টাটকা খবর
দেবযানীর উপর থেকে মামলা প্রত্যাহারের দাবি ভারতের
ভিসা কাণ্ডে আটক ভারতীয় ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাড়ের উপর থেকে মামলা প্রত্যাহার করতে মার্কিন সরকারের কাছে দাবি জানাল ভারত।
বৃহস্পতিবার বিদেশমন্ত্রী সলমন খুরশিদ জানান মার্কিন বিদেশসচিব জন কেরি তাঁকে ফোন করলেও ব্যস্ত থাকায় কেরির সঙ্গে কথা হয়নি তাঁর। তবে এ দিন সন্ধ্যায় তাঁর সঙ্গে কথা হতে পারে বলে জানান তিনি। তবে কেরির সঙ্গে কথা না হলেও ভারত যে কড়া অবস্থান থেকে সরবে না, বিভিন্ন মহলের বক্তব্যে তা পরিষ্কার। বুধবার রাতে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেননের সঙ্গে ফোনে কথা বলেন মার্কিন বিদেশসচিব জন কেরি।
হায়দরাবাদে মার্কিন দূতাবাসের সামনে সিপিএমের বিক্ষোভ। ছবি: এপি।
দেবযানীর সঙ্গে ব্যবহারের জন্য দুঃখপ্রকাশ করেন তিনি। কিন্তু ভারত যে শুধুমাত্র দুঃখপ্রকাশেই সন্তুষ্ট নয় তা স্পষ্ট করে দিয়েছে বিদেশ মন্ত্রক। এ দিন সংসদ বিষয়ক মন্ত্রী কমলনাথ বলেন, ‘‘শুধুমাত্র দুঃখপ্রকাশ নয়, নিঃশর্ত ক্ষমা চাইতে হবে আমেরিকাকে।’’ ঘটনার কড়া সমালোচনা করে প্রাক্তন রাষ্ট্রদূত শশী তারুর বলেন, ‘‘ভারতের সঙ্গে আমেরিকা এই রকম ব্যবহার করলে ভারতের পক্ষেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা মুশকিল।’’ অন্য দিকে গ্রেফতারির পর ভারতীয় কূটনীতিকের সঙ্গে যথেষ্ট ভাল ব্যবহারই করা হয়েছে হলে মন্তব্য করেন মার্কিন অ্যাটর্নি প্রীত ভারারা।
এ দিকে দেবযানী-কাণ্ডে দেশজুড়ে চলছে প্রতিবাদ। এ দিন কলকাতা ও হায়দরাবাদে আমেরিকার দূতাবাসের সামনে বিক্ষোভ দেখায় সিপিএম-এর যুব সংগঠন ডিওয়াইএফআই। কলকাতায় মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ দেখায় কংগ্রেসও। এর ফলে ওই এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

ফিলান্ডার-ডু প্লেসির ব্যাটে ভর করে লড়ছে দক্ষিণ আফ্রিকা
ফিলান্ডার ও ফাফ ডু প্লেসির অর্ধশতরানের পার্টনারশিপে ভর করে পাল্টা লড়াই জারি দক্ষিণ আফ্রিকার। এ দিনের শেষে চার উইকেট হাতে থাকলেও এখনও ৬৭ রানে পিছিয়ে আছে প্রোটিয়াসরা। মরিয়া লড়াই চালাচ্ছেন ফিলান্ডার (অপরাজিত ৪৮) ও ডু প্লেসি (অপরাজিত ১৭)। এক সময় মাত্র ১৪৬ রানে প্রোটিয়াসদের ৬ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে পাল্টা দু’শো রানের গণ্ডি পেরোতে উল্লেখযোগ্য ভূমিকা নেন ফিলান্ডার ও ফাফ ডু প্লেসি।
ধোনিকে আউট করে মর্কেলের উল্লাস। ছবি: এএফপি।
জো’বার্গে দ্বিতীয় দিনের খেলা শুরু হতেই ব্যাটিং বিপর্যয় হয় ভারতের। বুধবার প্রথম ইনিংসে ভারতের শেষ পাঁচ উইকেট মাত্র ২৫ রানে পড়ে যায়। পর পর আউট হয়ে ফিরে যান আজিঙ্ক রাহানে, অধিনায়ক ধোনি-সহ শেষ পাঁচ ভারতীয় ব্যাটসম্যান। রাহানে, জাহির ও ইশান্ত ফিলান্ডারের বলে আউট হন। ধোনি ও শামিকে আউট করেন মর্নি মর্কেল। রক্ষণাত্মক ভঙ্গিতে ইনিংসের শুরু করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার গ্রেম স্মিথ ও আলভিরো পিটারসেন। দলীয় ৩৭ রানের মাথায় ইশান্ত শর্মার ইন কাটারে পরাস্ত হন পিটারসেন। ২১ রান করে এলবিডব্লিউ হয়ে ফেরেন তিনি। দ্বিতীয় উইকেটে ৯৩ রানের পার্টনারশিপ করেন আমলা ও স্মিথ। ১৩০ রানের মাথায় পর পর তিনটি উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। আমলা ও কালিসকে আউট করেন ইশান্ত শর্মা। পরের ওভারেই স্মিথকে আউট করেন জাহির।
বুধবার রাতে জোহানেসবার্গে প্রচণ্ড বৃষ্টি হয়। গ্রাউন্ডসম্যানদের তত্পরতায় সঠিক সময়ে খেলা শুরু হলে চড়ান্ত ব্যাটিং বিপর্যয়ের সামনে পড়ে ভারত। বুধবারের স্কোরের সঙ্গে ২৫ রান যোগ করতেই বাকি পাঁচ উইকেট চলে যায় ভারতের। সকালে মর্নি মর্কেলের বলে ডে’ভিলিয়ার্সের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে ফিরে যান ধোনি। তিনি ১৯ রান করেন।
এর পর ফিলান্ডারের সামনে তাসের ঘরের মত ভেঙে পড়ে ভারতের ইনিংস। তাঁর বলে একে একে আউট হয়ে ফিরে যান রাহানে, জাহির খান, ইশান্ত শর্মারা। দিনের ১৩তম ওভারের শেষ বলে মহম্মদ শামিকে বোল্ড করে ভারতের ইনিংসের ইতি টানেন মর্নি মর্কেল। ফিলান্ডার চারটি ও মর্নি মর্কেল তিনটি উইকেট নেন। অশ্বিন ১১ রানে অপরাজিত থাকেন।
সবিস্তার স্কোর

ফের চার দিন অবরোধের ডাক দিল বিএনপি জোট,
পাকিস্তানের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত

নির্বাচন স্থগিত ও নির্দলীয় সরকার গঠনের দাবিতে ফের চার দিনের বাংলাদেশ অবরোধের ডাক দিল বিএনপি-র ১৮ দলীয় জোট। আগামী শনিবার ২১ ডিসেম্বর ভোর ৬টা থেকে থেকে মঙ্গলবার ২৪ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত এই অবরোধ কর্মসূচি চলবে। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে বিএনপি-র স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এই কর্মসূচির কথা ঘোষণা করেন। সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতা ও নাশকতার আশঙ্কার পরিপ্রেক্ষিতে ঢাকা ও চট্টগ্রামের আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা বাড়ানো হয়েছে।
অন্য দিকে, পাকিস্তানের সঙ্গে সমস্ত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবিতে গণজাগরণ মঞ্চের অবস্থান কর্মসূচিতে পুলিশ লাঠি চালায় বলে অভিযোগ। এই ঘটনায় মঞ্চের মুখপাত্র ইমরান সরকার-সহ বেশ কয়েক জন মঞ্চ সমর্থক আহত হয়েছেন। কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে সরকারকে দেওয়া ২০ ঘণ্টা পেরিয়ে গেলে গণজাগরণ মঞ্চ তাহের টাওয়ারের নীচে বিক্ষোভ অবস্থান করছিল। পুলিশ সেখান থেকে তাঁদের সরাতে গেলে দু’পক্ষের মধ্য ধ্বস্তাধ্বস্তি শুরু হয়। তার পরই পুলিশ লাঠি চালায় বলে অভিযোগ। এই ঘটনায় মঞ্চের বেশ কয়েক জন সমর্থককে গ্রেফতার করা হয়।

মিছিলের জেরে নাকাল শহর
মিছিলের জেরে ফের যানজটে নাকাল হল কলকাতা। বৃহস্পতিবার দুপুর থেকেই শহরের বিভিন্ন প্রান্তে যানজট শুরু হয়ে যায়। পরিস্থিতি স্বাভাবিক হতে সন্ধ্যা গড়িয়ে রাত হয়ে যায়। কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগ সূত্রে জানা গিয়েছে, এই দিন শহরের বিভিন্ন এলাকা থেকে ছোট-বড় পাঁচটি মিছিল বের হয়। ফলে দুপুর ২টো থেকেই কলেজ স্ট্রিট, রানি রাসমণি অ্যাভিনিউ, নির্মলচন্দ্র স্ট্রিট, এস এন ব্যানর্জি রোড, লেনিন সরণি, চিত্তরঞ্জন অ্যাভিনিউ, আশুতোষ মুখার্জি রোডে যানবাহনের গতি কার্যত স্তব্ধ হয়ে পড়ে। একটি বামপন্থী ছাত্র-যুব সংগঠনের কর্মীদের সঙ্গে পুলিশের বচসার জেরে চৌরঙ্গি রোড অবরোধ করলে দুপুর আড়াইটা নাগাদ ধর্মতলা চত্বরের প্রায় সব ক’টি রাস্তা অবরুদ্ধ হয়ে হয়ে পড়ে বলে ট্রাফিক পুলিশ সূত্রে জানা গিয়েছে। চরম ভোগান্তিতে পড়েন পথচলতি মানুষ।

দেশের তিন জায়গার জঙ্গি নাশকতার কিনারা, দাবি শিন্দের
চলতি বছরে পটনা, বুদ্ধগয়া ও বেঙ্গালুরুর জঙ্গি নাশকতার কিনারা হয়েছে বলেই বৃহস্পতিবার দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে। ন্যাশনাল ইনটেলিজেন্স গ্রিড-এর শিলান্যাস অনুষ্ঠানে এসে এ দিন শিন্দে জানান, ২৬/১১ মুম্বই হামলার ধাঁচে জঙ্গি হামলার যাতে পুনরাবৃত্তি না হয় সেই কারণে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে সরকার। শিন্দে জানান, তিনি খুবই খুশি যে সরকার কঠোর হাতে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। আজমল কসাব, আফজল গুরুর ফাঁসি, ইয়াসিন ভটকল, টুন্ডা, আসাদুল্লা আখতার ওরফে হাদ্দির গ্রেফতারিই তার প্রমাণ। তাঁর দাবি, যখনই এই ধরণের জঙ্গি হামলা হয়েছে সরকার তার বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা নিয়েছে।

ইউনেস্কোর হেরিটেজ তকমা হারাতে পারে টয় ট্রেন
দার্জিলিঙে এসে টয় ট্রেনের হাল হকিকৎ ঘুরে দেখে কিঞ্চিৎ অসন্তোষ প্রকাশের সঙ্গে ইউনেস্কোর হেরিটেজ কমিটির তিন সদস্য জানিয়ে গেলেন, তাঁদের আরও একটি প্রতিনিধি দল কাজের অগ্রগতি খতিয়ে দেখতে আগামী বছরের গোড়ায় দার্জিলিঙে আসবেন। তাঁদের রিপোর্টের উপরেই পাহাড়ে টয় ট্রেনের প্রত্যাবর্তনে ওই বিশ্ব সংস্থা কী পরিমাণ অনুদান পাবে তা স্থির করা হবে। এমনকী দ্রুত লাইন মেরামতির কাজ শেষ না হলে ইউনেস্কোর টয় ট্রেনের উপর থেকে হেরিটেজ তকমাও তুলে নিতে পারে বলে প্রতিনিধিরা জানান।
ধ্বস্ত পাহাড়ে নতুন করে টয় ট্রেন চালুর কাজ নিয়ে বৃহস্পতিবার স্পষ্টই অসন্তোষ প্রকাশ করে প্রতিনিধি দলের সদস্য হরি বংশ কিরাত বলেন, “টয় ট্রেনের উন্নয়ন খাতে মোটা অঙিকের অর্থই বরাদ্দ করেছে ইউনেস্কো। কিন্তু কাজ শেষ না হলে সে টাকা অনুমোদন করা হবে কী করে!”
—নিজস্ব চিত্র।
প্রতিনিধি দলের প্রধান হরিবংশ কিরাত বলেন, “টয় ট্রেনের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখতে এসেছিলাম। দেখে যে খুব সন্তোষজনক মনে হল এমনটা বলতে পারব না। আমদের রিপোর্টের ভিত্তিতেই জানুয়ারিতে আরও একটি প্রতিনিধি দল আসবে। তারপর কাজের অগ্রগতি দেখেই অনুদানের প্রশ্ন।”
এ ব্যাপারে উত্তর-পূর্ব সীমান্ত রেলের ডিআরএম (কাটিহার ডিভিশন) অরুণ কুমার শর্মা বলেন, “লাইন পাতার কাজ শুরু হয়েছে। কিন্তু তিনধারিয়ায় রাস্তাই তৈরি হয়নি। পূর্ত দফতরের কাছে বার বার আবেদন করেও ফল হচ্ছে না। রাস্তা তৈরি হলেই আমরা রেল লাইন পেতে দেব।”

শ্বশুর সহ দু’জনকে খুন বেলডাঙায়
শ্বশুর এবং সম্পর্কিত শ্যালককে খুন করার অভিযোগে এক যুবককে আটক করে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই যুবকের শ্বশুর মহাপ্রভু মণ্ডল (৪৫) তাঁর ভাগ্নে মহীতোষ মণ্ডলকে (২৭) নিয়ে বুধবার রাতে মুর্শিদাবাদের পলুইঘাটা এলাকায় মেয়ের শ্বশুরবাড়িতে গিয়েছিলেন। সেখানেই তাঁদের ধারালো অস্ত্র নিয়ে আক্রমণ করা হয়। ঘটনাস্থলেই মারা যান মহাপ্রভুবাবু। মহীতোষকে গুরুতর জখম অবস্থায় বহরমপুরে মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। বৃহস্পতিবার সেখানে মারা যান মহীতোষ। জেলার অতিরিক্ত পুলিশ সুপার ইন্দ্রজিৎ চক্রবর্তী বলেন, “বিয়ে নিয়ে দুই পরিবারের মধ্যে গণ্ডগোল ছিল। তার জেরেই নিজের শ্বশুর ও সম্পর্কিত শালাকে ওই যুবক ধারালো অস্ত্র দিয়ে আক্রমণ করেন বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। ওই যুবক গোলক দাসকে আটক করা হয়েছে। ওই দুই পরিবারের আরও চার জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”
মহাপ্রভুবাবুর ছেলে তাঁর জামাইবাবুর বিরুদ্ধেই বাবাকে খুন করার অভিযোগ দায়ের করেছেন। সে রাতে দাস পরিবারের বাড়িতে ওই যুবক ও তাঁর স্ত্রী ছাড়া কেউ ছিলেন না। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানতে পেরেছে, স্ত্রীকে শ্বশুরের হাতে ছাড়তে চাননি ওই যুবক। তাঁর স্ত্রীও বাবার সঙ্গে যেতে আপত্তি করেছিলেন। সেই সময়ে মেয়ের সঙ্গে বাবার কথা কাটাকাটি শুরু হয়। প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে পুলিশ জানতে পেরেছে, মেয়েকে জোর করে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন মহাপ্রভুবাবু। তাঁর সঙ্গে ছিলেন মহীতোষ। সে সময়েই আক্রমণের মুখে পড়েন মহাপ্রভুবাবু। তিনি রক্তাক্ত অবস্থায় লুটিয়ে পড়লে মহীতোষ তাঁকে কাঁধে করে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন। সে সময়ে মহীতোষও আক্রান্ত হন।


স্ত্রীকে হাসপাতালে দেখতে যাওয়ার পথে লরিতে পিষ্ট যুবক
স্ত্রী হাসপাতালে চিকিত্‌সাধীন। সে কারণে তাঁর শ্যালককে নিয়ে হাসপাতালে যাচ্ছিলেন এক যুবক। পথেই লরি পিষে দেয় ওই যুবককে। পুলিশ জানায়, ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার সকাল ৭টা নাগাদ বালি থানা এলাকার বালি হল্ট-এর কাছে ২ নম্বর জাতীয় সড়কের ওপর। পুলিশ জানিয়েছে, মৃত যুবকের নাম কাজু রায় (২৫)। বাড়ি নিশ্চিন্দা থানা এলাকার শ্যামাপ্রসাদ কলোনিতে। তাঁর একটি কন্যাসন্তান রয়েছে।
পুলিশ জানায়, কাজু রায়ের স্ত্রী বেশ কয়েক দিন ধরেই উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে চিকিত্‌সাধীন। এ দিন তাঁর কিছু শারীরিক পরীক্ষা হওয়ার কথা ছিল। সেই কারণে কাজু ও তাঁর শ্যালক দেবাশিস দাস মোটরবাইকে করে হাসপাতালে যাচ্ছিলেন। কিন্তু বালির শিল্পশ্রী বাস স্ট্যান্ড পার হয়ে দু’নম্বর জাতীয় সড়কে ওঠার কিছু পরেই পিছন দিক থেকে একটি গাড়ি এসে মোটরবাইকে ধাক্কা দেয়। সে সময় বাইক চালাচ্ছিলেন কাজু। ধাক্কায় দু’জনে রাস্তায় ছিটকে পড়েন। প্রত্যক্ষদর্শীরা জানান, সে সময় পিছন থেকে আসা গ্যাস সিলিন্ডার বোঝাই একটি লরি রাস্তায় পড়ে থাকা কাজুর মাথার ওপর দিয়ে বেরিয়ে যায়। আশপাশের লোকজন প্রথম গাড়িটিকে আটকাতে পারলেও চালক পালিয়ে যায় এবং ঘাতক লরিটিও ডানকুনির দিকে চলে যায়।

কলকাতা লিগে বড় জয় লাল হলুদের
কলকাতা লিগে বড় ব্যবধানে জয় পেল আর্মান্দো কোলাসোর লাল হলুদ শিবির। হোসে ব্যারেটোর ভবানীপুরকে ৫-০ গোলে হারাল ইস্টবেঙ্গল।
প্রথমার্ধের শুরুতেই জেমস মোগার গোলে ১-০ এগোয় ইস্টবেঙ্গল। বিরতির আগে নিজের দ্বিতীয় গোলটিও করেন মোগা। দ্বিতীয়ার্ধের শুরুতেও ম্যাচের ছবি পাল্টায়নি। ভাসুমের গোলে ৩-০ এগোয় কোলাসোর দল।
বিধ্বংসী মোগা। ছবি: উত্পল সরকার।
তার কিছুক্ষণ পরেই নিজের হ্যাটট্রিক গোলটি করেন মোগা। যদিও গোলের উৎসব শেষ হয়না। ম্যাচের শেষের দিকে সুয়োকার গোলে ইস্টবেঙ্গল জিতল ৫-০। ব্যারেটোর দলকে হারিয়ে কলকাতা লিগের শীর্ষস্থানেই থাকল ইস্টবেঙ্গল।

মুক্তি পেলেন ভারতীয় নাবিক সুনীল জেমস
টোগোর জেল থেকে অবশেষে মুক্তি পেলেন ভারতীয় নাবিক সুনীল জেমস।
চলতি বছরের জুলাই মাস থেকে পশ্চিম আফ্রিকার টোগোর জেলে বন্দি ছিলেন এই ভারতীয় নাবিক। তাঁদের জাহাজ যখন জলদস্যুদের কবলে পড়েছিল, সুনীল তাদের সাহায্য করেছিলেন বলে অভিযোগ।
সুনীলের মুক্তির দাবিতে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তাঁর পরিবার। ছবি: পিটিআই।
এগারো মাসের ছেলের শেষকৃত্যে যোগ দেওয়ার অনুমতি চেয়ে তাঁর পরিবার থেকে প্রধানমন্ত্রীর কাছে দরবার করা হয়েছিল।
সুনীলের পরিবারের অভিযোগ ছিল, গত পাঁচ মাস ধরে সরকারি কোনও সাহায্য পাননি তাঁরা। সুনীলের মুক্তির জন্য যাবতীয় লড়াই করতে হয়েছে তাঁদের নিজেদেরই। গত ২ ডিসেম্বর সংক্রমণে় মৃত্যু হয়েছে তাঁর এগারো মাসের ছেলের। তার শেষ কাজে সুনীল যাতে আসতে পারেন, ভারতীয় বিদেশ মন্ত্রক সেই চেষ্টা করছে বলে জানিয়েছিলেন জাহাজ প্রতিমন্ত্রী মিলিন্দ দেওরা।
বন্দি জেমসের মুক্তির দাবিতে কলকাতায় বিক্ষোভ। ছবি: পিটিআই।
বৃহস্পতিবার শেষ রাতে মুক্তি দেওয়া হয় তাঁকে। জেমসের মুক্তিতে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে তাঁর পরিবার। তবে তাঁর বিরুদ্ধে সমস্ত অভিযোগ প্রত্যাহার করা হয়েছে কি না তা স্পষ্ট করে জানা যায়নি।

যুদ্ধ-বিরতি লঙ্ঘন করে ফের গুলিচালনা পাকিস্তানের, জখম বিএসএফ আধিকারিক
ফের যুদ্ধ-বিরতি লঙ্ঘনের অভিযোগ উঠল পাকিস্তানের বিরুদ্ধে। বেশ কয়েক মাস শান্ত থাকার পর বৃহস্পতিবার দুপুরে জম্মু-কাশ্মীরের কাঠুয়া জেলায় ভারত-পাক সীমান্তের কাছে বিএসএফ বাহিনীর উপর গুলি চালায় পাক সেনারা। ভারতীয় সেনারাও পাল্টা জবাব দেন। এক বিএসএফ আধিকারিক জানিয়েছেন, এই ঘটনায় আহত হয়েছেন তাঁদের এক সাব-ইনস্পেক্টর। আহত সাব-ইনস্পেক্টরকে জম্মুর সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি আপাতত সঙ্কটমুক্ত বলে জানিয়েছেন চিকিত্সকরা।

পড়ল টাকার দাম, নামল সেনসেক্স
ফের পড়ল টাকার দাম। বৃহস্পতিবার বাজার খোলার কিছু ক্ষণের মধ্যেই প্রায় ৩৭ পয়সা কমে ডলার পিছু টাকার দাম দাঁড়ায় ৬২.৪৬। পড়তে থাকে বিএসই এবং নিফটি সূচকও। বেলা একটার মধ্যে প্রায় ১৫০ পয়েন্ট নামে সেনসেক্স, প্রায় ৫১ পয়েন্ট নামে নিফটি সূচক। প্রায় ৪০৩ টাকা কমে প্রতি দশ গ্রাম সোনার দাম দাঁড়ায় ২৮,৪৭৫ টাকা।
তবে দিনের শেষে কিছুটা উঠে ডলার প্রতি টাকার দাম দাঁড়ায় ৬২.০৮। ১৫১.২৪ পয়েন্ট নেমে সেনসেক্স পৌঁছয় ২০৭০৮.৬২ পয়েন্টে।
রিজার্ভ ব্যাঙ্ক বুধবার সিআরআর এবং রেপো রেট অপরিবর্তিত রাখায় প্রায় ২৫০ পয়েন্ট বাড়ে সেনসেক্স। কিন্তু এর পর ফেডেরাল ওপেন মার্কেট কমিটি (এফওএমসি) বন্ড কেনার লক্ষ্যমাত্রা ১০ বিলিয়ন ডলার কমিয়ে দেয়। এর ফলে বাজারে বিদেশি বিনিয়োগ কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। এর প্রভাবেই বাজারের এই পতন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তিন দিন পর উড়ান ওঠানামা স্বাভাবিক দিল্লি বিমানবন্দরে
তিন দিন পর বৃহস্পতিবার দিল্লি বিমানবন্দরে উড়ান ওঠানামা স্বাভাবিক হল। গত সোমবার থেকে ঘন কুয়াশার জেরে ট্রেন চলাচল থেকে বিমান পরিষেবা ব্যাপক বিপর্যস্ত হয়। বেশ কিছু উড়ান ও ট্রেন বাতিলও করতে হয়।
দিল্লির ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা জানিয়েছেন, গত তিন দিন ঘন কুয়াশার জেরে দৃশ্যমানতা ৫০ মিটার নিচে নেমে যায়। কিন্তু বুধবার রাত ১২টার পর থেকে পরিস্থিতির উন্নতি হয়। দৃশ্যমানতা ১২০০ মিটারের উপরে চলে যায়। ফলে বিমান ওঠানামায় কোনও অসুবিধা হয়নি। এ দিন সকাল সাড়ে সাতটায় দৃশ্যমানতা ৫০০ মিটারের নীচে নামলেও কিছু ক্ষণের মধ্যেই তা ৬০০ মিটারের উপরে চলে যায়। ফলে পরিস্থিতি মোটামুটি স্বাভাবিকই ছিল। যদিও এই সময়ে ক্যাট ওয়ান প্রযুক্তি ব্যবহার করে বিমান ওঠানামা করছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.