টুকরো খবর
অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ বন্ধ
জলপাইগুড়ি, মালদহ ও পুরুলিয়ায় অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ বন্ধ করল কলকাতা হাইকোর্ট। নিয়োগ কমিটির চেয়ারম্যান হিসাবে স্থানীয় বিধায়ককে নিয়োগ করায় হাইকোর্টের এই নির্দেশ। বিচারপতি প্রণব চট্টোপাধ্যায় ও বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়ে জানায়, অঙ্গনওয়াড়ি কর্মী হিসাবে এলাকার মানুষকে নির্বাচিত করতে হয়। স্থানীয় বিধায়ককে নিয়োগ কমিটির চেয়ারম্যান নিয়োগ করা বেআইনি। এর ফলে রাজনৈতিক সমর্থক নিয়োগের সুযোগ বাড়বে।
জলপাইগুড়ি জেলার যোসেফ মুন্ডা কলকাতা হাইকোর্টে মামলা করে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে স্বচ্ছতার অভাবের কথা জানান। যোসেফ মুন্ডা বলেন, “তৃণমূল ক্ষমতাসীন হওয়ার পরে জলপাইগুড়িতে অঙ্গনওয়ারি নিয়োগের জন্য যে ব্লক কমিটি ছিল তা ভেঙে দেয়। গড়া হয় জেলা কমিটি। তার চেয়ারম্যান হন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। আমরা প্রশ্ন তুলি, যেখানে ব্লক কমিটি থেকে নির্বাচিত জনপ্রতিনিধিদের সরানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার, সেখানে মন্ত্রী কী ভাবে চেয়ারম্যান হন? তিনিও তো একজন জনপ্রতিনিধি। তা হলে তো অন্য দলের নির্বাচিত জনপ্রতিনিধিদেরও কমিটিতে রাখতে হয়। এই স্থগিতাদেশে আমাদের নৈতিক জয় হয়েছে।” আবেদনকারীর আইনজীবী আশিস সান্যালের দাবি, কেন্দ্র সরকারের নিয়ম অনুযায়ী অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ কমিটিতে পঞ্চায়েতের নির্বাচিত প্রার্থীদের রাখা যেতে পারে। স্থানীয় বিধায়ককে রাখা যায় না। দু’পক্ষের বক্তব্য শুনে ডিভিশন বেঞ্চ মামলা শেষ না হওয়া পর্যন্ত তিন জেলার অঙ্গনওয়াড়ি নিয়োগ বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন।

জানুয়ারিতেই উড়ান শুরু
বিমানে বাগডোগরা থেকে ভুটানের পারো এবং নেপালের কাঠমাণ্ডু বিমান পরিষেবা চালু করছে বেসরকারি বিমান সংস্থা সাইন এয়ারওয়েজ। মঙ্গলবার সংস্থার বাগডোগরার এরিয়া ম্যানেজার অশোক অগ্রবাল জানান, চলতি মাসের শেষ থেকেই ৩৬ আসন বিশিষ্ট বিমানে ওই পরিষেবা পারো এবং কাঠমান্ডুতে চালু হতে চলেছে। প্রয়োজনীয় সমস্ত অনুমতি মিলেছে। ১৫ জানুয়ারি আমাদের বাডডোগরা থেকে ‘জয় রাইড’ পরিষেবাও শুরু গতে চলেছে। শিলিগুড়ি শহরকে কেন্দ্র করে ওই ১৫-২০ মিনিটের ওই পরিষেবার জন্য মাথাপিছু ২৫০০ টাকা করে নেওয়া হবে। এ ছাড়া কাঞ্চনজঙ্ঘা রাইড শুরু হচ্ছে। কাঞ্চনজঙ্ঘাকে দেখার জন্য ৪০ মিনিটের জন্য খরচ পড়বে মাথা পিছু ৫ হাজার টাকা। তিন জন করে যাত্রী বিমানে একসঙ্গে ওই পরিষেবার সুযোগ নিতে পারবেন। নির্দিষ্ট অনুষ্ঠানকে কেন্দ্র করে ফুল বৃষ্টি, ব্যানার ওড়ানো-মত পরিষেবা নেওয়ার সুযোগ বাসিন্দারা পাবেন। বাগডোগরা থেকে দেশের বিভিন্ন প্রান্তে জরুরি ভিত্তিতে চালু জন্য এয়ার অ্যাম্বুল্যান্স পরিষেবাও ওই দিন থেকেই চালু করা হচ্ছে। বিমান চার্টার্ড করার ব্যবস্থা ছাড়া কো-পাইলট হয়ে বিমান ওড়ানোর অভিজ্ঞতার সুযোগ থাকছে। অশোক আশা করছেন, “পর্যটকদের পাশাপাশি বাসিন্দাদের কাছেও পরিষেবাগুলি যথেষ্ট আকর্ষনীয় হয়ে উঠবে।”

ভাগাড়ের জমির ছাড়পত্র মিলেছে
আলিপুরদুয়ার পুরসভার কেনা জমিতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প বা ডাম্পিং গ্রাউন্ড নির্মাণের জন্য ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিল মাঝেরডাবরি গ্রাম পঞ্চায়েত। ২০১০ সালে কংগ্রেস পরিচালিত আলিপুরদুয়ার পুরসভার আলিপুরদুয়ার ২ ব্লকের মাঝেরডাবরি পঞ্চায়েতের পুঁটিমারি গ্রামে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের জন্য ১ লক্ষ ৩০ হাজার টাকা বিঘা দামে ২১ বিঘা জমি কেনে। গ্রামবাসীরা দূষণের অভিযোগ তুলে বিরোধিতায় নামায় সে প্রকল্পের কাজ ৪ বছর ধরে থমকে। পুরসভার পক্ষ থেকে অনিন্দ্য ভৌমিক বলেন, “সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পে কোনও ভাবে দূষণ ছড়াবে না। সম্প্রতি আলিপুরদুয়ার পুরসভার পক্ষ থেকে মাঝেরডাবরি গ্রাম পঞ্চায়েতের কাছে সর্বদলীয় প্রতিনিধি দল গিয়ে আবেদন জানান। পঞ্চায়েত কর্তৃপক্ষ নো-অবজেকশন সার্টিফিকেট দেওয়ায় আমরা খুশি।” মাঝেরডাবরি গ্রাম পঞ্চায়েত প্রধান অবনী বিশ্বাস বলেন, “মিটিং-এ সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প বা ডাম্পিং গ্রাউন্ড নির্মাণের জন্য নো-অবজেকশন সার্টিফিকেট দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। গ্রামবাসীদের নিয়ে শীঘ্র আলোচনায় বসা হবে”

স্কুলে বিক্ষোভ অবিভাবকদের
মাত্রাতিরিক্ত বার্ষিক ফি ও ছাত্র ভর্তির ক্ষেত্রে ডোনেশন নেওয়ার প্রতিবাদে বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। মঙ্গলবার শিলিগুড়ি হিন্দি বয়েজ হাই স্কুলে। গত শুক্রবার থেকেই স্কুলে ভর্তি এবং বার্ষিক ফি নেওয়ার অভিযোগ তুলে অভিভাবকেরা অবস্থান করছেন। এ দিন ভর্তির প্রক্রিয়া স্থগিত করে দেন তাঁরা। অভিভাবক মঞ্চের পক্ষে সম্পাদক সন্দীপন ভট্টাচার্য জানান, স্কুল উন্নয়ন খাতে ২৪০ টাকার বেশি নিতে পারে না। অথচ ভর্তির সময় ৪১০০ টাকা উন্নয়ন খাতে নেওয়া হচ্ছে। নতুন ভর্তির ক্ষেত্রে ছাত্র পিছু ৫৫৭৫ টাকা নেওয়া হচ্ছে। স্কুলের ছাত্রদের বার্ষিক ফি ১৩০০ টাকা থেকে বাড়িয়ে ১৯০০ টাকা করা হয়েছে। প্রধান শিক্ষক অবিনাশ চন্দ্র বলেন, “স্কুলে আংশিক সময়ের ২৫ শিক্ষক রয়েছেন। তাদের বেতন ছাত্রদের ফি থেকেই দিতে হয়। সে জন্য ওই টাকা নেওয়া হচ্ছে। এ দিন অভিভাবকদের চাপে ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখা হয়।”

প্রতিবাদ মিছিল
মধ্যমগ্রাম ও নকশালবাড়ি ধর্ষণ কাণ্ডের প্রতিবাদ, দোষীকে শাস্তির ও গ্রেফতারের দাবিতে শিলিগুড়িতে মিছিল করল দার্জিলিং জেলা বাম ফ্রন্ট। মঙ্গলবার শিলিগুড়ির বাঘাযতীন পার্ক থেকে বেরিয়ে মিছিল শেষ হয় কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে। মিছিলে সব শরিক দলের নেতারাই উপস্থিত ছিলেন। দার্জিলিং জেলা বামফ্রন্টের আহ্বায়ক অশোক ভট্টাচার্য বলেছেন, “সরকারের স্বৈরতান্ত্রিক, দখলদারি রাজনীতির ফল ভোগ করছে মানুষ। একের পর এক দুর্নীতি ও অপরাধের অভিযুক্তদের সাজার দাবিতে এই মিছিল।” প্রায় হাজার খানেক সমর্থক নিয়ে এ দিন মিছিল সংগঠিত হয়।

হেলিকপ্টার উড়ান চায় আলিপুরদুয়ার
ডুয়ার্সের আলিপুরদুয়ার শহরে হেলিকপ্টার পরিষেবা চালু করাতে উদ্যোগী হয়েছে পুরসভা। সোমবার এ ব্যাপারে অনুমতির আবেদন জানিয়ে রাজ্য পরিবহণ দফতরে চিঠি পাঠালেন পুরসভার চেয়ারম্যান অনিন্দ্য ভৌমিক। বেসরকারি এক বিমান সংস্থাকে পরিষেবা চালুর আমন্ত্রণ জানিয়ে চিঠিও দেওয়া হয়েছে। হেলিপ্যাড তৈরির জন্য প্রাথমিক ভাবে প্যারেড গ্রাউন্ড এলাকার চিহ্নিত করা হয়েছে। তিনি বলেন, “আলিপুদুয়ার মহকুমা জুড়ে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে অপূর্ব সব পর্যটন কেন্দ্র। প্রতি বছর বহু পর্যটক এখানে ছুটে আসেন। হেলিকপটার পরিষেবা চালু করা হলে দেশ-বিদেশের পর্যটকরা এই এলাকায় আসতে আরও উৎসাহিত হবেন। এর পাশাপাশি চিকিৎসা পরিষেবা নিতে কলকাতা বা ভিন রাজ্যে যেতে হলে হয়রানি কমবে।”

পক্ষপাতের নালিশ
শিলিগুড়ির মাটিগাড়া ব্লকের পাথরঘাটা গ্রাম পঞ্চায়েত এলাকায় ১০০ দিনের কাজে রাস্তা তৈরির প্রকল্পে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। মঙ্গলবার ওই রাস্তার কাজের সূচনা করতে যান উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। অভিযোগ, গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ প্রোমোটারের সুবিধা করে দিতে তাদের জমির অংশে ওই রাস্তার কাজ করে দিচ্ছেন। স্থানীয় তৃণমূল নেতৃত্ব এ দিন বিডিও’র কাছেও এ ব্যাপারে অভিযোগ করেন। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব বলেন, “আমাকে কেউ জানায়নি। আধিকারিকেরা রাস্তার কাজ উদ্বোধনে যেতে বলেছিলেন। সেই মতো গিয়েছি। তবে বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।”

শিশুকে ধর্ষণে ধৃত
এক চার বছরের শিশুকে চকলেটের প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগে ১৫ বছরের এক কিশোরকে ধরেছে পুলিশ। সোমবার জয়গাঁ ১ পঞ্চায়েতের বস্তি এলাকায় ঘটনাটি ঘটেছে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.