টুকরো খবর
কেরলের মাঠ নিয়ে চিন্তিত মহমেডান
শনিবারের ডার্বি নিয়ে দুই প্রধানে যখন উত্তেজনা তুঙ্গে তখন ফেড কাপের প্রস্তুতি শুরু করে দিল আই লিগের অন্য দুই দল ইউনাইটেড ও মহমেডান। সঞ্জয় সেনের মহমেডানে কোনও সমসা্য না থাকলেও কোচিতে ফেডারেশন কাপ খেলতে যাওয়ার আগে সমস্যায় জর্জরিত ইউনাইটেড। চোট সমস্যা পিছু ছাড়ছে না এলকো সাতোরিকে। যে কারণে ফেডারেশন কাপের প্রস্তুতি সেভাবে নিতে পারছে না র্যান্টি-এরিকরা। চোটের তালিকায় রয়েছেন দলের দুই বিদেশি হাসান ও এরিক ব্রাউন। ছুটি কাটিয়ে কলকাতায় ফেরা আর এক বিদেশি বেলো রাজ্জাক আবার অসুস্থ। এখনও অনুশীলনেই নামতে পারেননি তিনি। এলকো বলছিলেন, “ফেডারেশন কাপের যাদের কথা মাথায় রেখে প্রথম দল সাজাবো ভেবেছিলাম তাদের মধ্যে কারুর চোট তো কেউ অসুস্থ। দলের মূল ফুটবলারদেরই ঠিক মতো অনুশীলন করাতে পারলাম না।” ফেডারেশন কাপে সেরকম কোনও লক্ষ্য নেই জানিয়ে দিলেন এলকো। চোট-আঘাত নিয়ে এলকোর রাতের ঘুম চলে গেলেও মহমেডান কোচ সঞ্জয় সেনের আত্মবিশ্বাস কিন্তু তুঙ্গে। শনিবারই ফেড কাপ খেলতে মঞ্জেরি উড়ে যাচ্ছেন জোসিমার-পেনরা। তার আগে দলের কোচ সঞ্জয় সেন বললেন, “মোহনবাগান-ইস্টবেঙ্গল ম্যাচে টিম ভাল খেলায় টিমের আত্মবিশ্বাস ফিরেছে। শুধু আশা করব আগের বারের মতো মাঠের বাজে অবস্থা যাতে না থাকে।” পেন ওরজি আবার বলছিলেন, “তিন বার ফেড কাপ খেলেছি। তবে আমার মতে এ বার সবচেয়ে কঠিন ফেড কাপ হবে। মরসুমের মাঝে হচ্ছে বলে সব টিমই তেতে থাকবে।” কেরলে যেখানে ইস্টবেঙ্গল ও মহমেডান খেলবে সেই মঞ্জেরির মাঠ নিয়ে ইতিমধ্যেই শোরগোল উঠেছে।

বরদলৈ জিতল ভবানীপুর

৯ জানুয়ারি
মিজোরামের আইজল এফসি-কে ১-০ হারিয়ে বরদলৈ ট্রফি জিতে নিল ভবানীপুর। এই প্রথম কোনও সর্বভারতীয় টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হল কলকাতার দলটি। বৃহস্পতিবার নেহরু স্টেডিয়ামে ৬২তম বরদলৈ ট্রফির ফাইনালে লড়াইটা চলল হাড্ডাহাড্ডি। প্রধমার্ধ গোলশূন্য থাকার পরে খেলার ৫৭ মিনিটে, ডান দিক থেকে ড্যানিয়েলের সেন্টার থেকে মনজিত্‌ সিংহ বাঁ পায়ে দর্শনীয় শটে গোল করে এগিয়ে দেন ভবানীপুরকে। বাকি ম্যাচে সেই ব্যবধান আর মুছতে পারল না মিজোরামের টিম। টুর্নামেন্টের সেরা গোলরক্ষক ও খেলোয়াড় নির্বাচিত হলেন ভবানীপুরের দেবজিত্‌ মজুমদার।

চ্যাম্পিয়নের হাসি। নেহরু স্টেডিয়ামে নিজেদের প্রথম
সর্বভারতীয় ট্রফি নিয়ে ব্যারেটোর ভবানীপুর। ছবি: উজ্জ্বল দেব।
এ দিকে, খেলা শেষ হওয়ার কয়েক মিনিট আগে ভবানীপুরের অন্যতম তারকা হোসে ব্যারেটো বিপক্ষ খেলোয়াড়ের সঙ্গে সংঘর্ষে হ্যামস্ট্রিং-এ চোট পান। দলের ফিজিও বলছিলেন, “মনে হচ্ছে হ্যামস্ট্রিং ছিঁড়েছে। তবে চোট সত্যিই কতটা গুরুতর, সেটা এমআরআই করার পরেই জানা যাবে।” চোট পাওয়ায় ব্যারেটোর ফেডারেশন কাপে খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। বিজয়োত্‌সবের মাঝেও যা দুশ্চিন্তার ভাঁজ ফেলছে ভবানীপুর কর্তাদের কপালে।

ওয়ার্ল্ড হকি লিগে ইংল্যান্ডের বিরুদ্ধে
পরীক্ষায় নামছে ওয়ালশের ব্রিগেড

৯ জানুয়ারি
সরদার সিংহদের মতই ওয়ার্ল্ড হকি লিগ ফাইনালে শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারতের নতুন কোচ টেরি ওয়ালশের পরীক্ষা। শুক্রবার প্রথম ম্যাচে ভারত খেলবে শক্তিশালী ইংল্যান্ডের বিরুদ্ধে। গত নভেম্বরে ভারতের প্রাক্তন কোচ মাইকেল নবসের জায়গায় এসেছেন টেরি ওয়ালশ। গত বছর হকিতে ভারতের এশিয়া কাপের রুপো ছাড়া কোনও সাফল্য নেই। এই বছরই নেদারল্যান্ডসের হেগ শহরে হবে বিশ্বকাপ। যার প্রস্তুতি সেরে নেওয়ার সেরা সুযোগ এই টুর্নামেন্ট। খেলছে মোট সাতটি দেশ। তাই বলা হচ্ছে, সরদারদের মত ওয়ালশের কাছেও এটা অগ্নিপরীক্ষা। চোট-আঘাতের জন্য ভারতীয় দলে অনেক নতুন মুখ। চোট সারিয়ে ফিরছেন দুই ফরওয়ার্ড এস ভি সুনীল ও যুবরাজ বাল্মিকী। আক্রমণে বাকি তিন নতুন মুখ নিক্কিন থিমাইয়া, মনদীপ সিংহ ও আফান ইউসুফ। মাঝমাঠে সরদারা সঙ্গে আনকোরা উথাপ্পা, ধরমবীর, মনপ্রীত, চিংগলেনসানা ও আয়াপ্পা। রক্ষণে বীরেন্দ্র লাকরা, রুপিন্দরপাল সিংহ, ভি আর রঘুনাথ, কোঠাজিত্‌ সিংহ ও অমিত রোহিদাসের মত জুনিয়ররা। গোলেও শ্রীজেসের সঙ্গে হরজোত সিংহের মত জুনিয়র খেলোয়াড়। সর্দারদের চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে ইংল্যান্ডের কোচ ববি ক্রাচলে বলেছেন, “ভারত নিজেদের ঘরের মাঠে খেলবে। সুতরাং অ্যাডভান্টেজ ভারত হলেও আমরা প্রথম ম্যাচ জিতে টুর্নামেন্ট শুরু করতে চাই।” যা নিয়ে অবশ্য পাল্টা কোনও মন্তব্যে যেতে নারাজ ভারত অধিনায়ক সরদার সিংহ। শুধু বললেন “ছেলেদের বলেছি, কে কী বলল তাতে কান দিও না। আমাদের এক একটা ম্যাচ ধরে ধরে এগোতে হবে। আত্মবিশ্বাস ঠিক রাখাই আসল।”

ফুটবলার ছাঁটাইয়ের কথা ভাবছেন মোয়েস

৯ জানুয়ারি
‘এনাফ ইজ এনাফ’। অনেক হয়েছে। সান্ডারল্যান্ডের কাছে ক্যাপিটাল ওয়ান কাপের প্রথম পর্বে হারের পরে প্রত্যেক ম্যাঞ্চেস্টার ইউনাইটেড সমর্থকের এই একটাই বক্তব্য। টানা হারে স্যর অ্যালেক্স ফার্গুসনের উত্তরসূরির উপর প্রত্যাশার চাপ বেড়েই চলেছে। ম্যাঞ্চেস্টারে ডেভিড মোয়েসের ভবিষ্যত্‌ নিয়ে প্রশ্নও থামছে না। এ বার নিজের চাকরি বাঁচাতে টিমের দুর্বল ফুটবলারদের ছাঁটাই করতে চলেছেন ম্যান ইউর স্কটিশ ম্যানেজার। ব্রিটিশ প্রচারমাধ্যমের খবর অনুযায়ী, ম্যান ইউ কর্তাদের মোয়েস জানিয়েছেন যে দলে অনেক ফুটবলার আছেন যাঁরা ঠিকঠাক প্র্যাকটিস করছেন না। ম্যাচেও ভাল পারফরম্যান্স নেই। লিখিত ভাবেও তিনি অভিযোগ তুলেছেন কয়েক জন ফুটবলারদের বিরুদ্ধে। যে তালিকায় প্রথমে রয়েছেন অভিজ্ঞ ফুটবলার এবং অধিনায়ক নেমানয়া ভিদিচ। ভিদিচের এজেন্টকে মোয়েস জানিয়ে দিয়েছেন যে, অন্যান্য ক্লাবের সঙ্গে ভিদিচ কথা বলতে পারেন। এ ছাড়া মোয়েসের তালিকায় রয়েছেন আরও দুই ডিফেন্ডার প্যাট্রিস এভ্রা ও রিও ফের্দিনান্দ। এমনকী নানি, জাভিয়ের হার্নান্দেজের মতো তারকাদের ভবিষ্যতও অনিশ্চিত। মোয়েস বলেন, “আমাদের দলে প্রতিভা আছে। আমি জানি এই খারাপ সময়ের মধ্যে থেকে আমরা বেরোতে পারব।”

পুরনো খবর:
সৌম্যদীপ খেললেও বাংলা রানার্স
জোড়াতালি দিয়ে দল পাঠানোর খেসারত দিল বাংলা। পৌলমী-মৌমারা হেরে গিয়েছিলেন আগেই। বাংলার ছেলেরা এ বারও চ্যাম্পিয়ন হতে পারলেন না। বাংলার মেয়েদের আর একটি দল উত্তরবঙ্গও হেরে গেল ফাইনালে। পি এস ই বি-র কাছে। পটনায় জাতীয় টেবল টেনিসের ছেলেদের দলগত বিভাগের ফাইনালে বৃহস্পতিবার পেট্রোলিয়াম স্পোর্টস কন্ট্রোল বোর্ডের কাছে বিশ্রী ভাবে হেরে গেল সৌম্যদীপ রায় সৌরভ সাহাদের বাংলা। পিএসইবি-র সৌম্যদীপ ঘোষরা দাঁড়াতেই দিলেন না বাংলাকে। জিতলেন ৩-০ তে। ফলে, এ বারও রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হল তাদের। পটনা থেকে ফোনে হতাশ কোচ তপন চন্দ বললেন, “ভাল ফল করতে হলে অন্তত দশ দিনের শিবির করাটা জরুরি ছিল। সেটা হয়নি। সরাসরি সবাই এখানে আসায় আমরা বুঝতেই পারিনি, কার অবস্থা কী? কোচেদের পক্ষে এটা সমস্যার।” আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে ব্যক্তিগত বিভাগের খেলা। পৌলমী ঘটকের সামনে ইন্দুপুরির রেকর্ড ছোঁয়ার সুযোগ। পৌলমী কি পারবেন? বাংলা কোচ বললেন, “ও খুব ভাল ফর্মে আছে। কিন্তু জেতার মানসিকতা নিয়ে নামতে হবে ওকে।” মেয়েদের বিভাগে সামান্য সুযোগ থাকলেও, ছেলেদের বিভাগে কোনও সুযোগই নেই মানছেন সবাই। সেখানে শরথ কমল, সৌম্যদীপ ঘোষদের সঙ্গে পেরে ওঠা মুশকিল।

শেষ চারের দিকে মুম্বই

৯ জানুয়ারি
রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে উঠতে পারলে বাংলাকে যে তাঁদের বিরুদ্ধেই খেলতে নামতে হবে, তা বৃহস্পতিবার ওয়াংখেড়েতে বুঝিয়ে দিলেন জাহির খানরা। মুম্বই ৪০২ তোলার পর মহারাষ্ট্র দ্বিতীয় দিনের শেষে ২১৯-৭। মুম্বই সরাসরি জয়ের দিকেই এগোচ্ছে। মহারাষ্ট্র অঘটন ঘটিয়ে যদি ম্যাচ ড্র-ও করে দেয়, তা হলেও প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে শেষ আটে উঠে পড়বে ৪০ বারের রঞ্জি চ্যাম্পিয়নরা। তরুণ পেস বোলার শরদুল ঠাকুরের (৪-৬২) বিধ্বংসী বোলিংই এ দিন মরাঠা ব্যাটিং লাইন আপে ধস নামায়। অন্যদিকে চিন্নাস্বামীতে কর্নাটকও শেষ চারে ওঠার দিকে অনেকটা এগিয়ে গেল ২২১ রানের মধ্যে উত্তরপ্রদেশের ন’জন ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়ে। আগের দিন উত্থাপ্পা, নায়ারের পর এ দিন গৌতমও সেঞ্চুরি করায় তাদের স্কোর দাঁড়ায় ৩৪৯। এ দিন অভিমন্যু মিঠুন (৪-৭০) ও বিনয় কুমারের (৩-৪৯) দাপটে ছত্রভঙ্গ হয়ে যায় উত্তর প্রদেশ। বডোদরায় পঞ্জাব ও জম্মু কাশ্মীরের মধ্যে ম্যাচ জমে গিয়েছে পরভেজ রসুলের দায়িত্বপূর্ণ ১০৩ রানের ইনিংসের জন্য। তাঁর এই সেঞ্চুরির জন্যই জম্মু ও কাশ্মীর ২৭৭ রানে পৌঁছে গেল। প্রথম ইনিংসে অবশ্য পঞ্জাবের (৩০৪) চেয়ে তারা ২৭ রানে পিছিয়ে। পাল্টা ব্যাট করতে নেমে পঞ্জাব দিনের শেষে ১৫ রানে দুই ওপেনারকে হারিয়ে বেশ চাপে।

স্কুল ক্রিকেটে
দিল্লি পাবলিক স্কুলের উদ্যোগে আন্তঃ স্কুল টি-টোয়েন্টি ক্রিকেটে ফাইনালে উঠল এইচবি বিদ্যাপীঠ এবং দিল্লি পাবলিক স্কুল। বৃহস্পতিবার দুটি সেমিফাইনাল হয়। এইচবি বিদ্যাপীঠ ৪৪ রানে জেতে রয়্যাল অ্যাকাডেমিকে হারিয়ে। অপর সেমি ফাইনালে দিল্লি পাবলিক স্কুল ৩১ রানে হারায় সেবক রোডের কেন্দ্রীয় বিদ্যালয়কে। প্রথম সেমিফাইনালে এইচবি বিদ্যাপীঠ ব্যাটিং করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৭৮ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৩৪ রান তুলতে সমর্থ হয় রয়্যাল অ্যাকাডেমি। অপর সেমিফাইনালে দিল্লি পাবলিক স্কুল ৩ উইকেট হারিয়ে ২৩৭ রান তোলে। কেন্দ্রীয় বিদ্যালয় ৮ উইকেটে ২০৬ রান তোলে। আজ, শুক্রবার ফাইনাল খেলা।

চার ক্রিকেট সংস্থার কর-ছাড়ের সুবিধা খারিজ

৯ জানুয়ারি
দেশের চার ক্রিকেট অ্যাসোসিয়েশনের কর ছাড়ের সুবিধা ফিরিয়ে নিল কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি)। পর্ষদ জানিয়েছে, সৌরাষ্ট্র, ভদোদরা, কেরল এবং মহারাষ্ট্র— এই চার ক্রিকেট অ্যাসোসিয়েশন কিছু বাণিজ্যিক কার্যকলাপে জড়িয়ে পড়ার কারণেই সুবিধা ফিরিয়ে নেওয়ার এই সিদ্ধান্ত। গত মাসে সংসদে পেশ করা রিপোর্টে কেন্দ্রীয় কর দফতরকে তুলোধোনা করেছিল সিএজি (ক্যাগ)। তাদের অভিযোগ ছিল, টিভি-সত্ত্ব থেকে ওই চার ক্রিকেট সংস্থা যে আয় করে, তার উপর অকারণে কর ছাড়ের সুবিধা পাচ্ছে তারা। ফলে খোয়াতে হচ্ছে ৩৭ কোটি টাকারও বেশি রাজস্ব। অথচ এই বাণিজ্যিক কাজের জন্য আয়কর ছাড়ের সুবিধা ক্রিকেট সংস্থাগুলির পাওয়ার কথা নয়। তারপরই ওই সুবিধা খারিজ করার কথা ঘোষণা করল কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ।

তিরন্দাজিতে জাতীয় সেরা লোকনাথ
রোহতকে জাতীয় সাব জুনিয়র তিরন্দাজিতে চ্যাম্পিয়ন হল বাংলার ছেলে লোকনাথ হাজরা। বীরভূমের নানুর সিএম হাইস্কুলের ছাত্র লোকনাথ ফাইনালে বিভিন্ন রাজ্যের ২৯ জন তিরন্দাজকে পিছনে ফেলে ৩৪৭ স্কোর করে সোনা জেতে। বোলপুর সাইয়ের এই শিক্ষানবিশের লক্ষ্য এখন জুনিয়র জাতীয় চ্যাম্পিয়নশিপ।

ভক্তের রোষে
একদা ভক্ত, এখন শত্রু। এতদিন তাঁদের জয়ধ্বনির মধ্য দিয়েই বুন্দেশলিগা মাতিয়ে এসেছেন বরুসিয়া ডর্টমুন্ডের রবার্ট লেওয়ানডস্কি। এ বার সেই ভক্তকুলের রোষ থেকে বাঁচতেই দেহরক্ষী ভাড়া করছেন তিনি। বৃহস্পতিবারই এ খবর জানিয়েছেন লেওয়ানডস্কির এজেন্ট মেইক বার্থেল। দেহরক্ষী নিয়োগের কারণটিও বেশ মজার। টুইটারে তিনি জানিয়েছেন, সামনের গ্রীষ্মেই বরুসিয়া ছেড়ে চিরপ্রতিদ্বন্দ্বী বায়ার্ন মিউনিখের জার্সি গায়ে চাপাবেন লেওয়ানডস্কি। আর এতেই বেজায় চটেছেন বরুসিয়া সমর্থকরা। যে কোনও দিন ফুটবলারটির ওপর চড়াও হতে পারেন ওই উগ্র সমর্থকরা। জার্মানির সংবাদপত্রে এ খবর প্রকাশ হতেই আর ঝুঁকি নিতে চাননি লেওয়ানডস্কি এবং তাঁর এজেন্ট।

ছন্দে ইন্দো-পাক জুটি
চেন্নাই ওপেনে মুখ থুবড়ে পড়লেও বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়া ওপেনের আগে ছন্দে ফিরছেন বোপান্না-কুরেশির ইন্দো-পাক জুটি। আপিয়া ইন্টারন্যাশনাল সিডনির সেমিফাইনালে রোহন বোপান্না ও আইশাম কুরেশি। ইন্দো-পাক জুটি এখানে তৃতীয় বাছাই। যাঁরা এ দিন কোয়ার্টার ফাইনালে ৬-৭ (৩), ৭-৬ (৫), ১০-৩ হারালেন পিলিপিন্সের ট্র্যাট হুইয়ি ও ব্রিটেনের ডমিনিক ইঙ্গলটকে। সেমিফাইনালে এ বার বোপাল্লা-কুরেশির সামনে লুকাস রসুল-জোয়াও সুসার জুটি। যাঁরা এ দিন শীর্ষ বাছাই মাইক ও বব ব্রায়ানকে হারিয়ে চমকে দিয়েছেন। বোপান্নারা জিতলেও লিয়ান্ডার পেজ ও তাঁর চেক পার্টনার রাদেক স্তেপানেক ৪-৬, ৪-৬ হারলেন ফরাসি জুটি জুলিয়েন বেনেতৌঁ-এদুয়ার্দো রজার ভেসেলিনের কাছে।

জয়বর্ধনের ৩২
বাঁ-হাতের দুই আঙুলের ফাঁকে তিনটি সেলাই। তাই নিয়েও পাকিস্তানের বিরুদ্ধে লড়াকু সেঞ্চুরি করে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের শেষে দলকে ভাল জায়গায় নিয়ে এলেন মাহেলা জয়বর্ধনে। প্রাক্তন শ্রীলঙ্কা অধিনায়কের টেস্ট ক্রিকেটে বত্রিশতম শতরান এল বিলাওয়াল ভাট্টির বলে বাউন্ডারি মেরে। ছত্রিশ বছরের ব্যাটসম্যানের একত্রিশতম সেঞ্চুরিটা এসেছিল ২১ মাস আগে, ইংল্যান্ডের বিরুদ্ধে। তবু দিনের শেষে ২১৫ বলে ১০৬ রান করে অপরাজিত তিনি। পাকিস্তানের প্রথম ইনিংসের ১৩৫-এর জবাবে শ্রীলঙ্কা ৩১৪-৪। ক্রিজে জয়বর্ধনের সঙ্গে আছেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ (৪২)।


অচেনা কোর্ট, চেনা মেজাজ

হাতে র‌্যাকেটের বদলে ব্যাট, কিন্তু সেরেনা উইলিয়ামস
সেই আগ্রাসী মেজাজেই। পিছনে উইকেটকিপার ভেনাস।


‘কোচ’ মুরলীধরনের সঙ্গে। বৃহস্পতিবার মেলবোর্নের এক অনুষ্ঠানে।

ছবি: এএফপি।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.