টুকরো খবর
তাম্রলিপ্ত সরকারের প্রতিষ্ঠা দিবস পালন
নিমতৌড়িতে মিছিল। —নিজস্ব চিত্র।
তাম্রলিপ্ত জাতীয় সরকারের প্রতিষ্ঠা দিবস স্মরণে নানা অনুষ্ঠান হল পূর্ব মেদিনীপুরে। মঙ্গলবার তমলুকের নিমতৌড়ি স্মৃতিসৌধ প্রাঙ্গণে এই উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে জাতীয় সরকারের অন্যতম তিন স্থপতি বিপ্লবী সতীশচন্দ্র সামন্ত, অজয়কুমার মুখোপাধ্যায় ও সুশীলকুমার ধাড়ার মূর্তিতে মাল্যদান করেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী, রাজ্যের জলসম্পদ দফতরের মন্ত্রী সৌমেন মহাপাত্র, জেলাশাসক অন্তরা আচার্য, তমলুকের পুরপ্রধান দেবিকা মাইতি। এরপর স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি অনুষ্ঠানে তাম্রলিপ্ত জাতীয় সরকারের ঐতিহাসিক গুরুত্ব নিয়ে বক্তব্য রাখেন শুভেন্দু ও সৌমেনবাবু। শুভেন্দু বলেন, “তমলুক পুরসভার নামকরণ তাম্রলিপ্ত পুরসভা ও তমলুক ব্লকের নামকরন তাম্রলিপ্ত ব্লক করার জন্য সরকারি প্রক্রিয়া চলছে। আশা করা হচ্ছে শীঘ্রই নাম বদল হবে।” এদিনই তমলুকে পূর্ব মেদিনীপুর জেলা কংগ্রেস কার্যালয় প্রাঙ্গণে বিপ্লবী সতীশচন্দ্র সামন্ত, অজয়কুমার মুখোপাধ্যায়, রজনীকান্ত প্রামাণিকের মূর্তিতে মাল্যদান করা হয়। তমলুকের হ্যামিল্টন হাইস্কুলের প্রাথমিক বিভাগে তাম্রলিপ্ত জাতীয় সরকারের প্রতিষ্ঠা দিবস পালনের জন্য ছাত্র-ছাত্রীদের নিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। তমলুক পুরসভার পক্ষ থেকেও শহরের বিভিন্ন স্থানে মনীষীদের মূর্তিতে মাল্যদান করা হয়।

শো-কজ আরও ৪০টি অবৈধ হোটেলকে
নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে সমুদ্র সৈকতে গড়ে উঠছে একের পর এক হোটেল। দিঘা, তাজপুর ও শঙ্করপুর সমুদ্র সৈকতে প্রায় ৪০টি এমন অবৈধ হোটেল ও লজের নির্মাণকাজের হদিস পেল রামনগর-১ ব্লক প্রশাসন। বিডিও তমোজিৎ চক্রবর্তী বলেন, “এই সব বেআইনি হোটেল নিমার্ণকারীদের কাছে ব্লক প্রশাসন থেকে শো-কজ নোটিস পাঠানো হচ্ছে। চিঠির সন্তোষজনক উত্তর না পেলে ওই সব হোটেল ও লজগুলি ভেঙে ফেলার নির্দেশ দেওয়া হবে।” ইতিমধ্যে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের পক্ষ থেকে তাজপুরে বেআইনি ভাবে নির্মিত চারটি হোটেল ও লজ ভেঙে ফেলার নোটিস দেওয়া হয়েছে। নোটিস জারির এক মাসের মধ্যে হোটেল মালিকরা অবৈধ নির্মাণ ভেঙে না ফেললে পর্ষদ ভেঙে দেবে। হোটেল ভাঙার খরচ আদায় করা হবে মালিকের কাছ থেকেই।

বিদ্যাসাগরে স্নাতকের ফলপ্রকাশ কাল
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বিএ, বিএসসি, বিকম ও ভোকেশনালের পার্ট ওয়ান থ্রি টায়ারের ফল প্রকাশিত হবে কাল, বৃহস্পতিবার। ওই দিনই কলেজ থেকে ছাত্রছাত্রীরা ফল জানতে পারবেন। পেয়ে যাবেন মার্কশিট। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটেও (www.vidyasagar.ac.in) পরীক্ষার ফল জানা যাবে। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক নিরঞ্জন মণ্ডল মঙ্গলবার জানান, বৃহস্পতিবার ফল ঘোষণার পরেই সংশ্লিষ্ট কলেজ থেকে ছাত্রছাত্রীরা মার্কশিট পেয়ে যাবেন। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ও তাঁর অন্তর্গত কলেজগুলিতে ছাত্র সংসদ নির্বাচনের সময় এসে গিয়েছে। চলতি মাসের মধ্যেই নির্বাচন শেষ করার কথা। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ডিসেম্বরের শেষ দিকে নির্বাচন হতে পারে। তার আগেই ফলপ্রকাশ দিতে চাইছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পূর্বে প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া
পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ আয়োজিত জেলাস্তরের বার্ষিক বিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা হল কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্র উপনগরী ফুটবল ময়দানে। দু’দিন ব্যাপী এই ক্রীড়া প্রতিযোগিতা সোমবার উদ্বোধন করেন কাঁথির সাংসদ ও প্রাক্তন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী শিশির অধিকারী। জেলার প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা (প্রাথমিক) ও শিশুশিক্ষা কেন্দ্রগুলির প্রায় ১৮০০ প্রাথমিক পড়ুয়া বিভিন্ন বিভাগের প্রতিযোগিতায় যোগ দেয়। মঙ্গলবার সমাপ্তি অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী, কোলাঘাটের বিধায়ক বিপ্লব রায়চৌধুরী, জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) দীনবন্ধু নন্দীগ্রামী প্রমুখ।

বিশ্রামাগারের উদ্বোধন
বিশ্বকর্মা পুজোর বাজেট ছেঁটে শ্রমিক ও যাত্রীদের জন্য তৈরি হওয়া বিশ্রামাগারের উদ্বোধন করলেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। মঙ্গলবার পরমানন্দচকে ভিআইপি রোডের গায়ে এর উদ্বোধন হয়। এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে হলদিয়া রিফাইনারি কন্ট্রাকটরস অ্যাসোসিয়েশনের প্রশংসা করেন শুভেন্দু। উল্লেখ্য, প্রায় ৪ লক্ষ টাকা ব্যয়ে ওই বিশ্রামাগারটি তৈরি হয়েছে। সংগঠনের সম্পাদক শ্রীদেব মণ্ডল বলেন, “আমরা উদ্যোগী হয়ে পুজোর চাঁদা বাঁচিয়ে ওই বিশ্রামাগার তৈরি করেছি।” তিনি জানান, সাংসদের পরামর্শ মত বিশ্রামাগারের নাম রাখা হয়েছে তাম্রলিপ্ত জাতীয় সরকারের সর্বাধিনায়ক সতীশচন্দ্র সামন্তের নামে। শুভেন্দু বলেন, “বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান মানুষের স্বার্থে এ ভাবে এগিয়ে এলে সার্বিক উন্নয়ন ত্বরান্বিত হয়।” এ দিন, আইওসি-র ১ নম্বর গেটে আইএনটিটিইউসির আইওসি শাখা শ্রমিকদের একটি কার্যালয়েরও উদ্বোধন করেন শুভেন্দু। কার্যালয়ের নাম দেওয়া হয়েছে ‘শ্রমিক কল্যাণ ভবন’।

পূর্বের ৮৮টি স্কুল পেল নির্মল পুরস্কার
জেলার ৮৮টি প্রাথমিক ও উচ্চ প্রাথমিক বিদ্যালয়কে নির্মল বিদ্যালয় পুরস্কার দিল জেলা সর্বশিক্ষা মিশন। মঙ্গলবার সুতাহাটায় এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক অন্তরা আচার্য, অতিরিক্ত জেলাশাসক অজয় পাল, সর্বশিক্ষা মিশনের জেলা প্রকল্প আধিকারিক কৃষ্ণেন্দু সরকার, সভাধিপতি মধুরিমা মণ্ডল, শিক্ষা কর্মাধ্যক্ষ মামুদ হোসেন প্রমুখ। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বিদ্যালয়ের পরিবেশকে স্বাস্থ্যকর করে তোলার লক্ষ্যে এই পুরস্কার চালু করা হয়েছে। মূলত, বিদ্যালয়ে শৌচাগার, স্কুল চত্ত্বর পরিচ্ছন্ন রাখার উপর ভিত্তি করে জেলার মোট ৪৫ টি চক্র থেকে একটি করে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক বিদ্যালয়কে সেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে। এ দিন সর্বশিক্ষা মিশন ও প্রশাসনের পক্ষ থেকে স্কুলের পড়ে থাকা জমিকে পরিকল্পিতভাবে ব্যবহারের প্রস্তাবও দেওয়া হয়।

ঝাড়গ্রাম জেলা পুলিশের ক্রীড়া
ঝাড়গ্রাম জেলা পুলিশের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শেষ হল মঙ্গলবার। গত সোমবার ঝাড়গ্রাম এসপি অফিসের ময়দানে দু’দিনের এই ক্রীড়া প্রতিযোগিতাটি শুরু হয়। সমাপ্তি দিনে উপস্থিত ছিলেন মন্ত্রী সুকুমার হাঁসদা, ঝাড়গ্রামের ভারপ্রাপ্ত এসপি ভারতী ঘোষ প্রমুখ। আমন্ত্রিত মন্ত্রী ও আধিকারিকেরাও বিভিন্ন খেলায় অংশ নেন। ঝাড়গ্রামের বিশিষ্ট কবি ভবতোষ শতপথী, শিক্ষাব্রতী পরিব্রাজিকা আত্মহৃদয়া, নৃত্যশিল্পী গৌরী বন্দ্যোপাধ্যায়, সাঁওতালি সাহিত্যিক সারিধরম হাঁসদা-সহ ৮জন বিশিষ্ট ব্যক্তিত্বকে সংবর্ধনা দেওয়া হয়। সন্ধ্যায় আতসবাজির প্রদর্শনী হয়।

হাতে-নাতে পাকড়াও চোর
কালীমন্দিরে চুরি করে পালানোর পথে গ্রামবাসীদের কাছে হাতে-নাতে ধরা পড়ল চোর। সোমবার রাতে এগরা-২ ব্লকের মহানগর গ্রামের ঘটনা। রাতে বর পরিবারের প্রাচীন কালীমন্দিরের জানালা ভেঙে চোরেরা ঢুকেছিল। গয়না ও মন্দিরের বাসনপত্র নিয়ে পালানোর সময় গ্রামবাসীদের হাতে ধরা পড়ে এক দুষ্কৃতী। তাকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। ধৃতের নাম, পদ্ম পাত্র। বাড়ি দোবাঁধির কাশিমপুর গ্রামে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.