টুকরো খবর
লগ্নি সংস্থার কর্ণধারের আসবাবপত্র বাজেয়াপ্ত
প্রতারণা এবং তছরূপের অভিযোগ তুলে একটি বেসরকারি অর্থলগ্নি সংস্থার কর্ণধার এক দম্পতির বাড়ির আসবাবপত্র আটক করে পুলিশের হাতে তুলে দিলেন এজেন্ট ও আমানতকারীদের একাংশ। পুলিশ তা বাজেয়াপ্ত করে। রবিবার দুপুরে রায়গঞ্জের শিলিগুড়ি মোড় এলাকায়। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত ওই দম্পতির নাম টুটুল সরকার ও ঝুমুর সরকার। তাঁরা দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের বাসিন্দা। দীর্ঘদিন ধরে ওই দম্পতি শিলিগুড়িমোড় এলাকার একটি ফ্ল্যাটবাড়ি ভাড়া নিয়ে থাকতেন। প্রায় তিন বছর ধরে তারা রায়গঞ্জের বিধাননগর মোড় এলাকায় একটি অর্থলগ্নি সংস্থা খুলে টাকা লেনদেন শুরু করেন। গত ১০ নভেম্বর থেকে ওই সংস্থাটি বন্ধ রয়েছে। কয়েকমাস মাস ধরে টুটুলবাবুকে এলাকায় দেখা যায়নি বলে আমানতকারীরা অভিযোগ করেছেন। ঝুমুরদেবী এক ছেলেকে নিয়ে অবশ্য বাড়িতেই থাকতেন। এ দিন ঝুমুরদেবী ঘরের আসবাবপত্র নিয়ে ট্রাকে চেপে শিলিগুড়ির দিকে রওনা দেন বলে অভিযোগ। সে সময়েই সংস্থার এজেন্ট ও আমানতকারীরা ট্রাকটিকে আটক করে পুলিশে খবর দেন। ঝুমুরদেবী অবশ্য তাঁর ছেলেকে নিয়ে পালিয়ে গিয়েছেন বলে অভিযোগ। পুলিশ ঘটনাস্থলে গিয়ে চালক সমেত আসবাবপত্র বোঝাই ট্রাকটিকে আটক করে। এজেন্ট ও আমানতকারীরা থানায় গিয়ে অভিযুক্ত ওই দম্পতির বিরুদ্ধে আর্থিক প্রতারণার লিখিত অভিযোগ দায়ের করেছেন। টুটুলবাবুর মোবাইল ফোন বন্ধ থাকায় তাঁর সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে এ দিন ঝুমুরদেবী এজেন্ট ও আমানতকারীদের কাছে দাবি করেছেন, তাঁরা টাকা আত্মসাৎ করেননি। শীঘ্রই টাকা ফিরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। রায়গঞ্জ থানার আইসি দীনেশ প্রামাণিক বলেন, “তদন্ত শুরু হয়েছে।”

পঞ্চায়েতে দুর্নীতির অভিযোগ
পানীয় জলের পাম্প বসানোকে কেন্দ্র করে স্বজনপোষণ ও দুর্নীতির অভিযোগ উঠেছে গ্রাম পঞ্চায়েতের সিপিএম প্রধানের বিরুদ্ধে। মালদহের চাঁচল-১ ব্লকের মকদমপুর গ্রাম পঞ্চায়েতের ঘটনা। দুর্নীতি করতে টেন্ডার ছাড়াই ওই পাম্পগুলি বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে অভিযোগ তুলেছেন পঞ্চায়েতের বিরোধী কংগ্রেস দলনেতা। পানীয় জলের ১০টি প্রকল্পের জন্য বরাদ্দ ১০ লক্ষ টাকায় দুর্নীতির অভিযোগ পেয়েই তদন্তের নির্দেশ দিয়েছে ব্লক প্রশাসন! চাঁচল-১ ব্লকের বিডিও সুব্রত বর্মন বলেন, “তদন্ত শুরু হয়েছে। প্রধানকে সমস্ত নথিপত্র নিয়ে দেখা করতে বলা হয়েছে।”
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পঞ্চায়েতের ১০টি এলাকায় পানীয় জলের সমস্যা মেটাতে ১০টি সাবমার্সিবল পাম্প বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ১০ লক্ষ টাকা বরাদ্দ মেলে। নিয়ম অনুযায়ী টেন্ডার ডেকে ওই কাজ করাতে হয়। নিয়ম মতো ২১ দিন আগে পঞ্চায়েত দফতর, বিডিও, মহকুমাশাসক, ভূমি সংস্কার দফতর, স্থানীয় গ্রন্থাগারে বিজ্ঞপ্তি জারি করতে হয়। এ ছাড়া বিরোধী দলনেতাকেও তা জানাতে হয়। কিন্তু সেসব কিছু না করেই প্রধান ওই কাজ করাতে উদ্যোগী হন বলে অভিযোগ। তাঁর ঘনিষ্ঠ ঠিকাদারকে দিয়ে ওই কাজ করানোর জন্যই এ সব করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।
বিরোধী দলনেতা ওবাইদুল্লা আহমেদ চৌধুরীর অভিযোগ, “স্বজনপোষণ ও দুর্নীতি করতেই খাতায়-কলমে সব ঠিক রেখে গোপনে টেন্ডার ডেকে কাজ করতে চাইছেন প্রধান।” প্রধান দুলাল হক অবশ্য দুর্নীতির অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেন। তিনি বলেন, “নিয়ম মেনেই সব করা হয়েছে। প্রশাসনকে সব জানাব। তদন্তেই সব স্পষ্ট হয়ে যাবে।”

দু’টি দল গড়ে কেএলও জঙ্গিদের খুঁজছে পুলিশ
দুটি বিশেষ দল গঠন করে কেএলও জঙ্গিদের খোঁজ করছে পুলিশ। রবিবার কোচবিহার পুলিশের জেলা বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় যোগ দিতে এসে এ কথা জানান রাজ্য পুলিশের উত্তরবঙ্গের আইজি শশীকান্ত পূজারি। তিনি বলেন, “কোচবিহারের-সহ গোটা উত্তরবঙ্গে কেএলওর গতিবিধি নজরদারি ও জঙ্গিদের গ্রেফতারের জন্য পুলিশের দুটি বিশেষ দল গঠন করা হয়েছে। শিলিগুড়ি থেকে ওই দল দুটি সাড়া উত্তরবঙ্গ জুড়ে নজরদারি চালাচ্ছে।” পুলিশ সূত্রের খবর, সম্প্রতি বেশ কিছু ঘটনায় কেএলও জঙ্গিদের কাজকর্ম নিয়ে উদ্বেগ বেড়েছে পুলিশের। বিশেষ করে কোচবিহারের দিনহাটায় একাধিক ব্যবসায়ী ও তুফানগঞ্জের এক শিক্ষাবিদকে গত দুই মাসের মধ্যে ফোন করে কেএলও নেতারা পরিচয় দিয়ে টাকা চেয়ে হুমকি দেওয়ার ঘটনায় পুলিশের ওই উদ্বেগ বেড়েছে। অভিযোগ দায়েরের পরেও যদিও দুটি ঘটনারই কোনও কিনারা না হওয়ায় ব্যবসায়ী এবং বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বেড়েছে। পুলিশের ওই দু’টি বিশেষ দল ওই বিষয়গুলিও খতিয়ে দেখছে বলে এ দিন আইজি জানান। এ দিকে, গত বৃহস্পতিবার কোচবিহারের ঘোকসাডাঙায় দুই বন্ধু খুন নিয়ে যে গণ্ডগোলের ঘটনা ঘটে। তাতে পুলিশের কোনও ত্রুটি ছিল না বলে দাবি করেন আইজি। তিনি বলেন, “কেউ তদন্তে গাফিলতির অভিযোগ তুলতেই পারেন। কিন্তু এক্ষেত্রে সেটা ঠিক নয়। পুলিশ সঠিক ভাবেই ওই ঘটনার তদন্ত করছে। আশা করছি খুব শীঘ্র দুষ্কৃতীদের চিহ্নিত করে গ্রেফতার করা যাবে।”

টাস্ক ফোর্স থেকে ইস্তফা শ্রীরূপার
কেন্দ্রীয় সরকারের ধর্ষণ, নারী পাচার ও নারী নিযার্তন সমস্যা নিয়ে তৈরি স্পেশাল টাস্ক ফোর্সের চেয়ারপার্সন পদ থেকে ইস্তফা দিলেন শ্রীরূপা মিত্র চৌধুরী। প্রধানমন্ত্রীর কাছে গত শনিবার তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। রবিবার সকালে মালদহে এসে তিনি পযর্টনমন্ত্রী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরীর সঙ্গে দেখা করেন। শ্রীরূপাদেবী তৃণমূলে যোগ দিতে চান বলে দলীয় সূত্রে খবর। এদিন তাঁকে পাশে বসিয়ে পর্যটন মন্ত্রী বলেন, “এই ধরনের মানুষকে পাশে পেলে দলের সম্পদ বাড়বে। দলের শ্রীবৃদ্ধি হবে।” তবে মালদহের মন্ত্রী সাবিত্রী মিত্র বলেন, “উনি যদি রাজনীতিতে নামতে চান, তবে নামতেই পারেন। তবে সেই জন্য ওঁকে তৃণমূল স্তর থেকে রাজনীতি শুরু করতে হবে।” এদিন শ্রীরূপাদেবী বলেন, “আমি সিদ্ধান্ত নিয়েছি রাজনীতি করব।” মুর্শিদাবাদের বাসিন্দা শ্রীরূপাদেবী ১৯৮৬ সালের ডব্লুউবিসিএস পাশ করে ট্রেনিং চলার সময়ই সরকারি চাকরি ছেড়ে দেন। দিল্লিতে একটি ইংরেজি দৈনিকে সাংবাদিক হিসাবে কাজ শুরু করেন। ১৮ বছর তিনি ওই ইংরেজি দৈনিকে কাজ করেন। এর পরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির জাতীয় উপদেষ্টা হিসাবে কাজ করেছিলেন। দিল্লিতে গনধর্ষণ কাণ্ডের পর কেন্দ্রীয় সরকার টাক্সফোর্স তৈরি করে। তিনি চেয়ারপার্সনের দায়িত্ব নিয়েছিলেন।

ভালুকায় উল্টে গেল মালগাড়ি
স্টেশনে ঢোকার মুখে লাইন থেকে উল্টে গেল মালগাড়ির ইঞ্জিন-সহ দু’টি বগি। উত্তরপূর্ব সীমান্ত রেলের ভালুকা রোড স্টেশনে রবিবার বিকালে ঘটনাটি ঘটে। রেল সূত্রের খবর, দুর্ঘটনার জেরে একলাখি স্টেশনে কাটিহারগামী একটি ডিএমইউ ট্রেন ও কুমেদপুরে মালদহগামী একটি প্যাসেঞ্জার ট্রেন ঘণ্টাখানেক আটকে পড়ে। দুর্ঘটনার জেরে মালগাড়ির ইঞ্জিনের ক্ষতি হয়েছে। রাতেই কাটিহার থেকে রেলের ইঞ্জিনিয়ারেরা ভালুকায় পৌঁছেছেন। উত্তরপূর্ব সীমান্ত রেলের কাটিহারের ডিআরএম অরুণ কুমার জানান, দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি। ইঞ্জিনিয়ররা ঘটনাস্থলে গিয়েছেন। নিউ জলপাইগুড়ির দিক থেকে মালদহের দিকে যাচ্ছিল মালগাড়িটি। ভালুকা রোড স্টেশনে ঢোকার মুখে দুই নম্বর লাইন থেকে ইঞ্জিন-সহ দু’টি বগি এক নম্বর লাইনে উল্টে পড়ে। এতে সাময়িকভাবে রেল চলাচল বিপর্যস্ত হয়। স্টেশনে চারটি লাইন থাকায় কিছুক্ষণ বাদেই ট্রেন চলাচল অবশ্য স্বাভাবিক হয়ে যায়।

নয়া কমিটি
আদিবাসী বিকাশ পরিষদের চা শ্রমিক সংগঠন প্রোগ্রেসিভ টি ওয়ার্কার্স ইউনিয়নের নতুন কমিটি গঠিত হল। রবিবার মালবাজারে সংগঠনের বৈঠকে নতুন কমিটি গঠন হয়। সংগঠেনর প্রাক্তন চেয়ারম্যান শুক্রা মুন্ডা তৃণমূলে যোগ দেওয়ার পর তাকে সংগঠনের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। এরপর পরিষদের দুই বিক্ষুদ্ধ গোষ্ঠীর সদস্যেরা ফের এক হয়ে এ দিন নতুন কমিটি গঠন করেন। এ দিন কমিটির নতুন চেয়ারম্যান হয়েছেন লুইস হাসাপূর্তি, তরাই এলাকার থেকে সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন পাসিফিকুস কেরকেট্টা এবং ডুয়ার্সের সাধারণ সম্পাদক হয়েছেন তুলসী ওঁরাও। সংগঠনের সহ সভাপতি তেজকুমার টোপ্পো জানিয়েছেন, ৩২২ টাকা হারে চা শ্রমিকদের দৈনিক মজুরি দাবি করা হবে।

দুর্ঘটনা, জখম ২৪
ট্রাক উল্টে জখম হলেন ২৪ জন। শনিবার গভীর রাতে মালবাজার থানার বাগরাকোট এলাকায় দুর্ঘটনাটি ঘটেছে। ট্রাকের যাত্রীরা বাগরাকোট থেকে মেলা দেখে কম্বল বস্তিতে ফিরছিলেন বলে জানা গিয়েছে। আচমকাই একটি বাঁকে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় বলে পুলিশ জানিয়েছে। আহতদের মালবাজার মহকুমা হাসপাতালে নিয়ে আসা হলে সেখান থেকে ১০জনকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তিনজনকে মালবাজার মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।

চুরির চেষ্টা
এক প্রাথমিক স্কুল শিক্ষকের বাড়িতে চুরির চেষ্টার অভিযোগে এক কিশোরকে আটক করে মারধর করে পুলিশের হাতে তুলে দিয়েছেন বাসিন্দারা। পুলিশ তাকে গ্রেফতার করে। নাবালক বলে তাকে পরে হোমে পাঠায় পুলিশ। রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের শিলিগুড়ি মোড় এলাকায়। কুমারডাঙ্গি এলাকার বাসিন্দা ওই কিশোর স্থানীয় এক প্রাথমিক স্কুলের শিক্ষকের বাড়িতে ঢুকে বৈদ্যুতিন সরঞ্জাম চুরি করে পালানোর চেষ্টা করে।

বিজেপির পদযাত্রা
স্বাধীনতা সংগ্রামী সর্দার বল্লভ ভাই পটেলের মৃত্যুদিবস উপলক্ষ্যে রায়গঞ্জে পদযাত্রা করল বিজেপি। রবিবার সকালে বিজেপির উত্তর দিনাজপুর জেলা সভাপতি শুভ্র রায়চৌধুরী ও দলের জেলা সম্পাদক শঙ্কর চক্রবর্তীর নেতৃত্বে বিজেপির কয়েকশো কর্মী সমর্থক রায়গঞ্জের শিলিগুড়িমোড় থেকে বিদ্রোহীমোড় পর্যন্ত প্রায় চার কিলোমিটার পদযাত্রা করেন। ওই পদযাত্রার নামকরণ করা হয়েছিল ‘রান ফর ইউনিটি’।

জয়ী কোচবিহার
উত্তরবঙ্গ জুনিয়র খো খো চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা দুই বিভাগেই কোচবিহার জেলা জয়ী হয়েছে। রবিবার মালবাজারের রেলওয়ে ময়দানে আয়োজিত ফাইনালে কোচবিহারের সঙ্গে জলপাইগুড়ি জেলার খেলা হয়। মহিলা এবং পুরুষ উভয় বিভাগেই জলপাইগুড়ি রানার্স হয়েছে।

বধূর অপমৃত্যু
এক বধূর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। শনিবার তুফানগঞ্জ থানার নাককাটিগছে ওই ঘটনা ঘটেছে। পুলিশ জানায়, মৃতার নাম কণিকা বর্মন (২৮)। ওই দিন রাতে বাড়িতে অগ্নিদগ্ধ হয়ে তাঁর মৃত্যু হয়। পুলিশ অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে ঘটনার তদন্ত শুরু করেছে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.