টুকরো খবর
ব্যাগে বোমাতঙ্ক
একটি পরিত্যক্ত ব্যাগকে ঘিরে শুক্রবার সন্ধ্যায় বোমাতঙ্ক ছড়াল জলপাইগুড়ির শহরের চার নম্বর গুমটিতে। গত বৃহস্পতিবার জলপাইগুড়ি শহর লাগোয়া বজ্রাপাড়ায় বিস্ফোরণের ২৪ ঘণ্টার মধ্যেই পরিত্যক্ত ব্যাগ পড়ে থাকতে দেখে বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়ায়। এলাকার দোকান বাজারও বন্ধ হয়ে যায়। ঘটনাস্থলে যান জেলা পুলিশ সুপার অমিত জাভালগিও। পুলিশ ব্যাগটিকে ঘিরে রাখে। ব্যাগের পাশে বালির বস্তা ফেলে রাখা হয়। খবর দেওয়া হয় সিআইডির বম্ব স্কোয়াডকে। পুলিশ সুপার জানিয়েছেন, শিলিগুড়ি থেকে রাতে বম্ব স্কোয়াড এসে ব্যাগ খুলবে। ঘটনাস্থলের আশেপাশে বসতি না থাকায় ব্যাগটিকে অন্যত্র সরানো হয়নি। এদিনই জলপাইগুড়িতে এসেছিলেন বিধায়ক তথা প্রদেশ কংগ্রেস নেতা মানস ভুঁইয়া। তিনি বিস্ফোরণস্থল সহ জলপাইগুড়ি সদর হাসপাতালে ভর্তি আহতদের দেখতে যান। মানসবাবু বলেন “সর্তকতা যখন ছিলই। তখন প্রশাসন আগে থেকেই সজাগ থাকলে ঘটনা হয়ত এড়ানো যেত। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি।” সিপিএম নেতা মহম্মদ সেলিমও এদিন পাহাড়পুরের বজ্রাপাড়ায় নিহতদের বাড়ি গিয়েছিলেন। তাঁর কথায়, “আমরা নিহতদের পরিবারকে সমবেদনা জানিয়েছি। পুলিশের উচিত দ্রুত অপরাধীদের খুঁজে বার করা।” বৃহস্পতিবারের বিস্ফোরণকে কেন্দ্র করে সন্ত্রাসবাদ বিরোধী প্রচার শুরু করেছে জেলা যুব তৃণমূল কংগ্রেস। এদিন সন্ধ্যায় শহরের প্রাণকেন্দ্র কদমতলায় মোম জ্বালিয়ে বিস্ফোরণে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন যুব তৃণমূলের জেলা সভাপতি সৈকত চট্টোপাধ্যায়। বিস্ফোরণের পরে শুক্রবার দিনভরই জলপাইগুড়ি শহর ছিল থমথমে। অফিস-বাজার সর্বত্রই বিস্ফোরণ নিয়ে আলোচনা, জল্পনা চলেছে। বছরের শেষমাসে জলপাইগুড়িতে বইমেলা চলছে। তবে বইমেলা চত্বরেও অন্য দিনের তুলনায় কম ভিড় দেখা গিয়েছে। পুলিশের তরফে জানানো হয়েছে, বইমেলায় নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে।

নাশকতার আশঙ্কা
জঙ্গি নাশকতার আশঙ্কায় চার ঘণ্টা অসমগামী ট্রেন চলাচল বিপর্যস্ত হল। শুক্রবার উত্তর পূর্ব সীমান্ত রেলে কোকড়াঝাড় ও চৌতরা রেল স্টেশনের মাঝে বোমা রাখার খবর যায় অসম পুলিশের কাছে। সকাল ৯টা থেকে রেল লাইনে তল্লাশি শুরু হয়। ফলে ওই লাইনের একাধিক ট্রেন নানা স্টেশনে থমকে যায় বলে উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনাল কর্মাশিয়াল ম্যানেজার অলোকানন্দ সরকার বলেন, “নিরাপত্তার কারণে কয়েকটি ট্রেন থমকে যায়। বেলা ১২ টার পরে অসম রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।” এর জেরে নিউ বঙ্গাইগাঁও স্টেশনে ১২৪২৩ ডাউন রাজধানী, কোকড়াঝাড়ে ১২২৩৫ ডাউন রাজধানী দাঁড়িয়ে পড়ে। ত্রিবান্দম-গুয়াহাটি, আপ সরাইঘাট, ইন্টারসিটি, বিজি প্যাসেঞ্জার বেশ কিছু ট্রেন দাঁড় করানো হয়। নিউ আলিপুরদুয়ারে আপ দাদার থমকে যায়। আলিপুরদুয়ার ডিভিশনের সিকিউরিটি কমান্ড্যান্ট বি কে অঙ্গামি বলেন, “২৮ ডিসেম্বর কেএলও-র প্রতিষ্ঠা দিবসে নাশকতার আশঙ্কা রয়েছে। সে জন্য স্টেশনগুলিতে কড়া নিরাপত্তা রাখা হয়েছে।” শিলিগুড়ির রেল পুলিশ সুপার উজ্জ্বল ভৌমিক বলেন, “বিভিন্ন ট্রেনে যাত্রীদের ব্যাগে তল্লাশি চলছে।” বৃহস্পতিবার সন্ধ্যায় জলপাইগুড়িতে বোমা বিস্ফোরণের পরে উদ্বিগ্ন আলিপুরদুয়ার চেম্বার অফ কর্মাস অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের সাধারণ সম্পাদক প্রসেনজিৎ দে। তিনি বলেন, “দু’বার আলিপুরদুয়ারে বিস্ফোরণ হয়েছে। এখন জলপাইগুড়িতে হল। আতঙ্ক রয়েই যাচ্ছে। পুলিশ-প্রশাসন আরও সক্রিয় হোক।” আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া জানান, নাশকতা এড়াতে শহরে নাকা-চেকিং বসানো হয়েছে।

প্রতিবাদে অবরোধ
ট্রাফিক পুলিশের বিরুদ্ধে জুলুমের অভিযোগ তুলে আধ ঘা রাস্তা অবরোধ করলেন ট্রাক মালিকরা। শুক্রবার শিলিগুড়িতে ইস্টার্ন বাইপাসে ভবেশ মোড়ের কাছে এই অবরোধে বেশ কিছুক্ষণ যানজটের সৃষ্টি হয়। ট্রাক মালিকদের অভিযোগ, বেশ কিছু দিন ধরে ভবেশ মোড়ের একটি পেট্রল পাম্পের সামনে পুলিশ জোর করে গাড়ি আটকাচ্ছে। কাগজ ঠিক থাকলেও যেনতেন প্রকারে মামলা করা কিংবা জরিমানা করাই তাঁদের উদ্দেশ্য। নিউ জলপাইগুড়ি ট্রাক মালিক সংগঠনের সম্পাদক অক্ষয়কুমার ঘোষ বলেন, “ট্রাক মালিকরা এদিন রাস্তা অবরোধ করেছিলেন। বেআইনি ভাবে হয়রানি ও মিথ্যা মামলা করার প্রবণতা না কমলে আমরা সংগঠনগত ভাবে বৃহত্তর আন্দোলনে যাব।” শিলিগুড়ির পুলিশ কমিশনার জগমোহন এ বিষয় খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। তিনি বলেছেন, “আমার কাছে এমন অভিযোগ আসেনি। তবে আমি বিষয়টি খোঁজ নিয়ে দেখব।”

জামিনে মুক্ত খুনে অভিযুক্ত
অভিষেক চাচান হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত সুরজিত দাসের জামিন হয়ে গেল। গত ২৪ ডিসেম্বর কলকাতা হাইকোর্টে সুরজিতের জামিনের আবেদন মঞ্জুর করে বিচারক তপেন সেন ও অরিজিত বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। শুক্রবার শিলিগুড়ি অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় আদালতে তাঁর জামিনের রায় গ্রহণ করেন বিচারক এইচ এম রহমান। এ খবর জানান সুরজিত দাসের আইনজীবী অখিল বিশ্বাস ও কাকলি বিশ্বাস। হাইকোর্টে সুরজিত দাসের জামিনের আবেদন করেন শেখর বসু। অখিলবাবু বলেন, “শনিবার সুরজিতকে ছাড়া হবে।”

স্কুলের অফিস ঘরে তাণ্ডব
স্কুলের অফিস ঘরের গুরুত্বপূর্ণ কাগজপত্র লন্ডভন্ড করল দুস্কৃতীরা। শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার থানার শিলবাড়িহাট এলাকায়। স্কুলের প্রধান শিক্ষক তফিজুদ্দিন আহমেদ জানান, এদিন বিকেল ৫টা নাগাদ তিনি স্কুল বন্ধ করে পাশেই বাড়িতে যান। সন্ধ্যা সাতটা নাগাদ চৌকিদার স্কুলে ঢুকে দেখেন, অফিস ঘর খোলা। বেশ কয়েকটি আলমারি খুলে কাগজপত্র বার করে ছিঁড়ে ফেলেছে দুষ্কৃতীরা। কোনও টাকা পয়সা নেয়নি। অফিস ঘরের তালাটি ভাঙা হয়নি। তা খুলেই ঢুকেছিল দুষ্কৃতীরা। বিশেষ কাগজপত্র খোঁজার জন্যই এই কাজ হয়েছে বলে মনে হচ্ছে। থানার আইসি দেবাশিস চক্রবর্তী জানান, ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে।

অবস্থান বিক্ষোভ
এসজেডিএ মামলায় দোষীদের শাস্তির দাবিতে শুক্রবার এসজেডিএ দফতরের সামনে অবস্থান বিক্ষোভে বসেন জেলা বামফ্রন্টের নেতারা। উপস্থিত ছিলেন দাজির্লিং জেলা সিপিএম সম্পাদক জীবেশ সরকার, নুরুল ইসলাম, মুকুল সেনগুপ্ত, শঙ্কর ঘোষরা উপস্থিত ছিলেন। মামলার নিষ্পত্তি ও গোটা দুর্নীতির ঘটনায় সিবিআই দিয়ে তদন্তের দাবি ওঠে।

পথ দুর্ঘটনায় মৃত্যু
খালি তেলের ট্যাঙ্কার উল্টে মৃতু হল এক বৃদ্ধের। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে জয়গাঁ থানার বি বাড়ি এলাকায়। পুলিশ জানায়, মৃতের নাম জেধা দিত্য (৭৫)। ঘটনার পর চালক পলাতক। ট্যাঙ্কারটি জয়গাঁ থেকে হাসিমারার দিকে যাচ্ছিল। ট্যাঙ্কারটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় রাস্তার ধারে কাঠের বাড়ির উপর। রাস্তার ধারে সেই সময় বৃদ্ধ দাঁড়িয়ে ছিলেন।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.