টুকরো খবর
সচেতনতা সপ্তাহ
বিষ্ণুপুরে তোলা নিজস্ব চিত্র।
পথ সচেতনতা সপ্তাহ শেষ হল বাঁকুড়ায়। গত সোমবার থেকে জেলার বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত ভাবে পথ সচেতনতা শিবিরের আয়োজন করেছিল বাঁকুড়া পুলিশ। শনি ও রবিবার জেলার প্রত্যেক থানাতেই পথ সচেতনতা সপ্তাহ পালন করা হয়। বাঁকুড়া সদরের দুর্ঘটনাপ্রবণ এলাকা পোয়াবাগান মোড়ে রবিবার আয়োজিত শিবিরে পথ-নিরাপত্তা বিষয়ের উপর বসে আঁকো প্রতিযোগিতা হয়। বিভিন্ন স্কুলের প্রায় ৬৫ জন পড়ুয়া যোগ দেয়। দিনভর শিবিরে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি পথ সচেতনতার উপরে বক্তব্য পেশ করেন বহু বিশিষ্টজন। পুলিশের পাশাপাশি পড়ুয়ারাও যাত্রীদের সচেতন করার কাজে যোগ দেয়। বিষ্ণুপুর শহরে এ দিন এই উপলক্ষে একটি মিছিলের আয়োজন করে বিষ্ণুপুর থানা। স্কুল পড়ুয়াদের সঙ্গে মিছিলে পা মেলান রাজ্যের বস্ত্রমন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। হেলমেট না পরা মোটরবাইক আরোহীদের আটকে তাঁদের হাতে চকোলেট তুলে দিয়ে সচেতন করে খাতড়া থানার পুলিশ। এক পুলিশ আধিকারিকের কথায়, “আজ আমরা শুধু বুঝিয়েছি। আগামী দিনে নিয়ম ভাঙলে কড়া পদক্ষেপ করা বলে জানিয়ে দিয়েছি।” এসপি মুকেশ কুমার বলেন, “সচেতনতার প্রচারে কোন থানা সবচেয়ে ভাল কাজ করেছে, তা বিচার করে পুরস্কার দেওয়া হবে।”

বিদ্যাপীঠে প্রদর্শনী
পড়ুয়াদের হাতে বই তুলে দিচ্ছেন স্বামী শক্তিপ্রদানন্দ।—নিজস্ব চিত্র।
পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠে পড়ুয়াদের প্রদর্শনী শেষ হল রবিবার। প্রতি দু’বছর অন্তর এই প্রদর্শনী আয়োজিত হয়। সারদা মন্দিরে অনুষ্ঠিত তিন দিনের এই প্রদর্শনীতে বিদ্যাপীঠের ১৩টি বিভাগের নানা বিষয় স্থান পেয়েছিল। ‘রামকৃষ্ণ মঠ ও মিশনের ভারততত্ত্ব’ বা ইতিহাস বিভাগের ছাত্রদের ‘বিদ্যাপীঠে এই প্রদর্শনীর বিবর্তন’ শীর্ষক প্রদর্শনী তো ছিলই। পাশাপাশি গণিত বিভাগের অঙ্কের মজা, অঙ্ক নিয়ে খেলা জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা পড়ুয়াদের নজর কেড়েছে। গত শুক্রবার এই প্রদর্শনীর উদ্বোধন করেন অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) প্রবালকান্তি মাইতি। উপস্থিত ছিলেন বিদ্যাপীঠের অধ্যক্ষ স্বামী জ্ঞানলোকানন্দ, বিদ্যাপীঠের প্রধান শিক্ষক স্বামী শক্তিপ্রদানন্দ প্রমুখ। প্রধান শিক্ষক জানান, ১৯৬৩ সালে স্বামী বিবেকানন্দের জন্মশতবর্ষ থেকে বিদ্যাপীঠে এই প্রদর্শনী শুরু হয়েছিল। পরে অনিয়মিত ভাবে হচ্ছিল। ১৯৭৭ থেকে ফের প্রদর্শনীটি নিয়মিত হচ্ছে।

নিতুড়িয়ায় বইমেলা
নিতুড়িয়ার সরবড়ি ফুটবল ময়দানে শুরু হয়েছে নিতুড়িয়া বইমেলা। শনিবার ওই মেলার উদ্বোধন করেন রাজ্যের স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি প্রকল্প বিষয়ক মন্ত্রী শান্তিরাম মাহাতো। উপস্থিত ছিলেন পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের অধ্যক্ষ স্বামী জ্ঞানলোকানন্দ, জেলা সভাধিপতি সৃষ্টিধর মাহাতো। মেলা চলবে ২২ জানুয়ারি অবধি। উদ্যোক্তা রঘুনাথপুরের বিধায়ক পূর্ণচন্দ্র বাউরি বলেন, “এলাকায় এই ধরনের মেলা প্রথম বার অনুষ্ঠিত হল।” বিধায়ক হওয়ার আগে তিনি নিয়মিত ‘দাগ’ নামে একটি লিট্ল ম্যাগজিন সম্পাদনা করতেন। মূলত কবিতার কাগজ। পত্রিকার উদ্যোগে কবিতাপাঠের আসর বা সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল এলাকার পরিচিত নির্ঘণ্ট। আসরে যোগ দিতেন জেলার বিভিন্ন প্রান্তের উৎসাহী কবি-সাহিত্যিকেরা। সক্রিয় রাজনীতিতে যোগ দেওয়ার পরে পত্রিকা প্রকাশ অনিয়মিত হয়ে পড়েছিল। পূর্ণচন্দ্রবাবুর কথায়, “দলের কাজে অনেক সময় চলে যাচ্ছিল। এ বার থেকে ঠিক করেছি, ফের কাগজটা নিয়মিত করব।” পুজোর পর থেকে সময় বের করে সম্পাদনা করে শনিবারই প্রকাশ করেছেন তাঁর দাগের নবতম সংখ্যা। পত্রিকা প্রকাশের জন্য বেছে নিয়েছেন বইমেলার মঞ্চকে।

সৈনিক স্কুলে পুনর্মিলন উৎসব
পুরুলিয়া সৈনিক স্কুলের প্রাক্তন ছাত্রদের পুনর্মিলন উৎসব অনুষ্ঠিত হল। শনি ও রবিবার এই অষ্টম পুনর্মিলন উৎসবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় দেড়শো প্রাক্তনী উপস্থিত হন। প্রাক্তনীদের পক্ষে সুষেণ চক্রবর্তী বলেন, “আমাদের এই উৎসব উপলক্ষে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন দেশের বায়ুসেনা প্রধান অরূপ রাহা। তিনিও এই স্কুলের প্রাক্তনী। তাঁর শুভেচ্ছার ভিডিও ক্লিপিংস বর্তমান ছাত্রদের দেখানো হয়। বর্তমান ছাত্রদের উদ্দেশে তাঁর বার্তা, তিনি নিজে এই স্কুল থেকে যা শিখেছেন, তা যেন বর্তমান পড়ুয়ারাও মনোযোগ দিয়ে শেখে। তা হলে ভবিষ্যতে যে পেশাতেই তারা যাক না কেন, সাফল্য আসবেই।” প্রাক্তনীরা শনিবার বর্তমান ছাত্রদের সঙ্গে কোরিয়ার কাউন্সেলিংয়েও অংশ নেন। সুষেণবাবু জানান, প্রাক্তনীদের পক্ষ থেকে স্কুলে আট শয্যার একটি অতিথিনিবাস তৈরি করে দেওয়া হয়েছে। রবিবার ওই নিবাসের দ্বারোদ্ঘাটন করেন অরূপ রাহার দুই ব্যাচমেট দীপঙ্কর ঘোষ ও অপূর্ব শিকদার।

শিশু উদ্ধার
এক মাসের এক শিশুকন্যাকে কাঞ্চনপুরে জঙ্গল লাগোয়া রাস্তার পাশ থেকে উদ্ধার করল বাঁকুড়া সদর থানার পুলিশ। শনিবারের ঘটনা। এক মাসের ওই শিশুকে বাঁকুড়া মেডিক্যালে ভর্তি। বাঁকুড়া সদর মহকুমাশাসক অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, “শিশুটি পুলিশের হেফাজতেই রয়েছে। তাকে কোথায় রাখা হবে, তা নিয়ে শিশুকল্যাণ দফতরের সঙ্গে আলোচনা করব।”

দুর্ঘটনায় মৃত্যু
প্রাতঃভ্রমণে বেরিয়ে ট্রাকের ধাক্কায় মৃত্যু হল হিরু রাজোয়ার (১৮) নামে এক তরুণের। রবিবার দুর্ঘটনাটি ঘটে পুরুলিয়া-বাঁকুড়া ৬০-এ জাতীয় সড়কে, পুরুলিয়া শহরের তেলকলপাড়ার অদূরে। বাড়ি স্থানীয় মহুলঘুটায়। জখম শিবুর বন্ধু যতন রাজোয়ার হাসপাতালে চিকিৎসাধীন।

দিঘি সংস্কার
ছবি: দেবব্রত দাস
পাত্রসায়রের ডান্না দিঘিকে ঘিরে পর্যটনকেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। তাই ১০০ দিন প্রকল্পে সম্প্রতি ওই দিঘি সংস্কারের কাজ শুরু হয়। রবিবার সেই কাজ দেখতে এলাকায় যান জেলাশাসক বিজয়ভারতী। সঙ্গে ছিলেন সভাধিপতি অরুপ চক্রবর্তী, পাত্রসায়র পঞ্চায়েত সমিতির সভাপতি দিলীপ বন্দ্যোপাধ্যায়, বিডিও অপূর্ব কুমার বিশ্বাস, পূর্ত কর্মাধ্যক্ষ সুচাঁদ দাস। এ দিন মাটি কাটার কাজ করেছেন পাত্রসায়র ও বিউর-বেতুড় পঞ্চায়েত এলাকার প্রায় ১০ হাজার শ্রমিক। এর জন্য দেড় কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মাসখানেক ধরেই এই কাজ চলবে।

দৌড় প্রতিযোগিতা
বাঁকুড়া জেলা রোড রেস অ্যাসোসিয়েশনের উদ্যোগে এক দিনের দৌড় প্রতিযোগিতা হয়ে গেল বড়জোড়ায়। পুরুষ, মহিলা ও প্রবীণ বিভাগে প্রায় ৩০০ জন প্রতিযোগী ছিল। বড়জোড়া উচ্চ বিদ্যালয়ের মাঠে খেলা হয়েছে। উপস্থিত ছিলেন ডিআইজি (পশ্চিমাঞ্চল) অজয় নন্দা, বড়জোড়া বিধায়ক আশুতোষ মুখোপাধ্যায়, এসপি মুকেশ কুমার। আয়োজক সংগঠনের সম্পাদক টিঙ্কু মণ্ডল জানান, এটি ছিল ১৫তম বর্ষ। পুরুষ বিভাগে ১০ জন, মহিলা বিভাগে ৫ জন ও প্রবীণ বিভাগে ৩ জন প্রথম স্থানাধিকারীকে পুরস্কার দেওয়া হয়। সব প্রতিযোগীকে শংসাপত্র তুলে দেওয়া হয়েছে।

চ্যাম্পিয়ন পুরুলিয়া
সিএবি পরিচালিত অনূর্ধ্ব ১৯ ক্রিকেটে পুরুলিয়া পর্বের খেলায় চ্যাম্পিয়ন হল পুরুলিয়া। রবিবার গ্রুপের শেষ খেলায় শহরের হিলভিউ ময়দানে পুরুলিয়া ৭৫ রানে হারিয়ে দেয় মেদিনীপুরকে। প্রথমে ব্যাট করে পুরুলিয়া ১৯৫ রান করে। প্রকাশ সিংহ ৬১ ও বির্যু কর্মকার ৩৮ রান করেন। জবাবে মেদিনীপুর ১২০ রান করে। পুরুলিয়ার মলয় বরাট ২২ রানে তিনটি ও শেখ সাদ্দাম হুসেন ১২ রানে দু’টি উইকেট পান। মানভূম ক্রীড়া সংস্থার ক্রিকেট সচিব হিমাদ্রি বন্দ্যোপাধ্যায় জানান, এই গ্রুপের চ্যাম্পিয়ন পুরুলিয়া এ বার মালদহের গ্রুপ চ্যাম্পিয়নের সঙ্গে আগামী পর্বে খেলবে। খেলা শুরু হবে ৩১ জানুয়ারি থেকে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.