টুকরো খবর
কুকের পাশে ফ্লাওয়ার
অ্যাসেজে ভরাডুবির পর ইংল্যান্ডের ক্যাপ্টেন অ্যালিস্টার কুকের সরে দাঁড়ানো নিয়ে জল্পনা চলছিলই। এ বার সেই তালিকায় যোগ হল কোচ অ্যান্ডি ফ্লাওয়ারের নামও। চার বছর আগে দায়িত্ব নেওয়ার পর ইংল্যান্ডকে সব রকম ফর্ম্যাটে এক নম্বরে তুলে আনার পিছনে ফ্লাওয়ারের অবদান কম নয়। তার পরও চলতি অ্যাসেজে ০-৪ পিছিয়ে থাকায় সুতোয় ঝুলছে তাঁর চাকরি। এমন জল্পনায় অবশ্য জল ঢেলে দেওয়ার চেষ্টা করেন ফ্লাওয়ার। তিনি বলে দেন, “বোর্ডের নতুন ম্যানেজিং ডিরেক্টরের সঙ্গে টিমের অধিনায়কত্ব আর কোচিং নিয়ে কথা বলব। সঙ্গে এটাও বলব ইংল্যান্ডের ক্রিকেটকে এগিয়ে যেতে আরও সাহায্য করতে চাই।” ফ্লাওয়ার আরও বলছেন, “ছ’টা সিরিজে অধিনায়কত্ব করে প্রথম সিরিজ হারল কুক। এই ব্যর্থতার জন্য প্লেয়াররাই নয় ম্যানেজমেন্ট স্টাফ সহ আমরাও দায়ী।”

পুরনো খবর:

বায়ার্নেই বুট তুলে রাখতে চান রিবেরি
গত মরসুমে বায়ার্ন মিউনিখের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ ছাড়াও জার্মান ত্রিমুকুট জিতেছেন তিনি। দিনকয়েক আগে পেয়েছেন বিশ্ব ক্লাব কাপ। বায়ার্নে এতটাই মজেছেন তিনি যে, বড় অঙ্কের আর্থিক প্রস্তাব পেলেও ইউরোপের অন্য কোনও ক্লাবে খেলবেন না, সেই কথা জানিয়ে দিলেন ফ্রাঙ্ক রিবেরি। ব্যালন ডি’অর (ফিফার বর্ষসেরা ফুটবলারের ট্রফি) জেতার অন্যতম দাবিদার রিবেরি বলেছেন, “বায়ার্নকে আমি ভালবাসি। বায়ার্ন ছেড়ে আমি অন্য কোনও ইউরোপিয়ান ক্লাবে আর খেলব না।” এমনকী বায়ার্ন তাঁর সঙ্গে নতুন চুক্তি না করলেও রিবেরি অনড় ইউরোপে অন্য কোনও ক্লাবে যাওয়ার ব্যাপারে। “বায়ার্ন ছাড়লে আমি ইউরোপই ছেড়ে দেব। এই ক্লাব থেকে অবসর নিতে না পারলে যুক্তরাষ্ট্রের কোনও ক্লাবে চলে যেতে পারি।” এ দিকে, ফিফা বর্ষসেরা ফুটবলার হওয়ার যোগ্য দাবিদার রিবেরি-ই, জানালেন ইতালির কিংবদন্তি গোলকিপার জিয়ানলুইজি বুঁফো। বলেছেন, “সবচেয়ে গুরুত্বপূর্ণ ট্রফি চ্যাম্পিয়ন্স লিগ উঠেছে রিবেরির হাতে। ও-র হাতে ফিফা বর্ষসেরার ট্রফি দেখলে অবাক হব না।” বর্ষসেরা ফুটবলার হওয়া নিয়ে স্বয়ং রিবেরির মন্তব্য, “মেসি-রোনাল্ডোর সঙ্গে এক তালিকায় থাকতে পেরেই গর্বিত।”

মোরিনহোর রোষে সুয়ারেজ
মোরিনহো ফের মোরিনহো। সাম্প্রতিক কালে বিতর্কের আর এক নাম হয়ে দাঁড়িয়েছেন চেলসির পর্তুগিজ কোচ। লিভারপুলের তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজকে ‘ডাইভার’ তকমা দিয়ে নিজের বিতর্কের তালিকায় নতুন সংযোজন করলেন মোরিনহো। রবিবার ইপিএলে চেলসি-লিভারপুল ম্যাচে স্যামুয়েল এটো-র ধাক্কায় চেলসির পেনাল্টি বক্সে পড়ে যান সুয়ারেজ। তবুও পেনাল্টি ‘না’ দেওয়ার সিদ্ধান্তে রেফারি হাওয়ার্ড ওয়েব অনড় থাকেন। ম্যাচ শেষে রেফারির এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করেন লিভারপুল ম্যানেজার ব্রেন্ডান রজার্স। বলেন, “সুয়ারেজের উপর ফাউলে পেনাল্টি ছিল।” যার উত্তরে বিপক্ষ কোচ মোরিনহো বলেন, “সুইমিং পুলে অ্যাক্রোবেটিক ডাইভ দেওয়ার মতো মাঠে নিজে-নিজেই পড়ে যাওয়াটা সুয়ারেজের স্বভাব। এটো ওর গায়ে হাতও দেয়নি। অথচ মনে হল সুয়ারেজের পিঠে কেউ গুলি করেছে। পেনাল্টি তো দূরের কথা। রেফারির উচিত ছিল সুয়ারেজকে হলুদ কার্ড দেওয়া।” মোরিনহোর এই মন্তব্যের বিরুদ্ধে ক্ষুব্ধ লিভারপুল অভিযোগ জানাতে পারে।

মেসি হয়তো আগাম মাঠে
বছর শেষের আগেই বার্সেলোনা সমর্থকদের জন্য স্বস্তির নিশ্বাস। চোট সারিয়ে আগাম মাঠে ফিরতে পারেন দলের মহাতারকা লিওনেল মেসি। স্প্যানিশ প্রচারমাধ্যমে খবর, মেসির দ্বিতীয় পর্যায়ের চিকিৎসা সঠিক পথে এগোচ্ছে কি না, তা দেখার জন্য আর্জেন্তিনা গিয়েছিলেন বার্সেলোনার ফিজিও এলভিও পাওলোরোসো। এলএম টেনের চোটের সমস্ত পরীক্ষার পরে পাওলোরোসো বার্সাকে সবুজ সঙ্কেত দিয়েছেন যে, খুব শীঘ্রই দলের দশ নম্বর মেগা জার্সিধারীকে মাঠে দেখা যাবে। এমনকী আর দু’সপ্তাহের মধ্যে আটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ লা লিগা ম্যাচের আগেই দলে পাওয়া যেতে পারে মেসিকে। বার্সার ক্লাব ডাক্তার রিচার্ড প্রুনা কয়েক দিন আগেই মেসির চোট নিয়ে বলেছিলেন, “আমরা পুরো চেষ্টা করছি মেসিকে দ্রুত মাঠে ফেরাতে। ওর চিকিৎসা সঠিক পথেই এগোচ্ছে।” যদিও বৃহস্পতিবার বাসের্লোনায় ফেরার পরেই, মেসির চোট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

লক্ষ্মীদের ম্যাচে দুর্নীতিদমন শাখা
আন্তর্জাতিক ম্যাচের মতো সোমবার থেকে দেশের ঘরোয়া ক্রিকেটেও ঢুকে পড়ল বোর্ডের দুর্নীতিদমন শাখা। এ দিন বাংলা বনাম তামিলনাড়ু ম্যাচ শুরুর আগে চিপকে উপস্থিত হয়ে যান বোর্ডের দুর্নীতিদমন শাখার উচ্চপদস্থ কর্তা কে এস মাধবন। দু’টো টিমকেই ‘ডুজ’ এবং ‘ডোন্টস’ ধরিয়ে দেওয়া হল। তামিলনাড়ুর মতো বাংলা টিমকেও বলে দেওয়া হল, রঞ্জি ম্যাচ চলাকালীন কী কী করা যাবে, আর কী কী যাবে না। যেমন, ম্যাচের সময় কোনও ক্রিকেটারই ফোন খোলা রাখতে পারবেন না, শুধু টিমের ম্যানেজার ছাড়া। তাঁর কাছে সমস্ত ফোন জমা দিতে হবে। যেমন, টিম হোটেল ছেড়ে ইচ্ছে মতো বেরনো যাবে না। বেরোলে ম্যানেজারের অনুমতি নিতে হবে। অপরিচিত কারও থেকে কোনও উপহার নেওয়া তো যাবেই না, দেখা করতে হলেও সেটা আগে দুর্নীতিদমন থেকে যিনি ম্যাচে উপস্থিত থাকবেন, তাঁর অনুমতি নিতে হবে। যেমন চেন্নাইয়ে তিনি থাকছেন। ম্যাচের শেষ দিন পর্যন্ত, টিম হোটেলেই।

কৃতিত্ব অন্য সাইনার
বিশ্ব মানচিত্রে এক সাইনা উজ্জ্বল, তিনি ব্যাডমিন্টনের সাইনা নেহওয়াল। এ বার বিদেশে সাফল্য দেশের আর এক সাইনার-- দাবার সাইনা সালোনিকা। বিশ্ব যুব দাবায় অনূর্ধ্ব-১০ চ্যাম্পিয়ন সাইনার প্রশংসায় পঞ্চমুখ ওড়িশার মুখ্যমন্ত্রী ও রাজ্যপাল। “সাইনা রাজ্যের শিশুদের প্রেরণা,” বলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। পাশাপাশি ওড়িশার রাজ্যপাল এসসি জামির বলেন, “সাইনার সাফল্যে রাজ্য গর্বিত। আশা করছি ও ভবিষ্যতে আরও মাইলস্টোন পেরোবে।” আরব আমিরশাহিতে বিশ্ব যুব দাবায় দুরন্ত ফর্ম দেখানো সাইনার আগে ওড়িশা থেকে আরও এক দাবাড়ু বিশ্ব খেতাব জিতেছিলেন। পাঁচ বছর আগে অনূর্ধ্ব-১৪ দাবায় খেতাব পেয়েছিলেন পদ্মিনী রাউত। তিনি এখন রাজ্যের অন্যতম সেরা দাবাড়ু।

লিয়েন্ডার-বিজয় মুখোমুখি

ছবি: পিটিআই।
চেন্নাইয়ে তাঁর প্রথম এটিপি ডাবলস খেতাব। চেন্নাইয়েই বিজয় অমৃতরাজ টেনিস অ্যাকাডেমিতে তাঁর প্রথম বিজ্ঞান ভিত্তিক টেনিস প্রশিক্ষণ লাভ। সেই শহরে ২০১৪ মরসুমে নিজের প্রথম এটিপি টুর্নামেন্ট খেলতে এসে ১৪ গ্র্যান্ড স্ল্যাম, ৫৩ এটিপি ডাবলস খেতাব ও অলিম্পিক পদক জয়ী লিয়েন্ডার পেজ বলছেন, “তবু আমি কোনও গ্রেট প্লেয়ার নই। আমার সার্ভিস, ফোরহ্যান্ড-ব্যাকহ্যান্ড কিছুই গ্রেট নয়।” ছবিতে সোমবার লিয়েন্ডার-বিজয় মুখোমুখি চেন্নাই ওপেনে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.