টুকরো খবর
মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে প্রশংসিত পুরসভা
মশাবাহিত রোগ নিবারণে কলকাতা পুরসভার ভূমিকার প্রশংসা করল ন্যাশনাল ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম কর্তৃপক্ষ (এনভিবিডিসিপি)। রোগ প্রতিরোধে আধুনিক চিকিৎসাব্যবস্থা নিয়ে শহরের প্রায় ২৫০ জন বেসরকারি চিকিৎসকদের নিয়ে শনিবার উত্তম মঞ্চে এক শিবিরের আয়োজন করে পুর-প্রশাসন। সেখানেই এনভিবিডিসিপি-র ডিরেক্টর এ সি দারিবাল জানান, ডেঙ্গি ও ম্যালেরিয়া রোধে কলকাতা পুরসভা ভাল কাজ করেছে। এর পিছনে রাজনৈতিক সদিচ্ছা কাজ করায় ভাল ফল মিলেছে। অন্য রাজ্যেও এনভিবিডিসিপি এ ভাবেই কাজ করানোর বিষয়ে তৎপর হবে বলে জানান তিনি। এ দিনের শিবিরে পুরসভার মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ জানান, মশাবাহিত রোগ নিবারণে শহরের চিকিৎসকদের সহযোগিতা জরুরি। তিনি বলেন, “মশাবাহিত রোগে আক্রান্তের খবর থাকলে পুরসভায় জানান। শুধু রোগীকে সারানো নয়, রোগীর বাড়ির আশপাশে মশা দমনের কাজ করার সুযোগ দিন পুরসভাকে।”

বরাহনগর জুটমিলে গোলমাল
কয়েক জন দুষ্কৃতীর তাণ্ডবে শনিবার উত্তপ্ত হয়ে উঠল বরাহনগর জুট মিল। বন্ধ হয়ে যায় কাজ। ঘটনায় জখম হয়েছেন দুই শ্রমিক। দু’টি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। বরাহনগর থানার পুলিশ ও র্যাফ পরিস্থিতি সামলায়। আসে দমকল। পাঁচ হাজার শ্রমিকের ওই কারখানায় কম উৎপাদন করার অভিযোগে ৬ শ্রমিককে মঙ্গলবার সাময়িক বরখাস্ত করেছিলেন মিল কর্তৃপক্ষ। তাঁদের কাজে বহালের দাবিতে শ্রমিকদের একাংশ কাজ বন্ধ করে দেয়। শুক্রবার থেকে তাঁরা অন্যদেরও কাজে বাধা দেয়। জুট মিলের ডিরেক্টর দামোদর প্রসাদ ভট্ট জানান, সব শ্রমিক সংগঠনের নেতারা একযোগে সিদ্ধান্ত নেন, ওই ছ’জনকে ফের কাজে নেওয়ার বিষয়ে তাঁরা মালিকপক্ষের সঙ্গে কথা বলবেন। তবে শ্রমিকদের কাজ বন্ধ করলে চলবে না। এ দিন ফের সেই মতো মিলের গেটের সামনে বৈঠক করে সংগঠনগুলি। অনেক শ্রমিক কাজে যোগ দেন। কিন্তু ওই ছ’জন-সহ কিছু শ্রমিক কাজে যোগ দিতে রাজি হননি। অভিযোগ, এর পরই বাইরে থেকে দুষ্কৃতী আনা হয়।

পুলিশকে মারধর, গ্রেফতার
বসতি এলাকায় গ্যাসের ট্যাঙ্ক বসানোর প্রতিবাদ গড়াল পুলিশকে মারধর, গ্রেফতারে। শনিবার, হাজরা রোড ও মতিলাল নেহেরু রোডের মোড়ে। এই ঘটনায় গ্রেফতার হল ২৮ জন। রাতে ধৃতদের সকলকেই জামিনে ছেড়ে দেওয়া হয়। পুলিশ জানায়, সেবক বৈদ্য রোডের একটি পেট্রোল পাম্পে গ্যাসের ট্যাঙ্ক বসানোর প্রতিবাদে স্থানীয়রা এ দিন রাস্তা অবরোধ করেন। অভিযোগ, অবরোধ তুলতে গেলে বিক্ষোভকারীদের সঙ্গে প্রথমে ধ্বস্তাধ্বস্তি হয় পুলিশের। পরে বাসিন্দারা পুলিশকর্মীদের মারধর করে ও পুলিশকে ইট ছোঁড়ে। পুলিশ জানায়, ইটের আঘাতে আহত হন এক সাব ইনস্পেক্টের-সহ দুই পুলিশকর্মী। পুলিশের দাবি, ওই পাম্প কর্তৃপক্ষ আদালতের নির্দেশে ট্যাঙ্ক বসাচ্ছিলেন। কিন্তু জনবসতিপূর্ণ এলাকায় তা বসাতে না দেওয়ার জন্য বাসিন্দারা পথ-অবরোধ করেন। কিছুক্ষণ অবরোধ চলার পরে তা তুলতে যায় লেক থানার পুলিশ। তখনই শুরু হয় বচসা, গোলমাল।

ডাকাতির পরে ধরা পড়ল যুবক
এক সোনার দোকানের মালিকের মাথায় বন্দুক ঠেকিয়ে লক্ষাধিক টাকার গয়না লুঠ করে পালালো দুষ্কৃতীরা। তবে পালানোর সময় এক দুষ্কৃতীকে ধরে ফেলেন স্থানীয়রা। শনিবার রাতে বরাহনগরের স্বাধীন কলোনির ঘটনা। কালীচরণ ঘোষ রোডের একটি সোনার দোকান সুধীর সামন্তর। এ দিন রাত সাড়ে ৮টা নাগাদ কয়েক জন প্রায় মুখ ঢাকা যুবক দোকানে ঢোকে। অভিযোগ, ওই যুবকেরা প্রথমে গয়না দেখতে শুরু করে। তার পরেই আগ্নেয়াস্ত্র ও ধারালো অস্ত্র বের করে। স্বাধীনবাবুর কপালে রিভলবার ঠেকিয়ে লুঠপাট চালায়। প্রায় পঁচতাল্লিশ লক্ষ টাকা মুল্যের কেজি দেড়েক সোনা নিয়েপালায়। পুলিশ জানায়, ডাকাতেরা একটি ট্যাক্সিতে এসেছিল। পালানোর সময় স্বাধীনবাবু চেঁচামেচি শুরু করলে স্থানীয়রা এক ডাকাতকে ধরে ফেলেন। বাকিরা ট্যাক্সিতে পালায়। স্থানীয়রা ওই ডাকাতকে বেঁধে বেধড়ক পেটাতে থাকেন। বরাহনগর থানার পুলিশ এসে ওই দুষ্কৃতীকে গ্রেফতার করে বরাহনগর স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করেছে।

দেহ উদ্ধার
টালিগঞ্জ এলাকার একটি অফিস থেকে শুক্রবার রাতে এক ব্যক্তির রক্তাক্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিশ জানায়, মৃতের নাম সোমনাথ পাঙ্গরি (৪৫)। তাঁর বাড়ি হরিদেবপুরে। একটি সুইসাইড নোট উদ্ধার হয়েছে। ফলে পুলিশের অনুমান, এটি আত্মহত্যা। পুলিশ জানায়, প্রতাপাদিত্য রোডের ওই অফিসে শুক্রবার একাই ছিলেন সোমনাথ। সন্ধ্যা হয়ে গেলেও তাঁকে অফিস থেকে বেরোতে না দেখে সন্দেহ হয় প্রতিবেশীদের। তাঁরাই ওই বাড়ির মালিককে খবর দেন। পুলিশ সূত্রে খবর, স্থানীয়রা অফিসের জানলা দিয়ে সোমনাথের দেহ দেখতে পান। পরে পুলিশ গিয়ে দেহটি উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়। পুলিশ জানায়, ওই অফিস ঘরের সিলিং থেকে একটি ছেঁড়া দড়ি মিলেছে। সোমনাথের মাথার পিছন দিকেও আঘাত রয়েছে। ফলে তাদের অনুমান, গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করতে গিয়েছিলেন সোমনাথ। কিন্তু দড়ি ছিঁড়ে মেঝেতে পড়ে মাথায় চোট পেয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

বিধাননগর মেলা
শুরু হল বিধাননগর মেলা। শনিবার এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, বিধানসভার ডেপুটি স্পিকার সোনালি গুহ, খাদ্য মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু, আবাসন ও যুবকল্যান মন্ত্রী অরূপ বিশ্বাস, স্থানীয় বিধায়ক সুজিত বসু, বিধানগরের চেয়ার পার্সন কৃষ্ণা চক্রবর্তী এবং সঙ্গীত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়-সহ সাংস্কৃতিক জগতের বিশিষ্ট ব্যক্তিরা। আয়োজকরা জানান, এই মেলায় কোনও প্রবেশ মূল্য লাগে না। শুক্রবারই এর উদ্বোধন হওয়ার কথা ছিল। সুচিত্রা সেনের মৃত্যুর জন্য বাতিল করা হয়। মেলার উদ্বৃত্ত অর্থ বিধান নগরে রবীন্দ্র ভবন নির্মাণের জন্য ব্যয় করা হবে। মেলা চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

ফেব্রুয়ারিতে কলকাতায় মনমোহন
প্রধানমন্ত্রী মনমোহন সিংহ আগামী ১ ফেব্রুয়ারি কলকাতায় আসছেন। ভারতীয় যাদুঘরের দ্বিশতবর্ষপূর্তি অনুষ্ঠানের সূচনা করবেন তিনি। পরের দিন অর্থাৎ ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী দিল্লি ফিরে যাবেন। প্রধানমন্ত্রীর দফতর থেকে নবান্নে কলকাতা সফরের বার্তা এসে পৌঁছেছে। তাতে অবশ্য প্রধানমন্ত্রীর কলকাতার অনুষ্ঠানসূচির ব্যাপারে বিশদে কিছুই জানানো হয়নি। শুধু বলা হয়েছে, প্রধানমন্ত্রী দু’দিনের জন্য কলকাতা যাবেন। ১ ফেব্রুয়ারি শহরে এসে রাত্রিবাস করবেন তিনি। পরের দিন ফিরে যাবেন। স্বরাষ্ট্র দফতরের এক কর্তা জানান, মূলত যাদুঘরের অনুষ্ঠানেই যোগ দিতে আসছেন তিনি। কলকাতায় থাকাকালীন তাঁর সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আলাদা বৈঠক হতে পারে।

শিক্ষক ধৃত
এম কম, বি এডের ভুয়ো সার্টিফিকেট দেখিয়ে বেতন বাড়িয়ে নেওয়ার অভিযোগ আগেই উঠেছিল এক শিক্ষকের বিরুদ্ধে। আদালত নির্দেশ দিয়েছিল বর্দ্ধিত বেতন ফেরত দিতে। ফেরত দেওয়া তো দূরের কথা, স্কুলে যাওয়াই বন্ধ করে দেন ওই শিক্ষক। শেষ পর্যন্ত স্কুল পরিচালন কমিটির লিখিত অভিযোগের প্রেক্ষিতে শুক্রবার রাতে ওই শিক্ষককে তাঁর বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ। ধৃত শিক্ষকের নাম শ্যামলরঞ্জন বসু। তিনি হাওড়ার অক্ষয় শিক্ষায়তন স্কুলে কর্মরত। বাড়ি মধ্য হাওড়ার জয়নারায়ণ সাঁতরা লেনে।

ধৃত যুবক
শ্লীলতাহানির অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। শনিবার সন্ধ্যায় হেস্টাংস থানা এলাকার ঘটনা। পুলিশ জানায়, ধৃতের নাম শেখ সিরাজুল ওরফে রাজু। রাজু আমতার বাসিন্দা।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.