টুকরো খবর
পাঁচ দিন পরে চালু মিনিবাস
পাঁচ দিন পরে রানিগঞ্জ-দুর্গাপুর রুটের মিনিবাস পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হল। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই রুটে ২৫টি মিনিবাস চলাচল করে। সময়সূচি নিয়ে বাস মালিকদের মধ্যে বিবাদের জেরে ১৫ জানুয়ারি থেকে ওই রুটে বাস বন্ধ রাখা হয়। তৃণমূল পরিবহণ কর্মী সংগঠনের নেত্রী হেনা খাতুনের দাবি, ১৫ তারিখ রানিগঞ্জ-দুর্গাপুরগামী একটি বাসকে অন্ডাল মোড়ে দাঁড় করিয়ে বাস মালিক উজ্জল মণ্ডল সমস্ত যাত্রীকে নামিয়ে রানিগঞ্জ ফেরত পাঠিয়ে দেন। সে দিন থেকেই সমস্ত বাস বন্ধের সিদ্ধান্ত নেয় ইউনিয়ন। পরিস্থিতি বদলে যেতে পারে ভেবে আবার একটি বাস রানিগঞ্জ থেকে দুর্গাপুর প্রান্তিক যাওয়ার উদ্দেশ্যে রওনা দেয়। বেনাচিতি মোড়ে বাস মালিক অমল দেবনাথ বাসটিকে দাঁড় করিয়ে বাসের চালক, খালাসি এবং কন্ডাক্টরকে নামিয়ে পুলিশ ডেকে তাঁদের থানায় নিয়ে যান বলে অভিযোগ। হেনা খাতুন জানান, এর পরে তাঁরা ইউনিয়নের তরফে থানায় গিয়ে তাঁদের ছাড়িয়ে আনেন। সিদ্ধান্ত হয়, ওই দুই বাস মালিক ক্ষমা না চাওয়া পর্যন্ত লাগাতার বাস বন্ধ রাখা হবে। রবিবার রানিগঞ্জ থানায় দুর্গাপুর, অন্ডাল এবং আসানসোল মিনিবাস মালিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক হয়। হেনা খাতুন বলেন, “আমরা জানিয়ে দিয়েছি, সাধারণ মানুষের কথা ভেবে সোমবার থেকে বাস চালু হবে। তবে ক্ষমা না চাওয়া পর্যন্ত ওই দুই মালিকের বাস তাঁরা চালাতে দেবেন না। আসানসোল মহকুমা মিনিবাস অ্যাসোসিয়েশনের সম্পাদক সুদীপ রায় বলেন, “আমাদের কিছু বলার নেই। আমরা চাই, এমন ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে।”

কৃষি মেলা শুরু
কথা বলা পুতুল ও আদিবাসী নাচের মধ্যে দিয়ে কৃষি মেলা শুরু হল পাণ্ডবেশ্বরে। তিন দিনের মেলার সূচনা করেন কৃষিমন্ত্রী মলয় ঘটক। বিভিন্ন স্টলে প্রাণিসম্পদ, কৃষি, মৎস্য দফতরের নানা কাজের প্রদর্শনী এবং এলাকার কৃষকরা তাঁদের উৎপাদিত কৃষি পণ্যের প্রদর্শন করেন। সালানপুর ব্লকের আছরা গ্রামেও রবিবার থেকে শুরু হয় কৃষি মেলা। মেলায় প্রাণি সম্পদ, জল বিভাজিকা-সহ একাধিক দফতরের ১১টি স্টল রয়েছে। মেলার উদ্বোধনে কৃষিমন্ত্রী মলয় ঘটক জানান, গোটা দেশে কৃষিতে প্রথম হয়েছে পশ্চিমবঙ্গ। এর জন্য আগামী ১০ ফেব্রুয়ারি দিল্লিতে একটি অনুষ্ঠানে রাজ্যকে পুরস্কৃত করা হবে বলেও জানান তিনি।

খুলল কারখানা
বছর দেড়েক পরে সেরামিক কারখানা খুলল কাঁকসার কাজোড়া গ্রামে। অভিযোগ, শ্রমিক অসন্তোষের জেরে কারখানা বন্ধ করেন কর্তৃপক্ষ। পরে কারখানা খোলার দাবিতে কৃষিমন্ত্রী মলয় ঘটকের দ্বারস্থ হন শ্রমিকেরা। মন্ত্রী উদ্যোগী হন। সব পক্ষের সঙ্গে কথা বলে অচলাবস্থা কাটাতে এগিয়ে আসেন কাঁকসার ওসি বিশ্বজিৎ মুখোপাধ্যায়। শনিবার কারখানা চালু হয়। ছিলেন মন্ত্রী মলয়বাবু, জেলা পরিষদ সদস্য বৈশাখী বন্দ্যোপাধ্যায়, পঞ্চায়েত সমিতির সদস্য পল্লব বন্দ্যোপাধ্যায়, অজয় মজুমদার প্রমুখ।

দুর্ঘটনায় মৃত যুবক
ম্যাটাডোরের সঙ্গে মোটরবাইকের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। রবিবার বিকেলে দুর্গাপুরের আকবর রোডে দুর্ঘটনাটি ঘটে। মৃত যুবকের নাম রিয়াউত আলম (২৭)। বাড়ি বিহারের মুজফফ্রপুরে। এ দিন দুর্গাপুরে বন্ধু রামপ্রসাদ মণ্ডলের বাড়িতে বেড়াতে এসেছিলেন তিনি। বিকেলে মোটরবাইকে চড়ে ঘুরতে যান তাঁরা। তখনই একটি মিনি ম্যাটাডোর নিয়ন্ত্রণ হারিয়ে ধাক্কা মারে বাইকে। ঘটনাস্থলেই মারা যান রিয়াউত আলম। গুরুতর জখম রামপ্রসাদবাবু ডিএসপি হাসপাতালে ভর্তি রয়েছেন।

গাড়িতে আগুন
বাড়ির বাইরে দাঁড় করিয়ে রাখা গাড়ি ও স্কুটারে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল রানিগঞ্জে। শনিবার রাতে নজরুল মঞ্চ লাগোয়া এলাকায় একটি বাড়ির সামনে গাড়িটি রাখা ছিল। আর স্কুটারটি রাখা ছিল কোড়াপাড়ায় অন্য একটি বাড়ির সামনে। গাড়ির মালিক অভিষেক নায়েক এবং স্কুটারের মালিক অমৃত দে জানান, প্রতিদিনই তাঁরা বাড়ির সামনে ঢাকা দিয়ে গাড়ি দাঁড় করিয়ে রাখেন। কিন্তু রবিবার সকালে উঠে দেখেন, গাড়ি পুড়ে গিয়েছে। রানিগঞ্জ পুলিশ জানায়, তদন্ত শুরু হয়েছে।

নিতুড়িয়ায় বইমেলা
শুরু হল নিতুড়িয়া বইমেলা। আসানসোল লাগোয়া পুরুলিয়ার নিতুড়িয়ার সরবড়ি ফুটবল ময়দানে শনিবার মেলার উদ্বোধন করেন রাজ্যের স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি প্রকল্প বিষয়ক মন্ত্রী শান্তিরাম মাহাতো। ছিলেন পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের অধ্যক্ষ স্বামী জ্ঞানলোকানন্দ, জেলা পরিষদের সভাধিপতি সৃষ্টিধর মাহাতো। মেলা চলবে ২২ জানুয়ারি অবধি। মেলার উদ্যোক্তা রঘুনাথপুরের বিধায়ক পূর্ণচন্দ্র বাউরি বলেন, “এই এলাকায় এ ধরনের মেলা প্রথম বার হল।”

দুর্গাপুরে মেলা
ব্লক মাটি, কৃষি, উদ্যান পালন, মৎস্য ও প্রাণি সম্পদ মেলা শুরু হল দুর্গাপুর-ফরিদপুর ব্লকের বনগ্রামে। রবিবার তিন দিনের মেলার উদ্বোধন করেন মন্ত্রী মলয় ঘটক। বিভিন্ন স্টলে স্থানীয় কৃষকরা তাঁদের উৎপাদিত সামগ্রী প্রদর্শন করেন। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানও।

ন্যায্য মজুরির দাবি
ডিএসপি-তে ঠিকা শ্রমিকদের ন্যায্য মজুরি ও অন্য নানা সুযোগ সুবিধার দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করল আইএনটিটিইউসি প্রভাবিত দুর্গাপুর ইস্পাত ঠিকা মজদুর ইউনিয়ন। শনিবার ডিএসপি নগর প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ দেখান সংগঠনের কর্মী-সমর্থকেরা।

ভ্রমণ নিয়ে অনুষ্ঠান
একটি ভ্রমণ বিষয়ক অনুষ্ঠান হল চিত্তরঞ্জনের বাসন্তী ইনস্টিটিউট হলে। রবিবার স্থানীয় সাংস্কৃতিক সংগঠন সংবেদনার উদ্যোগে ওই অনুষ্ঠান হয়। এ দিন ন’জন আলোকচিত্রির ভ্রমণ বিষয়ক ছবি প্রদর্শিত হয়। শিল্পাঞ্চলের নানা জায়গা থেকে এসেছিলেন প্রায় ৪০০ জন ভ্রমণ পিপাসু মানুষ।

বর্ষপূর্তি উৎসব
১১তম বর্ষপূর্তি উৎসব পালন করল রানিগঞ্জ ফ্রেন্ডস ক্লাব। বৃহস্পতিবার এই উপলক্ষে এলাকার ছোট ও বড়রা গান, নাচ এবং আবৃত্তি পরিবেশন করেন।

বইমেলার টুকিটাকি

অবহেলায় ছবি
বইমেলার মাঠে ঢোকার মূল গেটের ঠিক উল্টো দিকে তাঁর ছবি। কে কখন ঢুকছে, বেরোচ্ছে সবেই যেন তাঁর কড়া নজর। কিন্তু ওই ভাবে জঞ্জালের মাঝে তাঁর রাখা হয়েছে কেন? এই প্রশ্ন পাঁচ দিন ধরে ঘোরাফেরা করছিল এলাকার শিল্পী-সাহিত্যিকদের মনে। উদ্যোক্তাদের এক জনের কাছ থেকে জানা গেল, গত বছর সৈয়দ মুস্তাফা সিরাজের মৃত্যুবার্ষিকীতে তাঁরা ছবিটি মেলার মাঠে রেখেছিলেন। এ বছর আর দরকার পড়েনি। তাই কার্যত অবহেলাতেই পড়ে রইল সাহিত্যিকের ছবিটি।

স্মরণে সুচিত্রা
মেলার উদ্যোক্তারা নন, বইমেলার মাঠে সুচিত্রা-স্মরণ করলেন ভারতীয় গণনাট্য সঙ্ঘ ও লিট্ল ম্যাগাজিনের সদস্যেরা। শুক্রবার মহানায়িকার ছবির সামনে মোমবাতি ও ধূপ জ্বালিয়ে, ফুলের পাপড়ি ছড়িয়ে শ্রদ্ধা নিবেদন করেন তাঁরা। কেউ কেউ আবার মহানায়িকা অভিনীত নানা সিনেমা নিয়ে আলোচনাও করলেন।মেলার মাঠে আসা বইপোকারাও সামিল হলেন এই শ্রদ্ধাজ্ঞাপনে। সেখানে উপস্থিতেরা এক সঙ্গে গেয়ে উঠলেন, ‘তুমি রবে নীরবে হৃদয়ে মম।’
শেষবেলার বিষণ্ণতা। রবিবার সমাপ্ত হল এ বারের
আসানসোল বইমেলা। ছবি: শৈলেন সরকার।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.