টুকরো খবর
রাস্তা সংস্কারে বরাদ্দ
দু’টি রাস্তা সংস্কারে অর্থ বরাদ্দ করল পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদ। একটি রাস্তা ঘাটাল পঞ্চায়েত সমিতির অন্তর্গত রাধানগর থেকে কুঠিঘাট পর্যন্ত। অন্যটি বাহারা থেকে সুপাপুরসুরি। দ্বিতীয় রাস্তাটি দাসপুর-১ এবং কেশপুর দু’টি পঞ্চায়েত সমিতির এলাকা দিয়েই গিয়েছে। জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ শৈবাল গিরি বলেন, “ওই দু’টি রাস্তা সংস্কার জরুরি ছিল। খানাখন্দ থাকায় স্থানীয় মানুষ সমস্যায় পড়ছেন। শীঘ্রই কাজ শুরু হবে।” ত্রয়োদশ অর্থ কমিশনের বরাদ্দ টাকায় ছ’মাসের মধ্যে দু’টি রাস্তা সংস্কারের কাজই শেষ হবে বলে জেলা পরিষদ সূত্রে খবর। গত অক্টোবরের বন্যার পর পশ্চিম মেদিনীপুরের বহু গ্রামীণ রাস্তা সংস্কারের অভাবে ধুঁকছে। পিচ উঠে খানাখন্দ তৈরি হয়েছে। সংস্কার কাজ শুরু না হওয়ায় দিনে দিনে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। অতিবৃষ্টি এবং জলাধার থেকে প্রচুর জল ছাড়ায় গত অক্টোবরে জেলার বিস্তীর্ণ এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়। ২৯টির মধ্যে ২৬টি ব্লকেই কমবেশি দুর্যোগের প্রভাব পড়ে। টানা কয়েকদিন জল জমে থাকায় বহু গ্রামীণ রাস্তা ক্ষতিগ্রস্ত হয়। সমস্যার কথা মানছেন জেলা পরিষদ কর্তৃপক্ষও। জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ শৈবালবাবু বলেন, “বেশ কয়েকটি গ্রামীণ রাস্তা সংস্কার করা জরুরি। আমরা রাজ্যের কাছে প্রস্তাব পাঠিয়েছি। অর্থ বরাদ্দ হলেই কাজ শুরু হবে।” সব মিলিয়ে ৪৫টি রাস্তা সংস্কারের জন্য রাজ্যের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।

তেল বোঝাই ট্রাক উদ্ধার
গুয়াহাটি যাওয়ার পথে ভোজ্য তেল বোঝাই একটি লরি হাইজ্যাক করে, শেষমেষ তা ফেলে রেখে পালাল দুষ্কৃতীরা। শনিবার ভোরে ঘটনাটি ঘটেছে ভবানীপুর ও মহিষাদল থানা এলাকায়। পুলিশ সূত্রে খবর, হলদিয়ার একটি ভোজ্য তেল প্রস্তুতকারক সংস্থা থেকে প্রায় ১২ লক্ষ টাকার তেল যাচ্ছিল গুয়াহাটিতে। বিহারের জগদীশপুরের বাসিন্দা ওই লরির চালক মনোজ যাদব পুলিশকে জানিয়েছেন, এইচপিএল লিঙ্ক রোডে জনা কয়েক দুষ্কৃতী তাঁর লরি দাড় করিয়ে অস্ত্র দেখিয়ে জোর করে গাড়িতে উঠে পড়ে। এরপর তাঁকে মারধর করে মহিষাদলের ডানলা মোড়ে ফেলে পালায়। তিনি গোটা বিষয়টি স্থানীয়দের মাধ্যমে পুলিশ ও লরি মালিককে জানান। খবর পেয়ে টহলরত মহিষাদল থানার পুলিশ লরিটির পিছু ধাওয়া করলে দুষ্কৃতীরা গাড়ি ফেলে রেখে পালায়। পুলিশের অনুমান, ভোজ্য তেলের প্যাকেটগুলি গেঁওখালির পাশের কোনও এলাকা থেকে নৌকায় দক্ষিণ চব্বিশ পরগনা বা হাওড়ার পাচার করার মতলব ছিল দুষ্কৃতীদের। তবে লরি চালকের ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

মেলার উদ্বোধন
গ্রামের চাষিদের উত্‌পাদিত ফসলের নায্যমূল্য পাওয়া নিশ্চিত করতে ত্রিস্তর পঞ্চায়েতকেই উদ্যোগী হতে হবে বলে জানালেন কাঁথির সাংসদ শিশির অধিকারী। শনিবার কাঁথি ১ ব্লকের কৃষি-মাটি, উদ্যান পালন, মত্‌স্য ও প্রাণী সম্পদ মেলার উদ্বোধন করে ওই মন্তব্য করেন তিনি। সাংসদের কথায়, “রাজ্যের প্রতি ব্লক ও পঞ্চায়েত সমিতিতে এ ধরনের মেলা করার মূল উদ্দেশ্য হল গ্রামের মানুষদের উত্‌সাহ বৃদ্ধি করা আর সরকারি সুযোগ সুবিধা সম্পর্কে আরও সজাগ করা।” শুক্রবার রামনগর ২ ব্লকের বালিসাইতেও কৃষি মেলা শুরু হয়েছে।

দেহ ব্যবসা, গ্রেফতার ৩
দেহ ব্যবসায় যুক্ত থাকার অভিযোগে তিন ব্যক্তিকে গ্রেফতার করল সুতাহাটার পুলিশ। আটক করা হয়েছে দুই মহিলাকেও। অভিযোগ, সুতাহাটা এলাকার বাজিতপুরে একটি ভাড়াবাড়িতে বিভিন্ন জেলা থেকে মহিলাদের নিয়ে এসে দেহ ব্যবসা করাতেন স্থানীয় বাসিন্দা প্রদ্যোৎ মান্না। শনিবার রাতে পুলিশ তল্লাশি চালিয়ে গ্রেফতার করে মহিষাদলের দেবাশিস দেবনাথ, চৈতন্যপুরের পিন্টু পড়ুয়া ও স্থানীয় বাসিন্দা সমীর মাইতিকে। তবে মূল অভিযুক্ত প্রদ্যোৎ মান্না পলাতক।

শিক্ষকের সাহায্য
কৃতী পড়ুয়াদের পাশে দাঁড়ালেন দিঘা দেবেন্দ্রলাল জগবন্ধু হাইস্কুলের অঙ্কের শিক্ষক নন্দগোপাল পাত্র। দরিদ্র অথচ মেধাবী পড়ুয়াদের সাহায্যের জন্য নিজের বাবা ও মায়ের নামে চালু করলেন বিজয়কৃষ্ণ সরোজিনী ফাউন্ডেশন। শনিবার বিকেলে সংস্থার পক্ষ থেকে ২০১৩ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ৬ পড়ুয়ার হাতে আর্থিক সাহায্য তুলে দেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের প্রাক্তন প্রধান শিক্ষক স্বামী সত্যাত্মানন্দ।

শ্রমিকের দেহ
বন্দরের এক ঠিকা শ্রমিকের দেহ উদ্ধারকে কেন্দ্র করে শনিবার সকালে চাঞ্চল্য ছড়ায় হলদিয়া টাউনশিপ এলাকায়। মৃতের নাম অমর পাত্র (৩৬)। তিনি ইন্ডিয়ান অয়েলের আবাসনে থাকতেন। আবাসন থেকে কিছুটা দূরে একটি মাঠে তাঁর দেহ পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান পারিবারিক অশান্তির জেরে ওই ব্যক্তি বিষ খেয়ে আত্মঘাতী হয়েছেন।

লরির ধাক্কায় মৃত্যু
লরির ধাক্কায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। শনিবার রাতে এই ঘটনা ঘটেছে তমলুক থানার নিমতৌড়ির কাছে হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কে। মৃতের নাম শেখ জালাল (৪৫)। তাঁর বাড়ি তমলুকের সোনামুই গ্রামে। পেশায় রাজমিস্ত্রি জালাল এদিন কাজ সেরে হেঁটে বাড়ি ফিরছিলেন। রাত ৯টা নাগাদ নিমতৌড়ির কাছে জাতীয় সড়ক পার হওয়ার সময় একটি লরি তাঁকে ধাক্কা মেরে চলে যায়।

মাদ্রাসা ক্রীড়া
পূর্ব মেদিনীপুর জেলা মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগিতা হল নন্দকুমার ফুটবল ময়দানে। রবিবার সকালে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ মামুদ হোসেন। এ দিনই তাম্রলিপ্ত ভেটারেন্স স্পোর্টস অ্যাসোসিয়েশনের উদ্যোগে প্রবীণদের জন্য ক্রীড়া প্রতিযোগিতা হল তমলুক কলেজ ময়দানে।

ধৃত তিন দুষ্কৃতী
শহরের টাউনশিপের এক সোনার দোকানে ডাকাতির উদ্দেশে জড়ো হওয়া তিন দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। ধৃত দেবব্রত প্রধান ও অভিজিৎ সামন্ত টাউনশিপ এলাকার এবং বাপন বারিক নন্দীগ্রামের বাসিন্দা। ধৃতদের ১৪ দিন জেল হেফাজত হয়েছে।

পুলিশ সুপারের দ্বারস্থ
তাঁর শ্লীলতাহানির ঘটনায় জড়িতদের গ্রেফতারের দাবিতে জেলা পুলিশ সুপারের দ্বারস্থ হলেন এক মহিলা। ওই মহিলা ঘাটাল থানার মনসুকার বাসিন্দা। শুক্রবার পুলিশ সুপার ভারতী ঘোষের দফতরে লিখিত আবেদনপত্র জমা দিয়েছেন তিনি। ঘটনাটি ৮ জানুয়ারির। মহিলার অভিযোগ, ওই দিন এলাকারই কয়েকজন ঘরে ঢুকে তাঁর শ্লীলতাহানি করে। মহিলার স্বামী কাজের সূত্রে বাইরে থাকেন। আগে ঘাটাল থানাতেও অভিযোগ জানানো হয়েছে। এ বার পুলিশ সুপারের দ্বারস্থ হলেন। সবমিলিয়ে ৫ জন যুবকের নামে অভিযোগ করেছেন ওই মহিলা। আবেদন খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ করা হবে বলে জেলা পুলিশ আশ্বাস দিয়েছে।

কোথায় কী

শিবির: মেদিনীপুর টাউন হ্যান্ডিক্যাপড ওয়েলফেয়ার সোসাইটি-র উদ্যোগে প্রতিবন্ধকতা
নির্ণয় দিবস শিবির। সকাল ৯টা থেকে মেদিনীপুর কলেজ মাঠের পাশে সংস্থার কার্যালয়ে।

প্রশিক্ষণ: পশ্চিম মেদিনীপুরের প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ শিবির। উদ্যোক্তা ভারতের
‘সেন্টার ফর কালচারাল রিসোর্সেস অ্যান্ড ট্রেনিং’। পিংলার সাহরদা কালীপদ বিদ্যাপীঠে
সকাল ৯টায় শিবিরের সূচনা হবে। তিন দিন ব্যাপী শিবিরে সামাজিক বিষয়গুলি
কীভাবে পাঠ্যক্রমে যুক্ত করা যায় তা শেখানো হবে প্রাথমিক শিক্ষকদের।

সভা: ‘অল বেঙ্গল ফিনানশিয়াল এজেন্ট অ্যাসোসিয়েশন’ পশ্চিম মেদিনীপুর
জেলা শাখার সাধারণ সভা। সকাল ১০টায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.