টুকরো খবর
আজ সিএবিতে জরুরি সভায় মোটা
জরিমানার বিনিময়ে হয়তো নির্বাসনমুক্তি
বয়স ভাঁড়ানো মোকাবিলায় সিএবি-র যুদ্ধং দেহি মনোভাব সম্ভবত নরম হতে চলেছে। জুনিয়র ক্রিকেটারদের বয়স ভাঁড়ানোর অপরাধে যে ১৩টি ক্রিকেট কোচিং সেন্টারকে নির্বাসনে পাঠানো হয়েছে, মোটা অঙ্কের জরিমানার বিনিময়ে তা হয়তো তুলে নেওয়া হবে। এই বিষয়ে সিদ্ধান্তের জন্য বৃহস্পতিবার সন্ধ্যায় সিএবির ওয়ার্কিং কমিটির জরুরি সভা বসছে। এই সভায় এমন দাবিই জোরালো ভাবে উঠতে পারে বলে খবর। যে ১৩টি কোচিং সেন্টারকে এক বছরের জন্য সাসপেন্ড করা হয়েছে, তাদের ১২টির পক্ষ থেকেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করা হয় সিএবি-তে। জরিমানা ও সতর্ক করে নির্বাসন তুলে দেওয়া, শুধু সতর্ক করে ছেড়ে দেওয়া এবং শাস্তির সিদ্ধান্ত বহাল রাখা এই তিন মতের মধ্যে যার পক্ষে বেশি সমর্থন থাকবে, সেই সিদ্ধান্তই নেওয়া হবে বলে জানালেন সিএবি-র এক শীর্ষকর্তা। ওয়ার্কিং কমিটির বেশিরভাগ সদস্যই বলছেন, প্রথম বছরই এত বড় শাস্তিমূলক পদক্ষেপ না নেওয়াই ভাল। বরং মোটা অঙ্কের জরিমানা করে কড়া হুঁশিয়ারি দিয়ে তাদের এই বছরের জন্য অব্যাহতি দেওয়াই ভাল।

তরুণের প্রাণ বাঁচালেন প্রায়র

৮ জানুয়ারি
অ্যাসেজে ইংল্যান্ডের হার বাঁচাতে না পারলেও এক ইংরেজ তরুণের প্রাণ বাঁচালেন ইংল্যান্ড দলের উইকেট কিপার ম্যাট প্রায়র। নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করতে যাচ্ছিলেন তিনি। তখনই পিছন থেকে এসে তাঁকে ধরে ফেলেন ম্যাট। পুলিসের হাতে তাঁকে তুলে না দেওয়া পর্যন্ত তাঁর সঙ্গে বসে বসে গল্পও করেন। প্রায়রের সঙ্গে ছিলেন স্টুয়ার্ট ব্রডও। বুধবার ভোররাতে বার্মি আর্মির এক চ্যারিটি অনুষ্ঠান সেরে ফিরছিলেন প্রায়র, স্টুয়ার্ট ও ইংল্যান্ড দলের নিরাপত্তা অফিসার টেরি মিনিশ। তখনই সিডনির ডার্লিং হারবারে পায়রমন্ট ব্রিজের উপর তাঁরা দেখেন এক তরুণ তাঁর জুতো খুলে, ওয়ালেট ও সেল ফোন জলে ছুড়ে ফেলে দিয়ে জলে ঝাঁপ দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। গাড়ি থেকে নেমে নিঃশব্দে সেই তরুণের পিছনে গিয়ে তাঁকে ধরেন ম্যাট।

চিন্নাস্বামীতে জোড়া সেঞ্চুরি
ঠিক সময়ে ফর্মে ফিরে মুম্বইকে বিপদ থেকে উদ্ধার করলেন সূর্যকুমার যাদব। ওয়াংখেড়েতে রঞ্জি কোয়ার্টার ফাইনালে মহারাষ্ট্রের বিরুদ্ধে টস হেরে ব্যাট করতে নেমে ১০১-৪ হয়ে গিয়েছিল মুম্বই। সেই জায়গা থেকে সূর্যর ১২০ ও বিনীত ইন্ডুলকরের ৮২-র ইনিংসই দিনের শেষে ৩০৬-৭-এ পৌঁছে দিল মুম্বইকে। চিন্নাস্বামীতে কর্নাটকও শুরুতে মুখ থুবড়ে পড়েছিল। ১৫-৩ হওয়ার পর দলকে টেনে তুললেন রবিন উত্থাপ্পা (১০০), করুণ নায়ার (১০০) ও চিদাম্বরম গৌতম (৮৯ ব্যাটিং)। উত্তরপ্রদেশের অমিত মিশ্র (২-৭০) আলি মুর্তাজা (২-৮৭) ভাল বোলিং করলেও দলের সবচেয়ে নির্ভরযোগ্য পেসার আর পি সিংহের হ্যামস্ট্রিং পুল। তিনি সম্ভবত আর এই ম্যাচে খেলতে পারবেন না। দিনের শেষে কর্নাটক ২৯৭-৫। বডোদরায় পরভেজ রসুলরাও পঞ্জাবকে শুরুতেই ধাক্কা দিয়েছিলেন ৭১ রানে চার উইকেট ফেলে দিয়ে। যুবরাজকে দশ রানে ফিরিয়ে দেন জম্মু-কাশ্মীরের পেসার রাম দয়াল (৩-৫৯)। অধিনায়ক হরভজন সিংহ-র ৯২ ও সন্দীপ শর্মার ৫১ শেষ পর্যন্ত দলকে ৩০৪-এ পৌঁছতে সাহায্য করে। আর এক পেসার উমর নাজির চার উইকেট নেন। রসুল (১-৬৪) ফেরান হরভজনকে। ব্যাট করতে নেমে জম্মু-কাশ্মীর দিন শেষে ১১-১।

ফাইনালে সৌম্যদীপরা
১৫ বছর পর বাংলার হয়ে পৌলমী ঘটক, মৌমা দাসরা নামলেও এ বারও জাতীয় টিটিতে মেয়েদের খেতাব অধরা। তামিলনাড়ুকে হারিয়ে সেমিফাইনালে উঠলেও বাংলার মেয়েরা ০-৩ হারল বাংলারই আর এক দল--উত্তরবঙ্গের কাছে। তবে বাংলার ছেলেরা খেতাব জয়ের দৌড়ে আরও এক ধাপ এগোল। সেমিফাইনালে হরিয়ানাকে ৩-০ উড়িয়ে সৌম্যদীপরা ফাইনালে সৌম্যজিৎ ঘোষদের পিএসপিবি-র সামনে।

প্রাক্তনদের দাবি
ধ্যানচাঁদকে ভারতরত্ন দেওয়ার দাবিতে প্রাক্তন ভারতীয় হকি প্লেয়ারদের একটি দল দিল্লির বরাখম্বা রোড থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মিছিল করে স্মারক জমা দিল। ধ্যানচাঁদের ছেলে অশোক কুমার ছাড়াও মিছিলে ছিলেন জাফর ইকবাল, দীনেশ চোপরা, রাজেশ চহ্বণের মতো প্রাক্তন হকি প্লেয়াররা। ইতিমধ্যেই কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক ধ্যানচাঁদকে দেশের সর্বোচ্চ নাগরিক পুরস্কার দেওয়ার সুপারিশ করেছে।

শীর্ষে টাইগার
যৌন কেলেঙ্কারি বা বিবাহ বিচ্ছেদ নিয়ে একের পর এক বিতর্কও যে টাইগার উডসের উপার্জনে থাবা বসাতে পারেনি প্রমাণ করল একটি গল্ফ ম্যাগাজিন। মোট উপার্জনের তালিকায় ফের শীর্ষে বিশ্বের এক নম্বর গল্ফার উডস। গত এক বছরে ৮৩ মিলিয়ন মার্কিন ডলার আয়ের পর তাঁর মোট উপার্জন দাঁড়িয়েছে ১৩০ কোটি মার্কিন ডলার। এই ম্যাগাজিনের ১১ বছরের ইতিহাসে উডস প্রত্যেকবারই তালিকায় শীর্ষে থেকেছেন। দ্বিতীয় স্থানে ফিল মিকেলসন (৫২ মিলিয়ন ডলার)।

দুর্ঘটনা নিয়ে ধোঁয়াশা
এখনও কৃত্রিম কোমার বাইরে আসেননি মাইকেল শুমাখার। এর মধ্যে ফ্রান্সের মেরিবেলে তাঁর দুর্ঘটনার কারণ নিয়েও ধোঁয়াশা কাটছে না। ঘটনার তদন্তকারীরা স্কি করার সময় তাঁর পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা না থাকা নিয়ে সন্দেহ উড়িয়ে দিচ্ছেন। শুমাখারের ব্যবহৃত স্কি-তে কোনও ত্রুটি পাওয়া যায়নি। স্কি করার জায়গাটিতেও নিরাপত্তার দিক থেকে কোনও গাফিলতি নেই। এমনকী অত্যধিক গতিতেও তিনি ছিলেন না। তদন্তকারীরা তাই দুর্ঘটনার কারণ নিয়ে ধন্দে।

পুরনো খবর:

কাতারে শীতে বিশ্বকাপ
ঐতিহ্য ভুলে ২০২২ বিশ্বকাপ কি নভেম্বর-ডিসেম্বরের শীতে হবে? তেমন সম্ভাবনার কথাই বললেন ফিফা সেক্রেটারি জেরম ভ্যালকে। ফরাসি রেডিওয়ে তিনি বলেছেন, “গ্রীষ্মে কাতারে অত্যধিক তাপমাত্রার কথা ভেবে নভেম্বর ১৫ থেকে ডিসেম্বর ১৫-র মধ্যে বিশ্বকাপ হবে।” ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটার অবশ্য আগে বলেছিলেন, এখনও ২০২২ বিশ্বকাপ ঠিক কোন সময়ে হবে সে ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি। ব্রাজিল বিশ্বকাপ শেষ হওয়ার পর এ নিয়ে আলোচনা হবে। তাই ভ্যালকের মন্তব্যের পরই শুরু হয়ে যায় বিতর্ক। ফিফা যে জন্য তড়িঘড়ি জানায়, এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

ফাইনালে উঠলেন উত্তরের মেয়েরা
জাতীয় টেবল টেনিসে সিনিয়রদের টিম ইভেন্টে ফাইনালে উঠল উত্তরবঙ্গের সন্দীতা সাহা, সাগরিকা মুখোপাধ্যায়, সুকন্যা বসুরা। বুধবার পটনাতে কোয়ার্টার ফাইনালে তারা দিল্লিকে ৩-১ গেমে হারায়। সেমি ফাইনালে রাজ্য টেবল টেনিস সংস্থার পৌলমী ঘটক, মৌমা দাসদের ৩-০ গেমে উড়িয়ে দিয়েছেন। তাতে টিম ইভেন্টে রুপো নিশ্চিত করে ফেলেছে নন্দিতারা।

মুখোমুখি দুই কিংবদন্তি
ছবি: এএফপি।
স্বপ্নের সাক্ষাৎ। মুখোমুখি দুই কিংবদন্তি। রজার ফেডেরার আর রড লেভার। বুধবার মেলবোর্নে ফেডেরারের স্বেচ্ছাসেবী সংস্থার জন্য অর্থ তুলতে প্রদর্শনী ম্যাচে ৭৫ বছরের লেভার ফোরহ্যান্ড, ভলিতে মাতিয়ে ১৪ হাজার দর্শকের অভিবাদন আদায় করে নিলেন। তবে দর্শকদের থেকেও বেশি আপ্লুত বোধহয় ফেডেরার। কিংবদন্তির নামাঙ্কিত কোর্টে লেভারের সঙ্গে খেলার পর ফেডেরার বলেন, “আরও একটা স্বপ্ন সত্যি হল।”

অন্য খেলায়
• বসিরহাট গঙ্গা ফুটবল উৎসবের উদ্বোধনী ম্যাচে অনূর্ধ্ব-১৯ মহমেডান ৩-০ গোলে হারাল নিউ বাণী সংঘকে।

• তায়কোন্ডোর প্রাক্তন বিশ্ব ও অলিম্পিক চ্যাম্পিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রের সইদ নাজেমের সংবর্ধনা ও ওয়ার্কশপ রয়েজ তায়কোন্ডো অ্যাকাডেমির উদ্যোগে আগামী ১৪ ও ১৫ জানুয়ারি।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.