টুকরো খবর
অমেঠিতে রাহুলকে তোপ আপ নেতার
রাহুল গাঁধীর এলাকায় সভা করতে গিয়ে কিছুটা বিপাকেই পড়লেন আম আদমি পার্টির নেতা কুমার বিশ্বাস। তাঁকে কালো পতাকা দেখিয়ে, পাথর ছুড়ে গন্ডগোল বাধালেন বিক্ষোভকারীরা। তাতে দমেননি কুমার। অমেঠিতে দাঁড়িয়েই আক্রমণ করলেন রাহুলকে। জনতার জন্য কংগ্রেসের সহ-সভাপতি কিছুই করেননি বলে তাঁর অভিযোগ। রাহুলকে এক হাত নিয়ে বিশ্বাস বলেছেন, “বিশেষ নিরাপত্তা বলয়ে রাজকুমার দলিতদের বাড়িতে খাবার খান, ঘুমোন। হইচই করেন। কিন্তু মানুষের সমস্যা নিয়ে ১০ বছরে সংসদে প্রশ্ন তোলেননি।” তিনি চান, ‘রাজকুমারের’ পরিবর্তে আপকে ভোট দিন জনতা। এ দিন বিক্ষোভকারীরা শুধু বিশ্বাসকে কালো পতাকা দেখিয়েই থামেননি। সভায় যোগ দিতে আসা সদস্যদের বাস লক্ষ্য করে পাথরের সঙ্গে ডিমও ছোড়েন। একেবারে পাত্তা দেননি কুমার। তিনি বলেন, “অমেঠি এখন আর কারও রাজত্বে নেই। ওদের রাজত্ব শেষ। গণতন্ত্র আসছে।” লোকসভা নির্বাচনে রাহুলকে হারিয়ে দেবেন বলে আত্মবিশ্বাসী কুমার। তাই বিক্ষোভকারীদের দেখে তিনি বিচলিত নন। তাঁর মন্তব্য “ওরা কেন এ সব করছেন? আমি কী করেছি? অমেঠি কি একটা আলাদা দেশ যে আমি এখানে আসতে পারব না?” সনিয়া গাঁধীকেও মহারানি বলে তোপ দেগেছেন কুমার।

অফিসারদের বেতন আটকালেন শিক্ষামন্ত্রী
নতুন নিয়োগ হওয়া প্রাথমিক ও মধ্য ইংরেজি স্কুলের ১৬ হাজার শিক্ষককে সময়মতো বেতন দিতে না-পারার ‘অপরাধে’ রাজ্য শিক্ষা দফতরের ২০০ আধিকারিকের বেতন আটকে দিলেন অসমের শিক্ষামন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। তিনি জানিয়েছেন, ওই শিক্ষকদের বকেয়া বেতন মেটানোর পরই শিক্ষাকর্তারা টাকা পাবেন। গত বছর রাজ্যের ওই ইংরেজি স্কুলগুলিতে ১৮ হাজার শিক্ষক নিয়োগ করা হয়। তাঁদের মধ্যে ৯০ শতাংশ শিক্ষকই নিয়মিত বেতন পাননি। প্রায় ১৬ হাজার শিক্ষকের কয়েক মাসের বেতন সরকারি লাল ফিতের ফাঁসে আটকে রয়েছে। প্রাথমিক শিক্ষা দফতর বেতন না-দিতে পারার স্বপক্ষে বিভিন্ন সময়, নানা অজুহাত দিয়েছে। বিষয়টি জানতে পেরেই কড়া পদক্ষেপ নেন হিমন্ত। তিনি বলেন, “সরকারি কাজে ঢিলেমি করে শিক্ষকদের বেতন আটকে অফিসাররা অন্যায় করেছেন। যতদিন না শিক্ষকরা বকেয়া বেতন পাচ্ছেন, ততদিন প্রাথমিক শিক্ষা দফতরের আধিকারিকদের বেতন দেওয়া বন্ধ রাখতে বলেছি। এরপরও এমনটা ঘটলে কঠোর পদক্ষেপ করব।”

আবার নারদ
মুজফ্ফরনগরে ত্রাণশিবিরে উত্তরপ্রদেশ সরকারের দোষে কেউ মরেনি, দাবি রাজ্যের মন্ত্রী নারদ রাইয়ের। শিবিরে ঠান্ডায় শিশুমৃত্যু নিয়ে সমালোচনার মুখে অখিলেশ সিংহ যাদবের সপা সরকার। নারদের দাবি, রাজ্য শরণার্থীদের থাকা-খাওয়া-চিকিৎসার ব্যবস্থা করেছিল। তবু কেউ মারা গেলে কিছু করার নেই। শনিবারও এই নিয়ে বিতর্কিত মন্তব্য করেন নারদ।

জঙ্গি গ্রেফতার
ছত্তীসগঢ়ের নারায়ণপুর জেলার বাদেনঘোল-কৌশাপাড়া গ্রামের কাছে নয় মাওবাদীকে ধরল যৌথ বাহিনী। শনিবার বিকেলে টহলদারিতে বেরিয়ে ছত্তীসগঢ় আর্মড ফোর্স ও স্থানীয় পুলিশের একটি দল তাদের গ্রেফতার করে। ধৃতদের মধ্যে লাখন পোটাই ও বাজু পোটাইয়ের মাথার দাম ছিল ১০ হাজার টাকা।

কয়লা কাণ্ডে সব ফাইল পেয়েছে সিবিআই
কয়লা কেলেঙ্কারি সংক্রান্ত সব ফাইল হাতে পেয়েছে সিবিআই। সংস্থা সূত্রে খবর, সোমবার সুপ্রিম কোর্টকে তদন্তের স্ট্যাটাস রিপোর্টের মাধ্যমে সে কথা জানাতেও পারে তারা। ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত সময়ে কয়লাখনি বণ্টন নিয়ে প্রশ্ন তুলেছিল কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)। পরে তা নিয়ে সুপ্রিম কোর্টের নজরদারিতে সিবিআই তদন্ত শুরু হয়। তদন্তের সময়ে সিবিআই জানায়, তদন্তের জন্য প্রয়োজনীয় বেশ কিছু ফাইল তারা পায়নি। কয়লা মন্ত্রকের তরফে জানানো হয়, কিছু ফাইল ‘উধাও’ হয়ে গিয়েছে। ফলে, বিষয়টি নিয়ে হইচই শুরু হয়। ২০০৪ থেকে ২০০৯ সালের মধ্যে বেশ কিছুটা সময় কয়লা মন্ত্রকের দায়িত্বে ছিলেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। ফলে, এই কেলেঙ্কারিতে সব সময়েই বিরোধীদের নিশানায় রয়েছেন তিনি। প্রধানমন্ত্রীকে বাঁচাতেই ফাইল লোপাট করা হয়েছে বলে অভিযোগ করেন বিরোধীরা। সংস্থা সূত্রে খবর, এখন সব ফাইলই পাওয়া গিয়েছে। ইচ্ছে করে কয়লা মন্ত্রকের অফিসাররা ফাইল দেননি এমন কোনও প্রমাণও পাওয়া যায়নি। তাই এই বিষয়ে যে দু’টি প্রাথমিক তদন্ত শুরু করা হয়েছিল তাও বন্ধ করে দেওয়া হবে। এক শীর্ষ সিবিআই কর্তা জানিয়েছেন, মোট ১৯৫টি কয়লাখনির বণ্টন নিয়ে তদন্ত করা হচ্ছে। তার মধ্যে ৬০টি খনি বণ্টনের ক্ষেত্রে কোনও দুর্নীতির খোঁজ পাওয়া যায়নি। সে কথাও স্ট্যাটাস রিপোর্টে বলা হবে। সুপ্রিম কোর্টের অনুমতি পেলে ওই খনিগুলি নিয়ে তদন্ত বন্ধ করে দেবে সিবিআই।

কার্বি আংলংয়ে ক্ষতিপূরণ
কার্বি-নাগা সংঘর্ষে নিহত সকলের পরিজনদের ৩ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। ২৭ ডিসেম্বর থেকে শুরু হওয়া ওই সংঘর্ষে এখনও পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। তারমধ্যে ৯ জনের গুলিবিদ্ধ দেহ নাগাল্যান্ডের পচাশপুর থেকে উদ্ধার করা হয়। যাঁদের বাড়ি পুড়েছে, তাঁদের জন্য পুনর্বাসনের ব্যবস্থাও করবে সরকার। রাজ্যের মন্ত্রী রকিবুল হুসেন জানান, সংবেদনশীল এলাকায় নিরাপত্তা জোরদার করতে ১৮টি স্থায়ী পুলিশ-পিকেট তৈরির ব্যবস্থা করা হচ্ছে। এ দিকে, ৯ জন কার্বি যুবককে হত্যার দায় স্বীকার করেছে ‘নাগা রেংমা হিল্স প্রোটেকসন ফোর্স’। তার জেরে কার্বি আংলং-এর নাগা অধ্যুষিত গ্রাম ও ডিমাপুরে নিরাপত্তা কঠোর করা হয়েছে। নাগাল্যান্ড সরকার জানিয়েছে, প্রশাসনিক তদন্ত কমিটি ও বিশেষ তদন্ত দল কাজ চালিয়ে যাবে। নাগাল্যান্ডের শাসক জোট ‘ড্যান’ সামগ্রিক পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক করে। শাসক জোটের মতে, কার্বি আংলং-এ নাগা জঙ্গিদের ভূমিকা ও সম্প্রতি জুনাবটোয় গণরোষের শিকার হয়ে নাগা জঙ্গিদের শিবির উৎখাত হওয়ার ঘটনা সামগ্রিক শান্তি প্রক্রিয়ার প্রভাব ফেলতে পারে।

শিন্দের যুক্তি
ঘরে-বাইরে প্রবল চাপে পড়ে শনিবারই পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন। রবিবার ফের শরদ পওয়ার নিয়ে মুখ খুললেন স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল শিন্দে। পওয়ার প্রধানমন্ত্রী হলে তিনি খুশি হবেন বলে শনিবার সোলাপুরে মন্তব্য করেছিলেন শিন্দে। তার পরই শোরগোল পড়ে যায়। চাপের মুখে শিন্দে বলেছিলেন তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা হচ্ছে। রবিবার শিন্দে বলেন, “আমাকে জিজ্ঞেস করা হয়েছিল পওয়ার প্রধানমন্ত্রী হলে কেমন লাগবে। আমি তাই বলেছিলাম, উনি মহারাষ্ট্রের এবং আমাদের শরিক। তাই ভালই লাগবে। তবে আমরা দলের সবাই রাহুল গাঁধীকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাই।”

পুরনো খবর:

বিহারে নির্বাচন কমিটি গঠন করল বিজেপি
লোকসভা ভোটের দিকে তাকিয়ে নির্বাচন কমিটি গঠন করল বিহারের বিজেপি নেতৃত্ব। কমিটির প্রধান হয়েছেন দলের রাজ্য সভাপতি মঙ্গল পাণ্ডে। সদস্য সংখ্যা ১৬ জন। পাশাপাশি, সাতজন বিশেষ আমন্ত্রিত সদস্যও রয়েছেন। দলীয় সূত্রের খবর, লোকসভা ভোটে রাজ্যের প্রার্থী তালিকা চূড়াম্ত করবে ওই কমিটি। সেই তালিকা বিজেপি-র কেন্দ্রীয় সংসদীয় বোর্ডের কাছে পাঠানো হবে। নির্বাচনের প্রস্তুতি কী ভাবে করা হবে, তা-ও ওই কমিটিই নির্ধারণ করবে। সদস্যদের মধ্যে রয়েছেন রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী, বিরোধী দলনেতা নন্দকিশোর যাদব, সি পি ঠাকুর। আমন্ত্রিত সদস্য হয়েছেন রবিশঙ্কর প্রসাদ, রাজীব প্রতাপ রুডি এবং শাহনওয়াজ হুসেন। নন্দকিশোর যাদব জানিয়েছেন, দলের প্রার্থী তালিকা কমিটিই চূড়ান্ত করবে। তবে, তার সময়সীমা এখনও ঠিক করা হয়নি।

হত ৪ জঙ্গি
পুলিশের সঙ্গে সংঘর্ষে ৪ এএনভিসি (বি) জঙ্গির মৃত্যু হল। শনিবার রাতে মেঘালয়ের তুরার কাছে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, সন্দেহভাজন এএনভিসি (বি) জঙ্গিরা তুরায় একটি পেট্রল পাম্পের কাছে বোমা ফাটায়। দু’টি গাড়ি ক্ষতিগ্রস্থ হয়। এরপরই, আশপাশের জঙ্গলে পুলিশ কম্যান্ডোরা অভিযান শুরু করেন। দোবাসিপাড়া ও দারেংগ্রের মধ্যবর্তী অঞ্চলে জঙ্গিরা ঘাঁটি তৈরি করেছিল। জওয়ানরা সেই ঘাঁটি ঘিরে ফেলার পর দু’পক্ষে তুমুল লড়াই চলে। এডেনবাড়ি শিবিরে হানা দিয়ে দুই পুলিশকর্মীকে জখম করার পর, এএনভিসি (বি) জঙ্গিরা জঙ্গলে পালিয়ে এসেছিল। তাদের কাছে আগ্নেয়াস্ত্র, রকেট-লঞ্চার, গ্রেনেড, আইইডি, তীর-ধনুক ছিল।

ভোটার কমলো
এক বছরের মধ্যে অসমে প্রায় সাড়ে ৩ লক্ষ ভোটার কমে গেল। রাজ্য নির্বাচন কমিশনের প্রকাশিত ২০১৪ সালের খসড়া ভোটার তালিকা অনুযায়ী, লোকসভা নির্বাচনে অসমের ভোটার সংখ্যা ১, ৮৭, ২২, ৪৩৫ জন। তাঁদের মধ্যে পুরুষ ভোটার ৯৬, ৯৪, ০৫১ জন। মহিলা ভোটারের সংখ্যা ৯০, ২৮, ৩৮৪ জন। ‘পোস্টাল ব্যালটে’ ভোট দেবেন ৩১, ৫৯৫ জন। গত বছর জানুয়ারি মাসে নির্বাচন কমিশন যে ভোটার তালিকা প্রকাশ করেছিল, তাতে মোট ভোটারের সংখ্যা ছিল ১, ৯০, ৪৩, ৪৭০ জন। অর্থাৎ এক বছরের মধ্যে অসমে ৩ লক্ষ ৫১ হাজার ১৬১ জন ভোটার কমে গিয়েছে।

বাঁধ নিয়ে শুনানি
নামনি সুবনসিরি বৃহৎ নদীবাঁধ প্রকল্পের বিরুদ্ধে দায়ের জনস্বার্থ মামলা গ্রহণ করে এনএইচপিসি, অসম ও অরুণাচল সরকার, কেন্দ্রীয় সরকারের বিদ্যুৎ ও পরিবেশ মন্ত্রককে নোটিশ পাঠালো জাতীয় গ্রিন ট্রাইব্যুনাল। মামলার পরবর্তী শুনানি হবে ২৯ জানুয়ারি। সুবনসিরি বাঁধ তৈরি হলে অসম ও অরুণাচলের পরিবেশের উপরে বিরূপ প্রভাবের বিষয়ে মামলাটি করা হয়েছিল। স্বেচ্ছাসেবী সংগঠন এপিডব্লিউ আবেদন করেছিল, অবৈজ্ঞানিক নকশায় বাঁধের কাজ হলে, এক দিকে সুবনসিরি নদী শুকিয়ে যাবে, অন্যদিকে উজানি অসমের ব্রহ্মপুত্র অববাহিকাতেও প্রভাব পড়বে।

নির্ভীক বিতর্ক
নির্ভীক নিয়ে শুরু হল বিতর্ক। মেয়েদের নিরাপত্তার কথা ভেবে কানপুরের একটি অস্ত্র কারখানা তৈরি করেছে পয়েন্ট ৩২ ক্যালিবারের একটি ছোট বন্দুক। নাম নির্ভীক। দিল্লির গণধর্ষণে নিহত নির্ভয়ার কথা স্মরণে রেখেই এমন নাম রাখা। বছরের শুরুতে বন্দুকটি বাজারে আসার পরপরই এর জন্য বুকিং শুরু হয়ে গিয়েছে। কিন্তু দেশের বিভিন্ন প্রান্তের আন্দোলনকারীদের একাংশ এতে ক্ষুব্ধ। তাঁদের বক্তব্য, এর ফলে নির্ভয়ার মর্যাদা ক্ষুণ্ণ হচ্ছে।

ধৃত পুরোহিত
দেব-দর্শনে যাওয়া ভক্তের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে পুরীর শ্রীলোকনাথ মন্দিরের এক পুরোহিতকে গ্রেফতার করা হয়েছে। ধৃতের নাম রবীন্দ্রনারায়ণ পাণ্ডা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.