টুকরো খবর
তৃণমূলের গোষ্ঠী দ্বন্দ্ব
নিজেদের অঞ্চল সভাপতি দাবি করে দুই নেতার প্রচার ঘিরে মালদহের সামসিতে তৃণমূলের গোষ্ঠীকোন্দল প্রকাশ্যে এসেছে। দলীয় সূত্রের খবর, ৩০ জানুয়ারি কলকাতায় তৃণমূলের ব্রিগেড সভা হবে। সভায় যোগদানের আহ্বান জানিয়ে এলাকা জুড়েই ঝোলানো হয়েছে ব্যানার ও ফেস্টুন। তবে বিভিন্ন এলাকার ব্যানারে অঞ্চল কমিটির সভাপতি হিসাবে নাম রয়েছে পৃথক দুই নেতার। রবিবার সকাল থেকে দলের অন্দরে শুরু হয় চাপানউতোর। গত শনিবার সামসি মোড়, বিদ্যুতের খুঁটিতে ব্রিগেডের সমাবেশ যোগ দেওয়ার আহ্বান জানানো ওই ব্যানার, ফেস্টুনগুলি ঝোলানো হয়। তাতে সামসি অঞ্চল কমিটির সভাপতি হিসেবে নাম ছিল অমূল্য মণ্ডলের। রাত পোহাতেই রবিবার দেখা যায়, এলাকা জুড়ে ঝোলানো একই রকমের ব্যানার ও ফেস্টুন। অঞ্চল সভাপতি হিসেবে নাম রয়েছে মহম্মদ রইসুদ্দিনের। দলে জেলার সভানেত্রী তথা সমাজকল্যাণ মন্ত্রী বলেন, “সামসিতে অমূল্যবাবুই সভাপতি। কেন এমন হল বিষয়টি দেখছি।” তবে কেউই অঞ্চল সভাপতি নন দাবি করেছেন ইংরেজবাজারের বিধায়ক পর্যটন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরী। মহম্মদ রইশুদ্দিন বলেন, “আড়াই বছর ধরে আমি অঞ্চল সভাপতি বলে জানি।” আর অমূল্য মণ্ডলের দাবি, “‘গত ডিসেম্বরেই আমাকে সভাপতি নিযুক্ত করা হয়। তাই দলীয় সমাবেশ যোগ দেওয়ার প্রচারে নেমেছি।”

২০ ওভারে জয়ী শিলিগুড়ির দল
সিএবি আন্তজেলা টি টুয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতায় সেমিফাইনালে উঠল শিলিগুড়ি বিকাশ। রবিবার রাজবাড়ি স্টেডিয়ামে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনাল ম্যাচে তারা বীরভূম সুপার কিংসকে ৮ উইকেটে হারিয়েছে। বীরভূম ২০ ওভারে ৪ উইকেটে ১১২ রান করে। দলের পক্ষে সুমন্ত গুপ্ত সর্বাধিক ৪৪ রান করেন। শিলিগুড়ির কৌশিক গুহ ২১ রানে ২ উইকেট নেন। জবাবে ব্যাট করতে নেমে ১৮ ওভার ৫ বলে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় শিলিগুড়ি বিকাশ। তন্ময় সরকার ৫০ ও শেহবাজ আনোয়ার অপরাজিত ৩০। অন্য ম্যাচে উত্তর দিনাজপুর কুলিক বার্ড, মুর্শিদাবাদ নবাবকে ১ উইকেটে হারায়। প্রথমে ব্যাট করে মুর্শিদাবাদ ১৭ ওভার ২ বলে ৬৩ রান তুলে সকলে আউট হয়ে যান। জবাবে ব্যাট করতে নেমে ১৯ ওভার ৩ বলে ৯ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ৬৪ রান তুলে নেয় উত্তর দিনাজপুর দল। জেলা ক্রীড়া সংস্থার সচিব বিষ্ণুব্রত বর্মন বলেন, “শিলিগুড়ি দু’টি ম্যাচ জিতে এদিন সেমিফাইনালে উঠল।”

যুবকের দেহ উদ্ধার
রবিবার সকালে বাড়ি থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে ঝোপ থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। বালুরঘাট থানার মাহিনগর এলাকার ঘটনা। নিহতের নাম রামপ্রসাদ হালদার (৩০)। দুষ্কৃতীরা যুবককে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করেছে। শহরের ছিন্নমস্তাপল্লির বাসিন্দা কাঠমিস্ত্রি ওই যুবক শনিবার রাত ১০ নাগাদ বাড়ি থেকে বেরোন। রাতে তিনি নিখোঁজ ছিলেন। গত ৭ জানুয়ারি মাহিনগর এলাকায় সঞ্জয় অধিকারী (৩৫) নামে এক যুবককে খুন করে দুষ্কৃতীরা নয়ান জুলিতে ফেলে যায় বলে পরিবারের তরফে অভিযোগ করা হয়েছিল। রাতে বাড়ি থেকে বেরিয়ে সঞ্জয়ও নিখোঁজ হয়েছিলেন। এক সপ্তাহের মধ্যে একই এলাকায় পর পর দুই যুবকের খুনের ঘটনায় মাহিনগর এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। থানার আইসি বিপুল বন্দ্যোপাধ্যায় জানান, প্রথম খুনের ঘটনায় দুই অভিযুক্তকে ধরা হয়েছে। রামপ্রসাদ খুনের ঘটনায় অভিযুক্তদের ধরতে তদন্ত শুরু হয়েছে। পুলিশ পিকেট বসানো হচ্ছে।

সাম্মানিক পাবেন অংশগ্রহণকারীরা
রাজ্য ভাওয়াইয়া সঙ্গীত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিল্পীরাও সাম্মানিক পাবেন। কোচবিহারের দেওয়ানহাটে ১৬-১৯ জানুয়ারি রাজ্য ভাওয়াইয়া সঙ্গীত প্রতিযোগিতার আসর বসছে। উৎসব কমিটির চেয়ারম্যান পরিষদীয় সচিব রবীন্দ্রনাথ ঘোষ অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরে রবিবার সাংবাদিক বৈঠক করে প্রতিযোগীদের জন্য সাম্মানিক চালুর কথা ঘোষণা করেন। রবীন্দ্রনাথবাবু বলেন, “আগে প্রতিযোগীরা স্রেফ যাতায়াতের ভাড়া পেতেন। এ বার তাঁদের ৫০০ টাকা করে সাম্মানিক দেওয়ার বন্দোবস্ত হয়েছে। পাশাপাশি, থাকা, খাওয়া, যাতায়াত ভাড়ার খরচও প্রতিযোগীরা পাবেন।” উদ্যোক্তারা জানিয়েছেন, এবার চটকা ও দরিয়া বিভাগে ১২৪ জন প্রতিযোগী অংশ নিচ্ছেন।

সিপিএম ছেড়ে তৃণমূলে যোগ
পঞ্চায়েত সমিতি ও পঞ্চায়েত থেকে নির্বাচিত ৮ সিপিএম সদস্য দল ছেড়ে তৃণমূলে যোগ দিলেন। মালদহের চাঁচল-২ ব্লকের ধানগাড়ায় রবিবার বিকালে জেলা তৃণমূল সভানেত্রী তথা রাজ্যের মন্ত্রী সাবিত্রী মিত্রের উপস্থিতিতে তাঁরা তৃণমূলে যোগ দেন। ওই নির্বাচিত ৮ সদস্য ছাড়াও চাঁচল-২ ব্লকের দুটি পঞ্চায়েত এলাকার প্রচুর সিপিএমের কর্মী সমর্থক দল ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন বলে তৃণমূলের তরফে দাবি করা হয়। সিপিএমের চাঁচল জোনাল সম্পাদক হামেদুর রহমান বলেন, “‘সুবিধাবাদীরা দল ছেড়েছেন।”

ডিডিটি স্প্রে চালুর দাবি মমতার কাছে

প্রায় ছয় বছর ধরে বন্ধ থাকা ডিডিটি স্প্রে চালুর দাবিতে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হচ্ছে স্প্রে কর্মীরা। রবিবার স্প্রে কর্মীদের তৃণমূল প্রভাবিত কোচবিহার ডিডিটি স্প্রে ওয়ার্কার্স (ম্যালেরিয়া) সংগঠনের জেলা সম্মেলনে এ সিদ্ধান্ত নেওয়া হয়। তাঁদের অভিযোগ, কোচবিহার ম্যালেরিয়া প্রবণ জেলা হলেও ২০০৭ সাল থেকে ডিডিটি স্প্রে’র কাজ বন্ধ রয়েছে। গত ছয় বছরে ম্যালেরিয়া ও ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৩ জন মারা গিয়েছেন। অথচ স্বাস্থ্য কর্তাদের একাংশ জেলায় ডিডিটি স্প্রে চালুর ব্যাপারে উদাসীন।

স্তব্ধ পরিষেবা
রবিবার সকাল ১১টার পর থেকে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে বিএসএনএলের যাবতীয় পরিষেবা স্তব্ধ হয়ে পড়ে। এসটিডি, মোবাইল, ল্যান্ড ফোন কাজ করছিল না। ইন্টারনেট ও ব্রড ব্যান্ড পরিষেবাও মুখ থুবড়ে পড়ায় চরম সমস্যায় পড়েন গ্রাহকেরা। বিএসএনএল কর্তৃপক্ষ রাস্তায় অপটিক্যাল ফাইবার কেবল কেটে যাওয়ার জন্য সমস্যা হচ্ছে বলে জানান। সমস্যা মেটানোর চেষ্টা চলছে বলে বিএসএনএলের তরফে এ দিন জানানো হয়েছে।

শিশুকে ধর্ষণের চেষ্টা, গ্রেফতার
চার বছরের শিশুকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক যুবককে গ্রেফতার করে পুলিশ। শনিবার রাতে করণদিঘি থানার হনুমানচক এলাকাতে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম রাকেশ মল্লিক। বাড়ি মুর্শিদাবাদে। রাকেশ ওই এলাকাতেই কয়েক বছর ধরে থাকে। এ দিন শিশুটিকে সে চকোলেটের প্রলোভন দেখিয়ে ফাঁকা এলাকায় নিয়ে গিয়ে ধর্ষণের চেষ্টা করা বলে অভিযোগ। শিশুটি পালিয়ে এসে পরিবারে বিষয়টি জানায়।

স্ত্রীকে খুনে গ্রেফতার
স্ত্রীকে খুনের অভিযোগে স্বামীকে ধরেছে পুলিশ। মালদহের চাঁচলের উত্তর খেলেনপুরে শনিবার রাতে ঘটনাটি ঘটে। অভিযুক্ত স্বামীকে বাসিন্দাদের একাংশ মারধর করে পুলিশের হাতে তুলে দেয় বলে জানা গিয়েছে। পুলিশ জানায়, নিহতের নাম মাহেরা বিবি (২৮)। ধৃতের নাম শেখ দবির। পণের দাবিতেই অত্যাচারের পর মাহেরাকে খুন করা হয়েছে বলে পরিবারের তরফে অভিযোগ দায়ের করা হয়েছে। চাঁচলের আইসি জয়ন্ত লোধচৌধুরী বলেন, “স্ত্রীকে শ্বাসরোধ করে খুন করার কথা স্বীকার করেছে অভিযুক্ত স্বামী। বাপের বাড়ি থেকে টাকা চেয়েও না এই খুন বলে সে পুলিশকে জানিয়েছে। মদ খাওয়া নিয়ে স্ত্রীর সঙ্গে তার হামেশাই ঝগড়া বাঁধত বলে জানা গিয়েছে। ওই দম্পতির দুই ছেলে-মেয়ে রয়েছে। বড় মেয়ে ঝুমা প্রথম শ্রেণির ছাত্রী। এ দিন সকালে মা’কে মৃত অবস্থায় ঘরের মেঝেতে পড়ে থাকতে কান্নাকাটি শুরু করে ঝুমা। প্রতিবেশীরা ছুটে এসে দেখেন যে স্ত্রীর দেহের পাশে স্বামী দবির বসে রয়েছে। মৃতার পরিবারের অভিযোগ, বিয়ের পর থেকে দবির কাজকর্ম করতে চাইত না। মদের টাকার জ্যন স্ত্রীকেই মাঠে কাজে যেতে বাধ্য করত ও বাপের বাড়ি থেকে পণের টাকা নিয়ে আসার জন্য চাপ দিত। সম্প্রতি শ্বশুরবাড়ি থেকে দাবিড়কে একটি সাইকেলও কিনে দেওয়া হয় বলে পুলিশ জানতে পেরেছে।

‘মাইন্ড কোয়েস্ট’
উত্তর দিনাজপুর জেলা ক্যুইজ অ্যাসোসিয়েশন এবং রায়গঞ্জ সংস্কৃতি ফোরামের যৌথ উদ্যোগে শুরু হল তিনদিনের উত্তর-পূর্ব ভারতীয় জাতীয় কলেজ ক্যুইজ। রায়গঞ্জের বিধানমঞ্চে রবিবার এর উদ্বোধন করেন বিধায়ক তথা রায়গঞ্জ পুরসভার চেয়ারম্যান মোহিত সেনগুপ্ত। ‘মাইন্ড কোয়েস্ট-২০১৪’ নামে ওই প্রতিযোগিতায় এ রাজ্যের ১৮টি জেলা সহ উত্তর-পূর্বের অসম, মেঘালয়, সিকিম, মিজোরাম, ত্রিপুরা, ঝাড়খন্ড এবং বিহারের ৭২টি কলেজ দল অংশ নিয়েছে। উদ্যোক্তারা জানান, প্রতিযোগিতায় আসা সমস্ত দলকেই স্মারক, আর্থিক পুরস্কার ও সংশাপত্র দেওয়া হবে। সাম্প্রতিক ঘটনা, ক্রীড়া, রাজনীতি, সংস্কৃতি, বিজ্ঞান সহ নানা বিষয়ে প্রশ্ন থাকবে।

অজ্ঞাতপরিচয় দেহ
এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির দেহ উদ্ধার করেছে পুলিশ। রবিবার ইসলামপুর থানার মাটিকুন্ডায়। মৃতের বয়স আনুমানিক ৪৫ বছর। এ দিন বাজারে দেহ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেওয়া হয়।

দেশি পিস্তল উদ্ধার
পুলিশের তাড়া খেয়ে পালানোর সময় ফেলে যাওয়া একটি দেশি পিস্তল উদ্ধার করল পুলিশ। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে মালবাজার থানার এলেনবাড়ি এলাকায়। যদিও দুষ্কৃতীদের গ্রেফতার করতে পারেনি পুলিশ।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.