টুকরো খবর
কেন্দ্রীয় প্রকল্প নিয়ে প্রচার করুন, অধীর
খোসমেজাজে মন্ত্রী।—নিজস্ব চিত্র।
কেন্দ্রীয় সরকারের জনকল্যাণমুখী বিভিন্ন প্রকল্পের কথা মানুষের কাছে পৌঁছে দিতে হবে বলে দলীয় কর্মীদের পরামর্শ দিলেন রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী। রবিবার দেগঙ্গার বেড়াচাঁপায় এক কর্মিসভায় এ বিষয়ে মতামত দেন অধীরবাবু। শনিবারই হুগলির ভদ্রেশ্বরে তৃণমূল কর্মীদের দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় কার্যত একই পরামর্শ দিয়েছিলেন । স্বভাবতই রাজ্য সরকারের কন্যাশ্রী-যুবশ্রীর মতো সামাজিক প্রকল্পগুলির প্রতিই ইঙ্গিত ছিল তাঁর। এ দিন বেড়াচাঁপায় অধীরবাবু রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূলকে কটাক্ষ করে বলেন, “ওদের কোনও রাজনৈতিক সত্তা নেই। ওরা যে কংগ্রেসের সমর্থনে এ রাজ্যে এসেছিল, তা স্বীকারই করতে চায় না।” সারদা-কাণ্ডের প্রসঙ্গ টেনেও তৃণমূলকে বিঁধেছেন তিনি। এ দিন কর্মিসভায় অধীরবাবু ছাড়াও উপস্থিত ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য।

গৌতমের ধাঁচেই সভা সুজনের
লোকসভা ভোটের আগে উত্তর ২৪ পরগনার কায়দায় লাগাতার সমাবেশের পথে যাচ্ছে দক্ষিণ ২৪ পরগনা জেলা সিপিএমও। গত কয়েক মাসে গৌতম দেবের নেতৃত্বে উত্তর ২৪ পরগনা জেলা সিপিএম প্রায় ৪০টি সভা করেছে। সেই পথ ধরেই কয়েক দিনের মধ্যে ৩০টি সভা করার কথা রবিবার ঘোষণা করেছেন দলের দক্ষিণ ২৪ পরগনার জেলা সম্পাদক সুজন চক্রবর্তী। তাঁর বক্তব্য, “১৮ তারিখ থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত জেলায় ৩০টি জনসভা করব আমরা। সেখানে থাকবেন সীতারাম ইয়েচুরি, বৃন্দা কারাটের মতো দলের পলিটব্যুরো স্তরের নেতারা। থাকবেন সিপিএমের রাজ্য কমিটির সদস্য তথা ক্যানিং পূর্ব কেন্দ্রের বিধায়ক রেজ্জাক মোল্লা।” দুর্নীতি, সারদা-কাণ্ড এবং নারী নির্যাতন নিয়ে আজ, সোমবার থেকে শাসক দলের বিরুদ্ধে সই সংগ্রহেও নামছেন সুজনবাবুরা। দলিত ও সংখ্যালঘুদের নিয়ে সামাজিক ন্যায় আন্দোলন গড়ে তোলার ডাক দিয়েছেন রেজ্জাক। তাঁর এই আন্দোলন প্রসঙ্গে সুজনবাবুর প্রতিক্রিয়া, “দেশ জুড়ে বামপন্থীরা সামাজিক ন্যায় আন্দোলনের শরিক। রেজ্জাকও সেই আন্দোলনে সামিল হয়েছেন, ভাল কথা।”

যুবক ধৃত
এক নাবালিকাকে অপহরণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। শনিবার, গরফা থানা এলাকা থেকে ওই কিশোরীকে অপহরণের অভিযোগ দায়ের হওয়ার পরে সোনারপুর থেকে ওই যুবককে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম টুটুল মণ্ডল (২৩)। তিনি বারুইপুরের নাচনগাছার বাসিন্দা। পুলিশ জানায়, শনিবার এক ব্যক্তি গরফা থানায় অভিযোগ দায়ের করে জানান কেউ বা কারা তাঁর বছর ষোলোর মেয়েকে অপহরণ করেছে। সেই অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়। ওই দিনই বিকেলে সোনারপুর থেকে টুটুলকে গ্রেফতার করে পুলিশ। রবিবার ধৃতকে আদালতে তোলা হলে বিচারক তাঁকে ১০ জানুয়ারি পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। পুলিশ জানিয়েছে, মেয়েটিকে উদ্ধার করে তদন্তের স্বার্থে আপাতত হোমে রাখা হয়েছে।

ভাঙড়ে স্কুলের গ্রন্থাগার উদ্বোধন
উদ্বোধনে কবি।—নিজস্ব চিত্র।
সম্প্রতি ভাঙড়ের কাশীপুরে কিশোর ভারতী স্কুলের একটি গ্রন্থাগার উদ্বোধন করলেন কবি শঙ্খ ঘোষ। ১৯৯৭ সালে স্থানীয় বাসিন্দা সুনন্দা দত্তের আর্থিক সাহায্যে প্রথম গড়ে ওঠে গ্রন্থাগারটি। স্কুলের বিজ্ঞানের শিক্ষক পিন্টুকুমার মল্লিক জানান, সে সময়েও শঙ্খবাবু গ্রন্থাগারটির উদ্বোধন করেছিলেন। পরে স্কুল অনেক বড় হয়েছে, স্কুল ভবনটিও দোতলা হয়েছে। সেখানেই নতুন করে তৈরি করা হয়েছে সুনন্দা দত্তের নামাঙ্কিত গ্রন্থাগারটি। শিশু-কিশোরদের জন্য দু’হাজার বই রয়েছে সেখানে। আরও বই দেওয়ার ব্যাপারে উদ্যোগী হয়েছেন স্থানীয় বাসিন্দারা। চার দিকে গাছপালা ঘেরা এই স্কুলের পরিবেশ দেখে শঙ্খবাবু বলেন, “রবীন্দ্রনাথ যে ভাবনাকে শান্তিনিকেতনে প্রয়োগ করতে চেয়েছিলেন, সেই ভাবনাই যেন এই স্কুলকে চালিত করছে।”

রেশনে হানা
স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে অভিযোগ পেয়ে রবিবার বারাসতের ডাকবাংলো মোড়ে দু’টি রেশন দোকানে আচমকা হানা দেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। সঙ্গে ছিলেন সেন্ট্রাল ভিজিল্যান্স দফতরের কর্তারা। তবে একটি দোকানে তালা দিয়ে দোকানদার পালিয়ে যাওয়ায় সেখানে তল্লাশি চালানো যায়নি। অন্য দোকানটি যতটা পণ্য থাকার কথা, তার চেয়ে ৪১ কিলোগ্রাম চিনি, ৩০০ কেজি চাল এবং ৪৮০ কেজি গম কম ছিল। মন্ত্রী বলেন, “অভিযোগ ছিল, রেশনের পণ্য বাজারে বেচে দেওয়া হচ্ছে। ওই দোকানের মালিকের কাছে ভুয়ো ক্যাশমেমো পাওয়া গিয়েছে। বিভাগীয় তদন্ত শুরু হয়েছে। তাঁর লাইসেন্স বাতিল করা হবে।” অন্য রেশন দোকানটির মালিকের খোঁজ পাওয়া যায়নি। তাঁর বিরুদ্ধেও তদন্ত হবে বলে জানান খাদ্যমন্ত্রী।

ভলিবলে জয়ী উত্তর ২৪ পরগনা
পঞ্চদশ আন্তঃজেলা মহিলা ভলিবল প্রতিযোগিতায় জিতল উত্তর চব্বিশ পরগনা। দ্বিতীয় দক্ষিণ কলকাতা, তৃতীয় দক্ষিণ চব্বিশ পরগনা। ফাইনালে ২৫-১৫, ২৬-১৬ ও ২৬-২৪ পয়েন্টে দক্ষিণ কলকাতাকে হারিয়ে জয়ী উত্তর ২৪ পরগনা। সেরা স্ট্রাইকার জয়ী দলের তমালী পাল। প্রতিযোগিতায় সেরা হয় দক্ষিণ কলকাতার তিয়াশা পাল। উল্লেখ্য, পশ্চিমবঙ্গ মহিলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় ও পূর্ব মেদিনীপুরের মহিষাদল স্পোর্টিং ক্লাবের পরিচালনায় তিন দিন ধরে চলা এই প্রতিযোগিতায় যোগ দিয়েছিল রাজ্যের ১৬টি জেলা। মহিষাদল রাজবাড়ির শোলবাড়ি ময়দানে নক আউট পর্যায়ের দিনরাত্রির এই প্রতিযোগিতার ফাইনাল খেলা ছিল রবিবার।

নক আউট ফুটবল
দু’দিনব্যাপী ১৬ দলীয় নক আউট ফুটবল প্রতিযোগিতা হয়ে গেল বসিরহাটে। কোড়াপাড়া ফুটবল কোচিং সেন্টারের উদ্যোগে প্রতিযোগিতার ফাইনালে অসম রেজিমেন্টকে ২-০ গোলে পরাজিত করে সমীরণ সেভেন স্টার। গোল করেন শেখ বাচ্চু এবং বাবিন বিশ্বাস। সেরা খেলোয়াড়ের পুরস্কার পান জয়ী দলের হাসানুর জামান। প্রতিযোগিতার সেরা গোলদাতা অসম রেজিমেন্টের জোয়ালো।

স্কুলের ৬০ বছর পূর্তি উৎসব
হাবরার রাজবল্লভপুর উচ্চ বিদ্যালয়ের ৬০ বছর পূর্তি উৎসব শুরু হল বৃহস্পতিবার। এ দিন প্রধান শিক্ষক কুরবান আলি পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে বছরব্যাপী উৎসবের সূচনা করেন। পরে শোভাযাত্রা বের হয়। বিদ্যালয়ের পড়ুয়ারা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। শুক্রবার পদযাত্রার মাধ্যমে বনগাঁর বাংলানি হাইস্কুলের সুবর্ণজয়ন্তী বর্ষপূর্তি উৎসবও শুরু হয়েছে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.