টুকরো খবর
ধর্ষণ রুখতে প্রচারের ডাক শুভেন্দুর
ধর্ষণের ঘটনা রুখতে মানুষকে সচেতন করার দায়িত্ব সংগঠনের নেতা-কর্মীদের দিয়ে গেলেন যুব তৃণমূলের রাজ্য সভাপতি তথা সাংসদ শুভেন্দু অধিকারী। সোমবার বাঁকুড়া শহরের তামলিবাঁধে যুব তৃণমূলের ব্রিগেড সমাবেশের প্রস্তুতি সভায় শুভেন্দুবাবু বলেন, “ধর্ষণ সামাজিক ব্যাধি। তা রুখতে চাই সচেতনতা। মানুষকে সচেতন করার কাজ আপনাদেরই করতে হবে।” তাঁর দাবি, রাজ্যে বামফ্রন্ট সরকারের সময়ে ধর্ষণের ঘটনা ঘটলে সিপিএমের লোকাল কমিটির পার্টি অফিসেই মিটমাট করিয়ে দেওয়া হত। মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পরে মানুষ এখন সরাসরি থানায় গিয়ে এফআইআর করতে পারছেন। এ দিনই রাইপুর সবুজ বাজারে এক পথসভায় বিজেপি-র রাজ্য সহ-সভাপতি সুভাষ সরকার তৃণমূল সরকারের আমলে রাজ্যে নারী নির্যাতন, হিংসা বেড়েছে বলে অভিযোগ করেন।
সোমবার বাঁকুড়ায় তৃণমূলের জনসভায় শুভেন্দু অধিকারী। ছবি: অভিজিৎ সিংহ।
লোকসভা নির্বাচনের প্রস্তুতি হিসেবে শুভেন্দুবাবুর বক্তব্যে কংগ্রেস পরিচালিত কেন্দ্রের ইউপিএ ২ সরকারের সমালোচনা উঠে এসেছে। তিনি অভিযোগ করেছেন, “এ রাজ্যে কংগ্রেসের যে ‘হাফ মন্ত্রী’রা রয়েছেন তাঁদের চক্রান্তেই কয়েকমাস আগে পাহাড় জ্বলে উঠেছিল। কিন্তু মুখ্যমন্ত্রীর উন্নয়নের ডাকে ফের পাহাড়ে শান্তি ফিরেছে।” কেন্দ্রীয় সরকারকে দুর্নীতিগ্রস্থ সরকার বলে কটাক্ষ করে তিনি বলেন, “দেশে সমাজতন্ত্র ফিরিয়ে আনতে গেলে একমাত্র বিকল্প মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভা ও পঞ্চায়েত নির্বাচনের সাফল্য লোকসভাতেও ধরে রেখে বৃত্ত সম্পূর্ণ করার ডাক দেন তিনি। এ দিনের সভায় ছিলেন জেলা সভাধিপতি অরূপ চক্রবর্তী, তৃণমূলের জেলা সভাপতি অরূপ খাঁ প্রমুখ।

খুনের পরে দেহে আগুন, গ্রেফতার ৫
পুকুরপাড়ে এক বধূর ক্ষতবিক্ষত আধপোড়া দেহ উদ্ধার করল পুলিশ। রবিবার সকালে বিষ্ণুপুর শহরের কাদাকুলি এলাকার ঘটনা। মৃতের নাম রিঙ্কি বাউরি (২৮)। বধূটিকে খুন করে প্রমাণ লোপাটের চেষ্টায় গায়ে আগুন দেওয়া হয়েছে বলে তাঁর মা জামাই-সহ ছ’জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন। ওই অভিযোগের ভিত্তিতে রবিবার রাতে পুলিশ নিহতের স্বামী রাজু বাউরি, শাশুড়ি পুটমি বাউরি, রাজুর মামা গোপাল বাউরি, মামিমা পেটকি বাউরি ও এক আত্মীয় টুবলা বাউরিকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে, গোপালের ছেলে কাশী বাউরি পলাতক। ধৃতদের সোমবার বিষ্ণুপুর আদালতে তোলা হলে বিচারক রাজু ও গোপালকে সাত দিন পুলিশ হেফাজত এবং বাকি তিন জনকে ১৪ দিন জেল হাজতে রাখার নির্দেশ দেন। নিহতের মা বিষ্ণুপুর শহরের গোপালগঞ্জ এলাকার বাসিন্দা চাঁপা দুলের অভিযোগ, “আট বছর আগে টাকা ও সোনার গয়না যৌতূক দিয়ে মেয়ের বিয়ে দিয়েছিলাম। এক ছেলে ও এক মেয়ে হওয়ার পরেও নানা অছিলায় আমাদের কাছে টাকা চাইত মেয়ের শ্বশুরবাড়ির লোকজন। না দিতে পারলেই মেয়েকে মারধর করত। খুনের হুমকিও দিত। শেষ পর্যন্ত ওরা কুপিয়ে আমার মেয়েকে খুন করে গায়ে আগুন লাগিয়ে দিল।”

আইনি সহায়তা কেন্দ্র মানবাজারে
গ্রামাঞ্চলে আর্থিক দিক দিয়ে পিছিয়ে পড়া বাসিন্দাদের আইনি পরিষেবা দেওয়ার লক্ষে মানবাজার ব্লকের কামতা জাঙ্গিদিরি পঞ্চায়েতে একটি আইনি সহায়তাকেন্দ্র খোলা হয়েছে। পঞ্চায়েতের উপপ্রধান সত্যনারায়ণ মাহাতো জানান, সপ্তাহে দু’দিন এই কেন্দ্র খোলা থাকবে। যে সমস্ত বাসিন্দার বার্ষিক আয় ১ লক্ষ ২৬ হাজার টাকার কম তাঁরা বিনা খরচে আইনি পরামর্শ ও মামলা লড়ার সুবিধা পাবেন। এ জন্য কেন্দ্রে দু’জন আইনজীবী উপস্থিত থাকবেন। অভিযোগও জানানো যাবে। শুক্রবার কেন্দ্রের উদ্বোধনে জেলা ও দায়রা জজ পার্থপ্রতিম দাস, সহকারী জেলা ও দায়রা জজ (অতিরিক্ত) অর্পিতা ঘোষ, মানবাজারের সার্কেল ইনস্পেক্টর প্রণব চট্টোপাধ্যায়, কেন্দার ওসি রমেশ হাজরা প্রমুখ ছিলেন।

দুর্নীতির অভিযোগ
দলীয় এক নেতা নিজের ঠিকাদারকে কাজের বরাত পাইয়ে দিয়েছেন বলে শুক্রবার বিডিও-র কাছে অভিযোগ জানালেন তৃণমূলের জেলা কমিটির সম্পাদক আদিত্য সিংহ মল্ল। সম্প্রতি বরাবাজার বাসস্ট্যান্ডের সংস্কারের জন্য পশ্চিমাঞ্চল উন্নয়ণ পর্ষদ থেকে প্রায় ৪৫ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। ওই টাকায় বাসস্ট্যান্ড চত্বর ঢালাই হওয়ার কথা। অভিযোগ, বরাবাজার পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি প্রতুল মাহাতো প্রভাব খাটিয়ে এই কাজ করেছেন। বরাবাজারের বিডিও অনিমেষকান্তি মান্না বলেন, “অভিযোগ হাতে পাইনি। পেলে ব্যবস্থা নেওয়া হবে।” অভিযোগ অস্বীকার করেছেন প্রতুলবাবু। জেলা পরিষদের সভাধিপতি সৃষ্টিধর মাহাতো বলেন, “একাংশ নেতাকর্মী দলের নাম ডোবাচ্ছেন। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

স্কুলে চালু মুক্তমঞ্চ
বান্দোয়ানের কুচিয়া হাইস্কুলে মুক্তমঞ্চ চালু হল রবিবার। মঞ্চের উদ্বোধন করেন মন্ত্রী শান্তিরাম মাহাতো। প্রধান শিক্ষক শিবশঙ্কর সিং বলেন, “স্কুল তহবিল থেকে গড়ে তোলা এই মঞ্চে স্কুলের যাবতীয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৈঠক হবে।”

গ্রেফতার যুবক
যাত্রার আসর থেকে একটি মোটরবাইক চুরি করে নিয়ে যাওয়ার অভিযোগে রবিবার আদিত্য সোরেন নামে রানিবাঁধের নিশ্চিন্তপুরের যুবককে গ্রেফতার করল পুলিশ। উদ্ধার হয় চুরি যাওয়া বাইকটিও। ১৬ জানুয়ারি কেলিয়াপাথর গ্রামে একটি যাত্রার আসর থেকে বাইকটি চুরি যায়। সোমবার ধৃতকে আদালতে তোলা হলে সাত দিন জেল হাজত হয়।

টেট নিয়ে ক্ষোভ
টেট পরীক্ষার সিবিআই তদন্তের দাবিতে সোমবার পুরুলিয়ায় বিক্ষোভ দেখাল পুরুলিয়া শহর কংগ্রেস। এ দিন দলের পক্ষ থেকে পুরুলিয়া-জামসেদপুর জাতীয় সড়কে, জিলা স্কুল মোড়ে কিছু ক্ষণ অবরোধও করা হয়। পরে জেলা প্রাথমিক শিক্ষা সংসদের অফিসে গিয়ে তাঁরা বিক্ষোভও দেখান। পুলিশের সঙ্গে কংগ্রেস কর্মীদের ধস্তাধস্তি হয়।

অস্বাভাবিক মৃত্যু
পড়শির মুলো খেত থেকে এক প্রৌঢ়ের দেহ উদ্ধার হয়েছে রবিবার। মৃতের নাম দুধেশ্বর শবর (৫৫)। বাড়ি বোরো থানার চেকুয়া গ্রামে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, শনিবার রাতে দুধেশ্বরবাবু পড়শির মুলো খেতে গিয়েছিলেন। ওখানেই তিনি হৃদরোগে আক্রান্ত হন। মরার সময় তাঁর হাতে মুলো ধরা ছিল।

প্রতিযোগিতা
দু’দিনের একটি ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা হল সিমলাপালের রাজবাটি প্রাঙ্গণে। আয়োজন করেছিল সিমলাপাল নেতাজি সঙ্ঘ। ১৯টি বিভাগে যোগ দিয়েছিল ৩০০-র বেশি প্রতিযোগী। স্কুল ব্যাগ দেওয়া হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.