টুকরো খবর
ফের সোনা উদ্ধার বিমানবন্দরে
আবার সোনা বাজেয়াপ্ত হল কলকাতা বিমানবন্দরে। এ বার প্রায় ৯০০ গ্রাম। যার আর্থিক মূল্য ২৬ লক্ষ টাকা। এ নিয়ে গত এক মাসে পাঁচ বার সোনা বাজেয়াপ্ত হল কলকাতা বিমানবন্দরে। শুল্ক দফতর জানিয়েছে, তিন জন যাত্রীর কাছ থেকে বৃহস্পতিবার এই সোনা পাওয়া গিয়েছে। বিমানবন্দর সূত্রের খবর, বুধবার মাঝ রাতে ব্যাঙ্কক থেকে তাই এয়ারওয়েজের উড়ানে কলকাতায় পৌঁছন দীপক সোনিক, কুম্বার হুসেন এবং মনজিৎ সিংহ। দীপক ও মনজিৎ দিল্লির বাসিন্দা। কুম্বার কলকাতার। শুল্ক অফিসারেরা জানিয়েছেন, এঁরা কেউ কাউকে চিনতেন না। তিনজনই সবুজ পথ (শুল্ক দিতে না হলে যে পথ দিয়ে যাত্রীরা বেরিয়ে যান) দিয়ে বেরিয়ে যাচ্ছিলেন। কিন্তু হঠাৎ সন্দেহ হলে তাঁদের আটক করেন শুল্ক অফিসারেরা। দীপকের মানিব্যাগ থেকে পাওয়া যায় দু’টি সোনার বার। তিনি একটি সোনার বালাও পরে ছিলেন। কুম্বারের কাছে ছিল বালা ও চেন। মনজিতের কাছে ছিল শুধু একটি বালা। শুল্ক দফতরের নিয়মানুযায়ী কোনও যাত্রীর কাছ থেকে ২০ লক্ষ টাকার বেশি মূল্যের সোনা পাওয়া গেলে তবেই তাঁকে গ্রেফতার করা হবে। কিন্তু, এ দিন কারও কাছে ২০ লক্ষ টাকার বেশি সোনা না থাকায় কাউকেই গ্রেফতার করা যায়নি। শুধুমাত্র সোনা বাজেয়াপ্ত করে তাঁদের ছেড়ে দেওয়া হয়।

পুরনো খবর:
লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু
স্ত্রী হাসপাতালে চিকিৎসাধীন। তাই শ্যালকের সঙ্গে মোটরবাইকে করে হাসপাতালে যাচ্ছিলেন এক যুবক। কিন্তু পথেই লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল ওই যুবকের। পুলিশ জানায়, মৃতের নাম কাজু রায় (২৫)। বাড়ি নিশ্চিন্দা থানার শ্যামাপ্রসাদ কলোনিতে। বৃহস্পতিবার সকালে বালি হল্ট-এর কাছে ২ নম্বর জাতীয় সড়কে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, কাজুর স্ত্রী কয়েক দিন ধরে উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন। এ দিন তাঁর কিছু শারীরিক পরীক্ষা হওয়ার কথা ছিল। তাই কাজু শ্যালক দেবাশিস দাসের সঙ্গে হাসপাতালে যাচ্ছিলেন। বাইক চালাচ্ছিলেন কাজু। কিন্তু শিল্পশ্রী বাসস্ট্যান্ড পেরিয়ে দু’নম্বর জাতীয় সড়কে ওঠার একটু পড়েই পিছন থেকে একটি গাড়ি এসে তাঁদের বাইকে ধাক্কা দেয়। দু’জনেই ছিটকে রাস্তায় পড়েন। প্রত্যক্ষদর্শীরা জানান, তখনই পিছন থেকে আসা গ্যাস সিলিন্ডার বোঝাই একটি লরি কাজুর মাথার উপর দিয়ে চলে যায়। আশপাশের লোকজন ছুটে এসে প্রথম গাড়িটিকে আটকাতে পারলেও চালক পালায়। ঘাতক লরিটিও ডানকুনির দিকে পালায়। এর পরেই এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। পুলিশ পৌঁছে কাজুর দেহ উদ্ধার করে এবং আহত দেবাশিসকে বেলুড় স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যায়। দেবাশিসকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়। স্থানীয় বাসিন্দা অভিজিৎ দাস বলেন, “বালি হল্টের কাছে প্রায়ই দুর্ঘটনা ঘটে। পুলিশের আরও নজরদারি বাড়ানো উচিত।” স্থানীয় সূত্রে খবর, কাজুর একটি চার বছরের মেয়ে রয়েছে। গাড়িটি আটক হলেও চালকদের বৃহস্পতিবার রাত পর্যন্ত ধরতে পারেনি পুলিশ।

অবরোধ-মিছিল, নাজেহাল শহর
মিছিল আর অবরোধের জেরে নাকাল হলেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার দুপুর দুটো থেকেই শহরের বিভিন্ন প্রান্তে শুরু হয় যানজট। পরিস্থিতি স্বাভাবিক হতে সন্ধ্যা গড়িয়ে রাত হয়ে যায়। ট্রাফিক বিভাগ সূত্রে খবর, এ দিন শহরের বিভিন্ন এলাকা থেকে ছোট-বড় পাঁচটি মিছিল বেরোয়। একটি বেরোয় হাজরা মোড় থেকে। বাকি ৪টি মিছিলের গন্তব্য ছিল ধর্মতলা চত্বর। ফলে দুপুর থেকেই কলেজ স্ট্রিট, রানি রাসমণি অ্যাভিনিউ, নির্মলচন্দ্র স্ট্রিট, এসএন ব্যানার্জি রোড, লেনিন সরণি, সেন্ট্রাল অ্যাভিনিউ, আশুতোষ মুখার্জি রোডে যানবাহনের গতি কার্যত রুব্ধ হয়ে যায়। একটি বামপন্থী ছাত্র-যুব সংগঠনের কর্মীরা পুলিশের সঙ্গে বচসায় জড়িয়ে চৌরঙ্গি রোড অবরোধ করলে দুপুর আড়াইটা নাগাদ ধর্মতলার চত্বরের প্রায় সব রাস্তা বন্ধ হয়। চরম ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। পুলিশি হস্তক্ষেপে আধ ঘণ্টার মধ্যেই অবরোধকারীরা সরে পার্কস্ট্রিটের দিকে এগোয়। পুলিশ জানায়, এ দিন শহরের দু’টো মিছিল থেকে প্রায় ৮৯ জনকে গ্রেফতার করা হয়।

দেবযানী-কাণ্ডে শহরে বিক্ষোভ বাম-কংগ্রেসের
আমেরিকায় ভারতীয় কূটনীতিকের হেনস্থার প্রতিবাদে কলকাতায় পথে নেমে প্রতিবাদ করল বাম ও কংগ্রেস। ধর্মতলার লেনিন মূর্তির সামনে থেকে বৃহস্পতিবার মার্কিন তথ্যকেন্দ্র পর্যন্ত মিছিল করে বামপন্থী ১২টি যুব ও ছাত্র সংগঠন। ডিওয়াইএফআই-এর রাজ্য সভাপতি সায়নদীপ মিত্র জানিয়েছেন, তথ্যকেন্দ্রের সামনে পুলিশ তাঁদের ৫০ জন কর্মী-সমর্থককে গ্রেফতার করেছে। একই দিনে দেবযানী-কাণ্ডের প্রতিবাদেই হো চি মিন সরণির মার্কিন বাণিজ্যিক দূতাবাসের সামনে আইন অমান্য করেন এক দল কংগ্রেস সমর্থক। তারা দূতাবাসের ভিতরে ঢোকার চেষ্টা করলে গ্রেফতার করা হয় ৬০ জনকে। দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেসের সভানেত্রী মালা রায়ের নেতৃত্বে হাজরা মোড়েও এ দিন ওই হেনস্থার প্রতিবাদে অবস্থান-বিক্ষোভ হয়েছে।

জামিন নামঞ্জুর
কর্তব্যরত পুলিশকর্মীকে মারধরের ঘটনায় অভিযুক্ত বেহালা সরশুনা কলেজের চার ছাত্রের জামিনের আবেদন নাকচ করে দিল আলিপুর আদালত। তাঁদের তিন দিন জেল-হাজতে রাখার নির্দেশ দিয়েছেন আলিপুরের ভারপ্রাপ্ত অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট। পুলিশ জানায়, ওই কলেজের জনা পঞ্চাশ পড়ুয়া বুধবার পুজালির ইন্দিরাঘাটে পিকনিক করতে যান। গাড়ি রাখা নিয়ে স্থানীয় কয়েক জন যুবকের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন তাঁরা। তখনকার মতো ঝামেলা মিটে গেলেও বিকেলে ফেরার পথে দু’পক্ষের মধ্যে ফের গোলমাল বাধে। শুরু হয় মারামারি। পুলিশ পরিস্থিতি সামলাতে গেলে এক পুলিশকর্মীকে মারধর করা হয় বলে অভিযোগ। তার পরেই চার ছাত্রকে গ্রেফতার করা হয়।

জালিয়াতি, ধৃত
কার্ড জালিয়াতি করে সিনেমার টিকিট কাটার অভিযোগে গ্রেফতার হলেন এক যুবক। পুলিশ জানায়, ধৃত কার্তিক শর্মা এক বেসরকারি ব্যাঙ্কের ডেবিট কার্ড দিয়ে অনলাইনে টিকিট কাটেন। একটি কার্ড থেকে প্রায় ৩৮ হাজার টাকার টিকিট কাটতে দেখে ব্যাঙ্ক বিষয়টি থানায় জানায়। কার্তিক ওই কার্ড জাল করেন বলে পুলিশের দাবি। বৃহস্পতিবার আদালত তাঁকে ৫ দিনের পুলিশি হেফাজত দেয়। পুলিশ জানায়, কার্তিক আগে কল সেন্টারে কাজ করতেন। সেখানেই ওই কার্ড-নম্বর পান কি না, দেখা হচ্ছে।

মারধর, গ্রেফতার
মারধর করার অভিযোগে গ্রেফতার হল এক ব্যক্তি। বৃহস্পতিবার, প্রিন্স আনোয়ার শাহ রোডে। ধৃত রঞ্জন ভট্টাচার্য স্থানীয় বাসিন্দা। পুলিশ জানায়, দীর্ঘ দিন ধরে রঞ্জনবাবুর সঙ্গে এলাকারই বাসিন্দা শক্তিপ্রসাদ বক্সীর বিবাদ চলছিল। এর জেরেই এ দিন দু’জনের মধ্যে বচসা বাধে। আচমকাই ইট দিয়ে শক্তিবাবুকে মারেন রঞ্জনবাবু। গুরুতর জখম শক্তিবাবু হাসপাতালে চিকিৎসাধীন।

পুষ্প প্রদর্শনী
বিধানসভার উদ্যানে ২৩ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ৬০তম বার্ষিক পুষ্প প্রদর্শনী। চলবে ২৬ ডিসেম্বর পর্যন্ত। রাজ্য বিধানসভার সচিবালয়ের সঙ্গে যৌথ ভাবে এই প্রদর্শনীর আয়োজন করছে ‘ক্যালকাটা ফ্লাওয়ার গ্রোয়ার্স অ্যাসোসিয়েশন’। বৃহস্পতিবার নবান্নে রাজ্য তথ্য ও সংস্কৃতি দফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৩ ডিসেম্বর বিকেল সাড়ে চারটে থেকে আটটা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। ২৪ ও ২৫ ডিসেম্বর ২-৮টা ও ২৬ ডিসেম্বর ২-৭টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে।

দোষী সাব্যস্ত
পাঁচ বছর আগেকার একটি খুনের মামলায় দোষী সাব্যস্ত হলেন এক ব্যক্তি। পুলিশ জানায়, ২০০৮-এর ১৯ এপ্রিল রাতে খুন হন ট্যাংরার অটোচালক সনু ওরফে মহম্মদ বেতাল। খুনের অভিযোগে ওই এলাকারই বাসিন্দা গুলফাম ওরফে মহম্মদ সাব্বি গ্রেফতার হয়। পাঁচ বছর ধরে চলে সেই খুনের মামলা। বৃহস্পতিবার গুলফামকে দোষী সাব্যস্ত করেন শিয়ালদহ আদালতের বিচারক। আজ, শুক্রবার সাজা ঘোষণা করা হবে।

বাস বন্ধ, দুর্ভোগ
বাসে স্টার্টার নিয়োগ নিয়ে গোলমালের জেরে তিন দিন ধরে বন্ধ বাগুইআটি-বি বা দী বাগ রুটের মিনিবাস। অভিযোগ, দিন তিনেক আগে স্টার্টার নিয়োগ নিয়ে ওই রুটের বাসমালিক ও শ্রমিক পক্ষের মধ্যে মতান্তর ঘটে। ঘটনা হাতাহাতি পর্যন্ত গড়ায়। এর পরেই মিনিবাস বন্ধ হয়ে যায়। অভিযোগ, এর জেরে ভোগান্তি হচ্ছে বাগুইআটি, রাজারহাটের এক বিস্তীর্ণ এলাকার নিত্যযাত্রীদের।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.