টুকরো খবর
মাম্পির সোনা, রুপো পেলেন জয়দীপ
জাতীয় শুটিংয়ে সোনা জিতে তাঁকে নিয়ে যাবতীয় বিতর্কের জবাব দিলেন বাংলার মাম্পি দাস। শুক্রবার দিল্লির তুঘলকাবাদে ডা. কার্নি সিংহ রেঞ্জে মেয়েদের দশ মিটার এয়ার রাইফেলে সোনা জিতলেন মাম্পি। অন্য দিকে, এ দিনই ৫০ মিটার রাইফেল প্রোনে অলিম্পিয়ান জয়দীপ কর্মকার রুপো জিতলেন। কর্নাটকের রাকেশ মনপতের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয় তাঁর। শেষ পর্যন্ত রাকেশই সোনা জিতে নেন। সিনিয়র বিভাগে সোনা জিতলেও অদ্ভূত ভাবে আগের দিন জুনিয়র বিভাগে কোনও পদক পাননি মাম্পি। এ দিন ২০৮.২ স্কোর করে সোনা জেতেন তিনি। জাতীয় চ্যাম্পিয়নশিপে যাওয়ার কয়েক দিন আগে নর্থ ক্যালকাটা রাইফেল ক্লাবে তাঁর প্র্যাকটিসকে কেন্দ্র করে কয়েকজন সতীর্থের সঙ্গে বচসা বাধে তাঁর। যা গড়ায় থানা পর্যন্ত। সেই বিতর্ক যে সে ভাবে তাঁর পারফরম্যান্সে প্রভাব ফেলতে পারেনি, তা বোঝা গেল।

জাতীয় শ্যুটিংয়ে সোনাজয়ী মাম্পি।
এক বছর পর শুটিং রেঞ্জে নেমে সাফল্য পাওয়ায় খুশি জয়দীপ জানালেন, “এক বছর পর রেঞ্জে প্রতিযোগিতায় নেমে দারুণ লাগছিল। সাফল্য পেয়ে আরও ভাল লাগছে।” এ দিন বাছাই পর্বে এক নম্বরে থাকলেও ফাইনালে ২০৬.১ স্কোর করে দ্বিতীয় স্থানেই থেকে যান তিনি। রেলওয়েজের প্রতিনিধি হিসেবে জাতীয় প্রতিযোগিতায় নেমেছিলেন জয়দীপ।

বর্ষসেরার হ্যাটট্রিক সুনীলের
জাতীয় দলের জার্সিতে সর্বোচ্চ গোল করে ভাইচুং ভুটিয়াকে টপকানোর পরে এ বার আইএম বিজয়নকেও ছুঁয়ে ফেললেন সুনীল ছেত্রী। তৃতীয়বার বর্ষসেরা ফুটবলার হয়ে। সাফল্যের মুকুটে নতুন পালক জোড়ার পরে সুনীলের প্রতিক্রিয়া, “এই সম্মান সতীর্থদের সঙ্গে ভাগ করে নিচ্ছি। প্রথমবার এই সম্মান পেয়ে যতটা আনন্দ হয়েছিল, আজও একই অনুভূতি। তবে আত্মতুষ্ট নয়। আরও গোল করে দেশকে জেতাতে চাই।” বর্ষসেরা মহিলা ফুটবলার হলেন মণিপুরের ওইনাম বেমবেম দেবী। এ দিকে, বিশেষ কার্যকরী সমিতির বৈঠকে দেশের ফুটবল উন্নয়নে গতি আনতে সংবিধান সংশোধনের সিদ্ধান্ত নিল এআইএফএফ। বৈঠকে হাজির ছিলেন ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল পটেল, সচিব কুশল দাস-সহ অন্য শীর্ষ কর্তারা। ঠিক হয়েছে, প্রেসিডেন্ট ও কোষাধ্যক্ষ সত্তর বছরের উর্ধ্বে হলে পদে থাকতে পারবেন না। প্রেসিডেন্ট টানা বারো বছর এবং কোষাধ্যক্ষ টানা আট বছরের বেশি দায়িত্বে থাকতে পারবেন না। প্রফুল্ল পটেল ঘোষণা করেন, ২০১৪ বিশ্ব ক্লাব কাপের ফাইনালের জন্য দাবি জানাবেন তাঁরা।

ভবানীপুর ‘ছোট মোহনবাগান’ নয় বলছেন অঞ্জন
তাঁদের ক্লাবের প্রেসিডেন্ট এবং সহ-সচিব ভবানীপুর ক্লাব চলান। দলবদলের সময় হোসে ব্যারেটো-সহ মোহনবাগানের অনেক বাতিল ফুটবলারই গিয়েছেন ভবানীপুরে। তবুও ভবানীপুরকে ‘ছোট মোহনবাগান’ মানতে নারাজ মোহনবাগান কর্তারা। ক্লাব সচিব অঞ্জন মিত্র শুক্রবার বলে দিলেন, “আমাদের ছোট দল হল আমাদের ফুটবল অ্যাকাডেমি বা জুনিয়র দলগুলো। আমাদের ক্লাবের কর্তারা সেখানে যুক্ত থাকলেও ভবানীপুরের বিরুদ্ধে আমরা জেতার জন্য মরিয়া হই। ব্যারেটোও ওই দলে যাওয়ার পর আমাদের বিরুদ্ধে জানপ্রাণ দিয়ে খেলে। ভবানীপুরের বিরুদ্ধে জিতলে আমাদের সমর্থকরা আনন্দ পায়।” হোসে ব্যারেটোর ভবানীপুরকে এতদিন ময়দানে সবাই ‘ছোট মোহনবাগান’ বলেই ভাবত। এ দিনের পর সেই ধারণা অবশ্য বদলাবে। অঞ্জনবাবু-সহ মোহনবাগান কর্তাদের এ ব্যাপারে তীব্র প্রতিবাদও আছে। “মোহনবাগানের কোনও কর্তা অন্য ক্লাবের সঙ্গে যুক্ত থাকলেই সেটা ‘মোহনবাগান’ হয় না। ইস্টবেঙ্গল তাই ভবানীপুরকে পাঁচ গোল দিয়েছে, ‘ছোট মোহনবাগানকে’ নয়,” বলে দিলেন অঞ্জন।

বিশ্বকাপের চমক ‘অদৃশ্য স্প্রে’
ব্রাজিলের ২০১৪ বিশ্বকাপে থাকছে প্রযুক্তির ছোঁয়া। ২০১০ বিশ্বকাপের বিতর্কের পরে প্রথম বার ‘গোল লাইন প্রযুক্তি’ ব্যবহার করা হতে চলেছে ব্রাজিলে। যার সঙ্গে এ বার যোগ হল ‘ভ্যানিশিং স্প্রে’। ফ্রি কিক কোথা থেকে নেওয়া হবে বা ডিফেন্সিভ ওয়াল কোথায় দাঁড়াতে পারে, সেই সব কিছুই রেফারি দেখিয়ে দেবেন স্প্রে-র সাহায্যে। আর অদৃশ্য কেন? কারণ রেফারির ব্যবহার করার এক মিনিটের মধ্যেই মাঠ থেকে অদৃশ্য হয়ে যাবে সেই স্প্রে-র দাগ। ‘ভ্যানিশিং স্প্রে’ ঠিক করে কাজ করছে কী না, দেখার জন্য ক্লাব ওয়ার্ল্ড কাপেই পরীক্ষা করে দেখা হয়েছে।
এমনকী বায়ার্ন মিউনিখ-রাজা কাসাব্লাঙ্কার ফাইনালেও রেফারির হাতে দেখা যাবে এই স্প্রে। শনিবারের ফাইনালের আগে ফিফা প্রেসিডেন্ট শেপ ব্লাটার বলেন, “সব ফুটবলার এবং রেফারির মতামত নেওয়ার পরেই অদৃশ্য স্প্রে ব্যবহার করা হবে বিশ্বকাপে। যার সঙ্গে থাকবে গোল লাইন প্রযুক্তি।”

সেরা লগ্নজিতা
ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অফ স্কুল গেমস অ্যান্ড স্পোর্টস প্রতিযোগিতায় কাঁথির হিন্দু বালিকা বিদ্যালয়ের ছাত্রী লগ্নজিতা মিশ্র রিদিমিক যোগাসনের অনুর্ধ্ব ১৯ বছর বিভাগে প্রথম স্থান অর্জন করেছে। লগ্নজিতা একাদশ শ্রেণির ছাত্রী। রাজ্যে সেরা হওয়ার সুবাদে এবার গুজরাটে জাতীয় প্রতিযোগিতাতে সে রাজ্যের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে। কাঁথি শিশুমহলে লগ্নজিতার প্রশিক্ষক আলোক পাল জানান, লগ্নজিতা গতবারেও রাজ্যে রিদিমিক যোগাসনে প্রথম স্থান অর্জন করেছিল।

গম্ভীর বনাম বেদী
দল নির্বাচনী বৈঠকে না গিয়েও বিষেণ সিংহ বেদীর বিরুদ্ধে অদৃশ্য যুদ্ধ জিতে গেলেন গৌতম গম্ভীর। ২২ ডিসেম্বর পঞ্জাবের বিরুদ্ধে দিল্লির ম্যাচ হবে রোশনারা স্টেডিয়ামে, এবং দলে থাকছেন পেসার নবদ্বীপ সাইনি। এই দুটো ব্যাপার নিয়েই আপত্তি তোলেন ন্যাশনাল ক্যাপিটাল টেরিটরি ক্রিকেট অ্যাসোসিয়েশনের সদস্য বেদী। তাঁর মত ছিল, ফিরোজশাহ কোটলায় ম্যাচ করা হোক এবং হরিয়ানার ছেলে সাইনিকে টিম থেকে বাদ দেওয়া হোক।

বর্ডারকে টপকালেন চন্দ্রপল
টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় অ্যালান বর্ডারকে টপকে ছ’নম্বরে উঠে এলেন শিবনারায়ণ চন্দ্রপল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ১২২ করে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানের মোট রান সংখ্যা এখন ১১,১৯৯। ১৫৩টা টেস্ট খেলে। ১৫৬টা টেস্ট খেলে বর্ডার করেছিলেন ১১,১৭৪ রান। চন্দ্রপলের আগে বাকি পাঁচ জন হলেন সচিন তেন্ডুলকর (১৫,৯২১), রিকি পন্টিং (১৩,৩৭৮), রাহুল দ্রাবিড় (১৩,২৮৮), জাক কালিস (১৩,১৪০) এবং ব্রায়ান লারা (১১,৯৫৩)।

শ্রীলঙ্কা কোচ ফারব্রেস
শ্রীলঙ্কার প্রাক্তন সহকারী কোচ পল ফারব্রেস এ দিন জাতীয় দলের কোচ হিসেবে নিযুক্ত হলেন। তাঁর সঙ্গে দু’বছরের চুক্তি করল শ্রীলঙ্কা বোর্ড। বর্তমানে ইয়র্কশায়ারের সেকন্ড এলেভেন টিমের কোচিংয়ের দায়িত্বে আছেন ফারব্রেস। ট্রেভর বেলিসের সময়ে ২০০৭ থেকে ২০০৯ শ্রীলঙ্কার সহকারী কোচ ছিলেন তিনি। যে সময় টেস্ট র্যাঙ্কিংয়ে দু’নম্বরে ওঠার পাশাপাশি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল শ্রীলঙ্কা।

আগ্রহী টেনিস অস্ট্রেলিয়া
আইপিএলের ঢঙে শুরু হতে চলা আইপিটিএল-এর একটি দল কিনতে আগ্রহী টেনিস অস্ট্রেলিয়া। মহেশ ভূপতির মস্তিষ্কপ্রসূত এই টুর্নামেন্টে হংকং অথবা ভারতে কোনও ফ্র্যাঞ্চাইজি কিনতে পারে তারা। ইতিমধ্যেই টেনিস অস্ট্রেলিয়ার কর্তারা ভূপতির সঙ্গে যোগাযোগ করেছেন। অস্ট্রেলিয়ান ওপেনের সময় দু’পক্ষ আলোচনায় বসলে বিষয়টি আরও পরিষ্কার হবে। আইপিটিএল-কে ইতিমধ্যেই সমর্থন জানিয়েছেন নাদাল, জকোভিচ, সেরেনা ও শারাপোভারা।

পাক কোচ হয়তো মইন
২০১৪ ফেব্রুয়ারিতে ডাভ হোয়াটমোরের চুক্তি শেষ হওয়ার পর পাকিস্তানের জাতীয় কোচের দায়িত্বে সাময়িক ভাবে আসতে পারেন মইন খান। পাক বোর্ড সূত্রের খবর, জাতীয় কোচ হিসেবে ওয়াকার ইউনিসের আসা প্রায় চূড়ান্ত। তবে কয়েক দিনের জন্য মইনকে দায়িত্ব দেওয়া হতে পারে।

সিলভার দুঃখ
প্যারিস সাঁ জাঁ ক্লাবে তাঁর সতীর্থ জ্লাতান ইব্রাহিমোভিচের বিরুদ্ধে ২০১৪ বিশ্বকাপে খেলতে পারবেন না বলে দুঃখিত ব্রাজিল অধিনায়ক থিয়াগো সিলভা। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে পর্তুগালের কাছে গড়ে ২-৪ হেরে কাপের দৌড় থেকে ছিটকে যায় ইব্রার সুইডেন। ইব্রাহিমোভিচকে না পেলেও মেসির বিরুদ্ধে খেলার জন্য মুখিয়ে রয়েছেন ২৯ বছরের সিলভা।

পিচে ক্রিকেটারের মৃত্যু
উঠে আসা বলের ধাক্কায় পিচেই মারা গেলেন ২২ বছরের এক তরুণ পাকিস্তানি ক্রিকেটার, জুলফিকর ভাট্টি। পাকিস্তানের সাকার শহরে সুপার স্টার ক্লাবের হয়ে খেলতে নামা বুকে বল ধাক্কা মারতে না মারতে পিচে লুটিয়ে পড়েন জুলফিকর। হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত ঘোষণা করা হয়।

ক্লডিয়াসের প্রথম মৃত্যুবার্ষিকী
ছবি: সুদীপ্ত ভৌমিক।
লেসলি ক্লডিয়াসের প্রথম মৃত্যুবার্ষিকীতে ময়দানের কাস্টমস ক্লাবের অনুষ্ঠানে শ্রদ্ধা জানাচ্ছেন তাঁর নাতি অ্যারন। কাস্টমস সংলগ্ন রাস্তার নাম লেসলির নামে রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

পুরনো খবর:




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.