টুকরো খবর
ইটভাটার অনুমোদন বাতিল করার দাবি
একটি ইটভাটার অনুমোদন বাতিল করার দাবিতে জামুড়িয়া ব্লক ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিকের (বিএলএলআরও) দফতরে বিক্ষোভ দেখাল তৃণমূল। শুক্রবার এই বিক্ষোভ হয়। তৃণমুল নেতা ব্রজনারায়ণ রায়ের দাবি, এক বছর আগে ইটভাটার জন্য মাটি কাটার ফলে সৃষ্টি হওয়া জলাশয়ে ডুবে এক বালিকার মৃত্যু হয়েছিল। যতক্ষণ না ওই জলাশয়টি ভরাট না করা হচ্ছে ততক্ষণ নতুন করে ইটভাটা চালু করা যাবে না। তৃণমূলের অভিযোগ, বৃহস্পতিবার ওই ইটভাটার মালিক জামুড়িয়া ১০ নম্বর ওয়ার্ড তৃণমূলের অফিস ভাঙচুর করেছেন ও তৃণমূল নেতা-কর্মীদের মারধর করেছেন। এই বিষয়ে জামুড়িয়া থানায় অভিযোগ দায়েরও হয়েছে। জামুড়িয়ার বিএলএলআর দফতর সূত্রে জানানো হয়, ইটভাটার জায়গাটি দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। ইটভাটা মালিকের অবশ্য দাবি, নিয়ম মেনেই ভাটা তৈরি করেছেন।

বাইপাস তৈরি শুরু
ডামরা গ্রামের সীমানা দিয়ে একটি বাইপাস রাস্তার কাজের সূচনা করলেন আসানসোলের মেয়র তথা বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায়। ওই এলাকার বাসিন্দা তথা আসানসোল পুরসভার চেয়ারম্যান জিতেন্দ্র তিওয়ারি জানান, ডামরা ও কোটালডি গ্রামের ভিতর দিয়ে কোলিয়ারির পরিবহণ চলে। এছাড়া টিরাট গ্রাম হয়ে রানিগঞ্জ যাওয়ার রাস্তা রয়েছে। ফলে সবসময় ভারী যান চলাচল করে। দুর্ঘটনারও আশঙ্কা থাকে। তাই এই বাইপাস রাস্তা তৈরি করা হচ্ছে। পুরসভা ৪৫ লক্ষ টাকা অনুমোদনও করেছে।

কল্পতরু মেলা শেষ
মেলায় নামল ঢল।
—নিজস্ব চিত্র।
দুর্গাপুরে কল্পতরু মেলার শেষ দিনে
বিকাশ মশানের তোলা ছবি।
দশ দিনের কল্পতরু মেলা শেষ হল শুক্রবার। শেষ দিনে মানুষের ঢল নেমেছিল মেলায়। ভিড় সামলাতে হিমশিম দশা ছিল স্বেচ্ছাসেবীদের। গাড়ির চাপে পাশের স্টেশন রোডে সাময়িক যানজটও হয়। তবে পুলিশ ও স্বেচ্ছাসেবকদের তৎপরতায় ট্রাফিক সচল ছিল। মেলা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম দিন থেকেই কৃষি মেলা, শিল্প মেলা, বই মেলা সবকটিতেই মানুষ ভিড় জমিয়েছিলেন।

স্কুলে নতুন ভবন
একটি জুনিয়র স্কুলের নতুন ভবন উদ্বোধন করলেন আসানসোল দক্ষিণ কেন্দ্রের বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায়। শুক্রবার রানিগঞ্জের নিমচায় ওই ভবনটির উদ্বোধন করেন তিনি। তাপসবাবু জানান, নতুন শিক্ষাবর্ষে নিমচা প্রাথমিক বিদ্যালয় জুনিয়র স্কুলে উত্তীর্ণ হয়েছে। সর্বশিক্ষা অভিযান তহবিল থেকে পাওয়া ৬ লক্ষ টাকায় বিদ্যালয়ের দু’টি কক্ষ তৈরি করা হয়েছে।

জিতল ইলাহাবাদ
নওজওয়ান ক্লাব আয়োজিত ক্রিকেট প্রতিযোগিতার শুক্রবারের প্রথম খেলায় জয়ী হল ইলাহাবাদ ক্লাব। তারা বার্নপুর বয়েজ স্কুল মাঠে সুপার শৌর্য্যকে ৩০ রানে হারায়। প্রথমে ব্যাট করে ইলাহাবাদ ৬ উইকেটে ৮৯ রান করে। জবাবে সুপারের ইনিংস ৫৯ রানে শেষ হয়ে যায়। এ দিনের দ্বিতীয় খেলায় ৪১ রানে বারিময়দান ক্লাবকে হারিয়ে দেয় আয়োজক সংস্থা। প্রথমে ব্যাট করে আয়োজক সংস্থা ৭ উইকেটে ১৪৬ রান করে। জবাবে বারিময়দান নির্দিষ্ট ওভারে ৫ উইকেটে ১০৫ রানের বেশি তুলতে পারেনি।

শুরু বইমেলা
পাশাপাশি বইমেলা ও খাদ্যমেলা শুরু হল আসানসোলে। শুক্রবার বুধা রেল মাঠ মেলা প্রাঙ্গণে প্রদীপ জ্বালিয়ে মেলার সূচনা করেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্মৃতিকুমার সরকার। শেষ হবে ১৯ জানুয়ারি। এ দিন পুরনো রামকৃষ্ণ আশ্রম মোড় থেকে ‘বই-এর জন্য হাঁটুন’ মিছিল শুরু হয়ে, শেষ হয় মেলা প্রাঙ্গনে। মিছিলে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের সঙ্গে পা মেলান বুদ্বিজীবী ও সাধারণ মানুষও। মেলা কমিটির তরফে জানা গিয়েছে, মেলায় ৬৮টি স্টল রয়েছে। প্রতিদিনই নানা সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন রয়েছে। আসানসোল যুব সংসদের উদ্যোগে এই মেলা ৩৩ বছর অতিক্রান্ত হল এ বার। এর পাশেই বিএনআর গ্রাউন্ড ক্লাবের উদ্যোগে খাদ্যমেলার উদ্বোধন করলেন আসানসোলের ডেপুটি মেয়র অমরনাথ চট্টোপাধ্যায়। এই মেলায় ৪৮ টি দোকান থাকছে। আয়োজক সংস্থার সম্পাদক সুমন দাস জানান, মেলা এ বছর ১৫ বছরে পা দিল।

অটোর ধাক্কায় জখম
অটোর ধাক্কায় গুরুতর জখম হয়েছেন এক মোটরবাইক আরোহী। শুক্রবার দুপুরে দুর্গাপুরের কবিগুরু মোড়ে ঘটনাটি ঘটে। ওই মোটরবাইক আরোহী, তানসেন রোডের বাসিন্দা মরাল মুখোপাধ্যায় সিটি সেন্টার ফাঁড়িতে দায়ের করা অভিযোগে জানান, এ দিন চণ্ডীদাস এলাকা থেকে সিটি সেন্টারে যাচ্ছিলেন তিনি। কবিগুরু মোড়ের কাছে ট্রাফিক নিয়ম না মেনে বেআইনি ভাবে উল্টো দিক থেকে একটি অটো এসে তাঁর মোটরবাইকে ধাক্কা মারে। আহত হন তিনি। প্রতিবাদ করায় ওই অটো চালক তাঁকে হুমকিও দেন বলে অভিযোগ। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

মঞ্চ ভাঙা নিয়ে গোষ্ঠী সংঘর্ষ মদনপুরে
স্কুলের বাঁধানো মঞ্চ ভাঙাকে কেন্দ্র করে তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তজনা ছড়াল অন্ডালের মদনপুর গ্রাম পঞ্চায়েতের পুবরা গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত মঙ্গলবার রাতে। সে দিন রাতে তৃণমূলের স্থানীয় একটি গোষ্ঠীর একটি কিছু সমর্থক পুবরা প্রাথমিক বিদ্যালয়ের বাঁধানো মঞ্চটি ভেঙে দেয় বলে অভিযোগ। তারপর এলাকায় উত্তেজনা ছিল। শুক্রবার দুপুরে এই বিষয়টি নিয়ে ওই বিদ্যালয়ে বৈঠক বসেছিল। সেখানে তৃণমূলের বিবাদমান দুটি গোষ্ঠীই উপস্থিত ছিল। বৈঠকে শুরু হয় বচসা। সেখান থেকে সংঘর্ষ বাঁধে। এই ঘটনায় স্থানীয় পঞ্চায়েত সদস্য মিনতি বাউরির দেওর ধনঞ্জয় বাউরির মাথা ফেটে যায়। তাঁকে খান্দরায় ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে তাঁর মাথায় ৬টি সেলাই হয়। ধনঞ্জয়বাবুর অভিযোগ, স্থানীয় তৃণমূল নেতা গোরাচাঁদ সূত্রধর, যোগেশ্বর সেন, সঙ্ঘ চন্দ্র এই ঘটনা ঘটিয়েছে। যদিও অভিযোগ অস্বীকার করে সঙ্ঘ চন্দ্র পাল্টা অভিযোগ জানিয়ে বলেন, “ধনঞ্জয় বাউড়িরাই আমাদের আক্রমণ করেন।” অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে পুলিশ।

কাকভোরেই প্রচারে মন্ত্রী
ধাত্রীগ্রাম উৎসবের প্রচারে ভোর হতে না হতেই পথে নামলেন খোদ মন্ত্রী। শুক্রবার ভোর পাঁচটা নাগাদ ঘন কুয়াশার মধ্যেই ধাত্রীগ্রামের পেয়ারিবাগান এলাকায় এসে দাঁড়ায় মন্ত্রীর গাড়ি। গাড়ি থেকে নেমে সাদা শাল মুড়ি দিয়ে, সঙ্গে একটা ভ্যানে রেকর্ডারে সানাই বাজিয়ে প্রচারে বেরিয়ে পড়েন রাজ্যের ক্ষুদ্র, কুটীর ও প্রাণিসম্পদ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী স্বপন দেবনাথ। তারপরে পথচলতি মানুষের উদ্দেশ্যে জোর হাত করে বলেন, ‘সুপ্রভাত। আগামী ১৩ জানুয়ারি ধাত্রীগ্রাম উৎসব। আপনারা আসুন।’ কুয়াশা মোড়া সকালে এভাবে মন্ত্রীকে দেখে হকচকিয়ে যান পথচলতি লোকজনও। প্রায় চার কিলোমিটার হাঁটার পরে শেষ হয় মন্ত্রীর প্রচারাভিযান। প্রচার শেষ একটি চায়ের দোকানে চা খেতে খেতে স্বপনবাবু বলেন, “উৎসবের বার্তা মানুষের কাছে পৌঁছে দিতেই এই উদ্যোগ।” এ দিন মন্ত্রীর সঙ্গে প্রচারে বেরিয়েছিলেন কালনা ১ পঞ্চায়েত সমিতির সভাপতি শ্রাবণী পাল, ধাত্রীগ্রাম পঞ্চায়েতের প্রধান সঞ্চিতা বসাক, উপ-প্রধান সৌমিত্র বসাক-সহ কয়েকজন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.