টুকরো খবর
বিশ্ববিদ্যালয়ে যৌন হেনস্থা, মামলা কোর্টে
দেড় মাস পর আদালতে গেল আসাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রীর যৌন হেনস্থা মামলা। শিলচরের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের (সিজেএম) এজলাসে এ নিয়ে মামলা করেছেন অভিযোগকারিণীর পরিজনেরা। রাজ্যের পুলিশ প্রধানের কাছে রিপোর্টও চেয়ে পাঠিয়েছে জাতীয় মহিলা কমিশন। ওই তরুণীর বাবা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ে এগ্জিকিউটিভ কাউন্সিলের বৈঠকে অভিযুক্ত ছাত্র মহসিন সাদিক দোষী চিহ্নিত হয়েছিল। বিশ্ববিদ্যালয়ে তার ভর্তিও বাতিল করা হয়। কিন্তু সে বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের কিছু জানাননি। যৌন হেনস্থার ঘটনা তদন্ত কমিটিতে প্রমাণ হওয়ার দেড় মাস পরেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুলিশে অভিযোগ না করায় তাঁরা আদালতের দ্বারস্থ হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমনাথ দাশগুপ্ত অবশ্য আগেই জানিয়ে দিয়েছিলেন, অভিযুক্তকে যথাযথ শাস্তিই দেওয়া হয়েছে। কাছাড়ের পুলিশ সুপার দিগন্ত বরা জানান, ছাত্রীর পরিবারের অভিযোগের ভিত্তিতে বিচারক নিজে তদন্ত করতে পারেন। পুলিশকে তদন্তের নির্দেশও দিতে পারেন। পুলিশকে তদন্তের দায়িত্ব দেওয়া হলে উপযুক্ত পদক্ষেপ করা হবে।

১৪ বছরে অঙ্গ দান করে রেকর্ড বিবেকের
সব চেয়ে কম বয়সে অঙ্গ দান করে রেকর্ড গড়ল ১৪ বছরের বিবেক কৃষ্ণন। কেরলের বাসিন্দা অষ্টম শ্রেণীর ছাত্রটি গত রবিবার একটি জলের ট্যাঙ্কে পড়ে গিয়ে কাদা-মাটিতে ডুবে যায়। উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা ঘোষণা করেন, তার মস্তিষ্কের মৃত্যু হয়েছে। বিবেকের বাবা উন্নিকৃষ্ণন নাইয়ার তখনই সিদ্ধান্ত নেন, ছেলের অঙ্গ দান করবেন। ৫৫ বছরের এক ব্যক্তির দেহে প্রতিস্থাপিত হয়েছে বিবেকের যকৃৎ। ২২ বছরের এক যুবক ও ৪২ বছরের এক মহিলার দেহে প্রতিস্থাপিত হয়েছে বিবেকের দু’টি কিডনি। তাঁরা তিন জনেই সুস্থ জীবন পেয়েছেন। বিবেকের চোখও পাঠানো হয়েছে ‘আই ব্যাঙ্ক’-এ।

বিতর্কিত মন্তব্য
ফের মন্তব্য-বিতর্ক। এ বার উত্তরপ্রদেশের বিধায়ক নারদ রাই। শনিবার একটি অনুষ্ঠানে মুজফ্ফরনগর গোষ্ঠী সংঘর্ষে বিপর্যস্তদের ত্রাণ শিবিরে মৃত্যু প্রসঙ্গে তিনি বলেন, “বাচ্চা-বুড়োদের মৃত্যু হয়েই থাকে। এমন নয়, যে শুধু ত্রাণ শিবিরেই মানুষ মারা যাচ্ছে। রাজপ্রাসাদেও মৃত্যু হয়। আমাদের বাড়িতেও শিশুরা মারা যায়।” শুক্রবারই ত্রাণ শিবিরে ৩৪টি শিশুর মৃত্যুর কথা স্বীকার করেছে অখিলেশ যাদব সরকার। তার পরের দিনেই নারদ রাইয়ের এমন মন্তব্যে শুরু হয়েছে বিতর্ক।

প্রসাদ খেয়ে মৃত ২ শিশু, অসুস্থ ৩০
প্রসাদ খেয়ে মৃত্যু হল দু’টি শিশুর। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ৩০ জন। তাঁদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে হাসপাতাল সূত্রে খবর। স্বাস্থ্য দফতর জানায়, শুক্রবার রাতে ত্রিপুরার ধর্মনগরের মহেশপুর গ্রামে ঘটনাটি ঘটে।

পঞ্জাব থেকে উদ্ধার দুই নাবালিকা, ধৃত ৪
দুই নাবালিকাকে অপহরণের অভিযোগে মঙ্গলবার চার যুবককে পঞ্জাবের অমৃতসর থেকে ধরল হাবরা পুলিশ। ধৃতেরা হল দুর্গানগরের প্রবীর ওরফে রণি সাহা, গোবরডাঙার সৌমেন সরকার, অমৃতসরের মুকেশকুমার যাদব ও ভিকি সিংহ। গত ২৬ ডিসেম্বর গোবরডাঙার চার নবম শ্রেণির ছাত্রী বাড়ি থেকে বেরোয়। রাতে তাদের দু’জন ফিরলেও বাকিরা ফেরেনি। ফিরে আসা দুই কিশোরী জানায়, অন্য দু’জন প্রবীণ ও সৌমেনের সঙ্গে পালিয়েছে। পরদিন ওই দুই নাবালিকার সঙ্গী গোবরডাঙার রাজীব শর্মা ও মেদিয়ার স্মরজিৎ বর্মনকে ধরে পুলিশ। তাদের জেরা করে প্রবীর ও সৌমেনের ফোন নম্বর মেলে। মোবাইল টাওয়ারের সূত্রে জানা যায়, অমৃতসরে মুকেশের বাড়িতে রয়েছে তারা। ওই দুই নাবালিকাকে উদ্ধার করা হয়েছে।

ঠান্ডায় মৃত ৯
প্রবল শীতে উত্তরপ্রদেশে মৃত্যু হল অন্তত ন’জনের। এর মধ্যে ফতেগড়ে ৪ জন ও হাথরাসে ৫। ঘন কুয়াশায় দৃশ্যমানতা কমে যাওয়ায় পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ওই পাঁচ জনের। শনিবার দিনভর রাজধানীর তাপমাত্রা ছিল ৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এ দিকে শনিবার থেকেই ফের তুষারপাত শুরু হয়েছে কাশ্মীরে। পুরু বরফ জমে যাওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে শ্রীনগর-জম্মু জাতীয় সড়কটি। পহেলগামে এ দিন তাপমাত্রা ছিল শূন্য থেকে ৭ ডিগ্রি সেলসিয়াসের নীচে। প্রবল তুষারপাত শুরু হয়েছে উত্তরাখণ্ডের মসুরি, নৈনিতালেও। রাতভর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের খবর মিলেছে দেহরাদূনে।

ক্ষুব্ধ পরিবার
সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সম্প্রতি ছড়িয়ে পড়ে একটি ভিডিও ক্লিপ। ভিডিওটিতে দেখা যাচ্ছে কাটা মুণ্ড হাতে ঘুরছে এক জঙ্গি। সেই ভিডিও নিয়েই এ বার ক্ষোভ উগরে দিলেন পাক সেনার হাতে হত জওয়ান হেমরাজের পরিবার। শনিবার এ নিয়ে প্রধানমন্ত্রীকে একটি চিঠিও লেখেন তাঁরা। হেমরাজের স্ত্রী ধর্মবতী ও মা মীনা দেবীর দাবি, ওই কাটা মুণ্ড হেমরাজেরই। গত ৯ জানুয়ারি কিছু টিভি চ্যানেলেও ভিডিওটি সম্প্রচারিত হয়। ভিডিওটি প্রকাশ্যে আসার পর মথুরায় বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। হেমরাজের পরিবারের অভিযোগ, এ সব জেনেও সরকার কেন পদক্ষেপ করছে না। স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্দে বলেন, “রোষের মুখে কোনও পদক্ষেপ করা উচিত নয়। প্রায়শই ইন্টারনেটে এমন ভুয়ো ভিডিও ছড়িয়ে পড়ে।”

পস্কো প্রতিরোধে প্রস্তুতি
ওড়িশার প্রস্তাবিত পস্কো ইস্পাত প্রকল্পে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের ছাড়পত্রের প্রেক্ষিতে জগৎসিংহপুরে বিতর্ক উস্কে দিয়েছে। প্রকল্প রুখতে পস্কো প্রতিরোধ সংগ্রাম সমিতি কোমর বাঁধছে। সমিতির প্রধান তথা সিপিআই নেতা অভয় সাহু জানান, জগৎসিংহপুরে পস্কোকে প্রতিরোধ করা ছাড়াও ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালে কেন্দ্রীয় সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা করবেন তাঁরা। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ভারত সফরের সময়েও তাঁরা দিল্লিতে বিক্ষোভ দেখাবেন। তাঁকে একটি স্মারকলিপিও দেবেন।

জঙ্গি নেতার সম্পত্তি বাজেয়াপ্ত
আত্মসমর্পণের সময়সীমা শেষ হওয়ায় ‘ইন্ডিয়ান মুজাহিদিন’-এর শীর্ষ নেতা, সমস্তিপুরের তেহসিন আখতারের সম্পত্তি বাজেয়াপ্ত করল এনআইএ ও পুলিশ। রাজ্য পুলিশ সূত্রে জানা গিয়েছে, শনিবার সকালে এনআইএ-র দুই অফিসার ও কল্যাণপুর থানার ওসি-সহ কয়েক জন পুলিশ তেহসিনের বাড়ি মনিয়ারপুর গ্রামে যায়। ওই জঙ্গি নেতার বাবা ওয়াসিম আখতারের উপস্থিতিতে তেহসিনের ল্যাপটপ, কম্পিউটার, টেলিভিশন-সহ অন্য জিনিসপত্র বাজেয়াপ্ত করে থানায় নিয়ে যাওয়া হয়। থানার ওসি আসগর ইমাম বলেন, “আদালতের নির্দেশে এটা করা হয়েছে।” পটনায় নরেন্দ্র মোদীর সভা ও বুদ্ধগয়ার ধারাবাহিক বিস্ফোরণে তেহসিনের হাত রয়েছে বলে জানিয়েছিল এনআইএ।

গ্রেফতার দুই
মুম্বইয়ের মডেল ও নৃত্যশিল্পীর গণধর্ষণের ঘটনায় দু’জনকে হায়দরাবাদ থেকে গ্রেফতার করল পুলিশ। বেঙ্কট রাজু ও নিতিন যাদব নামে ওই দুই যুবককে জেরা করা হয়েছে। ধর্ষিতা তরুণীর বয়ান নেওয়ার জন্য তাঁকেও মুম্বই থেকে হায়দরাবাদে আনা হয়েছে শনিবার। তরুণীর অভিযোগ, পয়লা জানুয়ারির রাতে মুম্বইয়ের একটি অনুষ্ঠানে নাচার জন্য তাঁর সঙ্গে এক লাখ টাকায় রফা করে নিতিন। সেখানে পৌঁছনোর পর পানীয়ের সঙ্গে মাদক খাইয়ে আচ্ছন্ন করে একটি বাড়িতে নিয়ে যাওয়া হয়। তরুণীর অভিযোগ, সেখানেই গণধর্ষণ করা হয় তাঁকে। দুষ্কৃতীরা তাঁর এটিএম কার্ড চুরি করে ৫৭ হাজার টাকা তুলে নেয় বলেও জানিয়েছেন তরুণী।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.