টুকরো খবর
লোকসংস্কৃতি উৎসব
উৎসবের মুহূর্তে। —নিজস্ব চিত্র।
প্রতিদিনই ভিড় উপচে পড়ছে বাসন্তীর কুলতলির সুন্দরবন কৃষ্টিমেলা ও লোকসংস্কৃতি উৎসবে। কেন্দ্র ও রাজ্য সরকারের মোট ২০টি স্টল রয়েছে সেখানে। বেসরকারি সংস্থার স্টল রয়েছে ৩টি। একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে আয়োজিত এই মেলা শুরু হয়েছে ২০ ডিসেম্বর। চলবে ২৯ তারিখ, আগামীকাল পর্যন্ত। মেলার উদ্বোধন করেন রেলপ্রতিমন্ত্রী অধীর চৌধুরী। ছিলেন সাংসদ তরুণ মণ্ডল, বিধায়ক সুভাষ নস্কর প্রমুখ। এ বছর আঠারোয় পা দিল এই মেলা। মেলার মূল মঞ্চ উৎসর্গ করা হয়েছে প্রয়াত সঙ্গীতশিল্পী মান্না দে-র নামে। শিক্ষা-সংস্কৃতি, বিকিকিনি, খাবার, বিনোদন ও বৃন্দাবন—এই পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে মেলাকে। প্রতিদিনই থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান, যাত্রা। মেলা কমিটির চেয়ারম্যান লোকমান মোল্লা বলেন, “সুন্দরবনের মানুষের সংস্কৃতি তুলে ধরতে এই আয়োজন।”

ধর্ষণের নালিশ,যুবক গ্রেফতার
মাস দুয়েক আগে আরামবাগের মধুরপুরে একটি মাঠের মধ্যে বছর কুড়ির এক যুবতীকে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে স্থানীয় সুপাড়া গ্রামের বাসিন্দা সুজিত ধাড়া নামে ওই যুবককে ধরা হয়। ধৃতকে শুক্রবার আরামবাগ আদালতে হাজির করানো হয়। বিচারক তাঁকে ১৪ দিন জেল-হাজতে রাখার নির্দেশ দেন। মধুরপুর গ্রামের ওই যুবতীর ডাক্তারি পরীক্ষা হয়। অভিযোগ অস্বীকার করেছেন সুজিত। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মধুরপুরে সুজিতের মামারবাড়ি। তিনি বিবাহিত। গত ২২ অক্টোবর তিনি সেখানেই ছিলেন। ওই যুবতী মাঠে গরু চরাতে গেলে এক ফাঁকে সুজিত সেখানে হাজির হয়। ঝোপের আড়ালে নিয়ে গিয়ে তিনি ওই যুবতীকে ধর্ষণ করেন বলে পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের হয় বৃহস্পতিবার। ওই যুবতী জানান, ধর্ষণের পরে বাড়ির লোকজন এবং প্রতিবেশীরা ক্ষতিপূরণের বিনিময়ে বিষয়টি মীমাংসার চেষ্টা করেছিলেন। কিন্তু সুজিতেরা তা দেননি। সুজিতের দাবি, তাঁর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলে টাকা আদায়ের ফন্দি করেছে ওই পরিবার।

বধূর মৃত্যু, গ্রেফতার ৩
এক গৃহবধূকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে গ্রেফতার হল তাঁর স্বামী, শ্বশুর-সহ তিন জন। পুলিশ জানায়, বৃহস্পতিবার বালি-রাজচন্দ্রপুর স্টেশনের কাছে ট্রেনের ধাক্কায় মৃত্যু হয় অর্পিতা মান্না (৩২) নামে এক বধূর। তাঁর পরিজনের অভিযোগের ভিত্তিতে শুক্রবার অর্পিতার স্বামী দেবাশিস মান্না, শ্বশুর দুলাল মান্না ও বাতাসি পোড়েল নামে এক মহিলাকে ধরা হয়। এ দিন ধৃতদের আদালত ৪ জানুয়ারি পর্যন্ত পুলিশি হেফাজত দেয়।পুলিশ জানায়, বৃহস্পতিবার ট্রেনের ধাক্কায় অর্পিতাকে ছিটকে পড়তে দেখে স্থানীয়েরা তাঁকে হাসপাতালে নিয়ে যান। শুক্রবার তাঁর মৃত্যু হয়। অর্পিতার বাপের বাড়ি গোয়াবাগানে। ১১ বছর আগে স্থানীয় বাসিন্দা ও পেশায় কম্পিউটার মিস্ত্রি দেবাশিসের সঙ্গে বিয়ে হয় তাঁর। অর্পিতার বাবা রবীনকুমার দাসের অভিযোগ, বিয়ের পর থেকেই টাকার জন্য মারধর করা হত মেয়েকে। তিনটি মেয়ে হলে তা বাড়ে। এ দিকে, শ্বশুরবাড়ি থেকে মোটরসাইকেল কেনার টাকা না পেয়ে স্ত্রীকে মারধরের অভিযোগ উঠল তপসিয়া থানার কনস্টেবল গৌতম সরকারের বিরুদ্ধে। অভিযোগ দায়ের করেন তাঁর স্ত্রী। ২৪ ডিসেম্বরের ওই ঘটনার পর থেকে পলাতক ওই কনস্টেবল। তাঁর খোঁজ চলছে। অভিযোগ, মঙ্গলবার ছোট মেয়ের সামনেই স্ত্রীকে ছুরি দিয়ে ক্ষতবিক্ষত করে তাঁদের বেঁধে রেখে ফ্ল্যাট আটকে পালান তিনি। পরে স্থানীয়রা ওই মহিলাকে হাসপাতালে ভর্তি করেন।

ডানকুনিতে দুর্ঘটনায় মৃত চালক-খালাসি, জখম ৪
পর পর দু’টি গাড়ির সঙ্গে একটি ট্রাকের সংঘর্ষে মৃত্যু হল ২ জনের। আহত হয়েছেন চার জন। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে হুগলির ডানকুনিতে দুর্গাপুর এক্সপ্রেসওয়ের উপর। পুলিশ জানায়, মৃতদের নাম অভিজিত্‌ মালিক ওরফে খোকন (৩২) এবং বংশীবদন দাঁ (৪২)। খোকন একটি ট্রাকের চালক। বংশীধর ওই ট্রাকেরই খালাসি। দু’জনের বাড়ি বর্ধমানের রায়নায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দুপুর আড়াইটে নাগাদ খোকনবাবুদের ট্রাকটি বর্ধমানের দিক থেকে কলকাতার দিকে আসছিল। ডানকুনি কোল ইন্ডিয়ার কাছে সেটি পিছন দিক থেকে একটি ছোট গাড়িকে ধাক্কা মারে। ওই গাড়িতে বারুইপুর কলেজের অধ্যক্ষ সুবোধচন্দ্র গড়াই-সহ কয়েক জন ছিলেন। সংঘর্ষের অভিঘাতে দু’টি গাড়িই লেন ভেঙে উল্টো দিকের লেনে ঢুকে পড়ে। তখন ট্রাকটির সঙ্গে বর্ধমানগামী অন্য একটি ট্রাকের মুখোমুখি ধাক্কা লাগে। ঘটনাস্থলেই খোকন এবং বংশীবদনের মৃত্যু হয়। অন্য ট্রাকটির চালক-খালাসি জখম হন। তাঁদের উদ্ধার করে শ্রীরামপুর ওয়ালশ হাসপাতালে পাঠায় পুলিশ। দেহ দু’টি ময়না-তদন্তে পাঠানো হয়েছে। পুলিশ জানিয়েছে, অধ্যক্ষের গাড়িতে থাকা দু’জনও আহত হয়েছেন। তিনটি গাড়িকেই আটক করা হয়েছে।

খুনের মামলা রুজু
অভিনেতা অতনু মুখোপাধ্যায়ের অপমৃত্যুর ঘটনায় খুনের মামলা রুজু করল পুলিশ। শুক্রবার ওই যুবকের পরিজনেরা অতনুর স্ত্রী মৌ ভট্টাচার্যের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেন। মৌ-এর দাবি, অভিযোগ ভিত্তিহীন। বৃহস্পতিবার শিবপুরের কৈ পুকুরের বন্ধ ফ্ল্যাটে অতনুর দেহ মেলে। এ দিন তাঁর দাদা শান্তনু মুখোপাধ্যায় অভিযোগ করেন, অতনুর দু’টি মোটা টাকার জীবনবিমা ও ফ্ল্যাট হাতাতে মৌ তাঁর উপরে অত্যাচার করতেন। এ দিন অতনুর শেষকৃত্যের সময়ে এসে মৌ দাবি করেন, খুনের অভিযোগ ভিত্তিহীন। তিনি আরও বলেন, “ঘটনার দিন আমি ছিলাম না। অতনু খুব নেশা করত। অসুস্থ থাকায় চিকিৎসা চলছিল।”

পুরনো খবর:
কাল কপ্টার পরিষেবা শুরু
সাধারণের জন্য কাল, রবিবার গঙ্গাসাগর দিয়েই হেলিকপ্টার পরিষেবা শুরু করছে রাজ্য সরকার। বেহালা ফ্লাইং ক্লাব থেকে সকাল সাড়ে ১০টা নাগাদ যাত্রা শুরু হবে। কলকাতা থেকে গঙ্গাসাগর ছাড়াও দুর্গাপুর, মালদহ-বালুরঘাট, শান্তিনিকেতন রুটে কপ্টার চলবে। সোম ও বুধবার যথাক্রমে দুর্গাপুর ও মালদহ-বালুরঘাট কপ্টার পরিষেবা চালু করা হবে। শান্তিনিকেতন রুটেও খুব শীঘ্রই তা চালু হবে বলে পরিবহণমন্ত্রী মদন মিত্র শুক্রবার জানান। পরিবহণসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, গঙ্গাসাগর, শান্তিনিকেতন ও বালুরঘাটের ভাড়া হবে ১৫০০ টাকা। মালদহ পর্যন্ত ১৩০০ টাকা লাগবে। দুর্গাপুরের ভাড়া ৪২০০ টাকা, কিছু দিন ২৫০০ টাকায় সফর করা যাবে। প্রাথমিক ভাবে সপ্তাহে এক দিন পরিষেবা চালু করা হচ্ছে। পরে সাফল্য অনুযায়ী সফরের দিন বাড়ানোর কথা ভাবা হবে।

জামিন মিলল
দুই ইটভাটা মালিকের বাড়িতে হামলা চালানোর অভিযোগে শুক্রবার জামিন পেলেন উত্তরপাড়া পুরসভার তৃণমূল কাউন্সিলর-সহ চার জন। মঙ্গলবার রাতে ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সন্দীপ দাস-সহ ওই চার জনকে গ্রেফতার করেছিল পুলিশ। শ্রীরামপুর আদালতের নির্দেশে তাঁদের পাঠানো হয়েছিল জেল-হাজতে। এ দিন সকলের জামিন মঞ্জুর করেন এসিজেএম রতন দাস। হুগলির যুব তৃণমূল সভাপতি দিলীপ যাদব বলেন, “ওই কাউন্সিলরের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে দলীয় স্তরে তদন্ত চলছে।” সন্দীপবাবু-সহ ধৃত চার জনই দিলীপবাবুর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।


পুজো সম্মান চন্দননগরে
সম্প্রতি চন্দননগর থানার উদ্যোগে ‘জগদ্ধাত্রী পুজো সন্মান’ দেওয়া হল শহরের ১২টি পুজোর উদ্যোক্তাদের। মণ্ডপ, প্রতিমা, পরিবেশ-সহ বিভিন্ন বিভাগে পুরস্কার পায় পুজো কমিটিগুলি। রবীন্দ্রভবনে আয়োজিত ওই অনুষ্ঠানে হুগলির পুলিশ সুপার সুনীল চৌধুরী সম্মান প্রদান করেন। উপস্থিত ছিলেন ডিআইজি (সিআইডি) শঙ্কর চক্রবর্তী, মন্ত্রী বেচারাম মান্না, চন্দননগরের মেয়র রাম চক্রবর্তী প্রমুখ।

মুথাডাঙায় অনুষ্ঠান
একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে আরামবাগের মুথাডাঙ্গায় গত সোম-মঙ্গলবার স্থানীয় রথতলা প্রাঙ্গণে শীতকালীন অনুষ্ঠান পালিত হল। ছিল ফুটবল প্রতিযোগিতা, নিখরচায় স্বাস্থ্য শিবির, পরিবেশ, স্বাস্থ্য-আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান। আট দলীয় ফুটবল প্রতিযোগিতার চুড়ান্ত খেলায় টাইব্রেকারে কেশবপুর ফুটবল ক্লাবকে হারিয়ে দেয় মায়পুর নাইন বুলেট।

বিদ্যালয়ে অনুষ্ঠান
গুড়াপের ভাস্তারা ষষ্ঠীবালা বালিকা বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান আগামী ৩০ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিদ্যালয় প্রাঙ্গণেই উৎসবে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.