টুকরো খবর
হেলিকপ্টার চালুর আগে মহড়া আজ
আজ, শুক্রবার কলকাতা-হলদিয়া ও কলকাতা-দিঘার উড়ান পরিষেবার পরীক্ষামূলক মহড়া হবে। প্রথমটি হবে হলদিয়ার হেলিপ্যাড ময়দানে, দ্বিতীয়টি নিউ দিঘার হেলিপ্যাড ময়দানে। পূর্ব মেদিনীপুরের জেলাশাসক অন্তরা আচার্য বলেন, “রাজ্য পরিবহণ দফতরের সঙ্গে পবনহংস নামে এক উড়ান পরিষেবা সংস্থার এক বছর আগে মৌ-স্বাক্ষর হয়েছে। আজ ওই সংস্থার তরফে হলদিয়া হেলিপ্যাড ময়দানে ও দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের জমিতে ট্রায়াল ল্যান্ডিং করা হবে।” উল্লেখ্য, ২০১২ সালের ১৫ ডিসেম্বর সাংসদ শুভেন্দু অধিকারীর উপস্থিতিতে হলদিয়া হেলিপ্যাড ময়দান থেকে হলদিয়া-কলকাতা উড়ান পরিষেবার ট্রায়াল অনুষ্ঠান হয়। সে বার চুক্তি হয়েছিল ‘কার্ট এয়ারওয়েজ’ নামে এক উড়ান পরিষেবা সংস্থার সঙ্গে। শুভেন্দু বলেন, “কার্ট এয়ারওয়েজকে যাত্রীদের নিরাপত্তার স্বার্থে ‘ডবল ইঞ্জিন হেলিকপ্টার’ দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু, ওই সংস্থা তাতে রাজি না হওয়ায় তাঁদের সঙ্গে চুক্তি বাতিল করা হয়েছে।” পবনহংস ডবল ইঞ্জিন হেলিকপ্টার পরিষেবা দিতে সম্মত হয়েছে বলেও তিনি জানান। আজকের অনুষ্ঠানে পবনহংসের কর্তা ছাড়াও হলদিয়া উন্নয়ন পর্ষদের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক পি উলাগানাথনের উপস্থিত থাকার কথা। অন্য দিকে, কলকাতা-দিঘা হেলিকপ্টার পরিষেবায় আগ্রহ দেখিয়ে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শিশির অধিকারীকে চিঠি পাঠিয়েছেন রাজ্যের পরিবহণ সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। আজ কলকাতার বেহালা ফ্লাইং ক্লাব থেকে একটি হেলিকপ্টার দিঘার উদ্দেশে উড়ে যাবে। তারপর তা কলকাতায় ফিরবে। দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের নির্বাহী আধিকারিক সৌমেন পাল জানান, এই প্রাথমিক মহড়ার পরই কলকাতা-দিঘা হেলিকপ্টার পরিষেবা চালু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

জমি দখলের চেষ্টা সুতাহাটায়
জমি দখলের চেষ্টা সুতাহাটায়।
সুতাহাটার চৈতন্যপুর বাজারে হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের ধারে পূর্ত দফতরের জমি দখলের চেষ্ঠার অভিযোগ উঠল তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির বিরুদ্ধে। বৃহস্পতিবার সকালে দেখা যায় ওই জমিতে কে বা কারা আইএনটিটিইউসির পতাকা পুঁতে রেখে গিয়েছে। স্থানীয়দের দীর্ঘ দিনের দাবি ছিল ওই জমিটিতে বিবেকানন্দের নামাঙ্কিত একটি পার্ক করা হোক। সেই প্রস্তাব পূর্ত দফতরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ খতিয়ে দেখবেন বলে আশ্বাসও দিয়েছিলেন। এরই মধ্যে ওই জমি দখলের চেষ্টার অভিযোগ ওঠায় স্থানীয়েরা হতাশ। তবে জমি দখলের অভিযোগ মানেননি সংগঠনের স্থানীয় নেতা সৈয়দ কলিমুদ্দিন। তিনি বলেন, “জানা নেই, কারা পতাকা পুঁতেছে।” আইন শৃঙ্খলা স্বাভাবিক রাখতে ঘটনায় নজর রেখেছে পুলিশ। তমলুকের তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী জানান, “ওটা স্থানীয় বিষয়। আমি খোঁজ নিয়ে দেখছি।”

ডাকাতি করতে গিয়ে ধৃত দুই
ডাকাতি করতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের হাতে ধরা পড়ল দুই সশস্ত্র ডাকাত। বুধবার রাতে রামনগর থানার রামচন্দ্রপুরের ঘটনা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার রাতে পাঁচজনের একটি ডাকাত দল রামচন্দ্রপুরে ডাকাতির উদ্দেশে জড়ো হয়। স্থানীয় বাসিন্দারা তা টের পেয়ে ডাকাতদলকে তাড়া করে। গ্রামবাসীদের তাড়ায় তিন জন ডাকাত পালায়। বাকি দু’জন হাতেনাতে ধরা পড়ে। ধৃত দুই ডাকাতের নাম রবিউল মণ্ডল ও শেখ নজরুল। রবিউল দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী থানা এলাকার বাসিন্দা। শেখ নজরুলের বাড়ি এগরা থানার চাটলা গ্রামে। গ্রামবাসীরা ধৃত ডাকাতদের রামনগর থানার পুলিশের হাতে তুলে দেয়।

ধান কাটা নিয়ে বিরোধ, জখম ৫
জমিতে ধান কাটা নিয়ে দু’পক্ষের হাতাহাতির ঘটনায় এক মহিলা-সহ ছ’জন জখম হলেন। বৃহস্পতিবার সকালে চন্দ্রকোনা থানার শ্যামগঞ্জের ঘটনা। ওই ঘটনায় আহতদের মধ্যে দু’জন চন্দ্রকোনা গ্রামীণ হাসপাতালে চিকিসাধীন। প্রাথমিক চিকিৎসার পর বাকি চার জনকে ছেড়ে দেওয়া হয়। তদন্ত শুরু করেছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, ঝাঁকরা সংলগ্ন মহিষগোটের বাসিন্দা বরদা ঘোষ দু’বিঘা জমিতে চাষ করেন। বছর তিরিশ আগে তিনি বর্গাদার হিসেবে পাট্টা পান। জমির মালিক শ্যামগঞ্জের রঘুনাথ হালদার, অমিত হালদাররা। সম্প্রতি বরদাবাবু মারা যান। তার পরই গণ্ডগোল শুরু। জমি বিবাদ মামলায় গড়ায়। মামলা এখনও চলছে। বর্গা আইন অনুযায়ী ওই জমি নিজেদের নামে করার জন্য স্বদেশবাবু ভূমি ও ভূমি সংস্কার দফতরে আবেদন করেন। অভিযোগ, এ দিন স্বদেশবাবু ও তাঁর পরিবারের লোকেরা ওই জমির ধান কাটতে গেলে রঘুনাথবাবুরা তাঁদের বাধা দেন। তাই নিয়ে বচসা শুরু হয়। পরে হাতাহাতি বাধে। দু’পক্ষের ছ’জন জখম হন।

এসইউসি-র আইন অমান্য
তমলুকে জেলাশাসকের দফতরের সামনে ধস্তাধস্তি চলছে তখন। ছবি: পার্থপ্রতিম দাস।
নারী নিরাপত্তা রক্ষায় ব্যবস্থা নেওয়া, নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি রোধ-সহ বিভিন্ন দাবিতে বৃহস্পতিবার বিকেলে পূর্ব মেদিনীপুরের জেলাশাসকের অফিসের সামনে আইন অমান্য করলেন এসইউসি কর্মীরা। এসইউসি জেলা সম্পাদক দিলীপ মাইতি, দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য নন্দ পাত্র, অনুরূপা দাস-সহ এক হাজারের বেশি দলীয় কর্মী-সমর্থক হলদিয়া-মেচেদা রাজ্য সড়ক ধরে মিছিল করে জেলা প্রশাসনিক অফিসের দিকে এগিয়ে আসেন। জেলা প্রশাসনিক অফিসের কিছু দূরে পুলিশ বাহিনী তাঁদের বাধা দিলে ধস্তাধস্তি শুরু হয়। এরপরেই ম্যাজিস্ট্রেটের নির্দেশে পুলিশ আইন অমান্যকারী এসইউসি নেতা-কর্মী-সমর্থক মিলিয়ে মোট ১১২৬ জনকে গ্রেফতার করে। কিছু সময় পরে জামিনে অবশ্য ছেড়েও দেওয়া হয়।

মৃত্যু রেলকর্মীর
ট্রেনে কাটা পড়ে মৃত্যু হল এক রেলকর্মীর। বুধবার রাতে ঘটনাটি ঘটেছে পাঁশকুড়ার কাছে নারায়ণ পাকুড়িয়া মুড়াইল ও ভোগপুর স্টেশনের মাঝে। মৃতের নাম দেবাশিস বসু (৪২)। তাঁর বাড়ি কলকাতার বরাহনগরে।

ঘাটালে পুষ্প মেলা
২৪তম ঘাটাল মহকুমা পত্র-পুষ্প প্রদর্শনী ও মেলার সূচনা হল। এ দিন বিকেলে ঘাটাল শহরের প্রসন্নময়ী স্মৃতি উদ্যান পার্কে চার দিনের এই মেলার উদ্বোধন করেন ইছাপুর মঠের স্বামী প্রভুনামানন্দ। মেলা কমিটির পক্ষে প্রদীপ বেরা জানান, প্রতিদিনই নানা রকমের অনুষ্ঠান রয়েছে। এ ছাড়াও ফুল চাষের পদ্ধতি নিয়ে প্রতিদিন সেমিনার হবে।

উচ্চ মাধ্যমিকের প্রস্তুতিতে বৈঠক
পূর্ব মেদিনীপুর জেলায় মোট ১০টি ভেনু আর ৪৭টি কেন্দ্রে এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। বৃহস্পতিবার কাঁথির বীরেন্দ্র স্মৃতি টাউনহলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে এক বৈঠকে একথা জানিয়েছেন শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। পরীক্ষা কেন্দ্রে ও কেন্দ্রের বাইরে শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয় কেন্দ্রে।

স্কুলের সুবর্ণজয়ন্তী
সুবর্ণজয়ন্তী উৎসব শুরু হল সুতাহাটার শিমূলবেড়িয়া যোগেন্দ্র বিদ্যাপীঠে। বৃহস্পতিবার এই উৎসবের সূচনা করেন বিবেকানন্দ মিশন আশ্রমের সাধারণ সম্পাদক স্বামী বিশ্বনাথানন্দ। উপস্থিত ছিলেন বিধায়ক শিউলি সাহা। সুবর্ণজয়ন্তী স্মারক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন সাংসদ শুভেন্দু অধিকারী।

মক পার্লামেন্ট
রাজ্য সরকারের পরিষদীয় দফতরের উদ্যোগে এগরা ১ পঞ্চায়েত সমিতির ব্যবস্থাপনায় সমিতির সভাঘরে অনুষ্ঠিত হল ছাত্র-যুব সংসদ বা মক পার্লামেন্ট। এগরার তেঁতুলিয়া সড়রং হাইস্কুল, নেগুয়া সুন্দর নারায়ণ হাইস্কুল, তেলামী হাইস্কুল, অর্জুনী হাইস্কুলের মোট ৬০ জন পড়ুয়া চারটি দলে ভাগ হয়ে অনুষ্ঠানে যোগ দেয়।

প্রতিষ্ঠা দিবস
কেশপুর ব্লকের অন্তর্গত আনন্দপুর উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ১৬৪ তম প্রতিষ্ঠা দিবস উদ্যাপন হয়েছে বুধবার। প্রতিষ্ঠা দিবস উদ্যাপন উপলক্ষে ওই দিন নানা কর্মসূচির আয়োজন করা হয়েছিল। সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। পরে মূল অনুষ্ঠান হয়। এক ক্রিকেট প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার উদ্বোধন করেন বিডিও মহম্মদ জামিল আখতার।

কোথায় কী
প্রতিষ্ঠা দিবস: মহিষাদলের প্রজ্ঞানন্দ ভবনে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির
৬৭তম প্রতিষ্ঠা দিবস উদযাপন ও চতুর্থ দ্বিবার্ষিক জেলা সম্মেলন শুরু।

নাট্য উৎসব: রামনগর পান বাজারে আনন্দম নাট্য উৎসব। প্রথম দিনে তিনটি নাটক।
সন্ধ্যা ৬টায় আনন্দম গোষ্ঠীর ‘বিসর্জনের পর’, ৭টা ৩০ মিনিটে গোবরডাঙা নকশা গোষ্ঠীর ‘সুতা’
ও রাত ৮টা ৪৫ মিনিটে এগরা কৃষ্টিচক্রের ‘খণ্ডগ্রাস’।

ক্রীড়া প্রতিযোগিতা: ৮৭তম গাঁধী স্মৃতি প্রদর্শনী উপলক্ষে কাঁথি শহরের দারুয়া ময়দানে দু’দিন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন।

নাট্য উৎসব: হলদিয়া রিফাইনারি এমপ্লয়িজ ক্লাবের নাট্য উৎসবের দ্বিতীয় দিন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.