টুকরো খবর
হেফাজত মৃত্যু ঘিরে উত্তপ্ত জেহানাবাদ
পুলিশ হেফাজতে এক বৃদ্ধের মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠল জেহানাবাদ। আজ সকালে এই ঘটনায় উত্তেজিত জনতার হাত থেকে রেহাই পাননি থানার ওসি এবং এলাকার জেডিইউ বিধায়কও। আক্রমণ করা হয় থানা। ক্ষিপ্ত মানুষ থানার সামনে দাঁড়িয়ে থাকা একটি গাড়িতেও আগুন লাগিয়ে দেয়। কাল রাতে বিদ্যুৎ চুরির অভিযোগে সকুরাবাদ থানার গগনপুরা এলাকার বাসিন্দা ৭০ বছরের দেবকী চৌধুরীকে গ্রেফতার করা হয়। পুলিশের বক্তব্য, ঠাণ্ডার জেরে বৃদ্ধ পুলিশ হেফাজতে অসুস্থ হয়ে পড়লে তাঁকে জেহানাবাদ সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রাতে তাঁর মৃত্যু হয়। হেফাজত মৃত্যুর খবর রটে যেতেই এলাকার মানুষ ক্ষিপ্ত হয়ে ওঠেন। সকাল থেকে হাসপাতালের সামনে স্থানীয় মানুষ জড়ো হতে থাকেন। থানার ওসি বিজয় চৌধুরীকে ঘিরে ধরে উত্তেজিত জনতা মারধর করে। এলাকার বিধায়ক অভিরাম শর্মা হাসপাতালে মৃতের পরিবারের সঙ্গে দেখা করতে গেলে তিনিও জনতার রোষ থেকে রেহাই পাননি। তাঁকেও ধাক্কাধাক্কি করা হয়। এসপি বলেন, “ঘটনার তদন্ত হচ্ছে।”

টাকা ফেরত চাইছে ভারত
ইতালীয় অস্ত্র প্রস্তুতকারী সংস্থা ফিনমেকানিকার সঙ্কট আরও বাড়ল। অগুস্তাওয়েস্টল্যান্ড কপ্টার চুক্তিতে দুর্নীতির অভিযোগ ওঠায় ক’দিন আগেই তা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। কপ্টার কেনার জন্য ৪৩ শতাংশ অর্থ ইতিমধ্যে দেওয়া হয়েও গিয়েছিল। সেই টাকা এ বার ফেরত চাইল কেন্দ্র। ফিনমেকানিকার সঙ্গে যুক্তি বাতিল করলেও বিতর্ক কিন্তু পিছু ছাড়ছে না কংগ্রেসের। ঘুষ দেওয়ার অভিযোগে ধৃত ইতালীয় মধ্যস্থতাকারী হ্যাশকের লেখায় ‘এপি’-কথাটির উল্লেখ ছিল। এই শব্দবন্ধটির অর্থ আহমেদ পটেল হতে পারে বলে আদালতে জানান ইতালির সরকারি আইনজীবী।

ভোট সামনে, তাই বন্ধ তদন্ত
বিধানসভা ভোটের দামামা বেজে যাওয়ায় প্রাক্তন ও বর্তমান মন্ত্রীদের বিরুদ্ধে আটটি দুর্নীতির অভিযোগের তদন্ত বন্ধ করে দিয়েছেন মধ্যপ্রদেশের লোকায়ুক্ত। তথ্য জানার অধিকার আইনে মামলাগুলির অবস্থা জানতে চেয়েছিলেন অজয় দুবে নামে এক ব্যক্তি। যে আটটি দুর্নীতির তদন্ত ভার হাতে নিয়েছিল লোকায়ুক্ত, তাতে নাম জড়িয়েছিল মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান থেকে প্রাক্তন শিক্ষা ও স্বাস্থ্যমন্ত্রী অজয় বিষ্ণোই, রাজস্বমন্ত্রী কমল পটেল প্রমুখের। নভেম্বরের ২৫ তারিখ মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচন হয়। ভোট এগিয়ে আসছে এই যুক্তিতে তার অনেক আগে থেকেই মামলাগুলি বন্ধ করে দেন রাজ্যের লোকায়ুক্ত।

বালি মাফিয়া
মধ্যপ্রদেশে বালি মাফিয়াদের দৌরাত্ম্য সামনে এল আরও এক বার। অভিযোগ, সিঙ্গরৌলির উপ-বনপালকে এ বার জীবন্ত পুড়িয়ে মারার চেষ্টা করল তারা। ওই অবস্থাতেই কোনও মতে পালান উপ-বনপাল। আপাতত হাসপাতালে চিকিৎসা চলছে তাঁর। কেন এমন ঘটনা ঘটল তার তদন্ত শুরু করেছে পুলিশ। তবে এখনও পর্যন্ত এই মামলায় গ্রেফতার হননি কেউ। গোটা মধ্যপ্রদেশ জুড়ে বালি মাফিয়াদের বাড়-বাড়ন্ত অবশ্য বাসিন্দাদের কাছে পরিচিত ছবি। গত বছরই এক মাফিয়াকে ধাওয়া করায় পুলিশ কনস্টেবলকে হত্যা করে তারা। এর পরও প্রশাসন কড়া ব্যবস্থা না নেওয়ায় এই জাতীয় ঘটনা বেড়েই চলেছে ক্রমশ।

অপহরণ
পঞ্জাবের প্রাক্তন ডিজিপি (কারা)-কে অপহরণের চেষ্টার অভিযোগ উঠল পুলিশেরই কিছু কর্মীর বিরুদ্ধে। শশী কান্ত নামে ওই প্রাক্তন ডিজিপির অভিযোগ, মাদক চক্রের সঙ্গে রাজ্যের কিছু নেতার সম্পর্কের কথা ফাঁস করাতেই তাঁর বিরুদ্ধে এমন চক্রান্ত করা হয়েছে। শশী কান্ত জানিয়েছেন, পঞ্জাব পুলিশের কিছু কর্মী সাদা পোশাকে তাঁর বাড়ি এসেছিল তাঁকে অপহরণ করতে। তিনি চণ্ডীগড় পুলিশের সঙ্গে যোগাযোগ করেন। তারা এসেই শশী কান্তকে উদ্ধার করে। এ বিষয়ে চণ্ডীগড় পুলিশের কাছে লিখিত অভিযোগও দায়ের করেছেন শশী কান্ত।

ফের চাঁদের পথে
চন্দ্রযান ১-এর সাফল্যের পর চাঁদে দ্বিতীয় যানটি পাঠানোর তোড়জোড় শুরু করে দিল ইসরো। ডিরেক্টর কে রাধাকৃষ্ণন বললেন, “চন্দ্রযান ২-এ দেশে তৈরি যানটি চাঁদের মাটিতে নেমে পরীক্ষা-নিরীক্ষা করবে। ২০১৬ থেকে ২০১৭ সালের মধ্যে পিসএলভি রকেটে চেপে রওনা দেবে সে।”

দুষ্কৃতী হানায় জখম রক্ষী, পুড়ল বনশিবির
দুষ্কৃতীদের গুলিতে জখম হলেন এক বনকর্মী। পুড়ল বন শিবির। ঘটনাটি ঘটেছে শোণিতপুর জেলার বিহালিতে। পুলিশ জানায়, বৃহস্পতিবার রাত ১২টা নাগাদ বরগং রেঞ্জের ঠান্ডাপানি এলাকার বনশিবিরে অরুণাচলের দিক থেকে আসা ১৫ জন দুষ্কৃতী হানা দেয়। সম্প্রতি এখানকার চাউলধোয়ায় অসম বনবিভাগ অরুণাচলের জবরদখলকারীদের হঠাতে অভিযান চালিয়েছিল। পুলিশের সন্দেহ, তার বদলা নিতেই পাপুম পারে জেলা থেকে আসা অরুণাচলিরা বন শিবিরে হানা দেয়। তাদের গুলিতে নিরস্ত্র বনরক্ষী সোমেশ্বর বোরা গুরুতর জখম হন। তাঁর বুক ও পেটে গুলি লেগেছে। তাঁকে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। শিবিরে থাকা বাকি তিন কর্মী কোনও মতে পালান। পরে বনশিবিরটিও পুড়িয়ে দিয়ে হানাদাররা ফিরে যায়। আজ সকালে জেলাশাসক ললিত গগৈ ও এসপি অরবিন্দ কলিতা ঘটনাস্থলে যান।

আপের লক্ষ্য এক কোটি
আম আদমি পার্টির ষোলো দিনের সদস্য সংগ্রহ অভিযানের প্রথম দিনই ব্যাপক সাড়া মিলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর কথায়, প্রথম দিনই ফোনে বা মেসেজ করে দলে নাম লিখিয়েছেন প্রায় তিন লক্ষ দেশবাসী। তাঁদের লক্ষ্যমাত্রা, আগামী ২৬ জানুয়ারির মধ্যে এক কোটি মানুষকে আপের সদস্য করা। দেশবাসীর সমর্থন মিললেও তাঁর একদা সঙ্গী কিরণ বেদীর সঙ্গে কিন্তু দূরত্ব ক্রমেই বেড়ে চলেছে। বৃহস্পতিবার রাতে দেশের প্রধানমন্ত্রী পদে মোদীকে দেখতে চান বলে টুইট করেন কিরণ বেদী। এই ঘটনায় কেজরিওয়াল অবশ্য হতাশ নন বলেই জানিয়েছেন। এ দিকে নিরাপত্তা বাড়াবাড়ি পছন্দ নয় বলে দিল্লির মুখ্যমন্ত্রী যতই জেড-প্লাস নিরাপত্তা নিতে অস্বীকার করুন না কেন, তাঁর খেয়াল ঠিকই রাখা হচ্ছে, দাবি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল শিন্দের।

কয়লা দুর্নীতি
কয়লা কেলেঙ্কারি নিয়ে ছ’টি মামলার তদন্ত শেষ করল সিবিআই। একটি সূত্রে সেই খবরই জানা গিয়েছে। কয়লা ব্লক বণ্টন নিয়ে যে দুর্নীতি হয়েছিল, তা নিয়ে মোট ১৪টি এফআইআর দায়ের করেছিল সিবিআই। তার মধ্যে ছ’টি মামলার তদন্তের কাজ শেষ হয়েছে।

নতুন ডিজি
অসম পুলিশের নতুন ডিজি হচ্ছেন খগেন শর্মা। বর্তমানে তিনি ডিজি (সিভিল ডিফেন্স ও গৃহরক্ষী) পদে রয়েছেন। বর্তমান ডিজি জয়ন্তনারায়ণ চৌধুরী এনএসজির ডিজি পদে যোগ দিচ্ছেন। শর্মা করিমগঞ্জ, উত্তর কাছাড় পার্বত্য জেলা, যোরহাটের এসপি ছিলেন। স্পেশ্যাল ব্রাঞ্চে বিভিন্ন পদে ছিলেন তিনি। রাজ্যের জঙ্গি মোকাবিলায় তাঁর বিশেষ ভূমিকা রয়েছে।

অপহরণ
ঢেকিয়াজুলির এক ব্যবসায়ীকে অপহরণ করল জঙ্গিরা। শুক্রবার সকালে সরাইবাড়ি বাজার থেকে আরব আলিকে বড়ো জঙ্গিরা অপহরণ করে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.