টুকরো খবর
ভোট-বিজ্ঞাপন নিয়ে অস্বস্তিতে কংগ্রেস নেতৃত্ব

২৪ জানুয়ারি
গোড়াতেই গণ্ডগোল! রাহুল গাঁধীর ছবি দিয়ে সংবাদমাধ্যমে শুক্রবার প্রথম ভোট-বিজ্ঞাপনটি দিয়েছে কংগ্রেস। কিন্তু সেই প্রথম পা-টাই পড়ল বিতর্কের কাদায়। রাহুলের ছবি-র নীচে বড় হরফে স্লোগান লেখা হয়েছে, ‘আমি নয়, আমরা’। কিন্তু দেখা গেল সেই স্লোগান আড়াই বছর আগে গুজরাতে তুলেছিলেন নরেন্দ্র মোদী! আর যায় কোথায়! কংগ্রেসকে ‘কপি ক্যাট’ বলে কটাক্ষ করতে নেমে পড়েন বিজেপি নেতারা! এই অবস্থায় কংগ্রেসের অস্বস্তি হওয়াটাই স্বাভাবিক! কিন্তু ভোট বাজারে সেই অস্বস্তি দেখানোরও আবার উপায় নেই। তাই কংগ্রেস মুখপাত্র শোভা ওঝা পাল্টা যুক্তি দিয়ে বলেন, “শব্দ কারও সম্পত্তি নয়। তার মালিক একমাত্র শব্দকোষ।” তাঁর বক্তব্য,“তা না হলে তো অরবিন্দ কেজরিওয়াল তাঁর পার্টির নাম আম আদমি রেখে ঠিক করেননি। কারণ, কংগ্রেস কা হাত , আম আদমি কে সাথ- এতো শতাব্দী প্রাচীন এই দলেরই পুরনো স্লোগান।”

কার্বি-গণহত্যা কাণ্ডে হস্তক্ষেপ কমিশনের

২৪ জানুয়ারি
নাগাল্যান্ডের পচাশপুর গণহত্যা নিয়ে নিজে থেকেই মামলা দায়ের করল জাতীয় মানবাধিকার কমিশন। এ নিয়ে দুই রাজ্যের ডিজির কাছে কমিশন নোটিশ পাঠাল। গত ২৯ ডিসেম্বর নাগাল্যান্ডের ডিমাপুর জেলার পচাশপুর এলাকায়, রাস্তার পাশের নালা থেকে হাত-চোখ বাঁধা অবস্থায় ৯টি গুলিবিদ্ধ মৃতদেহ পাওয়া গিয়েছিল। পরে জানা যায়, নিহতদের মধ্যে একজন কার্বি ছাত্র সংগঠনের সাধারণ সম্পাদক, অন্যরাও কার্বি আংলং-এরই বাসিন্দা। কার্বি বনাম রেংমা নাগা উপজাতিদের কাজিয়ার জেরেই তাদের মৃত্যু হয়েছে। ‘নাগা রেংমা হিল প্রোটেকশন ফোর্স’ নামে নবগঠিত নাগা জঙ্গি সংগঠন দাবি করে, নিহতরা কার্বি জঙ্গি সংগঠন কেপিএলটির সন্দেহভাজন লিংকম্যান ছিল। তাই তাদের অপহরণ করে হত্যা করা হয়েছে। মানবাধিকার কমিশনের মতে, এই ঘটনা চূড়ান্ত মানবাধিকার ভঙ্গ। ডিমাপুরের এসপি, অসম ও নাগাল্যান্ডের ডিজিদের বিষয়টি নিয়ে রিপোর্ট পাঠাতে বলা হয়েছে।

শিবসেনার সমর্থন

২৪ জানুয়ারি
লোকসভা নির্বাচনে, ইনার মণিপুর লোকসভা আসনে সর্বসম্মত প্রার্থী দিতে এক মঞ্চে হাজির সিপিএম, সিপিআই, এনসিপি ও শিবসেনা। রাজ্যের দশটি রাজনৈতিক দলের প্রার্থী হচ্ছেন রাজ্য সিপিআইয়ের সম্পাদক মৈরাংথেম নরসিংহ। আজ জেডিইউ, সিপিআই, বহুজন সমাজ পার্টি, ফরওয়ার্ড ব্লক, এনসিপি, শিবসেনা, পিডিএ, আরএসপি, সিপিএম ও জনতা দল (এস) রাজ্য নেতৃত্ব প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নেয়। বিরোধীজোটের প্রার্থী হওয়ার জন্য চারটি নাম জমা পড়েছিল। শেষ অবধি নরসিংহর নামই সর্বসম্মতভাবে ঘোষণা করা হয়। আউটার মণিপুর কেন্দ্রেও সর্বসম্মত প্রার্থীর নাম শীঘ্রই ঘোষণা করা হবে।

জেডিইউয়ের নতুন তিন প্রার্থী

রাজ্যসভা ভোটে দলের তিন প্রার্থীর নাম ঘোষণা করল জেডিইউ। দলীয় সূত্রের খবর, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কপূর্রি ঠাকুরের ছেলে রামনাথ ঠাকুর, একটি হিন্দি দৈনিকের সম্পাদক হরিবংশ ও রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন কাহাসসা পারভিনকে মনোনয়ন দেওয়া হয়েছে। দলের সর্বভারতীয় সভাপতি শরদ যাদব তিন জনের নাম ঘোষণা করেন। গত কাল তিনি জানান, রাজ্যসভায় দলের বর্তমান তিন সাংসদ শিবানন্দ তিওয়ারি, সাবির আলি ও এন কে সিংহকে মনোনয়ন দেওয়া হবে না। পরিবর্তে নতুন মুখ পাঠানো হবে।

কাছাড়ে দুর্নীতির বিরুদ্ধে সরব আপ
কাছাড় জেলায় দুর্নীতির বিরুদ্ধে পথে নামল ‘আম আদমি পার্টি’। গাঁধী টুপি পরে শতাধিক মানুষ শিলচরে মিছিল করেন। পরে, জেলাশাসক গোকুলমোহন হাজরিকার সঙ্গে দেখা করে রাজ্যপালের জন্য একটি স্মারকলিপি তুলে দেওয়া হয়। আপ-এর অভিযোগ, দুর্নীতির জন্যই ব্রডগেজ এবং ইস্ট-ওয়েস্ট করিডরের কাজ দীর্ঘ দিন থম্কে রয়েছে। এ পর্যন্ত যতটা কাজ হয়েছে, তা নিয়ে সিবিআই তদন্ত দাবি করা হয়েছে। অসমাপ্ত কাজ দ্রুত শেষ করার জন্য রাজ্যপালের হস্তক্ষেপ দাবি করেছে আপ। ওই স্মারকপত্রে আম আদমি পার্টির জেলা কমিটি জানিয়েছে, ইন্দিরা আবাস যোজনা, বৃদ্ধ-ভাতা, বিধবা-ভাতা, রাজীব জ্যোতি, সংখ্যালঘু উন্নয়ন যোজনা, সাংসদ ও বিধায়কদের এলাকা উন্নয়ন তহবিলকোনও ক্ষেত্রেই স্বচ্ছতা নেই। এমনকী জেলার চা-বাগানগুলিতে কর্মরত শ্রমিক-কর্মচারীদের চিকিৎসার জন্য এনআরএইচএম থেকে বছরে যে ১৫ লক্ষ টাকা দেওয়া হয়, তারও কোনও হিসেব মেলে না। সংগঠনটির জেলা কো-অর্ডিনেটর দিলীপ কুমার বলেন, বাগান কর্তা ও প্রশাসনের একাংশের যোগসূত্রে ওই টাকার ভাগ-বাঁটোয়ারা হয়ে যায়। কৃষিকাজে সেচের ব্যবস্থা এবং বরাকের জন্য হাইকোর্টের বেঞ্চ তৈরির জন্যও তাঁরা রাজ্যপাল জানকীবল্লভ পট্টনায়কের হস্তক্ষেপ চেয়েছেন।

অপহৃত পাঁচ
সেতু নির্মাণের কাজে যুক্ত তিন ঠিকাদার এবং দু’জন শ্রমিককে অপহরণ করল কুকি জঙ্গিরা। ঘটনাটি ঘটেছে মণিপুরের সেনাপতি জেলার নিউ বলজাং এলাকায়। পুলিশ জানিয়েছে, অপহৃত ঠিকাদারদের নাম ওইনাম খাম্বা, পাওমিনলেন হাওকিপ ও মহম্মদ আনোয়ার মেইরাইমায়ুম। অপহৃত হয়েছেন ওইনাম কেল্লন ও থংজাম দিলীপ নামে দুই শ্রমিক। অপহৃত ঠিকাদার ও শ্রমিকদের খোঁজ করছে পুলিশ।

অসমে অনুষ্ঠান
শ্রীঅরবিন্দ সোসাইটির অসম রাজ্য কমিটির বার্ষিক সম্মেলন এ বার শিলচরে অনুষ্ঠিত হয়েছে। রাজ্যের বিভিন্ন জেলা থেকে অরবিন্দ ভক্তরা এখানে এসেছেন। ছিলেন পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরার অতিথিরাও। দু’দিন ব্যাপী কর্মসূচিতে প্রধান বক্তা ছিলেন সোসাইটির আন্তর্জাতিক সম্পাদক গোপাল ভট্টাচার্য।

১৩ বছর লড়ে ফের বহাল সিআরপি-তে
স্বাস্থ্যপরীক্ষার পরে কনস্টেবল-পদে নিয়োগ করেও মৃগী রোগের কারণ দেখিয়ে এক ব্যক্তিকে পরে বরখাস্ত করেছিল সিআরপি। ১৩ বছর পরে লক্ষ্মীকান্ত পাল নামে ওই ব্যক্তিকে চাকরি ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। ডিভিশন বেঞ্চ শুক্রবার জানায়, ১৫ দিনের মধ্যে লক্ষ্মীবাবুকে পুনর্বহাল করতে হবে। ওই কনস্টেবলের আইনজীবী মহম্মদ আহসানুজ্জামান হাইকোর্টে জানান, তাঁর মক্কেল লিখিত ও স্বাস্থ্যপরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০০১ সালের ফেব্রুয়ারিতে সিআরপি-তে যোগ দেন। ভোপালে ওই বছরের ১৮ এপ্রিল তিনি অচৈতন্য হয়ে পড়েন। সুস্থ হওয়ার পরে ফের তাঁর স্বাস্থ্য পরীক্ষা করে সিআরপি-র মেডিক্যাল অফিসার জানান, লক্ষ্মীবাবু মৃগী রোগে আক্রান্ত। তাঁকে বরখাস্ত করা হয়। লক্ষ্মীবাবু মামলা করেন।

ভুল্লারের আর্জি ফের শুনবে সুপ্রিম কোর্ট
খলিস্তানি জঙ্গি দেবেন্দ্রপাল সিংহ ভুল্লারের মৃত্যুদণ্ড মকুব করার আর্জি ফের বিবেচনা করার সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। আসামির ক্ষমাভিক্ষার আর্জি নিয়ে সিদ্ধান্তে অহেতুক দেরি হলে ফাঁসির আদেশ মকুব হতে পারে বলে সম্প্রতি রায় দিয়েছে শীর্ষ আদালত। আগে এই একই কারণ দেখিয়ে ফাঁসি থেকে রেহাই চেয়েছিল ভুল্লার। তার মানসিক রোগ হয়েছে বলেও জানিয়েছিলেন ভুল্লারের কৌঁসুলি। কিন্তু তখন ভিন্ন রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। পরে ভুল্লারের স্ত্রী একটি সংশোধনী আবেদন পেশ করেছেন। কোর্ট জানিয়েছে, ২৮ ও ২৯ জানুয়ারি এই আর্জির শুনানি হবে।

পাথরিবাল তদন্ত
পাথরিবাল সংঘর্ষ নিয়ে তদন্ত বন্ধ করে দিল সেনাবাহিনী। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে দেখা করার হুমকি দিয়েছেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। ২০০০ সালে পাথরিবালে সেনার হাতে ৫ জন নিহত হয়েছিলেন। সেনা দাবি করে, নিহতরা বিদেশি জঙ্গি। পরে বিতর্কের জেরে ঘটনার তদন্তে নামে সিবিআই। অভিযোগ, স্থানীয় পাঁচ বাসিন্দাকে জঙ্গি সাজিয়ে খুন করেছে সেনা। পাঁচ সেনা অফিসারের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল। কিন্তু পরে তদন্তের ভার নেয় সেনাই। শুক্রবার তারা জানিয়েছে, সেনা ও পুলিশ জঙ্গি দমনেই অভিযান করেছিল। সেনাদের বিরুদ্ধে কোনও প্রমাণ পাওয়া যায়নি।

বরফ চাপা
কাশ্মীরের গুলমার্গে স্কি করতে গিয়ে শুক্রবার প্রাণ হারালেন এক সুইস নাগরিক। পুলিশ জানিয়েছে, ছ’জনের একটি দল গুলমার্গে স্কি করতে আসে। তখনই বরফে চাপা পড়ে আরনো রয় নামে ওই সুইস নাগরিকের মৃত্যু হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানান, শুক্রবার আরনো-সহ তিন জন বরফের তলায় চাপা পড়ে যান। তবে আরনো ছাড়া বাকি দু’জনকে উদ্ধার করা গিয়েছে।

বিস্ফোরণ, হত ২
প্রজাতন্ত্র দিবসে গুয়াহাটিতে নাশকতার ছক কষছে আলফা স্বাধীনএমনই আশঙ্কা করছে পুলিশ। শুক্রবারই অসমের রাজধানী যাওয়ার পথে বিস্ফোরণে জঙ্গিদের একটি গাড়ি ধ্বংস হয়েছে। মৃত্যু হয়েছে দুই জঙ্গির। পুলিশের দাবি, গুয়াহাটিতে ওই গাড়িতে বিস্ফোরক নিয়ে যাচ্ছিল।

ধৃত ভারতীয়
সোনা পাচারের অভিযোগে এক ভারতীয়কে গ্রেফতার করলেন শারজা আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানবন্দরের মুখপাত্র জানিয়েছেন, ওই ব্যক্তি ব্যাগে সোনা নিয়ে ভারতে আসছিলেন। তা দেখেই সন্দেহ হয় তাঁদের।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.