টাটকা খবর
পশুখাদ্য মামলায় জামিন পেলেন লালু প্রসাদ যাদব
পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় সুপ্রিম কোর্ট থেকে জামিন পেলেন আরজেডি সুপ্রিমো লালু প্রসাদ যাদব। ৩ অক্টোবর রাচিতে সিবিআইয়ের বিশেষ আদালত তাঁকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়। সেই থেকেই লালুর ঠিকানা ছিল রাঁচির বিরসা মুন্ডা কেন্দ্রীয় সংশোধনাগার।
মামলা চলাকালীন প্রায় এক বছর ও রায় বেরনোর পর দু’মাস জেল খেটেছেন তিনি। শুক্রবার প্রধান বিচারপতি পি সদাশিবম ও রঞ্জন গগৈকে নিয়ে ডিভিশন বেঞ্চ এই রায় দেয়। ঝাড়খণ্ড হাইকোর্টে জামিনের আবেদন নাকচ হয়ে যাওয়ায় সুপ্রিম কোর্টে আবেদন করেন লালু প্রসাদের আইনজীবীরা। আবেদনে বলা হয় অভিযুক্তদের সবাই জামিন পেয়ে গেলেও ব্যতিক্রম লালু প্রসাদ। সিবিআই-এর তরফ থেকেও জামিনের বিরোধিতা করা হয়নি।
এ দিন সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর স্বভাবতই স্বস্তিতে জেডিইউ। রায়কে স্বাগত জানিয়ে লালু-পত্নী রাবড়ি দেবী বলেছেন আগামী লোকসভা নির্বাচনে প্রচার করবেন লালু প্রসাদ যাদব। রায়কে স্বাগত জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিব্বল। লালু প্রসাদের আরও আগে জামিন পাওয়া উচিত ছিল বলে মন্তব্য করেন সমাজবাদী পার্টির নেতা রামগোপাল যাদব। শুক্রবার রাতে অথবা শনিবার সকালেই জেল থেকে তাঁর মুক্তি পাওয়ার সম্ভাবনা প্রবল।
মামলার সাতকাহন
চাইবাসা ট্রেজারি কেলেঙ্কারি মামলা নম্বর
(আর সি ২০ এ/১৯৯৬)
পশুখাদ্য কেলেঙ্কারির ৪১টি মামলার অন্যতম
চাইবাসা ট্রেজারি থেকে বেআইনি ভাবে ৩৭ কোটি ৭০ লক্ষ টাকা তুলে নেওয়ার অভিযোগ।
২৭ জানুয়ারি, ১৯৯৬: পুলিশে এফআইআর দায়ের।
১১ মার্চ, ১৯৯৬: পটনা হাইকোর্টের নির্দেশে তদন্তভার রাজ্য পুলিশের থেকে সিবিআইয়ের হাতে।
২৭ মার্চ, ১৯৯৬: সিবিআইয়ের এফআইআর।
২৭ এপ্রিল, ১৯৯৬: অন্তর্বর্তী চার্জশিট।
জুলাই, ১৯৯৭: চূড়ান্ত চার্জশিট দাখিল সিবিআইয়ের।
অগস্ট, ১৯৯৭: গ্রেফতার লালু প্রসাদ।
ডিসেম্বর, ১৯৯৭: ১৩৫ দিন পর লালুর জামিন।
২০০০: পৃথক ঝাড়খণ্ড রাজ্য গঠন।
২০০১: সুপ্রিম কোর্টের নির্দেশে রাঁচিতে বিশেষ সিবিআই আদালতে মামলা স্থানান্তরিত।
২০০২: রাঁচির সিবিআই আদালতে বিচার শুরু।
১৪ ফেব্রুয়ারি, ২০১২: সিবিআই আদালতে জেরা লালুর ও সাক্ষ্যগ্রহণ শেষ।
জুলাই, ২০১৩: ১৫ জুলাইয়ের মধ্যে রায় ঘোষণার জন্য নির্দেশ ঝাড়খণ্ড হাইকোর্টের।
সিবিআই আদালতে প্রভাসকুমার সিংহের এজলাস থেকে মামলা স্থানান্তরিত করার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে লালু।
১৩ অগস্ট, ২০১৩: সুপ্রিম কোর্টে সেই আর্জি খারিজ।
১৬ সেপ্টেম্বর, ২০১৩: ৩০ সেপ্টেম্বর রায় জানানোর ঘোষণা সিবিআই আদালতের।
৩০ সেপ্টেম্বর, ২০১৩: লালুপ্রসাদ, জগন্নাথ মিশ্র-সহ ৪৫ জন দোষী সাব্যস্ত। সাত জনের সাজা ঘোষণা। তাদের জামিনও দিল আদালত। তবে লালু-সহ বাকি ৩৮ জনকে আদালত ৩ অক্টোবর সাজা শোনাবে।
১৩ ডিসেম্বর, ২০১৩: সুপ্রিম কোর্টে জামিন পেলেন লালু প্রসাদ যাদব।


বিক্ষোভ-হট্টগোলে মুলতুবি সংসদের অধিবেশন
বিভিন্ন বিষয়ে দফায় দফায় বিক্ষোভের জেরে শুক্রবার বারে বারেই মুলতুবি হয়ে যায় সংসদের দুই কক্ষের অধিবেশন।
বিরোধীদের বিক্ষোভের জেরে এ দিনের মত লোকসভার অধিবেশন মুলতুবি হয়ে যায়। এই নিয়ে পর পর পাঁচ দিন লোকসভায় কোনও কাজ হল না। এ দিন অধিবেশন শুরুর সময় থেকেই তেলঙ্গানা থেকে ইউপিএসসি-র পরীক্ষা সমেত নানা বিষয়ে আলোচনার দাবি তোলেন বিরোধীরা। গণ্ডগোলের জেরে দুপুর পর্যন্ত প্রথম বারের জন্য অধিবেশন মুলতুবি হয়ে যায়। ফের দুপুর ১টায় অধিবেশন বসলেও পরিস্থিতির কোনও বদল হয়নি। হট্টগোল চলতে থাকায় অনাস্থা প্রস্তাবের উপর তিনটি নোটিশ নিয়ে আলোচনার কোনও সুযোগ হয়নি। লোকসভার স্পিকার মীরা কুমার এই বিষয়ে আলোচনার জন্য সদস্যদের শান্ত হতে বললেও তাতে কোনও কাজ হয়নি। রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদ থেকে অশোককুমার গঙ্গোপাধ্যায়কে অপসারণের দাবিতে সরব হন সুষমা স্বরাজও।
এরই পাশাপাশি রাজ্যসভাতেও তুমুল হট্টগোল চলে। বেলা পৌনে একটা নাগাদ রাজ্যসভায় সংশোধিত লোকপাল বিল পেশ করেন কেন্দ্রীয় কর্মিবর্গ দফতরের প্রতিমন্ত্রী ভি নারায়ণস্বামী। এর পরেই আলোচনার দাবিতে দুপুর আড়াইটে পর্যন্ত রাজ্যসভার অধিবেশন মুলতুবি করে দেন চেয়ারম্যান হামিদ আনসারি। লোকপাল বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে জানান, এই বিলে সিলেক্ট কমিটির সুপারিশ অনুযায়ী ১৩টি সংশোধনী গৃহীত হয়েছে। বেলা আড়াইটে নাগাদ অধিবেশন ফের শুরু হলে বিরোধী পক্ষের তুমুল হট্টগোলের জেরে দুপুর সাড়ে তিনটে পর্যন্ত ফের অধিবেশন মুলতুবি হয়ে যায়। বিল পাশ নিয়ে সংসদ বিষয়ক মন্ত্রী কমলনাথ জানান, সরকার লোকপাল বিলকে অগ্রাধিকার দিচ্ছে। সংসদীয় সিলেক্ট কমিটি প্রস্তাবিত ১৫টি সংশোধনী মানা হলেই বিলকে সমর্থন জানানো হবে বলে মন্তব্য করেন বিরোধী দলনেতা অরুণ জেটলি। সবরকম ভাবেই লোকপাল বিলের বিরোধিতা করা হবে বলে জানায় সমাজবাদী পার্টি। অন্য দিকে বিলটিকে শর্তাধীন সমর্থন করা হবে বলে জানিয়েছে তৃণমূল। তবে এনসিপি জানায়, লোকপাল বিলকে তারা পূর্ণ সমর্থন করবে।

হাওড়ায় বন্ধ বাড়ি থেকে উদ্ধার কঙ্কাল

বন্ধ বাড়ি থেকে উদ্ধার হল কঙ্কাল।
এই ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার তীব্র চাঞ্চল্য ছড়াল হাওড়ার ব্যাঁটরা থানা এলাকার বেলগাছিয়া রথতলায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মেয়ে মুনমুনকে নিয়ে শেলী চট্টোপাধ্যায় নামে এক মহিলা বছর দশেক আগে নিজেদের এই বাড়ি ছেড়ে বীরভূমের রামপুরহাটে বাপের বাড়ি চলে গিয়েছিলেন। পুলিশ জানায়, ওই মহিলার স্বামী তড়িৎ চট্টোপাধ্যায় আগে নৌ বাহিনীতে চাকরি করতেন। অবসরের পর ট্রেকিংয়ের সরঞ্জাম ভাড়া দেওয়ার ব্যবসা করতেন। কিন্তু প্রচুর ঋণ হয়ে যাওয়ায় পাওনাদারদের ভয়ে বছর দশেক আগেই স্ত্রী-কন্যাকে ছেড়ে বেপাত্তা হয়ে যান তিনি। তার পর থেকেই বাড়িটি বন্ধ অবস্থায় পড়েছিল। গত ১০ বছরে এলাকার লোকজন কেউ তাঁকে আর দেখেননি।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বেলা পৌনে ১১টা নাগাদ এক আত্মীয়ের সঙ্গে ওই বাড়িতে ফিরে এসে তড়িত্ বাবুর স্ত্রী শেলীদেবী ও মেয়ে মুনমুন স্থানীয় এক বাসিন্দাকে ডেকে কোলাপসিবল গেটের তালা কেটে ভিতরে ঢোকেন। দোতলার শোওয়ার ঘরে গিয়ে তিনি দেখেন, বিছানায় একটি কঙ্কাল পড়ে রয়েছে। এর পর তিনি স্থানীয় বাসিন্দাদের ঘটনাটা বলেন। খবর পেয়ে তদন্তে আসেন হাওড়া সিটি পুলিশের পদস্থ কর্তারা।
কিন্তু একটি মানুষের মৃত্যুর পর মৃতদেহে পচন ধরল অথচ এলাকায় গন্ধ ছড়াল না? স্থানীয় বাসিন্দা ও দোকানদার দীনবন্ধু হাজরা বলেন, “গন্ধ ছড়িয়েছিল। বছর পাঁচেক আগে টানা এক মাস ধরে বীভৎস দুর্গন্ধে জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল। শেষে পুলিশকেও খবর দেওয়া হয়। কিন্তু বন্ধ বাড়িতে জন্তু জানোয়ার মরেছে বলে দায় এড়ায় পুলিশ।”
এ দিন ঘটনাস্থলে হাওড়া সিটি পুলিশের এডিসি (দক্ষিণ) জয়িতা বসু বলেন, “বাড়ির লোকেরা জানিয়েছেন বাড়ির মালিক গত ১০ বছর নিখোঁজ রয়েছেন। যদিও নিখোঁজের কোনও ডায়েরি কেউ করেননি। কঙ্কালটি কার ডিএনএ পরীক্ষার আগে বলা সম্ভব নয়। তদন্তের জন্য ফরেনসিক বিশেষজ্ঞদের খবর দেওয়া হয়েছে।”

মাওবাদী হানায় হত পঞ্চায়েত সমিতির সদস্যের আত্মীয়
পুলিশের চর সন্দেহে পঞ্চায়েত সমিতির এক সদস্যের বাবাকে নৃশংস ভাবে খুন করল মাওবাদীরা। ঘটনাটি ঘটেছে ওড়িশার মালকানগিরি জেলার মতু এলাকায়। জেলা পুলিশ সুপার অখিলেশ্বর সিংহ জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে প্রায় ৪০ জন মাওবাদীর একটি দল হামলা চালায় স্থানীয় মন্যামকোণ্ডা পঞ্চায়েত সমিতির এক সদস্যের বাড়িতে। তাঁর ষাট বছর বয়স্ক বাবা প্রভাকর মদকামিকে বাড়ির পাশের একটি জঙ্গলে ডেকে নিয়ে যায় তারা। শুক্রবার সকালে সেখান থেকেই উদ্ধার হয় তাঁর গুলিবিদ্ধ দেহ। মৃতদেহের পাশে পড়ে ছিল একটি পোস্টার। পোস্টারে লেখা ছিল তিনি পুলিশ ও বিএসএফকে তথ্য পাচার করতেন। তাই তাঁকে হত্যা করা হল। একই সঙ্গে গ্রামবাসীদেরও সতর্ক করা হয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ বাহিনী। তদন্ত শুরু হয়েছে।
পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার ভোরেই স্থানীয় কালিমেলা এলাকার দু’টি গ্রাম থেকে ৭ জনকে অপহরণ করে মাওবাদীরা। গত ৪ ডিসেম্বর স্থানীয় গামফাকোণ্ডা পঞ্চায়েত প্রধানের আত্মীয়-সহ তিন জনকে অপহরণ করে মাওবাদীরা। এক জন পালায় মাওবাদীদের খপ্পর থেকে, অন্য দু’জনকে ঘটনার তিন দিন পর ছেড়ে দেয় মাওবাদীরা।

ফরিদপুরে ‘দফন’ কাদের মোল্লা, বাংলাদেশে অব্যাহত হানাহানি
ফাঁসি কার্যকর হয়েছিল বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ। ওই দিনই গভীর রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ফরিদপুরের গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয় কাদের মোল্লার দেহ। সেখানেই শুক্রবার খুব ভোরে ‘দফন’ করা হয় তাঁকে। সেখানে তাঁর ভাই ও পরিবারের অন্য সদস্যেরা থাকলেও ছিলেন না তাঁর স্ত্রী, সন্তানেরা। জামাতের কিছু সমর্থকও ছিলেন সেখানে। বৃহস্পতিবার রাত থেকেই দেশ জুড়ে চলা সংঘর্ষে নিহত হয়েছেন চার জন। এঁদের মধ্যে দু’জন আওয়ামি লিগ ও এক জন জামাত সদস্য। এ দিকে জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদকে ‘আটক’ করা হয়নি বলে দাবি করেছে পুলিশ। তাদের দাবি, সেনা হাসপাতালে রাখা হয়েছে ‘অসুস্থ’ এরশাদকে। যদিও তাঁকে আটকই করা হয়েছে বলে দাবি করেছে জাতীয় পার্টি।
কাদের মোল্লার দেহ নিয়ে ফরিদপুরের পথে নিরাপত্তারক্ষীরা। ছবি: এএফপি।
কাদের মোল্লার ফাঁসির খবর প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে হানাহানি। বৃহস্পতিবার গভীর রাতে সাতক্ষীরায় খুন করা হয় দুই আওয়ামি লিগ সমর্থককে। আজিজুর রহমান (৪০) ও জাজ আলি (৩৫) নামে ওই দুই আওয়ামি লিগ সমর্থককে পিটিয়ে খুন করে দুষ্কৃতীরা। পিরোজপুরে খুন হন এক জামাত সদস্য। নোয়াখালির সেনবাগে আন্তর্জাতিক ট্রাইবুনালের এক বিচারকের বাড়িতে পেট্রোল বোমা ছোড়া হয়। নিরাপত্তারক্ষীরা পাল্টা গুলি চালালে পালিয়ে যায় দুষ্কৃতীরা। ঘটনায় কেউ হতাহত হয়নি। জয়দেবপুর রেল স্টেশনে সহকারী স্টেশন মাস্টারের ঘরে দুষ্কৃতীরা পেট্রোল বোমা ছুড়লে ৭ জন আহত হন। স্টেশনে দাঁড়িয়ে থাকা দু’টি ট্রেনেও আগুন লাগানোর চেষ্টা করা হয়। তবে রেল পুলিশের তত্পরতায় রক্ষা পায় ট্রেন দু’টি। ঢাকার বিভিন্ন প্রান্তে আওয়ামি লিগ সমর্থকদের বাড়ি ও দোকানে আগুন লাগিয়ে দেয় জামাতের ছাত্র সংগঠন ছাত্র শিবির। হানাহানি ঠেকাতে উত্তেজনাপ্রবণ এলাকায় মোতায়েন করা হয়েছে সেনা। চলছে নজরদারি।
এ দিকে এরশাদকে আটক করার বিরুদ্ধে ক্রমশ সুর চড়াচ্ছে জাতীয় পার্টি। ‘সুস্থ’ এরশাদ এখনও নির্বাচনে যাওয়ার বিপক্ষে বলেও জানান দলের অন্যতম শীর্ষ নেতা জি এম কাদের। তবে এরশাদকে আটক করা হয়নি বলে পাল্টা দাবি করেছে পুলিশ। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-এর মুখপাত্র জানিয়েছেন তিনি অসুস্থ বলে র‌্যাবের নিরাপত্তারক্ষীদের সাহায্য চেয়েছিলেন এরশাদ। তখনই সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে।

আমেরিকায় জালিয়াতির অভিযোগে গ্রেফতার ভারতের ডেপুটি কনসাল জেনারেল

ভিসা জালিয়াতি ও তথ্য গোপনের অভিযোগে নিউ ইয়র্কে গ্রেফতার হলেন আমেরিকায় ভারতের ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাডে। পরে আড়াই লক্ষ মার্কিন ডলারের ব্যাক্তিগত বন্ডে জামিন পান তিনি।
বৃহস্পতিবার সকাল ৯টা নাগাদ মেয়েকে স্কুলে দিতে যাওয়ার সময়ে গ্রেফতার করা হয় তাঁকে। নিউ ইয়র্কের সাদার্ন ডিস্ট্রিক্টের অ্যাটর্নি প্রীত ভারারা তাঁর বিরুদ্ধে ভিসা আবেদনের সময় জালিয়াতি এবং তথ্য গোপন করার অভিযোগ আনেন। আমেরিকায় ভারতীয় দূতাবাসের তরফ থেকে জানানো হয়েছে, ঘটনার পরই মার্কিন সরকারের কাছে আবেদন জানানো হয়েছে, দু’দেশের কূটনৈতিক সম্পর্কের কথা মাথায় রেখে যাতে পুরো ব্যাপারটি সহানুভুতির সঙ্গে বিচার করা হয়।
দেবযানী গত বছর আমেরিকায় ভারতীয় দূতাবাসে ডেপুটি কনসাল জেনারেল হিসাবে যোগ দেন। এর আগে তিনি জার্মানি, ইতালি এবং পাকিস্তানের দূতাবাসে এই দায়িত্ব পালন করেছেন। মামলার শুনানির সময় দেবযানীকে জানানো হয়, যদি দোষী সাব্যস্ত হন তবে ভিসায় জালিয়াতি এবং তথ্য গোপন করা, এই দু’টি পৃথক মামলায় যথাক্রমে তাঁর ১০ ও ৫ বছরের কারাদণ্ড হতে পারে। পরে ব্যক্তিগত আড়াই লক্ষ টাকার বন্ডে তাঁর জামিন মঞ্জুর করা হয়। এই মামলার পরবর্তী শুনানি আগামী ১৩ জানুয়ারি।

হাওড়া স্টেশন থেকে অস্ত্র-সহ ধৃত ১

শুক্রবার সকালে হাওড়া স্টেশন থেকে আগ্নেয়াস্ত্র-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। জিআরপি সূত্রে খবর, এ দিন ভোর সাড়ে ছ’টা নাগাদ ডাউন জামালপুর এক্সপ্রেস হাওড়া স্টেশনের ১০ নম্বর প্ল্যাটফর্মে ঢোকার পরেই অস্ত্র-সহ ধরা পড়ে ওই ব্যক্তি। পুলিশ জানিয়েছে ধৃত কিশানলাল শর্মা (২৫) বিহারের মুঙ্গেরের বাসিন্দা। ধৃতের কাছ থেকে ৪টি নাইন এমএম দেশি পিস্তল, ৪টি ম্যাগাজিন ও ১০ রাউন্ড গুলি উদ্ধার হয়েছে। পুলিশের অনুমান ওই ব্যক্তি অস্ত্রবাহক। তার আরও এক সঙ্গীর খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.