্ধ্যায় এর প্রতিবাদে ও মৃত রূপমকে শ্রদ্ধা জানাতে মোমবাতি হাতে মিছিল করলেন স্থানীয় বাসিন্দারা।

ভুয়ো বিলে দুর্নীতি
১০০ দিনের প্রকল্পে মাটির রাস্তা গড়ায় দুর্নীতির অভিযোগ উঠল। আলিপুরদুয়ার ২ ব্লকের মহাকালগুড়ি পঞ্চায়েতের বাকলা স্কুলডাঙ্গার ঘটনা। অভিযোগ, স্থানীয় বিজেপি পঞ্চায়েত সদস্য কাজ শেষ না করেই ভুয়ো বিল তৈরি করে প্রায় এক লক্ষ টাকা আত্মসাৎ করেন। তৃণমূল নেতৃত্ব এই ঘটনার বিশদ তদন্তের দাবি জানান। তৃণমূল নেতা পরেশ দেবনাথ অভিযোগ করেছেন, “প্রায় এক কিমি রাস্তার পুরো কাজ করা হয়নি। যাঁরা কাজে যোগ দেননি তাঁদের নামে বিল বানিয়ে টাকা তুলে নেওয়া হয়েছে। উন্নয়নের টাকা যাঁরা আত্মসাৎ করেন, তাঁদের শাস্তির দাবি জানাচ্ছি।” যদিও অভিযুক্ত পঞ্চায়েত সদস্য বিজেপি-র কৃষ্ণ দেবনাথ এই অভিযোগ অস্বীকার করেন। তাঁর দাবি, “কিছু শ্রমিকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকায় অন্যের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়া হয়। এ ভাবেই মজুরির টাকা মিটিয়ে দেওয়া হয়েছে। যতটুকু কাজ হয়েছে ততটুকু বিল তোলা হয়েছে। তদন্ত হলেই সব প্রমাণ হবে।” মহাকালগুড়ি পঞ্চায়েত প্রধান মানিক রায় অভিযোগ পাওয়ার কথা স্বীকার করেন বলেন, “ঘটনার তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।” বিডিও সজল তামাং জানান, ঘটনাটির তদন্ত শুরু করা হয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাক চাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ফালাকাটার তপসিতলা গ্রামের পাশে ধূপগুড়ি-ফালাকাটা পূর্ত সড়কে। ওই ব্যক্তির নাম সুরেশ বর্মন (৫০)। তার বাড়ি বালাসুন্দর গ্রামে। এদিন সন্ধ্যা সাতটা নাগাদ ঘটনাটি ঘটে। ট্রাকটি শিলিগুড়ি থেকে গুয়াহাটি যাচ্ছিল। খানা খন্দে ভরা রাস্তা পার হতে গিয়ে ট্রাকটি হঠাৎ উল্টে যায়। ট্রাকের নীচে চাপা পড়েন পথচারী ওই ব্যক্তি।

ডাল পড়ে মৃত্যু
গাছ কেটে চুরি করতে গিয়ে ওই গাছের ডালে চাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বুধবার দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট থানার ঝাপুরসিতে। মৃতের নাম জোহন মুর্মু (৪৫)।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.