টুকরো খবর
নাবালিকার বিয়ে রুখল জেলার শিশুকল্যাণ কমিটি
গোপনসূত্রে খবর পেয়ে দশম শ্রেণির ছাত্রীর বিয়ে আটকে দিল উত্তর দিনাজপুর জেলা শিশুকল্যাণ কমিটি। মঙ্গলবার রাতে হেমতাবাদ থানার পুলিশের সহযোগিতায় কমিটির সদস্যরা হেমতাবাদের চৈনগর পাহাড়পুর এলাকার বাসিন্দা ওই নাবালিকার বাড়িতে গিয়ে তার পরিবারের সদস্যদের বুঝিয়ে বিয়ে আটকে দেন। আজ, বুধবার স্থানীয় একটি স্কুলের ছাত্রী ১৬ বছর বয়সী ওই নাবালিকার সঙ্গে পেশায় দিনমজুর কাশিম আলি নামে ২৪ বছর বয়সী প্রতিবেশি এক যুবকের বিয়ে হওয়ার কথা ছিল বলে পুলিশ জানিয়েছে। নাবালিকার বাবা বলেন, “দিনমজুরির কাজ করি। তিন ছেলেমেয়ে ও স্ত্রীকে নিয়ে সংসার চালাতে হিমশিম খাই। ভাল পাত্র পেয়ে সে কারণেই মেয়ের বিয়ে ঠিক করে ফেলেছিলাম।” এ দিন ওই নাবালিকা, তার বাবা জাভেদবাবু ও পাত্র কাশিমকে রায়গঞ্জের সূর্যোদয় হোমে ডেকে পাঠিয়ে তাঁদের ‘কাউন্সেলিং’ করেন শিশুকল্যাণ কমিটির সদস্যরা। ওই নাবালিকার কথায়, “আমি আরও পড়াশুনা করতে চাই। কিন্তু পারিবারিক আর্থিক অনটনের কারণে বিয়েতে আপত্তি করিনি।” শিশুকল্যান কমিটির চেয়ারম্যান সুনীলকুমার ভৌমিক বলেন, “ওই নাবালিকার পরিবারের তরফে নিজেদের ভুল স্বীকার করে নিয়েছেন।”

এনবিএসটিসি-র প্যাকেজ শুরু
যাত্রা শুরুর আগে। বুধবার হিমাংশুরঞ্জন দেবের তোলা ছবি।
নতুন বছরে ভ্রমণ প্যাকেজ চালু করল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম। বুধবার ইংরেজির নতুন বছরের প্রথম দিন কোচবিহার থেকে নিগমের দুটি ভ্রমণ প্যাকেজে পর্যটকদের নিয়ে ফুন্টশিলিং ও জলদাপাড়া ঘুরে দেখান হয়। এ দিন আনুষ্ঠানিক ভাবে পতাকা নেড়ে বাস দুটির যাত্রা শুরু করেন কোচবিহারের এডিএফও অরুণাচল বসু। নিগম সূত্রের খবর, একটি প্যাকেজে কোচবিহার থেকে ভূটানের ফুন্টশিলিং ঘোরানোর পর চিলাপাতায় জঙ্গল সাফারির ব্যবস্থা ছিল পর্যটকদের জন্য। সেখানে আদিবাসী নৃত্য দেখার আয়োজন ছিল। অন্য প্যাকেজে কোচবিহার থেকে কুঞ্জবন, খয়েরবাড়ি ঘুরে জলদাপাড়া জঙ্গল সাফারি করে দেখান হয়। দুটি সফরেই এ দিন বুনো হাতির পালের দেখা পেয়েছেন পর্যটকরা। নিগমের ম্যানেজিং ডাইরেক্টর জয়দেব ঠাকুর বলেন, “দুটি প্যাকেজেই ভাল সাড়া মিলেছে। শীতের মরসুমে কোচবিহারের পাশাপাশি শিলিগুড়ি ও জলপাইগুড়ি থেকেই একই ভাবে প্যাকেজ চালুর কথা ভাবা হচ্ছে।” এ দিন চিলাপাতার রেঞ্জ অফিসার গোপাল সরকার জানান, এ দিন চিলাপাতা থেকে জিপসি-তে চাপিয়ে পর্যটকদের নল রাজার গড়-সহ জঙ্গলে বিভিন্ন এলাকায় ঘোরানো হয়। ছুটির দিন গুলি উত্তবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাসে আসা পর্যটকদের জন্য দু’টি করে জঙ্গল সাফারির গাড়ি রাখা থাকবে বলে জানানো হয়েছে।

শিশুকে কুপিয়ে খুনের অভিযোগ মায়ের বিরুদ্ধে
নিজের শিশুকে কুপিয়ে খুনের অভিযোগ উঠল ‘মানসিক ভারসাম্যহীন’ মায়ের বিরুদ্ধে। বুধবার দুপুরে ইসলামপুর থানার রাজুভিটা এলাকাতে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, আড়াই বছর বয়সী নিহত ওই শিশুর নাম রঞ্জিত সিংহ। পুলিশ সূত্রে খবর, এদিন দুপুরে ইসলামপুর থানার রাজুভিটা এলাকাতে বাড়ির মধ্যেই গাছ তলায় ওই শিশুর দেহ দেখতে পেয়ে বাসিন্দারা পুলিশে খবর দেন। পুলিশ জানিয়েছে, ওই শিশুকে ঘরেই খুন করে বাড়ির বাইরে ফেলে রাখা হয়েছিল। শিশুর মাকে গ্রেফতার করেছে পুলিশ। উদ্ধার করা হয়েছে ধারাল অস্ত্রও। ইসলামপুরের এসডিপিও সুবিমল পাল বলেন, “নিহত শিশুর মাকে গ্রেফতার করা হয়েছে। ওই মহিলা মানসিক ভারসাম্যহীন কি না তা জানতে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে। স্থানীয় সূত্রে খবর, প্রায় এক বছর আগে ‘মানসিক ভারসাম্যহীন’ অবস্থায় শ্বশুরবাড়ি উত্তর প্রদেশ থেকে বাপের বাড়িতে আসেন নিরাসা সিংহ নামে ওই মহিলা। সে সময় রঞ্জিতের বয়স ছিল প্রায় দেড় বছর। শিলিগুড়িতে চিকিৎসা চলছিল তাঁর। এদিন সকালে তাদের বাপের বাড়িতে কেউ ছিলেন না। বাড়ির একটি গাছের নীচে রক্ত দেখতে পেয়ে বাসিন্দারা বস্তার মধ্যে শিশুর দেহ দেখতে পান বলে পুলিশ জানিয়েছে। সে সময় অবশ্য শিশুর মা নিরাসা সিংহ বাড়িতেই ছিল। এলাকার বাসিন্দা রমণী দাস, রীতা দাসদের দাবি, বছরখানেক ধরে ওই মহিলা মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েছেন। অভিযুক্ত মহিলার মা সাধনা দাস বলেন, “মানসিক ভাবে ভারসাম্যহীন হওয়ায় মেয়েকে নিয়ে এসেছিলাম। এ দিন সকালে হঠাৎই ওই ঘটনা ঘটেছে। তবে কী করে ঘটল বুঝে উঠতে পারছি না।”

বাজার সেরে ফেরার পথে দুর্ঘটনায় মৃত ২
পিকনিকের বাজার সেরে মোটরবাইকে চেপে বাড়ি ফেরার পথে তিনটি দুর্ঘটনায় দুই কিশোরের মৃত্যু হয়েছে মালদহে। পুলিশ জানিয়েছে, কুয়াশার কারণে নিয়ন্ত্রন হারিয়ে রাস্তার ধারে একটি দেওয়ালে গিয়ে বাইক ধাক্কা মারলে ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়েছে। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হয় আরও একজনের। মঙ্গলবার রাত আটটা নাগাদ মানিকচক থানার চণ্ডীপুর সেতুর কাছে দুর্ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, নিহতের নাম প্রশান্ত কর্মকার (১৯), স্বরূপ কর্মকার (১৭)। প্রশান্ত মালদহ কলেজের প্রথম বর্ষের ছাত্র, এবং স্বরূপের এবার মাধ্যমিক পরীক্ষা দেওয়ার কথা ছিল। পুলিশ জানিয়েছে বাইকে তিন জন ছিল। তৃতীয় বাইক আরোহী দ্বাদশ শ্রেণির ছাত্র লিটন শেখও গুরুতর জখম হয়েছে। তাকে আশঙ্কাজনক অবস্থায় মালদহ মেডিক্যাল কলেজে ভর্তি করানো হয়েছে। তিন ছাত্রেরই বাড়ি মানিকচকের বিষনপুর গ্রামে। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, বাড়িতে বন্ধুবান্ধবদের সঙ্গে ৩১ জানুয়ারি রাতে পিকনিক করবে বলে ১০-১২ জন বন্ধু ঠিক করে। পিকনিকের বাজারের দায়িত্ব পড়েছিল প্রশান্ত, সরূপ এবং লিটনের উপর। গত মঙ্গলবার সন্ধ্যেয় তিন বন্ধু সন্ধ্যাবেলা বাইকে চেপে শোভানগর বাজারে গিয়েছিল। দুর্ঘটনার জেরে বিষনপুর গ্রামে শোকের ছায়া নেমে এসেছে। সরূপ কর্মকারে ভাই সুফলবাবু বলেন, “ওদের বারবার বলেছিলাম বাইকে চেপে শোভানগর বাজার করতে যেতে না। কুয়াশার কারণে আশঙ্কা ছিল। গাড়ি নিয়ে গিয়ে বাজারে যেতে বলেছিলাম। ওরা সেই কথা শুনল না। তাড়াতাড়ি ফিরে আসার কারণে বাইক নিয়ে গেল। আর ফিরে এল না।”

ছাত্রীকে ধর্ষণে গ্রেফতার
অষ্টম শ্রেণির পড়ুয়া এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। মালদহের চাঁচলের বগচরা এলাকায় গত রবিবার রাতে ওই অভিযোগ ওঠে। সোমবার কিশোরীর পরিবার পুলিশের দ্বারস্থ হওয়ার পর মঙ্গলবার রাতে পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করে। পুলিশ জানায়, ধৃতের নাম শেখ রব্বানি। ধৃত যুবক হরিশ্চন্দ্রপুরের কাওয়ামারি এলাকার বাসিন্দা। মঙ্গলবার দিনই কিশোরীর স্বাস্থ্য পরীক্ষা করানো হয়েছে। চাঁচলের আইসি জয়ন্ত লোধচৌধুরী বলেন, “পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।” পুলিশ সূত্রে জানা যায়, অভিযুক্ত যুবক বিবাহিত, তার দুই সন্তানও রয়েছে। গত রবিবার বিকেলে কিশোরীর মা ও বাবা বাড়িতে ছিলেন না। ওই খবর পেয়ে কিশোরীর পূর্ব পরিচিত ওই যুবক বাড়িতে ঢুকে কিশোরীর মুখে কাপড় বেঁধে ধর্ষণ করে বলে অভিযোগ।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় মৃত্যু হয়েছে এক মোটরবাইক আরোহীর। বুধবার সকালে চোপড়া থানার তিনমাইল এলাকাতে এই দুর্ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃত ওই ব্যক্তির নাম হিয়ারু সিংহ (৪৫)। মৃতের বাড়ি ফাঁসিদেওয়া থানার পেটকি এলাকাতে। এ দিন সকালে ইসলামপুর থানার মাদারিপুর এলাকাতে মেয়ের বাড়িতে দেখা করতে বাইকে চেপে যাওয়ার পথে চোপড়ার তিনমাইল এলাকাতে ইসলামপুর অভিমুখী একটি ট্রাক তাকে পেছন থেকে ধাক্কা মারলে ঘটনাস্থলেই ওই ব্যক্তির মৃত্যু হয়। ট্রাক চালক পলাতক বলে পুলিশ জানিয়েছে। তার খোঁজ চলছে।

দুই গোষ্ঠীর কাজিয়া
ট্রান্সপোর্ট ক্লিয়ারিং এজেন্ট ইউনিয়নের ক্ষমতা দখল নিয়ে তৃণমূলের দুই গোষ্ঠীর কাজিয়া শুরু হয়েছে বলে অভিযোগ। কাজিয়াকে কেন্দ্র করে কুমারগ্রামের বাণিজ্যক চেক পোস্ট এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে বুধবার। ইউনিয়নকে দখল করা নিয়ে লিখিত অভিযোগও জমা পড়েছে কুমারগ্রাম থানায়। তৃণমূল প্রভাবিত ভক্লা বারবিশা ট্রান্সপোটার্স ক্লেয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সম্পাদক ধনেশ্বর বর্মনের অভিযোগ, “আমরা শান্তিপূর্ণ ভাবে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি। অথচ দলের ভল্কা বারবিশা ২ অঞ্চল সভাপতির ও কয়েকজন তৃণমূল নেতা ব্যাক্তিস্বার্থে ইউনিয়নকে ব্যাবহার করতে চাইছেন। আমরা তাতে রাজি না হওয়ায় আমাদের অফিসে হামলা চালিয়ে সাতটি কম্পিউটার ও দরকারি কাগজ পত্র জোর করে নিয়ে যাওয়া হয়েছে।” ভল্কাবারবিশা ২ অঞ্চল সভাপতি সুবল দাসের পাল্টা অভিযোগ, “দলের নাম করে ধনেশ্বর বর্মন দীর্ঘদিন ধরে ওই ইউনিয়নে অনিয়ম চালাচ্ছে। তার প্রতিবাদ করায় এখন আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হচ্ছে। এটা মেনে নেওয়া হবে না।” বারবিশা থানার ওসি সুনীল কুমার সরকার বলেন, “অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করা হয়েছে।”

জমি বিবাদে খুন
জমি নিয়ে পারিবারিক বিবাদের জেরে ভাইপোকে হাঁসুয়া দিয়ে কুপিয়ে খুন করার অভিযোগ উঠেছে দুই কাকার বিরুদ্ধে। মালদহের হরিশ্চন্দ্রপুরের ধনিপাড়া এলাকায় গত ২৫ ডিসেম্বর সন্ধ্যায় ওই ঘটনাটি ঘটে। এক সপ্তাহ বাদে বুধবার ভোরে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয় জখম ভাইপোর। পুলিশ জানায়, মৃতের নাম আতাউর রহমান (২০)। অভিযুক্ত দুই কাকা এলাকা ছেড়ে পালিয়েছে বলে পুলিশ জানিয়েছে। পুলিশ জানায় তাদের ধরতে তল্লাশি চলছে।

দুষ্কৃতী গ্রেফতার
সশস্ত্র এক দুষ্কৃতীকে পুলিশ গ্রেফতার করেছে। ধৃতের কাছ থেকে উদ্ধার হয়েছে একটি গুলিভর্তি পাইপগান। মালদহের চাঁচলের চন্দ্রপাড়া বাঁধ থেকে মঙ্গলবার রাতে তাকে পুলিশ ধরে। পুলিশ জানায়, ধৃতের নাম সাদেক আলি। তার বাড়ি ওই এলাকাতেই। সম্প্রতি চন্দ্রপাড়া এলাকার একটি দোকান থেকে ৫০০টি তাজা বোমা উদ্ধার করে পুলিশ। ওই ঘটনায় ধৃত সাদেকের যোগ রয়েছে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছে পুলিশ।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.