টাটকা খবর
তৃণমূলের রাজ্যসভার প্রার্থী মিঠুন চক্রবর্তী
রাজ্যসভার তৃণমূল কংগ্রেস প্রার্থী হচ্ছেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। শনিবার ফেসবুকে এই কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, ‘রাজ্যসভায় পশ্চিমবঙ্গ থেকে এ বার পাঁচটি আসনে নির্বাচন হবে। এই পাঁচটি আসনের মধ্যে একটি আসনে তৃণমূল কংগ্রেস প্রার্থী হচ্ছেন মিঠুন চক্রবর্তী। তিনি এক জন সর্বভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্ব। সাফল্যের সঙ্গে সাংস্কৃতিক ও সমাজসেবামূলক কাজে নিজেকে উত্সর্গ করেছেন তিনি। শুধু রাজ্যের নয়, তিনি সারা দেশের সম্পদ। তাঁকে প্রার্থী করতে পেরে আমরা গর্বিত।’ মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তৃণমূল সাংসদ শতাব্দী রায়।

সুনন্দা পুষ্করের মৃত্যু ঘিরে রহস্য
স্ত্রী সুনন্দা পুষ্করের মৃত্যুর কিছু ক্ষণের মধ্যেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী শশী তারুর। শ্বাসকষ্ট ও বুকে ব্যথা অনুভব করায় শুক্রবার রাতে তাঁকে এইমসে ভর্তি করা হয়। তবে শনিবার সকালেই ছেড়ে দেওয়া হয় তাঁকে। এ দিন বিকেলে লোধি রোড শ্মশানে সুনন্দার শেষকৃত্য সম্পন্ন হয়।
শুক্রবার রাতে দিল্লির হোটেলের ঘর থেকে উদ্ধার হয় সুনন্দা পুষ্করের দেহ। কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক সেরে হোটেলে ফিরে মৃত অবস্থায় স্ত্রী-কে দেখেন তারুর। শনিবার ভোরে তাঁর দেহ ময়নাতদন্তের জন্য নিয়ে যায় পুলিশ। ২-৩ দিনের মধ্যে ময়নাতদন্তের পূর্ণাঙ্গ রিপোর্ট পাওয়া যাবে বলে জানা গিয়েছে। প্রাথমিক ভাবে চিকিত্সকেরা জানিয়েছেন, সুনন্দা পুস্করের মৃত্য স্বাভাবিক ভাবে হয়নি। তাঁর দেহে আঘাতের চিহ্নও মিলেছে। দুপুর ১টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে তাঁর মৃত্যু হয়েছে বলে মনে করছেন তাঁরা। তবে বিষক্রিয়াতেই যে তাঁর মৃত্যু হয়েছে সে কথা নিশ্চিত করে এখনও পর্যন্ত চিকিত্সকেরা বলতে পারেননি। তদন্তে নেমে হোটেল কর্মীদের জেরার পাশাপাশি সুনন্দার মোবাইলের কল লিস্টও খতিয়ে দেখছে পুলিশ। খতিয়ে দেখা হচ্ছে হোটেলের সিসিটিভি ফুটেজও।
দেহ নিয়ে যাওয়ার জন্য হোটেলের বাইরে অ্যাম্বুল্যান্স। ছবি: এএফপি।
পাক সাংবাদিক মেহর তারারের সঙ্গে শশী তারুরের সম্পর্ক নিয়ে গত দু’দিন ধরে তোলপাড় ফেলে দিয়েছিল এক গুচ্ছ টুইট। দিন দুয়েক আগে শশীকে পাঠানো তারারের কিছু অন্তরঙ্গ এসএমএস কেউ কেন্দ্রীয় মন্ত্রীর টুইটার অ্যাকাউন্টে পোস্ট করে দিয়েছিল। পরে আবার সুনন্দা সেই মেসেজগুলি নিজের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করে জানান, মেহর তাঁদের বিয়ে ভাঙার চেষ্টা করছেন। আগে সুনন্দা দাবি করেছিলেন, মেহরের সঙ্গে বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িয়েছেন শশী। তাই বিবাহবিচ্ছেদের মামলা করবেন তিনি। মেহরকে পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের চরও বলেন সুনন্দা। জবাবে মেহর টুইটারে বলেন, “ওঁর মাথা খারাপ! উনি নিজে কী, সেটাই বুঝিয়েছেন।” এর মধ্যেই শুক্রবার ফেসবুকে তারুর দম্পতি জানান, তাঁরা সুখী। এর পরেই শুক্রবার উদ্ধার হয় সুনন্দার দেহ। সুনন্দার মৃত্যুর পর টুইটারে মেহর জানান, “হায় ভগবান! সুনন্দা! আমি এই মাত্র ঘুম থেকে উঠেই খবরটা দেখলাম। পুরোপুরি বির্পযস্ত। কী বলব, ভেবে পাচ্ছি না। শান্তিতে ঘুমোও সুনন্দা।”
সুনন্দার রহস্য মৃত্যুতে ইন্ধন জুগিয়েছে তাঁর করা শেষ টুইট যাতে তিনি লেখেন, ‘‘যা হওয়ার তা হবেই। হাসতে হাসতে চলে যাব।’’ সুনন্দার মৃত্যুতে তারুরের প্রতি সমবেদনা জানিয়েছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। প্রধানমন্ত্রী মনমোহন সিংহ এক শোকবার্তায় জানিয়েছেন, শোকের মুহূর্তে তিনি তাঁর সহকর্মীর পাশেই আছেন।

কাবুলের রেস্তোরাঁয় আত্মঘাতী হানা, নিহত আইএমএফ কর্তা-সহ ১৫
কাবুলে ফের তালিবানি হামলা। শুক্রবার রাতে কাবুলের একটি রেস্তোরাঁয় আত্মঘাতী হামলা চালায় তিন জঙ্গি। ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে অন্তত ১৫ জনের। সরকারি সূত্র অনুযায়ী, মৃতদের অধিকাংশই বিদেশি পর্যটক। নিহতদের মধ্যে একজন আইএমএফের প্রতিনিধি ও তিন জন রাষ্ট্রপুঞ্জের সদস্য আছেন বলে একটি সূত্রের দাবি। তবে অন্য একটি সূত্র জানিয়েছে, ঘটনায় চার জন রাষ্ট্রপুঞ্জের সদস্য নিখোঁজ হয়েছেন।
চলছে উদ্ধারকার্য। ছবি: এপি। দুর্ঘটনাস্থলে ন্যাটোর সেনারা। ছবি: রয়টার্স।
মধ্য কাবুলের ওই রেস্তোরাঁটি বিদেশিদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। বিভিন্ন দেশের দূতাবাসও আছে ওই এলাকায়। আভ্যন্তরীণ দফতরের মুখপাত্র সেদিক সেদিক্কি জানিয়েছেন, তিন জঙ্গির প্রথম জন বিস্ফোরণ ঘটানোর পরেই অপর দু’জন ভিতর ঢুকে এলোপাথারি গুলি চালাতে থাকে। সেই সময় রেস্তোরাঁটিতে নৈশভোজ সারছিলেন বহু বিদেশি। দুষ্কৃতীদের রুখতে গুলি চালান নিরাপত্তারক্ষীরা। প্রায় আধ ঘণ্টা ধরে চলে এই গুলির লড়াই। তাদের গুলিতে মৃত্যু হয় ওই দুই জঙ্গির। এই ঘটনায় গুরুতর জখম হন রেস্তোরাঁর এক কর্মী-সহ আরও দু’জন। আহতদের নিকটবর্তী হাসপাতালে চিকিত্সার জন্য নিয়ে যাওয়া হয়েছে।
এই ঘটনার দায় স্বীকার করেছে তালিবান। আফগান অভ্যন্তরীণ দফতরের এক কর্তা জানিয়েছেন, নিহতদের সঠিক পরিচয় এখনও জানা জায়নি। অন্য দিকে, তালিবান সূত্রে খবর, নিহতদের অধিকাংশই জার্মান। কিন্তু এই খবরের সত্যতা অস্বীকার করেছে জার্মান বিদেশ দফতর।

মুম্বইয়ে পদপিষ্ট হয়ে মৃত অন্তত ১৮
দক্ষিণ মুম্বইয়ে মালাবার হিলসে পদপিষ্ট হয়ে মৃত্যু হল অন্তত ১৮ জনের। দাউরি বোহরার ধর্মীয় নেতা সিদনা মহম্মদ বুহরানুদ্দিনের মৃত্যুতে শোক জানাতে সেখানে জড়ো হয়েছিলেন অসংখ্য মানুষ।
শনিবার ১০২ বছর বয়সে মালাবার হিলসে নিজের বাড়িতে মারা যান সিদনা বুহরানুদ্দিন। কয়েক দিন পরেই তাঁর জন্মদিন পালনের জন্য প্রস্তুত হচ্ছিলেন অনুরাগীরা।
বুহরানুদ্দিনের শেষ যাত্রায় জনসমুদ্র। ছবি: এএফপি।
তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই শেষ শ্রদ্ধা জানাতে দক্ষিণ মুম্বইয়ের বাড়িতে পৌঁছন অসংখ্য মানুষ। রাত বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে মানুষের চাপও। রাত প্রায় ১টা নাগাদ মাত্রাতিরিক্ত ভিড়ের চাপে ঘটে দুর্ঘটনা। পদপিষ্ট হয়ে মৃত্যু হয় ১৮ জনের। আহত অন্তত ৪০ জন। আহতদের সাইফি হাসপাতালে ভর্তি করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.