টুকরো খবর
১৬ই বাজেট বৈঠক মালদহে
দলের দুই বিধায়ক উপস্থিত না থাকায় গত ৪ ডিসেম্বর মালদহ জেলা পরিষদের বাজেট পাশ করাতে পারেনি ক্ষমতাসীন কংগ্রেস। বাজেট পাশ না হওয়ায় জেলা পরিষদের বিভিন্ন উন্নয়ন মূলক কাজ বন্ধ হওয়ার আশঙ্কা দেখা দিতেই কংগ্রেস পরিচালিত মালদহ জেলা পরিষদ ১৬ ডিসেম্বর পুনরায় বাজেট বৈঠক ডেকেছে। জেলা পরিষদের এইও অমল কান্তি রায় জানান, ২০১৩-১৪ সালের বাজেট বৈঠক ১৬ ডিসেম্বর ডাকার সিদ্ধান্ত হয়েছে। পরিষধ সূত্রের খবর, জেলা পরিষদের স্থায়ী সদস্য ৬৪ জন। বাজেট পাশ করতে হলে স্থায়ী সদস্যের ৫০ শতাংশের একজন বেশি সদস্যের প্রয়োজন হয়। কিন্তু ৪ ডিসেম্বর কংগ্রেসের দুই বিধায়ক সাবিনা ইয়াসমিন ও সুশীল রায় বাজেট বৈঠকে যোগ দেননি। বাজেট পাশ করাতে ৩৩ জন সদস্যের সমর্থন প্রয়োজন। সমাজবাদী পার্টির একজন ও সিপিআইয়ের একজন সদস্যকে নিয়েও কংগ্রেস বাজেট পাশ করাতে পারেনি। জেলা পরিষদের সভাধিপতি সরলা মুর্মু বলেন, “দুই বিধায়ক অসুস্থ থাকার কারণে সেদিন বাজেট পাশ করাতে পারিনি। আগামী ১৬ ডিসেম্বর বাজেট পাশ হবেই।”

হাসপাতালের ভিতরে স্থায়ী পার্কিং চত্বর দাবি
দুই দশক আগে জেলা হাসপাতালে উন্নীত হলেও পার্কিংয়ের স্থায়ী ব্যবস্থা গড়ে না ওঠায় সমস্যায় চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, রোগীদের পরিবারের লোকজনেরা। অভিযোগ, দিনভর হাসপাতালের ঢোকার প্রধান রাস্তা-সহ জরুরি বিভাগ, বহির্বিভাগ, ব্লাড ব্যাঙ্ক এবং সুপারের দফতরের সামনে গাড়ি-বাইক-রিকশা-সাইকেল দাঁড় করিয়ে রাখা হচ্ছে। এতে বিভিন্ন ওয়ার্ডে ঢুকতে গিয়ে সমস্যায় পড়ছেন চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীরা। বহির্বিভাগ ও জরুরি বিভাগে রোগী নিয়ে ঢুকতে গিয়ে বিপাকে পড়ছেন পরিবারের লোক। হাসপাতাল কর্তৃপক্ষ সম্প্রতি যত্রতত্র পার্কিং নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি জারি করলেও বেআইনি ভাবে পার্কিং করা হচ্ছে বলে অভিযোগ। সুপার সোমনাথ চট্টোপাধ্যায় এই প্রসঙ্গে বলেছেন, “সমস্যার সমাধানে কিছু দিন আগে বিজ্ঞপ্তি দিয়ে আই ব্যাঙ্ক লাগোয়া ফাঁকা জায়গাকে অস্থায়ী পার্কিং স্ট্যান্ড হিসেবে চিহ্নিত করা হয়। রাজ্য স্বাস্থ্য দফতরে তার প্রস্তাব পাঠানো হয়েছে। কিন্তু গাড়ি, বাইক, রিকশা ও সাইকেল চালকেরা যত্রতত্র পার্কিং করছেন।” রাজ্যের মন্ত্রী, রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান আব্দুল করিম চৌধুরী জানান, হাসপাতালে পার্কিং করার স্থায়ী জায়গা তৈরি করা হবে। রোগী কল্যাণ সমিতির পক্ষে অরিন্দম সরকার বলেন, “বেআইনি পার্কিং বড় সমস্যা। প্রচার চালিয়েও বেআইনি পার্কিং বন্ধ করা যায়নি। তাই সবাইকে সমস্যায় পড়তে হচ্ছে।”

দুর্ঘটনায় মৃত্যু, পথ অবরোধ
বাসের ধাক্কায় সাইকেল আরোহী এক যুবকের মৃত্যুর ঘটনায় উত্তেজনা ছড়ায় কালিয়াগঞ্জের ফতেপুর এলাকায়। বুধবার দুপুরে রায়গঞ্জ-বালুরঘাট ১০ (এ) রাজ্য সড়কে ঘটনাটি ঘটেছে। মৃতের নাম নির্মল সরকার (৩৫)। পেশায় কৃষক ওই ব্যক্তি এদিন বাড়ি থেকে সাইকেলে চেপে ফতেপুর যাচ্ছিলেন বলে জানা গিয়েছে। সেই সময় রায়গঞ্জগামী একটি বাস হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে তাঁকে ধাক্কা মারলে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। বাসের চালক অবশ্য পালিয়ে গিয়েছে বলে পুলিশ দাবি করেছে। দুর্ঘটনার পর ফতেপুর এলাকার রাজ্য সড়কে যানবাহনের গতিবেগ নিয়ন্ত্রণের দাবিতে বাসিন্দারা প্রায় এক ঘণ্টা রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন। পরে পুলিশের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়। কালিয়াগঞ্জ থানার আইসি শ্রীমন্ত বন্দ্যোপাধ্যায় এ প্রসঙ্গে বলেন, “অত্যন্ত দ্রুতগতিতে চলার কারণে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে দুর্ঘটনাটি ঘটে বলে প্রাথমিক তদন্তের পরে জানা গিয়েছে। চালকের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে।”

ধৃত পুলিশকর্মী
বধূকে নির্য়াতনের অভিযোগে এক পুলিশকর্মী এবং তাঁর বাবাকে ধরল পুলিশ। মালদহের হরিশ্চন্দ্রপুরের কড়িয়ালি এলাকা থেকে বুধবার সকালে তাদের ধরা হয়। পুলিশ জানায়, ধৃতরা হলেন, বধূর স্বামী সন্তোষ কর্মকার ও শ্বশুর রমেশ কর্মকার। সন্তোষবাবু মুর্শিদাবাদের জিয়াগঞ্জ থানায় কনস্টেবল পদে কর্মরত। এদিন ধৃতদের চাঁচল মহকুমা আদালতে তোলা হলে তাদের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক। পুলিশ সূত্রে জানা যায়, ৫ বছর আগে প্রতিবেশী বেবি কর্মকারকে বিয়ে করেন সন্তোষবাবু। তাদের দু’বছরের ছেলে রয়েছে। বেবিদেবীর অভিযোগ, স্বামী সহ শ্বশুরবাড়ির লোকেরা মারধর সহ অত্যাচার চালাত। মঙ্গলবারও তাঁকে মারধর করা হয়। তার পরেই বধূর স্বামী এবং শ্বশুরকে গ্রেফতার করে পুলিশ।

বাস পরিষেবা চালু
নাগরাকাটা ব্লকের গাঠিয়া বাগান থেকে বাস পরিষেবা চালু করল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। শুক্রবার বিকালে সংস্থার দুটি বাস বাগান থেকে শিলিগুড়ি ও জলপাইগুড়ির উদ্দেশ্যে রওনা হয়। নাগরাকাটা পঞ্চায়েত সমিতির সভাপতি হেমন্ত রায় বাস দুটির উদ্বোধন করেন। আজ, বৃহস্পতিবার থেকে পরিষেবা শুরু করবে বাস দুটি। সকাল ৭টায় শিলিগুড়ি ও জলপাইগুড়ি থেকে ছেড়ে গাঠিয়া বাগানে আসবে বাসগুলি। ফের বেলা ১১টা নাগাদ বাস দুটি রওনা হয়ে যাবে। ৫ ডিসেম্বর গাঠিয়া বাগানের বাসিন্দা আদিবাসী শ্রমিক নেতা শুক্রা মুন্ডা তৃণমূলে যোগ দেন। সে দিন তিনি বাস পরিষেবা চালুর জন্য উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তথা এনবিএসটিসি-র চেয়ারম্যান গৌতম দেবকে অনুরোধ করেন। ওই বাগান থেকে ৪ কিলোমিটার হেঁটে জাতীয় সড়কে গিয়ে এলাকার বাসিন্দা ও শ্রমিকদের একদিন বাস ধরতে হত।

মৃত স্বাধীনতাসংগ্রামী
প্রয়াত হলেন আলিপুরদুয়ারের প্রবীণ স্বাধীনতা সংগ্রামী যতীশ চন্দ্র দত্ত। বুধবার শহরের মাধব মোড় এলাকায় নিজ বাসভবনে তার মৃত্যু হয়েছে। ১৯১৬ সালে ময়মনসিংহ জেলায় জন্ম হয়। তিনি চট্টগ্রাম আন্দোলনে সশস্ত্র অংশ নিয়ে ২ বছর কারাবাস করেন। ১৯৭২ সালে কেন্দ্রীয় সরকারের তরফে তিনি স্বাধীনতা সংগ্রামী হিসবে তাম্রপত্র পান।

গ্রেফতার দুই দুষ্কৃতী
মোটর বাইক পাচার চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই দুষ্কৃতীকে গ্রেফতার করেছে পাঞ্জিপাড়া ফাঁড়ির পুলিশ। মঙ্গলবার রাতে গোয়ালপোখর থানার পাঞ্জিপাড়া ও মালদহের রতুয়া এলাকা থেকে পুলিশ ওই দুই দুষ্কৃতীকে গ্রেফতার করেছে। নাম সইদুল আলি ও আবদুল রহিম। ৩টি বাইক উদ্ধার হয়েছে।

কবিতা পাঠের আসর
হলদিবাড়িতে অনুষ্ঠিত হতে চলেছে কবিতা পাঠের আসর। ২৮ ডিসেম্বর পঞ্চায়েত সমিতির অতিথি নিবাসে এই কবিতা পাঠের আসরে কলকাতা এবং উত্তরবঙ্গের কবিরা অংশ নেবেন। কবিতা উৎসব কমিটির সম্পাদক সুজয় তরফদার জানিয়েছেন, সারাদিন ধরে এই অনুষ্ঠান চলবে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.