টুকরো খবর
আকাশপথে আসতে পারেন মুখ্যমন্ত্রী
ফের জঙ্গলমহল সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার মুখ্যমন্ত্রীর গন্তব্য বেলপাহাড়ি ব্লকের আমলাশোল গ্রাম। প্রশাসন সূত্রের খবর, আগামী ৭ তারিখ মুখ্যমন্ত্রী আমলাশোলে যাবেন বলে এখনও পর্যন্ত ঠিক আছে। আমলাশোল বা আশেপাশের কোনও মাঠে মুখ্যমন্ত্রী প্রশাসনিক জনসভা করতে পারেন। তার আগে ওই সব এলাকার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে বুধবার আমলাশোলে যান রাজ্যের নিরাপত্তা অধিকর্তা (ডাইরেক্টর অফ সিরিউরিটি) বীরেন্দ্র। সঙ্গে ছিলেন রাজ্যের অ্যাডভাইজার অফ সিভিল এভিয়েশন রজত মজুমদার, আইজি (পশ্চিমাঞ্চল) সিদ্ধিনাথ গুপ্ত, ঝাড়গ্রামের ভারপ্রাপ্ত এসপি ভারতী ঘোষ। এ দিন তাঁরা আমলাশোল গ্রামের প্রাথমিক স্কুল মাঠ ও ফুটবল মাঠ ঘুরে দেখেন। বুড়িঝোর গ্রামের মাঠটিও দেখেন তাঁরা। বেলপাহাড়ি থেকে ওদলচুয়া হয়ে আমলাশোল যাওয়ার পাহাড়ি রাস্তাটির পরিবর্তে আকাশপথে মুখ্যমন্ত্রী আসতে পারেন বলে প্রশাসন সূত্রে খবর। প্রশাসনিক সূত্রের খবর, পরীক্ষামূলক ভাবে আমলাশোল ফুটবল মাঠ ও বুড়িঝোর মাঠে হেলিকপ্টারের ‘ট্রায়াল ল্যান্ডিং’ করে দেখা হবে। বিকেলে ঝাড়গ্রাম শহরের বাঁদরভুলায় জঙ্গলের মাঝে বন উন্নয়ন নিগমের প্রকৃতি পর্যটন কেন্দ্রটিও পরিদর্শন করেন নিরাপত্তা অধিকর্তা। মুখ্যমন্ত্রী এবার জঙ্গলের মধ্যে ওই প্রকৃতি পর্যটন কেন্দ্রে রাত্রিযাপন করার ইচ্ছা প্রকাশ করেছেন।

১২৫টি পথসভা, আজ থেকে পথে সিপিআই
কেন্দ্র ও রাজ্য সরকারের জনবিরোধী নীতি-সহ একাধিক দাবিতে আগামী ১৭ জানুয়ারি কলকাতার রানি রাসমণি রোডে সমাবেশের ডাক দিয়েছে সিপিআই। ওই সমাবেশের সমর্থনে আগামী দেড় সপ্তাহে পশ্চিম মেদিনীপুরে ১২৫টি পথসভা করা হবে। বুধবার এ কথা জানান সিপিআইয়ের জেলা সম্পাদক সন্তোষ রাণা। আজ, বৃহস্পতিবার খড়্গপুরের বোগদা থেকে শুরু হবে এই কর্মসূচি। চলবে ১০ জানুয়ারি পর্যন্ত। ট্যাবলো প্রচারও চলবে। কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা করবেন সন্তোষবাবু। বুধবার তিনি বলেন, “দলের বক্তব্য মানুষের কাছে পৌঁছতেই এই কর্মসূচি।” বস্তুত, গত পঞ্চায়েত এবং পুরভোটের ফল থেকে স্পষ্ট, সামনের লোকসভা নির্বাচনে তিনটি আসনেই বামফ্রন্টকে কঠিন লড়াইয়ের মধ্যে পড়তে হবে। পরিস্থিতি দেখে মানুষের মন পেতে বিভিন্ন কর্মসূচি করছে ফ্রন্ট। সিপিআইয়ের এই টানা কর্মসূচিও লোকসভা নির্বাচনকে সামনে রেখে বলে মনে করছে রাজনৈতিক মহল। দলীয় সূত্রে খবর, মূলত পাঁচটি জোন এলাকায় লাগাতার কর্মসূচি করার সিদ্ধান্ত নিয়েছে সিপিআই। পাশাপাশি, ঝাড়গ্রামে পৃথক প্রচার জাঠা হবে বলেও সিপিআই নেতৃত্ব জানিয়েছেন। তৃণমূলের জেলা কমিটিতে থাকবেন।

তৃণমূলের প্রতিষ্ঠা দিবস
তৃণমূলের ১৭ তম প্রতিষ্ঠা দিবস পালিত হল পূর্ব মেদিনীপুর জেলা জুড়েই। দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কাঁথি শহরের ক্যানাল পাড়ে মঙ্গলবার গভীর রাতে তৃণমূলের ১৭তম প্রতিষ্ঠা দিবস অনুষ্ঠানের উদ্বোধন করেন সাংসদ ও তৃণমূলের জেলা সভাপতি শিশির অধিকারী। অনুষ্ঠানে তৃণমূলকে আরও সংঘবদ্ধ ও জনমুখী করে তোলার আহ্বান জানান বিধায়ক দিব্যেন্দু অধিকারী ও পুরপ্রধান সৌমেন্দু অধিকারী। বুধবার সারাদিন শহরে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে দলের প্রতিষ্ঠা দিবস পালিত হয়। অন্য দিকে, জেলা সদর তমলুক শহর-সহ পাঁশকুড়া, মেচেদা, কোলাঘাট, নন্দকুমার, চণ্ডীপুর, নন্দীগ্রাম, রেয়াপাড়া, ময়না সর্বত্র দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা, সমাজসেবা মূলক কর্মসূচি অনুষ্ঠিত হয়। এ দিন তমলুক শহরের বিভিন্ন ওয়ার্ডে স্থানীয় তৃণমূল নেতা-কর্মীদের উদ্যোগে দলীয় পতাকা উত্তোলন করা হয়। পুরসভার ১৫ নম্বর ওয়ার্ডে এই উপলক্ষে স্থানীয় কাউন্সিলর ঝন্টু জানার উদ্যোগে এলাকার শতাধিক দুঃস্থ ছাত্র-ছাত্রীকে স্কুলব্যাগ, খাতা-কলম, পেন্সিল বক্স দেওয়া হয়। তৃণমূলের কর্মচারী সংগঠনের উদ্যোগে তমলুক জেলা হাসপাতালে রোগীদের ফল বিতরণ করা হয়। জেলা হাসপাতালের সামনেও একাধিক কর্মসূচি হয়। শহিদ মাতঙ্গিনী ব্লকের মেচেদায় ও নন্দকুমার ফুটবল ময়দানে সভা হয়। দুই জায়গাতেই বক্তব্য রাখেন তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী।

দুই মেদিনীপুরের প্রতিষ্ঠা দিবস
পূর্ব মেদিনীপুর জেলার ত্রয়োদশ প্রতিষ্ঠা দিবস পালিত হল তমলুকে। বুধবার তমলুকে জেলা পরিষদ অফিস চত্বরে এই উপলক্ষে আলোচনাসভা, রক্তদান শিবির আয়োজিত হয়। উল্লেখ্য, অবিভক্ত মেদিনীপুর জেলা ভাগ করে তমলুক, হলদিয়া, কাঁথি ও নবগঠিত এগরা মহকুমা নিয়ে পূর্ব মেদিনীপুর জেলা গঠন করা হয়। ২০০২ সালের ১ জানুয়ারি নবগঠিত পূর্ব মেদিনীপুর জেলার আনুষ্ঠানিক উদ্বোধন হয়। এ দিনের সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি মধুরিমা মণ্ডল, সহ-সভাধিপতি শেখ সুফিয়ান, পূর্ত কর্মাধ্যক্ষ সোমনাথ বেরা, শিশু-নারী কল্যাণ দফতরর কর্মাধ্যক্ষ অপর্ণা ভট্টাচার্য, অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) অজয় পাল প্রমুখ।

বেলাভূমি মহোৎসব
পর্যটনের প্রসারে বাংলা ও প্রতিবেশী রাজ্য ওড়িশাকে একসঙ্গে কাজ করার জন্য আবেদন জানালেন কাঁথির সাংসদ ও দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শিশির অধিকারী। রবিবার ওড়িশার তালসারিতে ওড়িশা সরকারের ‘বেলাভূমি মহোৎসবে’র অনুষ্ঠানে শিশিরবাবু বলেন, “দিঘা-জলেশ্বর রেল প্রকল্প দ্রুত রূপায়ণের জন্য দুই রাজ্যেরই কেন্দ্রের উপর চাপ সৃষ্টি করা দরকার। উল্লেখ্য, গত রবিবার তালসারিতে চারদিনব্যাপী বেলাভূমি মহোৎসবের উদ্বোধন করেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

কম্পিউটার শিক্ষার প্রসারে দশ লক্ষ
কম্পিউটার শিক্ষার প্রসারে পূর্ব মেদিনীপুর জেলার ১১০টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলকে দশ লক্ষ টাকা করে দেওয়া হবে। জেলা শিক্ষা কর্মাধ্যক্ষ মামুদ হোসেন বলেন, “রাজ্যের ২ হাজার স্কুলকে ১০ লক্ষ টাকা করে দেওয়া হচ্ছে।” তাঁর কথায়, “ওই টাকায় স্কুলগুলিতে ১০টি করে কম্পিউটার, দু’টি ইউপিএস, প্রিন্টার, চেয়ার-টেবিল ও ইন্টারনেট পরিষেবার ব্যবস্থা করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

অগ্নিদগ্ধ হয়ে যুবকের মৃত্যু
অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম বুদ্ধদেব মান্না (৩৮)। ময়না থানার কিয়ারানা গ্রামে গত বৃহস্পতিবার সকালে নিজের বাড়ির মধ্যে অগ্নিদগ্ধ হয়ে গুরুতর জখম হন ওই যুবক। মঙ্গলবার সন্ধ্যায় তমলুক জেলা হাসপাতালে তাঁর মৃত্যু হয়। বুদ্ধদেব কর্মসূত্রে ভিন্ রাজ্যে থাকতেন। স্ত্রী ও দুই সন্তান-সহ ওই যুবক সম্প্রতি ময়নার বাড়িতে এসেছিলেন। পুলিশের অনুমান, পারিবারিক গোলমালের জেরে ওই যুবক আত্মঘাতী হন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.