টুকরো খবর
কেশপুরের সেই রাস্তার কাজ বন্ধই
অন্য রাস্তার কাজ চললেও কেশপুরের সেই রাস্তার কাজ বুধবার বন্ধই ছিল। আলোচনার আগে কাজ শুরু করার ঝুঁকি নিতে চায়নি ব্লক প্রশাসন। জানা গিয়েছে, গ্রামবাসীদের সঙ্গে আলোচনা করেই ওই রাস্তার কাজ শুরু করা হবে। মঙ্গলবার রাজ্যের প্রতিটি গ্রাম পঞ্চায়েতে পাঁচটি করে রাস্তার কাজ শুরু করার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। প্রত্যন্ত গ্রাম ও কৃষি ক্ষেত্র থেকে মূল রাস্তা সংযোগকারী রাস্তা নির্মাণ করার সিদ্ধান্ত হয়েছিল। ওই দিন আমলাশোলে এসে প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী যখন আমলাশোলে আসেন, তার আগেই কেশপুরের মুগবাসানে রাস্তা নির্মাণ ঘিরে উত্তেজনা ছড়ায়। এই প্রকল্পে কেশপুরে সব মিলিয়ে ৭৫টি নতুন রাস্তা তৈরি হওয়ার কথা। তার অন্যতম মুগবাসান গ্রাম পঞ্চায়েতের রোলারপাট থেকে মুণ্ডুলিকা রাস্তা। একাংশ গ্রামবাসীর বক্তব্য, নতুন এই রাস্তা তৈরির প্রয়োজনীয়তা নেই। কারণ, অদূরে একটি রাস্তা রয়েছে। জমির উপর দিয়ে রাস্তা তৈরি হলে এলাকার প্রচুর মানুষ ক্ষতিগ্রস্ত হবেন। তা ছাড়া, যাঁদের জমির উপর দিয়ে রাস্তা তৈরি হওয়ার কথা, তাঁদের অনেকের অনুমতিও নেওয়া হয়নি। রাস্তার কাজ বন্ধ রাখার দাবিতে মঙ্গলবার এলাকায় বিক্ষোভ- অবরোধ হয়। সংঘর্ষও হয়। পরিস্থিতি দেখে রাস্তার কাজ বন্ধ করে দেয় ব্লক প্রশাসন। বুধবারও কাজ বন্ধ ছিল। কেশপুরের বিডিও মহম্মদ জামিল আখতার বলেন, “কাজ শুরুর আগে গ্রামবাসীদের সঙ্গে আলোচনা করা হবে। ওঁদের বোঝানো হবে।”

মেচেদা বাজারের দোকানে চুরি
দোকানের দরজা কেটে চুরি হল কয়েক লক্ষ টাকা মূল্যের সোনা। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের মেচেদা বাজারে। এই ঘটনায় দেড়শো গ্রাম সোনা-সহ রূপার গয়না, নগদ মিলিয়ে কয়েক লক্ষ টাকার সামগ্রী চুরি হয়েছে বলে অভিযোগ। ঘটনায় জড়িত দুষ্কৃতীদের কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। চুরির ঘটনায় প্রকাশ্যে এসেছে জনবহুল মেচেদা বাজারের নিরাপত্তার অভাব। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মেচেদা বাজারের শান্তিপুর এলাকায় স্থানীয় উপ-স্বাস্থ্যকেন্দ্রের কাছে একটি দোতলা বাড়ির নিচে ও উপরে একাধিক দোকান রয়েছে। দোতলায় রয়েছে প্রভাস মাইতির সোনার দোকান। মঙ্গলবার রাতে ওই দোকান বন্ধ করে বাড়ি যান প্রভাসবাবু। বুধবার সকালে স্থানীয় দোকানদাররা দেখতে পান প্রভাসবাবুর সোনা দোকানের বাইরের দিকের গ্রিলের দরজা কাটা রয়েছে। খবর পেয়ে প্রভাসবাবু এসে দেখেন দোকানের ভিতরে লকারে থাকা সোনা ও রূপা মিলিয়ে কয়েক ভরি গয়না নেই। প্রভাসবাবুর অভিযোগে পুলিশ আসে। জেলার এসপি সুকেশকুমার জৈন বলেন, “ঘটনায় জড়িতদের ধরতে তদন্ত চলছে।”

মদের আসরে খুন, ধৃত ২
মদের আসরে বসে তর্কাতর্কির সময় বন্ধুকে খুনের অভিযোগে মঙ্গলবার রাতে দিঘার দুই রিকশা চালককে গ্রেফতার করল পুলিশ। ধৃতদের নাম, সনাতন মুহুরি ও অশোক মাইতি। দু’জনেরই বাড়ি দিঘা থানার খাদালগোবরা গ্রামে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ৩১ ডিসেম্বর রাতে সনাতন, অশোক ও দেবকুমার দাস নামে তিন রিকশা চালক ঝাউবনে মদের আসর বসিয়েছিল। অত্যাধিক মদ্যপানের পর সনাতন ও অশোকের সঙ্গে দেবকুমারের বিরোধ হলে দু’জনে দেবকুমারকে বেধড়ক মারধর করে। দেবকুমার অসুস্থ হয়ে পড়লে তাঁকে প্রথমে দিঘা স্টেট জেনারেল হাসপাতাল ও পরে কলকাতার নীলরতন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গত ৬ জানুয়ারি দেবকুমার নীলরতনেই মারা যান। এরপর দেবকুমারের স্ত্রী অপর্ণা দাস দিঘায় সনাতন ও অশোকের বিরুদ্ধে তার স্বামীকে খুন করার অভিযোগে মামলা দায়ের করেন। অভিযগের ভিত্তিতে দিঘা থানার পুলিশ ওই দুই অভিযুক্তকে গ্রেফতার করে। বুধবার কাঁথি আদালতে অভিযুক্তদের হাজির করানো হলে বিচারক ধৃতদের জামিনের আবেদন নাকচ কর ১৪ দিনের জন্য জেল হাজতের নির্দেশ দেন।

পথে বাস কম, দুর্ভোগ পশ্চিমে
পথে বাস কম থাকায় দুর্ভোগে পড়লেন পশ্চিম মেদিনীপুরের বহু নিত্যযাত্রী। বুধবার ঝাড়গ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা ছিল। সভার জন্য প্রচুর বাস তুলে নেওয়া হয়। ফলে, এদিন বিভিন্ন রুটেই বাস কম ছিল। বহু মানুষ নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছতে পারেননি। নিত্যযাত্রীদের যে সমস্যায় পড়তে হয়েছে, তা মানছেন বাস মালিকেরাও। বাস ওনার্স অ্যাসোসিয়েশন-এর পশ্চিম মেদিনীপুর জেলা সম্পাদক মৃগাঙ্ক মাইতি বলেন, “ঝাড়গ্রামে মুখ্যমন্ত্রীর সভা ছিল। সভার জন্য বাস তুলে নেওয়া হয়। তাই অন্যান্য দিনের থেকে এদিন পথে বাস কম ছিল। এ জন্য একাংশ নিত্যযাত্রীকে সমস্যায় পড়তে হয়।” বাস মালিকদের বক্তব্য, পুলিশ-প্রশাসন বাস চাইলে বাস দিতেই হয়। এ ক্ষেত্রে কিছু করার থাকে না। পশ্চিম মেদিনীপুরে ৮০০টিরও বেশি বেসরকারি বাস চলাচল করে। এর মধ্যে জঙ্গলমহল এলাকার উপর দিয়ে চলাচল করে ৫০০টিরও বেশি বাস। বাস মালিকেরা জানিয়েছেন, বুধবারের সভার জন্য সব মিলিয়ে ৪০০টি বাস তুলে নেওয়া হয়।

দোকানে চুরি
দোকানের দরজা কেটে চুরি হল কয়েক লক্ষ টাকা মূল্যের সোনা। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের মেচেদা বাজারে। এই ঘটনায় দেড়শো গ্রাম সোনা-সহ রূপার গয়না, নগদ মিলিয়ে কয়েক লক্ষ টাকার সামগ্রী চুরি হয়েছে বলে অভিযোগ। ঘটনায় জড়িত দুষ্কৃতীদের কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। চুরির ঘটনায় প্রকাশ্যে এসেছে জনবহুল মেচেদা বাজারের নিরাপত্তার অভাব। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মেচেদা বাজারের শান্তিপুর এলাকায় স্থানীয় উপ-স্বাস্থ্যকেন্দ্রের কাছে একটি দোতলা বাড়ির নিচে ও উপরে একাধিক দোকান রয়েছে। দোতলায় রয়েছে প্রভাস মাইতির সোনার দোকান। মঙ্গলবার রাতে ওই দোকান বন্ধ করে বাড়ি যান প্রভাসবাবু। বুধবার সকালে স্থানীয় দোকানদাররা দেখতে পান প্রভাসবাবুর সোনা দোকানের বাইরের দিকের গ্রিলের দরজা কাটা রয়েছে। খবর পেয়ে প্রভাসবাবু এসে দেখেন দোকানের ভিতরে লকারে থাকা সোনা ও রূপা মিলিয়ে কয়েক ভরি গয়না নেই। প্রভাসবাবুর অভিযোগে পুলিশ আসে।

পাট্টা বিতরণ
‘নিজ গৃহ নিজ ভূমি’ প্রকল্পে ১৩৫ জনকে জমির পাট্টা দেওয়া হল লালগড়ে। এই উপলক্ষে বুধবার এক অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন বিনপুর- ১ (লালগড়) পঞ্চায়েত সমিতির সভাপতি কৃষ্ণগোপাল রায়, সমিতির বন ও ভূমি কর্মাধ্যক্ষ উদয়শঙ্কর রায় প্রমুখ। যে ১৩৫ জন এদিন পাট্টা পেয়েছেন, তাঁদের মধ্যে রয়েছেন শাঁখাকুলা গ্রামের ১১৬ জন, কুঁই গ্রামের ১৯ জন।

মৎস্যখটির কর্মীদের দাবি
১২ মাসের কাজ, সরকার নির্ধারিত বেতনক্রম চালু, গীতাঞ্জলি আবাসন প্রকল্পে বাড়ি নির্মাণ ও স্বাস্থবিমা প্রকল্পে খটি কর্মচারীদের আওতায় আনা-সহ একাধিক দাবিতে কাঁথি মীনভবনে অবস্থান কর্মসূচি করল কাঁথি মহকুমা মেরিন খটি কর্মচারী সমিতি। বুধবার সহ-মৎস্য অধিকর্তা (সামুদ্রিক) ও কাঁথি মহকুমাশাসকের কাছে ডেপুটেশন দেয় তারা। ডেপুটেশনে নেতৃত্ব দেন বাবলু কুমার গিরি, আশিসকুমার পণ্ডা, বাদল মাইতি প্রমুখ।

শুরু মেলা
শুরু হল বিদ্যাসাগর মেলা। বুধবার বিকালে বিদ্যাসাগরের জন্মভিটে ঘাটালের বীরসিংহ গ্রামে ২০তম এই মেলার উদ্বোধন করেন যুব কল্যাণ দফতরের মন্ত্রী অরূপ বিশ্বাস। ছিলেন বিধায়ক তথা অভিনেতা চিরঞ্জিত, পরিষদিয় সচিব শঙ্কর দোলই প্রমুখ। এই মেলা বাম আমলে বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির উদ্যোগে হত। এখন তা যুব কল্যাণ দফতরের উদ্যোগে হচ্ছে।

জেলা বিবেক চেতনা উৎসব
পূর্ব মেদিনীপুর জেলা বিবেক চেতনা উৎসব শুরু হল ময়নার পরমানন্দপুর জগন্নাথ ইন্সটিটিউশন সংলগ্ন ময়দানে। বুধবার সকালে এর উদ্বোধন করেন প্রাক্তন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী তথা সাংসদ শিশির অধিকারী।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.